"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২১ || স্পেশাল চাউল পটলের ঘন্ট রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "আমার বাংলা ব্লক" কর্তৃক আয়োজিত পটলের ইউনিক রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে " স্পেশাল চাউল পটলের ঘন্ট রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220815_163653.jpg

সর্বপ্রথম আমি @hafizullah ভাইকে ধন্যবাদ জানাই পটলের ইউনিক রেসিপি প্রতিযোগিতার আয়োজন করার জন্য। আসলে চিন্তা করলে অনেক কিছুই তৈরি করা যায় আর এই স্পেশাল মানি তো স্পেশাল। যেটা থাকবে অন্যান্য সকল রেসিপির চাইতে ইউনিক একটি রেসিপি। আমিও হাফিজুল্লাহ ভাইয়ের এরকম চিন্তা ভাবনাকে সাধুবাদ জানাই এবং সেই সাথে আমি নিজে চিন্তা ভাবনা করে আজকের এই স্পেশাল রেসিপিটি আপনাদের সামনে নিয়ে হাজির হয়েছি। আমি একটি জিনিস লক্ষ্য করেছি মানুষ যে কোন বিষয় নিয়ে যদি কিছুটা চিন্তাভাবনা করে তাহলে সে তার ভিতরের প্রতিভা জাগ্রত হয় এবং সে অনেক ইউনিক কিছু তৈরি করে ফেলতে পারে। আর এজন্যই বলে মানুষ পারেনা এমন কিছু নেই।

এই রেসিপিটি নিয়ে আমার কিছু অভিজ্ঞতা আমি আপনাদের মাঝে শেয়ার করছি। সত্যি বলতে আমি প্রথম ভেবেছিলাম রেসিপিটি তেমন সুস্বাদু হবে না খেতে। তারপরও চিন্তা-ভাবনা যেহেতু করেছি রেসিপিটি তৈরি করব যে কথা সেই কাজ, রেসিপি তৈরি করে ফেললাম। তবে খাওয়ার পর যেটা বুঝতে পারলাম আসলে খেতে মোটামুটি সুস্বাদু হয়েছে। তবে হ্যাঁ এই ক্ষেত্রে যেহেতু আমি এই রেসিপিটি প্রথমবার তৈরি করেছিলাম, তাই মসলা আইটেমের মধ্যে কিছুটা কম বেশি হয়ে গিয়েছিল। যার কারণে হয়তো কিছুটা খেতে কম ভালো লেগেছিল। তবে হ্যাঁ সবকিছু ঠিকঠাক পরিমাণ মতো দিলে এবং আরো কয়েকবার রান্না করা অভিজ্ঞতা অর্জন করলে আমার বিশ্বাস রেসিপিটি খেতে অনেক অনেক দুর্দান্ত হবে। তবে রেসিপিটি খেতে আসলেই ভালো লেগেছে কিন্তু আমি যতটা স্বাদ হবে ভেবেছিলাম ততটা পাইনি এই আর কি। তাই আপনারাও রেসিপিটি অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি অনেক ভালো লাগবে।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই স্পেশাল চাউল পটলের ঘন্ট রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • পটল: বড় সাইজের পাঁচটি
  • আলু: ২ টি
  • টমেটো পেস্ট: পরিমাণ মতো
  • পোলার চাউল: ৫০ গ্রাম
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: আধা চামচ
  • হলুদের গুঁড়া: আধা চামচ
  • জিরা গুড়া: আধা চামচ
  • লং : ৩/৪ টি
  • গোলমরিচ: ৪/৫ টি
  • তেজপাতা: ২টি
  • আদা বাটা: আধা চামচ
  • দারচিনি: ১ টুকরো
  • এলাচ: ২/৩ টি
  • চিনি: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সরিষার তেল: ২/৩ চামচ ও
  • ঘি: ১ চামচ।

IMG_20220815_154932.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি পোলাও চাউল গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো পানির মধ্যে ভিজিয়ে রাখলাম।

IMG_20220815_155149.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি আলু ও পটলগুলো চামড়া ছিলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে কেটে রেডি করে নিলাম।

IMG_20220815_155529.jpg

তৃতীয় ধাপঃ

  • চুলায় একটি পাইপেন বসিয়ে সেখানে সরিষার তেল গুলো দিয়ে কিছুটা গরম করে নিলাম। এরপর আলু ও পটলগুলো এর মধ্যে দিয়ে ভালোভাবে ভেজে নিলাম।

IMG_20220815_155828.jpg

IMG_20220815_161109.jpg

IMG_20220815_161126.jpg

চতুর্থ ধাপঃ

  • আলু, পটল ভেজে নেওয়া হয়ে গেলে সেই একই তেলের মধ্যে আমি এবার তেজপাতা, লং, গোলমরিচ, এলাচ, দারচিনি, আদাবাটা, পরিমাণ মতো লবণ, জিরা গুড়া, হলুদ ও মরিচের গুঁড়া ও টমেটোর পেস্ট এর মধ্যে দিয়ে ভালো করে মিক্স করে কিছুটা তেলে ভেজে নিলাম।

IMG_20220815_161138.jpg

IMG_20220815_161202.jpg

IMG_20220815_161219.jpg

IMG_20220815_161231.jpg

IMG_20220815_161243.jpg

IMG_20220815_161253.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি এর মধ্যে আগে থেকে ভেজে নেওয়া পটল ও আলু গুলো দিয়ে দিলাম। তারপর কাঁচামরিচ, চিনি ও পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিলাম।

