বাঙালি রেসিপি // রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপি।(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। শীতকাল তো চলে গেল কিন্তু তারপরও শীতের আমেজ এখনও রয়ে গেছে, তাই আমি আপনাদের মাঝে শীতকালীন একটি সবজি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের সামনে ব্রোকলি ও রুই মাছ দিয়ে মজাদার ও সুস্বাদু সবজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

ব্রকলি একটি সবজি যা এখন মোটামুটি আমরা সবাই দেখলেই চিনে থাকে কিন্তু এখনো অনেক লোক আছে নাম শুনলে চিনতে পারে না। এটি খুবই সুস্বাদু একটা সবজি, যদিও এই প্রথম আমি এই সবজিটি রুই মাছ দিয়ে রান্না করে খেয়েছি। আমি মূলত এই সবজিতে যেটা পেয়েছি ফুলকপির থেকে আলাদা, ফুলকপিতে যেরকম একটা গন্ধ থাকে ব্রোকলিতে সেরকম কোনো গন্ধ থাকে না, আর খেতেও অনেক সুস্বাদু লাগে, আশা করি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি অনেক ভালো লাগবে।

IMG_20220223_005427.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20220223_005626.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • রই মাছ: ৩ পিচ
  • টমেটো 🍅: দুই থেকে তিনটি
  • ব্রকলি : একটি
  • আলু: বড় সাইজের একটি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

1645555288374.png

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি রুই মাছ গুলো নিয়ে ভালো করে পানি দিয়ে ধৌত করে এর মধ্যে সামান্য পরিমাণ হলুদের গুঁড়া মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ভালো করে মিক্স করে নিলাম। এরপর চুলায় একটি কড়াই বসিয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে মাছগুলোকে ভেজে নিলাম।

IMG_20220223_004328.jpg

IMG_20220223_004402.jpg

IMG_20220223_004740.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি আবার চুলায় আরেকটি কড়াই বসিয়ে পরিমাণ তেল দিয়ে এক এক করে প্রথমে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, মরিচের গুড়া, হলুদের গুড়া, রসুন বাটা ও পরিমান মত লবন দিয়ে কিছু সময় ভেজে নিলাম।

IMG_20220223_004440.jpg

IMG_20220223_004525.jpg

IMG_20220223_004610.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিলাম পানি দেওয়ার পর আমি কেটে নেওয়া আলু এবং ব্রোকলির ডাটাগুলো আগে এর মধ্যে দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে নিলাম।

IMG_20220223_004701.jpg

IMG_20220223_004813.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি এর মধ্যে কেটে নেওয়া ও পানি দিয়ে ধৌত করা ব্রকলি গুলো দিয়ে দিলাম। তারপর একটা ঢাকনা দিয়ে ঢেকে রাখলাম কিছুক্ষণ।

IMG_20220223_004826.jpg

IMG_20220223_004928.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি আগে থেকে ভেজে নেওয়া রুই মাছ গুলো এর মধ্যে দিয়ে হালকা করে একটু নেড়েচেড়ে দিলাম। তারপর আবার ঢাকনা দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখলাম।

IMG_20220223_005013.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এরপর আমি কেটে নেওয়া টমেটোগুলো এর মধ্যে দিয়ে দিলাম। টমেটোগুলো দিয়ে আবারও হালকা করে একটু নেড়েচেড়ে দিলাম।

IMG_20220223_005040.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ধনিয়া পাতা গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220223_005122.jpg

IMG_20220223_005545.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপিটি। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ২৩-০২-২০২২ ইং
Sort:  

রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপিটি অনেক সুন্দর হয়েছে রুই মাছ আমার খুব ফেভারিট একটি মাছ রুই মাছের সঙ্গে যেকোনো সবজি ইউজ করলে অনেক সুস্বাদু লাগে খেতে আপনি ব্রকলি মিশ্রণে রেসিপি তৈরি করেছেন দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে তবে আরো ভাল লাগতো যদি খেয়ে দেখতে পারতাম যাই হোক রেসিপি সম্পর্কে খুব সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

