বন্ধু কেন প্রিয় বন্ধুর বিপদে দূরে থাকে, এই বিষয়ের উপর আমার ব্যক্তিগত কিছু মতামত।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা সবাই ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় আল্লাহর মেহেরবানীতে ভালোই আছি। আমি আজকে আপনাদের সামনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছি। আমি আজকে যে বিষয়টি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছে সেটি হলো আমাদের বন্ধুরা আমাদের বিপদে কেন দূরে থাকে তার উপরে আমি আমার কিছু ব্যক্তিগত মতামত আপনাদের মাঝে শেয়ার করছি।

pexels-photo-5064673.jpeg
Source

আমরা ছোটবেলা থেকেই যে এলাকাতে বেড়ে ওঠি আমাদের আশেপাশে আমাদের সমবয়সী যারা মূলত তারাই আমার বন্ধু, সহপাঠি। সেই সাথে আমরা যখন প্রাইমারিতে থাকি সেখানে আমাদের কিছু বন্ধু তৈরি হয়, তবে সেই বন্ধু অনেকের থাকে আবার অনেকের থাকে না, বেশিরভাগ ক্ষেত্রে থাকেনা তার কারণ হলো তখন বন্ধুত্ব সম্পর্কটার মানে বুঝার বয়সই হয় না। হাই স্কুলে গেল সেখানে আমাদের কিছু বন্ধু তৈরি হয় তবে আমি মনে করি এই স্কুল জীবনের বন্ধুত্ব গুলো অনেকদিন টিকে থাকে এবং এরাই এক সময় একসাথে কলেজে গিয়ে যে যেখানেই থাকুক না কেন একটা যোগাযোগ রাখার মাধ্যমে তারা তাদের বন্ধুত্বটা টিকিয়ে রাখতে সক্ষম হয়। এরপর কলেজ ভার্সিটিতে যে বন্ধুত্বতার তৈরি হয় সেটাও অনেকেরই টিকে আবার অনেকের টিকে না কারণ বেশিরভাগ ক্ষেত্রে অনেকেই স্কুল-কলেজের লাইফ থেকেই একসাথে এক জায়গায় পড়াশোনা করার মাধ্যমে বন্ধুত্ব টিকিয়ে রাখতে চেষ্টা করে। আর তাছাড়া দীর্ঘ বেশ কিছু বছর যারা একসাথে পড়াশোনা করে তাদের কলেজে গিয়ে দুই বছরে তেমন বন্ধুত্ব তৈরি হয় না, ভার্সিটিতে গিয়েও তিন থেকে চার বছরে তেমন বন্ধুত্ব তৈরি হয় না। এবারে যে হয়না দাওনা অনেকেরই আবার এখান থেকেও অনেক ঘনিষ্ঠ বন্ধুত্ব তৈরী হয়ে থাকে।

pexels-photo-8926899.jpeg
Source

ছোটবেলা থেকে সারা জীবন আমাদের সেই বন্ধুত্বের একটা জোড়া লেগেই থাকে। সেটা ক্ষেত্রবিশেষে অনেক দূরের সম্পর্ক তৈরি হয়। আবার ক্ষেত্রবিশেষে আরো ঘনিষ্ঠতা তৈরি হয়। যারা দূরে থাকে মূলত তারা হাই, হ্যালো, কেমন আছিস? কি খবর? এগুলোতে সীমাবদ্ধ থাকে। কিন্তু যারা কাছে থেকে ঘনিষ্ঠ বন্ধুত্বের একটা সম্পর্ক তৈরি হয় তাদের থেকেই আমরা মূলত যেকোনো ধরনের সহযোগিতা পেয়ে থাকি। তবে হ্যাঁ এই ক্ষেত্রে যারা দূরে থাকে কিছু কিছু ক্ষেত্রে তাদের কাছ থেকেও আমরা সহযোগিতা পেয়ে থাকি।

