স্বরচিত কবিতা // আমার নিজের লেখা কবিতা "ব্যাকুল হৃদয়"।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম" সকলকে জানাই আমার হৃদয়ের ভালোবাসার শুভেচ্ছা। আশা করি আপনারা সবাই আল্লাহর অশেষ মেহেরবানীতে ভালোই আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় আল্লাহতাআলা রহমতে ভালই আছি। আজকে আমি আমার বাংলা ব্লগে আমার নিজের লেখা একটি কবিতা শেয়ার করব কবিতাটির নাম "ব্যাকুল হৃদয়"।

jpg_20220809_120315_0000.jpg

ভালোবাসার শব্দটির অর্থ আমি যেটা বুঝি সেই ভালবাসার শব্দের অর্থ অনন্ত অসীম যা আমরা কেউ কখনই আমার মনে হয় এর পূর্ণাঙ্গ রূপ উপস্থাপন করতে পারবো না। এজন্যই কথা আছে ভালোবাসা অনন্ত অসীম। এক কথায় বলতে গেলে যার কোন সীমা নাই। আচ্ছা আসলে কি ভালোবাসা শুধুই আবেগ-অনুভূতি এগুলো দিয়ে হয়। আমি তো বলতে পারি না, আসলে আমার সেরকম কোন অভিজ্ঞতাই নেই। আমি মনে করি ভালোবাসা হচ্ছে আপন জনের জন্য, আমরা আমাদের আপন জনের জন্য যেভাবে যে কোন বিপদ সম্মুখীন হতে পিছপা হইনা নিজের জীবন দিয়ে হলেও তাকে রক্ষা করার চেষ্টা করি, আমি মনে করি সেরকমই কিছু হবে। কিন্তু বর্তমানে আমরা এই ভালোবাসা মানে বলতে বুঝি শুধু দুজন অপরিচিত লোক তার মানে একজন ছেলে একজন মেয়ে তারা তাদের মনের ভাব প্রকাশ করবে তারা তাদের চাহিদা আকাঙ্ক্ষা একজন একজনকে শেয়ার করবে এটা কে বুঝে থাকি। আসলে ভালোবাসা সেই অর্থে ব্যবহৃত হয় না ভালোবাসা পৃথিবীর সকল জীবের মধ্যেই থাকে। ভালোবাসা আমি বলতে বুঝি মা বাবার প্রতি সন্তানের ভালোবাসা, সন্তানের প্রতি মা বাবার ভালোবাসা। পবিত্র ভাই ও বোনের ভালোবাসা, আত্মীয়-স্বজনের ভালোবাসা ইত্যাদি ইত্যাদি। সর্বশেষ কথা হল ভালবাসার জন্য কোন নির্দিষ্ট তারিখের প্রয়োজন হয় না এটি যেরকম অসীম এর সময় অসীম যে কোন মুহূর্তে যে কোন সময় যে কোন জায়গায় প্রকাশঘটানো যায়।

আমি আজকে যে কবিতাটি লিখেছি যদিও সেটি একটি কবিতা কিন্তু বাস্তবতার সাথে মিল রেখে লেখার চেষ্টা করেছি। যদিও ভালোবাসা সকল ক্ষেত্রেই তারপরও আমি এই কবিতার মাঝে একটি ছেলের ও একটি মেয়ের প্রতি যে অগাধ ভালোবাসা এবং তার ব্যাকুল হৃদয়ের হাহাকার এই বিষয়টা সে মেয়েটিকে কিভাবে বোঝাবে, তাই নিয়ে আজকের এই কবিতা। আসলে সত্যি বলতে আমি তেমন কবিতা লিখতে পারিনা। তবে আমার বাংলা ব্লগে সকলের কবিতা লেখা দেখে নিজেকে আর সামলে রাখতে পারি না। সেই ধারাবাহিকতা থেকে কিছুটা চেষ্টা করছি মাঝে মধ্যে কবিতা লেখার। তবে সেভাবে হয়ে উঠছে না তারপরও চেষ্টা অব্যাহত রেখেছি, তারই ফলাফল হিসেবে আজকে আমি একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করব আশা করি আপনাদের কাছে এই কবিতাটি ভালো লাগবে। এই কবিতাটি আমার জীবনের কবিতা লেখার মধ্যে দ্বিতীয় নাম্বার কবিতা। যদিও প্রথম কবিতাটি লিখে আমার বাংলা ব্লক কমিউনিটি প্রতিযোগিতায় একটা স্থান অর্জন করে নিয়েছিলাম। সেখান থেকে আরো উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে কবিতা লেখার মাঝে, চেষ্টা করছি আপনারা পাশে থাকবেন আশা করি ভবিষ্যতে আরো ভালো ইউনিক কিছু কবিতা উপহার দিতে পারব সেই দোয়াই করবেন।

যাক আজকে আর কথা না বাড়িয়ে তাহলে চলুন আমি আজকে যে কবিতাটি লিখে আপনাদের মাঝে শেয়ার করেছি, সেটা একবার পড়ে আসবেন।

ব্যাকুল হৃদয়

এই মনের গহীনে দিয়েছি
তোমায় ঠাঁই
কেন দিয়েছি তুমি কি তা অনুভব কর?
বড্ড বেশি ভালোবাসি তোমায় প্রিয়।

মনটা কেন এত ব্যাকুল
তোমার স্মরণে
তুমি কি তা বুঝতে পারো?
তোমার স্নিগ্ধ ভালবাসার পরশে
মনটা পাগল হয়েছে আরো
তুমি কি তাকে প্রশ্রয় দেবে?