IMG_20220815_161305.jpg

IMG_20220815_161318.jpg

IMG_20220815_161531.jpg

IMG_20220815_161547.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর আমি যে পোলাও চালগুলো এর আগে ভিজিয়ে রেখেছিলাম সেগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম। এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলাম।

IMG_20220815_161606.jpg

IMG_20220815_161629.jpg

IMG_20220815_161649.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ঘি গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম। তবে হ্যাঁ রেসিপিটির মধ্যে ঘি ব্যবহার করার কারণে এর স্বাদটা আরো বেড়ে গিয়েছে।

IMG_20220815_161724.jpg

  • আমার রেসিপিটি পরিবেশনের জন্য এখন প্রস্তুত।

IMG_20220815_161841.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল চাউল পটলের ঘন্টা রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে খেতে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ১৫-০৮-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে চাউল পটলের ঘন্ট রেসিপি বানিয়েছেন। আমি এভাবে কখনো চাউল পটলের ঘন্ট বানিয়ে খাইনি। পিসিবির কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু যেহেতু কখনো খাওয়া হয়নি অবশ্যই রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি খেতে অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে শুভকামনা আপনার জন্য অবিরাম।

 2 years ago 

এই প্রতিযোগিতার মাধ্যমে পটলের বিভিন্ন ধরনের রেসিপি দেখতে পাচ্ছি। আপনি খুব চমৎকারভাবে চাউল পটলের ঘন্টা রেসিপি তৈরি করেছেন। দেখেই মনে হচ্ছে খুবই স্পেশাল হয়েছে আপনার আজকের রেসিপিটি। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে ভাইয়া।

 2 years ago 

জি আপু খেতে মোটামুটি সুস্বাদু হয়েছিল আমি তো পোষ্টের মধ্যেই বলেছিলাম যে মসলা একটু বেশি পড়ে যাওয়ার কারণে বেশি মজা হয়নি। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইরে ভাই,এটা কি দেখালেন!!আমি তো জাস্ট হা হয়ে গিয়েছি। খেতে ভীষন ইচ্ছে করছে।
এটা জাস্ট ইউনিক ছিল।একদম উৎকৃষ্ট,অনেক অনেক শুভ কামনা জানাই ❤️💖

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। আপনি যেভাবে বলছেন অতটা ভালো হয়নি ধন্যবাদ আমার পটলের রেসিপিটি আপনার পছন্দ হয়েছে।

 2 years ago 

জি ভাই আপনার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে যে খেতে মজার হয়েছিল। আসলে এরকম রেসিপি কিন্তু কখনোই খাওয়া হয়নি। আজকে আপনি চাল পটলের ঘন্ট রেসিপি করেছেন। রেসিপিটি আমার কাছে সত্যিই খুব ভালো লেগেছে এবং দেখেই বোঝা যাচ্ছে খুবই লোভনীয় ছিল.

 2 years ago 

ভালো লাগাই আমার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। দেখেই লোভনীয় লাগছে। কালারটা দেখেই বোঝা যাচ্ছে খেতে নিশ্চয়ই সুস্বাদু হয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে আমি বিভিন্ন রকম পটোলের রেসিপি দেখতে পেয়ে আমার কাছে খুবই ভালো লাগছে। আপনি রেসিপিটি খুবই ইউনিক ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এতটা গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। আপনার রেসিপিটি ইউনিক হয়েছে এর আগে এমন রেসিপি কল্পনাও করতে পারিনি। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া

 2 years ago 

প্রতিযোগিতা ছিল ইউনিক পটলের রেসিপি প্রতিযোগিতা তাই একটু ভিন্নভাবে চিন্তা-ভাবনা করে রেসিপিটি করা। অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে, শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আহারে বেচারা পটল তাকে যে এতভাবে প্রদর্শন করা হবে সে হয়তো কখনো ভাবতেও পারেনি সার্থক পটল।। আপনার ভিন্নধর্মী রেসিপিটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো খেতে দেখুন মজা হবে দেখেই বোঝা যাচ্ছে আমার তো খুব লোভ হচ্ছে।।

 2 years ago 

জি ভাই আসলেই পটল সার্থক একটি সবজি। তবে এটি হয়েছে আমাদের হাফিজুল্লাহ ভাইয়ের কারণে। পটল তোমার হাফিজুল্লাহ ভাইকে স্যালুট দেওয়া উচিত। হাহাহাহাহাহা....

 2 years ago 

চাউল পটলের ঘন্ট রেসিপি খুবই চমৎকার হয়েছে। এ ধরনের রেসিপি খেতে সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে সুন্দর ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি আপু আসলে ইউনিক ভাবে চেষ্টা করেছি রেসিপিটি তৈরি করার আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই প্রতিযোগিতার প্রতিযোগিতার মাধ্যমে অনেক সুন্দর সুন্দর পটলের ইউনিট রেসিপি দেখা হয়ে গেল। আপনার চাউল পটলের ঘন্ট রেসিপিটি খুবই লোভনীয় হয়েছে মনে হচ্ছে। এভাবে কখনো খাওয়া হয়নি আমার। দেখে খুব খেতে ইচ্ছে করছে। আপনার রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুব সহজে রেসিপিটি তৈরি করতে পারবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি মাধ্যমে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অবশ্যই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি খেতে অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সকলের এরকম ইউনিক ইউনিক পটল রেসিপি দেখে সত্যিই জিভে জল এসে যাচ্ছে আপনার এই রেসিপিটি আমার কাছে একদম নতুন লেগেছে। মজাদার এই পটল রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই একটু ভিন্নভাবে নতুন করে তৈরি করার চেষ্টা করেছি, ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64359.90
ETH 3105.50
USDT 1.00
SBD 3.87