বন্ধুত্ব এমন একটা সম্পর্ক এই সম্পর্কে আমরা নিজেকে বা নিজের ভিতরে লুকিয়ে থাকা অনেক কথা শেয়ার করা, এখান থেকে একজন একজনের মাধ্যমে কিছু শিখতে পারা জানতে পারা সেই সাথে যে কোন বিপদ আপদে একজন আরেকজনকে সহযোগিতা করার নামই হলো বন্ধুত্ব। আমি মনে করি বন্ধু ছাড়া সমাজে বা নিজের ব্যক্তিগত জীবনের একাকীত্ব সময় টিকে থাকা মুশকিল। কারণ একাকীত্ব জীবন চলতে পারে না আমরা হয়তো একটা সময়ে পরিবারের বা নিজের ছেলে-মেয়ের মধ্যে আবদ্ধ হয়ে যাই কিন্তু তার আগের সময়টুকু আমাদেরকে অবশ্যই বন্ধু-বান্ধবের মাধ্যমেই কাটাতে হয় তাহলে জীবন একটি দুর্বিষহ হয়ে দাঁড়ায় সেটা আমরা সকলেই কমবেশি। তাছাড়া পরিবারের সাথে আবদ্ধ হওয়ার পরেও বন্ধুত্ব থাকাটা খুবই জরুরী। আমি মনে করি বন্ধুত্ব হতে হবে নিঃস্বার্থভাবে কেউ কারো স্বার্থের দিকে তাকাবে না। শুধুমাত্র নিঃস্বার্থভাবে একজন আরেকজনকে সহযোগিতা করে যাবে এটাই হবে বন্ধুত্বের একমাত্র চাওয়া।

pexels-photo-5368943.jpeg
Source

বন্ধু কেন আরেকজন প্রিয় বন্ধুর বিপদে দূরে থাকে আজকে আমি তার কিছু কারণ আপনাদের সামনে উপস্থাপন করব সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামত থেকে। এক্ষেত্রে আপনাদের সাথে হয়ত আমার একটু ভিন্নমত থাকতেই পারে এজন্য আমি আগে থেকে বলে রাখলাম আমি আমার সম্পূর্ণ নিজস্ব ব্যক্তিগত মতামত উপস্থাপন করছি।
কারণগুলো হলোঃ
  • সহযোগিতা করার মন মানসিকতাঃ
    আসলে আমাদের এই সমাজে একেক এক মানুষের মন মানসিকতা একেক রকম, তবে সে ক্ষেত্রে যেখানে বন্ধুত্ব থাকে সেই ক্ষেত্রের মনমানসিকতা অন্যান্য মানুষের সাথে মন-মানসিকতার সম্পূর্ণ ভিন্ন থাকে। এক্ষেত্রে আমি মনে করি যদি সহযোগিতা করার মন মানসিকতা ভালো থাকে তাহলে নিঃস্বার্থভাবে আমরা আমাদের প্রিয় বন্ধুর কাছ থেকে সহযোগিতা পাওয়ার আশা করতে পারি। আর যদি মন মানসিকতা ভালো না থাকে সহযোগিতা করার তাহলে তো আর কিছু বলার নেই সে ক্ষেত্রে অবশ্যই আমি মনে করি তার কাছ থেকে সহযোগিতা চাওয়া থেকে না চাওয়াই ভালো। এই কারণেই কথাটি বললাম যে আমরা সবাই আমাদের বন্ধুর কার কেমন মন মানসিকতা যেহেতু একসাথে চলাফেরা করি অবশ্যই আমরা জানি। তো সেই ভাবেই সহযোগিতা চাইতে পারি। আর আমি মনে করি আমরা জেনেশুনেও তার কাছে সহযোগিতা চাই এবং সে সহযোগিতা করেনা বলেই আমরা মনে করি বন্ধু আমাদের বিপদের সহযোগিতা করল না।