জি ভাই আপনার খুবই পছন্দের রুই মাছ দিয়ে ব্রোকলি সবজি রেসিপি করেছি এবং সেই রেসিপি আপনার কাছে অনেক ভালো লেগেছে এজন্য আমি খুবই খুশি। অসংখ্য ধন্যবাদ খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

শীতকালীন সবজি দিয়ে আপনি খুবই সুস্বাদু করে রুই মাছ রান্না করেছেন। খুবই লোভনীয় লাগছে এবং স্বাস্থ্যকর মনে হচ্ছে। এভাবে সবজি দিয়ে মাছ রান্না করে খেতে খুবই মজাদার হয়। রান্নার পদ্ধতি ও খুব সুন্দর হয়েছে। সব মিলে আমার কাছে ভাল লেগেছে আপনার রেসিপিটি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আমার রেসিপিটি আপনার ভাল লেগেছে শুনে খুবই খুশি হলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে, তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি রেসিপি দারুন হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে রুই মাছ দিয়ে বিভিন্ন প্রকারের সবজি রেসিপি তৈরি করেছেন। শীতকালের সবজি দিয়ে রুই মাছ খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরির প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। মজাদার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

খুবই আনন্দিত হলাম আমার রেসিপি আপনার ভাল লেগেছে শুনে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসাধারণ ভাই, যাকে বলে একদম পার্ফেক্ট
তবে আপনার উপকরণ পড়ে আমি

ব্রোকলিঃ সবজিটা চিনতে পারছিলাম না

যদিও আমাদের এখানে বিক্রি করে তবে আমি এটাকে ফুলকপি মনে করেছিলাম। যাই হোক আরো একটি নতুন শব্দের সাথে পরিচিত হতে পারলাম।

অনেক অনেক ধন্যবাদ অনেক পরিশ্রম করে রেসিপি তৈরি করে সেটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

জি ভাই আমি আমার পোস্টে এটাই উল্লেখ করেছি যে এখনো অনেকে নাম শুনলে চিনতেই পারবে না, আপনি তার মধ্যে একজন। যাক আপনাকে চিনাতে পেরেছি এজন্য নিজেকে ধন্য মনে হচ্ছে। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ব্রোকলি আসলেই একটি সুস্বাদু সবজি, আমার পছন্দের একটি সবজি। আর সেটা যদি রুই মাছ দিয়ে ব্রোকলির সবজি হয় তহলে এটা আরও সুস্বাদু হয়ে যায়।অনেক ধন্যবাদ আপনাকে ভাল থাকুন সুস্থ থাকুন এই কামনা করি।

 3 years ago 

খুবই ভালো লাগছে ভাই আপনার পছন্দের একটি সবজি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago (edited)

রুই মাছ এমনিতেই পছন্দের একটি মাছ আর সাথে যদি থাকে ব্রোকলি তাহলে তো আর কোন কথাই নেই। আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপিটি তৈরি করেছেন। আপনি প্রশংসার দাবিদার এবং আপনি উপস্থাপনা করেছেন অনেক সুন্দর আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাই আপনার পছন্দের মাছ দিয়ে ব্রোকলি সবজি রেসিপি শেয়ার করেছি এবং সেই রেসিপি আপনার ভাল লেগেছে শুনে খুবই ভালো লাগছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন।রেসেপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরির সবগুলো ধাপ সুন্দর ভাবে তুলে ধরেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

এই ব্রোকলি আর রুই মাছের সবজি দেখেই তো লোভ লেগে গেল। কারণ এটি দেখতেই বেশ লোভনীয় দেখাচ্ছে, জানিনা খেতে কতটা সুস্বাদু হবে। আপনার এই রেসিপিটি আপনি খুব সুন্দর করে তৈরি করেছেন,ব্রকলি খেতে ভালোই লাগে। আজকের এই রেসিপিটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জি আপু খেতে অনেক সুস্বাদু হয়েছে, অবশ্যই বাসায় একদিন রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

রুই মাছ দিয়ে ব্রকলির সবজি রেসিপি অসাধারণ হয়েছে। দেখতে খুবই লোভনীয় লাগছে ।আপনার রেসিপির ধরনটি আমার কাছে বেশ ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64