আমার অনেক বেশি প্রয়োজন
তোমার হৃদয়ের আঙিনায় ঘুরি সারাক্ষণ
কি করে জাগিয়ে তুলবো
তোমার এই অনুভবটাকে
তুমি কি তা আমায় বলতে পারো?

যে ব্যাকুল হৃদয়ে ঠাঁই দিয়েছি
তুমি কি বুঝো সেই ব্যাকুলতা
তুমি কি তা আমায় বলতে পারো
কি করে তা আমি বোঝাবো তোমায়?

সহ্য ধৈর্য সবই গেল ছিড়ে
তোমার একটুখানি পরশে,
পারি না আর সইতে জ্বালা মনে
তুমি কি তা অনুভব কর?
তুমি কি তা আমায় বলতে পারো
কি করে বোঝাবো আমি তোমায়?

তোমার জন্য হতে পারি চন্ডীদাস
রজকিনী হয়ে তুমি যদি থাকো,
তুমি কি তা আমায় বলতে পারো
কি করে বোঝাবো আমি তোমায়?

তুমি যদি চাও উজাড় করে দিব
জীবন আমার তোমার চরণে,
আমার সবকিছু উজাড় করে দিব
তোমায় ভালোবাসার বিনিময়ে।
তুমি কি তা আমায় বলতে পারো
কি করে বোঝাবো আমি তোমায়?

জীবন নামক এই বেদনার সাগরে
নোঙ্গর ফেলেছি তোমার হৃদয়ের সাগরের
সাঁতার কেটে তোমায় নিয়ে
তীরে ভিড়তে চাই
শত জনমের তরে।

ভালোবাসা দিয়ে রাঙিয়ে দিব
জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত।
এই ব্যাকুল হৃদয়ে জানতে চায়
কতখানি ভালোবাসা দিয়েছো আমায়
তুমি কি তা আমায় বলতে পারো।

এই ব্যাকুল হৃদয় চায় যে
তোমার ভালোবাসা আরো।
তোমাকে আমার মনের কোঠোরে
অর্ধাঙ্গিনী বানিয়ে নিয়েছি বহু আগে
তুমি কি তা আমায় বলতে পারো?
কতখানি ভালবেসেছিলো এ হৃদয়
জালো তোমার হৃদয়ের ভালোবাসা জালো মোর প্রিয়।

-০-

তো বন্ধুরা আজ এ পর্যন্তই আবার দেখা হবে এরকম কোন একটি নতুন কবিতা নিয়ে। আশা করি আমার কবিতাটি পড়ে আপনাদের অনেক ভালো লাগবে, সেইসাথে অবশ্যই কেমন লেগেছে মন্তব্য করতে ভুলবেন না কিন্তু।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ০৯-০৮-২০২২ ইং

Sort:  
 2 years ago 

ভাই আপনার লেখা কবিতাটি দারুন হয়েছে। যদিও বা আমি কবিতার বিষয়ে তেমন অভিজ্ঞ নই। কবিতা আমার মাঝে খুব একটা আসেনা। তবে অন্যের লেখা পড়লে মনের ভেতরে শান্তি অনুভব করি। ভাই আমিও মনে করি ভালবাসা হচ্ছে আপন জনের জন্য। যাই হোক ভাই চমৎকার একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

যে ব্যাকুল হৃদয়ে ঠাঁই দিয়েছি
তুমি কি বুঝো সেই ব্যাকুলতা
তুমি কি তা আমায় বলতে পারো
কি করে তা আমি বোঝাবো তোমায়?

অনেক চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন আজ আপনি আমাদের মাঝে। আপনার কবিতাটির প্রতিটি লাইন যেন মনের আকুতি প্রকাশ করে উঠেছে। কবিতার লাইনগুলো খুবই সুন্দরভাবে সাজিয়েছেন ধন্যবাদ আমাদের মাঝে কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাহ ভাইয়া আপনি অসাধারণ লিখেছেন তো । আপনার কবিতাটি আসলেই আমার কাছে খুবই ভালো লেগেছে । আসলে মানুষ চেষ্টা করলে পারে না এমন কোন কাজ নেই আপনি চেষ্টা করতে থাকে দেখবেন আপনার কবিতা আরো ভালো হতে থাকবে । কবিতা লেখা খুবই কঠিন বিষয় । আমি চেষ্টা করেও যেন পারিনা । আপনাদের কবিতা পড়েই অনেক ভালো লাগে । ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ওয়াও ভাইয়া অসাধারণ একটি কবিতা লিখেছেন সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে।

মনটা কেন এত ব্যাকুল
তোমার স্মরণে
তুমি কি তা বুঝতে পারো?
তোমার স্নিগ্ধ ভালবাসার পরশে
মনটা পাগল হয়েছে আরো
তুমি কি তাকে প্রশ্রয় দেবে?

লাইনগুলো হৃদয় ছুঁয়ে যাওয়ার মত। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ব্যাকুল হৃদয়ের ব্যাকুল অনুভূতি আপনি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন আপনার প্রতিটা লাইনের ছন্দের মাধ্যমে, চমৎকার কবিতা লেখার দক্ষতা আপনার খুবই ভালোলাগলো শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অসাধারণ সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতার মাধ্যমে প্রিয় মানুষের প্রতি তীব্র ভালোবাসা ও আকর্ষণ দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন। এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42