  • আর্থিক সক্ষমতাঃ
    যেহেতু আমরা বন্ধু, তাই আমরা প্রত্যেকেই আমাদের বন্ধুর আর্থিক অবস্থা সম্পর্কে আমরা জানি। তবে হ্যাঁ এই ক্ষেত্রে অনেক ভালো আর্থিক অবস্থানে থাকা বন্ধুরাও ওই যে আগে বললাম মন-মানসিকতার অভাবে সহযোগিতা করে না। এজন্যই আমি মনে করি অবশ্যই আমরা জেনে শুনে যদি ভালো মন-মানসিকতা সম্পূর্ণ বন্ধু এবং তার আর্থিক অবস্থা বিচার-বিশ্লেষণ করে দেখি যে না আসলে সহযোগিতা করার মতো, তার কাছে আমরা সহযোগিতা চাইতে পারি। অন্যথায় সহযোগিতা চেয়ে আমরা না পেয়ে বলে থাকি বন্ধু আমার বিপদের সহযোগিতা করল না।

  • পারিবারিক পিছুটানঃ
    আমরা যখন পরিবার নিয়ে ব্যস্ত হয়ে পড়ি ঠিক তখন আমাদের পরিবারকে সচল রাখতে এবং তাদের সব রকম চাহিদা মেটাতে আমাদের সবরকম চেষ্টা অব্যাহত থাকে। আর এই বিষয়গুলো আমরা যদি ঘনিষ্ঠ বন্ধু হয়ে থাকি তাহলে অবশ্যই এই পিছুটান সম্পর্কে আমাদের জানা থাকবে। কারণ আমরা বন্ধুত্ব জীবনে একজন আরেকজনের কথা শেয়ার করে কিছুটা হালকা হয়ে থাকি। এক্ষেত্রে আমি মনে করি আমরা অবশ্যই বিষয়টা ভালোভাবে জেনে শুনে আমাদের বিপদে আমরা বন্ধুর কাছে সহযোগিতা চাইতে পারি। অন্যথায় আমরা বন্ধু সহযোগিতা না করলে বলে থাকি আমার বিপদে বন্ধু আমাকে সহযোগিতা করল না।

  • বন্ধুর বিপদে পূর্বে সহযোগিতা না করায়ঃ
    আমরা সব সময় বলে থাকি বিপদে বন্ধুর পরিচয়, কথাটা ঠিক আছে কিন্তু আমি মনে করি আমার বন্ধুর বিপদে আমি নিজে কতটুকু সহযোগিতা করতে পেরেছি সেই চিন্তা ভাবনা আমরা কখনো করিনা। তাই নিজের স্বার্থ সব সময় চিন্তা করি, আর নিজের দোষ ত্রুটির নিজে কখনো দেখতে পাই না। সে সাথে নিজের বিবেককে আমরা প্রশ্ন করি না, মে আমি আমার বন্ধুর বিপদে কতটুক সহযোগিতা করেছি। আমি মনে করি আমাদের প্রত্যেককেই প্রত্যেকে স্থান থেকে বন্ধুর পাশে বন্ধু নিঃস্বার্থভাবে সহযোগিতা এগিয়ে আসা উচিত তাহলেই প্রথম যে সহযোগিতা করবে সে পরবর্তীতে আমাকে সহযোগিতা করতে পিছপা হবে না।

  • সহযোগিতা যদি টাকার মাধ্যমে হয় ফেরত না পাওয়ার সম্ভাবনায়ঃ
    একজন বন্ধু আরেকজন বন্ধুকে বিভিন্নভাবে সহযোগিতা করতে পারে বুদ্ধি দিয়ে, শক্তি দিয়ে এবং আর্থিকভাবে ইত্যাদি। আমরা অনেকেই বন্ধুর জন্য বুদ্ধি বা শক্তি দিয়ে এক বন্ধু আরেক বন্ধুর বিপদে সহজে সহযোগিতা করি। এক্ষেত্রে কারও পক্ষ থেকে কোনরকম কার্পণ্যতা দেখা যায় না। কিন্তু সহযোগিতার মাধ্যম যদি হয় টাকা সেই ক্ষেত্রে বেশ কিছু চিন্তা-ভাবনা কাজ করে যেমন আমি যে তাকে টাকাটা দিব সে পরবর্তীতে আমাকে টাকাটা দিবার সক্ষমতা তার আছে কিনা? আর আরেকটি বিষয় হচ্ছে যখন টাকা দিয়ে সহযোগিতা করা হবে এরপরে দেখা যাচ্ছে সে টাকাটা আর সহজে দিতে চায় না, সে ক্ষেত্রে যে টাকাটা সহযোগিতা করেছে সেও কিন্তু চাইতে লজ্জা বোধ করে আর এতে করে দিন দিন বন্ধুত্বের মাঝে ফাটল ধরতে শুরু করে। একটা সময়ে গিয়ে বন্ধুত্ব সম্পর্কটা হয়ে ওঠে শত্রুতায়।

