ঈদের শুভেচ্ছা বিনিময় ও কবিতা আবৃত্তি // রাম চন্দ্র রায়ের "ঈদ" কবিতাটির আবৃত্তি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

"ঈদ মোবারক" "ঈদ মোবারক" "ঈদ মোবারক"

আমার বাংলা ব্লগ পরিবারের সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের পোস্টঃ

আশা করি আপনারা সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আমি আজকে আপনাদের মাঝে একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়েছি। আমার কবিতাটি আজকে আমাদের এই সবচেয়ে বড় উৎসবের দিনের ঈদ নামের সাথে মিল রেখে এই ঈদ কবিতাটি আবৃত্তি করতে যাচ্ছি, আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের কাছে ভালো লাগবে।

png_20220503_183025_0000.png
Image source
Canva দিয়ে তৈরি।

আজকে এই ঈদের দিনে আমি অত্যন্ত আনন্দিত ও উচ্ছ্বাসিত। এই কারণেই যে আমি আজকে আমার পরিবারের সবাইকে (বাবা-মা-ভাই-বোন স্ত্রী-সন্তান) নিয়ে ঈদের আনন্দ একসাথে ভাগাভাগি করতে পেরেছি। এইজন্য আমি মহান রাব্বুল আলামিনের দরবারে শত কোটি শুকরিয়া আদায় করছি। আসলে এ ভাবে সবাইকে নিয়ে ঈদ কারাটা এটা ভাগ্যের ব্যাপার এবং এই জন্যেই আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি। সেই সাথে আমরা সবাই একসাথে ঈদ করতে পেরে আমার পরিবারের সবাই ও অনেক আনন্দিত ও উৎসাহিত।

ঈদ এমন একটি উৎসব যে উৎসবকে ঘিরে বাংলাদেশের প্রত্যেকটা মুসলমানের ঘরে ঘরে আনন্দের জোয়ার বয়ে বেড়ায়, সেটা আমরা ঈদের বেশ কিছুদিন আগ থেকেই লক্ষ্য করি। দেখা যায় ঈদে বাড়ি ফেরা মানুষ কত না কষ্ট করে প্রিয়জনের সাথে ঈদ করার উদ্দেশ্যে বাড়ি যাচ্ছে। যদিও অনেক কষ্ট হচ্ছে তারপরও প্রিয়জনের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার মজাটাই আলাদা। আরও লক্ষ করলে দেখবেন আমরা বাজারে নিত্যনতুন কাপড় কিনছি, সবাই মোটামুটি সব কিছু নতুন করে কিনার চেষ্টা করছি, শুধুমাত্র এই একটি দিন ঈদকে ঘিরে। শুধু সেটাই নয় আমরা যারা বিত্তবান তারা তাদের যাকাত ফিতরা আদায়ের মাধ্যমে গরীব অসহায় মানুষগুলো এই ঈদের খুশিতে আনন্দিত উচ্ছ্বসিত হয়ে ওঠে।

আমি আজকে এই ঈদকে ঘিরে যে কবিতাটি আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করেছি, এ কবিতাটিতে কবি ঈদ মানে কি? তা তিনি নিজের মনের গভীর থেকে যা অনুধাবন করেছেন তা এই কবিতাটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন। তাই আমি এই কবিতাটি আপনাদের মাঝে আবৃত্তির মাধ্যমে কবির মনোভাবটিকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করলাম মাত্র।

তাহলে চলুন আমরা কবিতা আবৃত্তিটি শুনে আসি।

কবিতার লিরিক

🌹 ঈদ🌹'

______রাম চন্দ্র দাস❤

ঈদ মানেই তো খুশি
ঈদ মানেই তো আনন্দ
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ
ঈদ মানেই তো সব ভেদাভেদ ভুলে যাওয়া
ঈদ মানেই তো নতুন করে
পুরনো স্বপন ফিরে পাওয়া
ঈদ মানে তো ভুলে যাওয়া
যত হানাহানি যত দ্বন্দ্ব
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ
ঈদ মানেই তো কুচল ধারায় ভেসে যাওয়া
ঈদ মানেই তো মনের গভীরে
ভালো লাগা খন ফিরে পাওয়া
ঈদ মানেই তো প্রাণের আবেগে কাছে ডাকা
ঈদ মানেই তো মুগ্ধ আবেশে
একে অপরের কাছে থাকা
ঈদ মানেই তো ভুলে যাওয়া
যত বিগত দিনের মন্দ
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ
বছর পেরিয়ে খুশির আবহ নিয়ে
আসে এই ঈদ
পাপ তাপ গ্লানি ধুয়ে নিতে আনে
আসমানী তাগিদ
ঈদ মানেই তো প্রাণে প্রাণ মেলা
মহামিলনের দিন
ঈদ মানেই তো নব নব সুরে
বাজানো প্রাণের বিন
ঈদ মানেই তো সবার মাজারে
বিলিয়ে দেওয়া আনন্দ
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ
ঈদ মানেই তো শুধু আপনার হাসি
আপনার খুশি নয়
ঈদ মানেই তো নিজের খুশিতে
বিলানো সর্পময়
ঈদ মানে নয় একটি দিনের
খুশির বলয় বন্দি
ঈদ মানে হোক সবসময়ের
পরোপকারের সন্ধি
ঈদ মানেই হোক প্রতিজ্ঞা
সব ভুল কথা বলা বন্ধ
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ
আগামী দিনেও আর কভু নয়
স্বার্থের টানাটানি
হোক প্রত্যয়, আর কভু নয়
অকারনে হানাহানি
ঈদ মানে হোক নতুনের পথে
শুভ সূচনার যাত্রা
ঈদ মানে হোক পবিত্রতায়
যুক্ত নতুন মাত্রা
ঈদ মানে হোক ফাগুন মলয়
প্রাণ ছোঁয়ায় মৃদু মন্দ
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ০৩-০৫-২০২২ ইং