আসলে এভাবে আরো বহু কারণ আমরা বের করতে পারব, কিন্তু আমি সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং আমার ব্যক্তিগত জীবনে ঘটে যাওয়া অভিজ্ঞতার আলোকে উপরোক্ত কারণগুলো আপনাদের সামনে শেয়ার করলাম। আশা করি আমার আজকের এই ব্লগটি আপনাদের কাছে ভালো লাগবে। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন, আর আমার ব্লগটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের দিকে খেয়াল রাখবেন, আর সর্বোপরি আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আমি মনে করি বন্ধুত্ব হতে হবে নিঃস্বার্থভাবে কেউ কারো স্বার্থের দিকে তাকাবে না। শুধুমাত্র নিঃস্বার্থভাবে একজন আরেকজনকে সহযোগিতা করে যাবে এটাই হবে বন্ধুত্বের একমাত্র চাওয়া।

আপনার এই কথাটির সঙ্গে সত্যি আমি একমত দারুন একটা কথা বলেছেন। আমাদের জীবনে একজন ভালো বন্ধুর গুরুত্ব সত্যি অনেক খানি। আপনি আপনার ব্যক্তিগত মতামত থেকে অনেকগুলো পয়েন্ট আমাদের মাঝে তুলে ধরেছেন যেগুলো সত্যিই যুক্তিশীল ছিল। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি টপিক নিয়ে আমাদের মাঝে পোস্ট করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
ভাই আপনার পোস্ট থেকে অনেক কিছু শেখার আছে। বিশেষ করে আপনি পয়েন্ট আকারে গুছিয়ে খুব সুন্দর ভাবে কথাগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার কাছে নিচের ৫ টা পয়েন্ট একদম পারফেক্ট মনে হয়েছে। ধন্যবাদ ভাই।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই অসাধারণ লিখেছেন 👌
সত্যিই তাই প্রিয় বন্ধুরা শেষ পর্যন্ত বিপদের সময় আর কাছে থাকেনা।
যাক আমরা বন্ধুত্বকে সম্মান করি এবং সত্যিই সহযোগিতা করতে চাই সকলকে।
ধন্যবাদ ভাই ♥️

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

বন্ধু নিয়ে অসাধারণ কিছু কথা বলেছেন। আপনার কথাগুলোর সাথে আমি পুরো একমত। আপনার কথাগুলো আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার পোস্টটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে বিপদে বন্ধুর পরিচয় হয়ে থাকে। আমাদের সবার উচিত বিপদের সময় বন্ধুর পাশে এগিয়ে যাওয়া এবং যতটুক সম্ভব সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া এটাই হচ্ছে প্রকৃত বন্ধু বৈশিষ্ট্য। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি খুব চমৎকারভাবে বন্ধু নিয়ে বিশ্লেষণ করেছেন আমার কাছে ব্যাপারটি খুব ভালো লেগেছে, না না কারণে একে অপরকে সাহায্য করতে পিছপা হয় এই বিষয়টি আপনি খুব দারুণ ভাবে বিশ্লেষণ করেছেন কখনো মানসিক কখনো অর্থনৈতিক কিংবা পারিবারিক কারণে আমরা একে অপরের পাশে দাঁড়াতে পারি না। বন্ধুত্ব নিয়ে কখনো এরকম ভাবে ভাবা হয়নি আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম চমৎকার একটি গুরুত্বপূর্ণ জিনিস বিশ্লেষণ করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57962.42
ETH 3050.85
USDT 1.00
SBD 2.25