Sort:  
 2 years ago 

ভাই এতদিন ধরে আপনার পেন্সিল স্কেচ দেখে এসেছি। তবে আজকে প্রথম কবিতা আবৃত্তি শুনলাম। খুব ভালো লাগলো ভাই আপনার কবিতা আবৃত্তি। যদিও আমি নিজে কবিতা আবৃতি করতে পারিনা। তবে আপনার আবৃতি করা কবিতাটি আমার কাছে বেশ ভালো লেগেছে। ঈদ নিয়ে সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই কবিতা আবৃত্তি আজকে প্রথম করি নাই আগেও বেশ কয়েকটা কবিতা আবৃত্তি করেছি। যাক আপনি আজকে আমার আবৃত্তিটি শুনেছেন এটা আমার কাছে অনেক সৌভাগ্যের ব্যাপার। অসংখ্য ধন্যবাদ ঈদের শুভেচ্ছা বিনিময় করে আমার কবিতা আবৃত্তির শোনার জন্য।

 2 years ago 

ঈদের শুভেচ্ছা ভাইয়া আপনাকে ও।
কবিতাটি খুবই সুন্দর শব্দ দিয়ে লেখা।আর আপনার কণ্ঠে সেটি দারুণভাবে ফুটে উঠেছে,খুব সুন্দর করে কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া।ভালো লাগলো শুনে,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তি শুনে আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু।

 2 years ago 

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা রইল ঈদ মোবারক।

আপনি খুব সুন্দর ভাবে আমাদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন সেই সাথে ঈদ উপলক্ষে আপনি দারুন এক কবিতা আবৃত্তি করেছেন। ঈদ উপলক্ষে এত সুন্দর একটি কবিতা আবৃত্তি আমার ভীষণ ভালো লেগেছে। ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি যা আপনার কবিতাটি দারুন ভাবে ফুটে উঠেছে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শোনানর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ সেই সাথে এতটা গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আবারো ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঈদ নিয়ে রাম চন্দ্র দাসের কবিতাটি আগেও পড়েছি, আজ আপনার কণ্ঠ শুনলাম অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ কবিতা টির আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কন্ঠে কবিতা আবৃত্তি শুনেছেন আমার কাছে খুবই ভাল লেগেছে, আপনার মূল্যবান সময় ব্যয় করে শোনার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঈদ মানেই তো খুশি
ঈদ মানেই তো আনন্দ

চমৎকার একটি কবিতা আবৃত্তি করেছেন দারুন হয়েছে। আপনার কন্ঠে শুনে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আমার কণ্ঠে আপনি কবিতা আবৃত্তি শুনে খুবই গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই ঈদ নিয়ে নিয়ে দারুন এক কবিতা আবৃত্তি করছেন, অনেক ভালো লাগল আপনার কন্ঠে মনে হলো আগে অনেক চর্চা ছিল।ধন্যবাদ ভাই কষ্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

সত্যি বলতে ভাই যে কোনো জিনিসই চর্চা করতে হয়, যত বেশি করা হবে তত বেশি ফুটিয়ে তোলা যাবে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

জ্বী ভাই এটা বাস্তব চর্চাই আসল হাতিয়ার,

 2 years ago 

ঈদ মানে তো ভুলে যাওয়া
যত হানাহানি যত দ্বন্দ্ব
ঈদ মানেই তো পুরনো জীবনধারায়
চলার নতুন ছন্দ

ওয়াও ঈদ নিয়ে চমৎকার একটি কবিতা আবৃত্তি করে শেয়ার করেছেন। শুনে ভালো লাগলো।আনন্দের রেশ ফুটে উঠেছে এই কবিতায়। ধন্যবাদ ভাইয়া কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতাটি শুনে আপনার আনন্দ হয়েছে বিষয়টি শুনে খুব খুশি হয়েছি আমি। অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি মূল্যবান সময় ব্যয় করে শোনার জন্য।

 2 years ago 

ঈদ নিয়ে দারুন একটি কবিতা আবৃত্তি করেছেন ভাই অনেক সুন্দর হয়েছে আমার কাছে খুবই ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য ঈদ মোবারক

 2 years ago 

ভাই আপনার কবিতা আবৃত্তি শুনে আমি তো ফিদা হয়ে গেলাম। অত্যন্ত চমৎকার করে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। যা শুনতে আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। ঈদের শুভেচ্ছা বিনিময় করার জন্য আপনি যে কবিতাটি বেছে নিয়েছেন তা অসাধারণ ছিল। এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করার জন্য এবং ঈদের শুভেচ্ছা জানানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার মন্তব্যটি পড়ে আমি নিজেও অনেক মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর গঠনমূলক মন্তব্য করে ঈদের শুভেচ্ছা বিনিময় করে কবিতা আবৃত্তিটি সময় দিয়ে শোনার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কন্ঠে কবিতা টি শুনতে বেশ ভালো লেগেছে। কবিতা দেখলে আমি খুব মনোযোগ দিয়ে শুনি। আপনার উপস্থাপনা টা বেশ ভালো ছিল। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার কবিতা আবৃত্তিটি শুনে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74