বাঙালি রেসিপি // আলু ও কাঁচকলার সাথে তেলাপিয়া মাছের মাথা দিয়ে ঝোল ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "আলু ও কাঁচকলা সাথে তেলাপিয়া মাছের মাথা দিয়ে ঝোল ঝোল রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220511_170455.jpg

আসলে ঈদ পরবর্তী বেশ কিছুদিন শ্বশুরবাড়িতে বেড়াতে থাকলাম। এক পর্যায়ে মাংস খেতে খেতে একেবারে বিরক্ত হয়ে উঠলাম। বুঝেনি তো শশুর বাড়ি জামাই আদর, শুধু পোলাও কোর্মা সেইসাথে তো এই বাড়ির দাওয়াত সেই বাড়িতে দাওয়াত সব মিলিয়ে কেমন যেন একটু বিরক্ত হয়ে উঠলাম মাংস খেতে খেতে। তাই চিন্তা করলাম আজকে দুপুরে যদি একটু সবজি তৈরি করা হয় তাহলে কেমন লাগে আমার তো মনে হয় ভালই লাগবে, তাই আমি শ্বশুরবাড়িতে তাদের সহযোগিতায় আপনাদের সামনে এই রেসিপিটি নিয়ে হাজির হলাম। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই আলু ও কাঁচকলার সাথে তেলাপিয়া মাছের মাথা দিয়ে ঝোল ঝোল রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কাচ কলা: ৪টি
  • আলু: বড় সাইজের দুইটি
  • তেলাপিয়া মাছের মাথা: ১ পিস
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • জিরা গুড়া: দেড় চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220511_165140.jpg

IMG_20220511_165203.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি তেলাপিয়া মাছের মাথা পরিষ্কার করে পানি দিয়ে ধৌত করে নিলাম। তারপর সামান্য পরিমাণ হলুদের গুঁড়া ও লবণ এর মধ্যে মিশিয়ে মাছের মাথাটিকে তেলে ভেজে নিলাম। সেই সাথে আমি আলু ও কাঁচকলা গুলো কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম।

IMG_20220511_165242.jpg

IMG_20220511_165314.jpg

IMG_20220511_165343.jpg

IMG_20220511_165427.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি চুলায় কড়াই বসিয়ে এর মধ্যে সয়াবিন তেল দিয়ে দিলাম। তারপর এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, হলুদের গুঁড়া, লবণ ও জিরাগুঁড়া এর মধ্যে দিয়ে ভালো করে মিক্স করে ভেঁজে নিলাম।

IMG_20220511_165443.jpg

IMG_20220511_165451.jpg

IMG_20220511_165459.jpg

IMG_20220511_165508.jpg

IMG_20220511_175944.jpg

IMG_20220511_165527.jpg

IMG_20220511_170303.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর আমি এর মধ্যে পরিমাণ মত পানি ঢেলে দিলাম। পানি ঢেলে দেওয়ার পর বেশ কিছুক্ষণ এই মিশ্রণটিকে জ্বাল দিয়ে নিলাম।

IMG_20220511_170310.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আগের থেকে কেটে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নেওয়া আলু এবং কাচ কলাগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220511_170331.jpg

IMG_20220511_170349.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি তেলাপিয়া মাছের মাথা আগে থেকে ভেজে নিয়ে রেখেছিলাম, সেই মাথাটি এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220511_170400.jpg

IMG_20220511_170412.jpg

  • এরপর আমি চেক করে দেখব সব ঠিকঠাক আছে কিনা। সব ঠিকঠাক ছিল তাই আমি রেসিপিটি চুলা থেকে নামিয়ে নিলাম। এখন রেসিপিটি আমার পরিবেশনের জন্য প্রস্তুত।

IMG_20220511_170435.jpg

  • বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আলু ও কাঁচকলার সাথে তেলাপিয়া মাছের মাথা দিয়ে ঝোল ঝোল রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশননোয়াখালী, চট্টগ্রাম, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ১১-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

তেলাপিয়া মাছের মাথার সাইজ দেখে তো মনে হচ্ছে এই মাছটা বেশ বড় ছিল । আমি কাঁচা কলা খাইনা। আলু আমার খুবই প্রিয় তরকারি । তবে অনেককে দেখেছি কাঁচা কলা দিয়ে ইলিশ মাছ রান্না করতে । সেটা নাকি খেতে ভালোই লাগে । আপনার এই তরকারী দেখতে মনে হচ্ছে খেতে খুব মজা হয়েছে । যাইহোক এই তরকারির মাধ্যমে হলেও শশুর বাড়ির জামাই আপ্যায়নের অত্যাচার থেকে কিছুটা রেহাই পেয়েছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আলু ও কাঁচ কলার সাথে তেলাপিয়া মাছের রেসিপি দারুণ কম্বিনেশন সৃষ্টি করেছে। কাঁচকলা আমার খুবই প্রিয়। কাঁচকলার যেকোনো ধরনের রান্না আমার খেতে ভালো লাগে বিশেষ করে কাঁচ কলা ভাজি বেশি প্রিয়। আপনি খুব সুন্দর ভাবে আলু কাঁচকলা ও তেলাপিয়া মাছ দিয়ে রেসিপি তৈরি করেছেন। এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি। বাঙালি রেসিপি দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে আপনি আমাদের সকলের মাঝে এই বাঙালি রেসিপি উপস্থাপন করেছেন আমার কাছে একান্ত অনেক বেশি ভালো লেগেছে আপনার এই রেসিপিটা। ধন্যবাদ আপনার এরকম সুন্দর একটা রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আলু ও কাঁচ কলা দিয়ে তেলাপিয়া মাছের মাথা দিয়ে সুন্দর একটি রেসিপি হয়েছে। আলু ও কাঁচ কলা একসাথে রান্না করে আমি কখনো খাইনি। রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখে একটু টেস্ট করতে ইচ্ছে করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি আলু ও কাঁচ কলা দিয়ে তেলাপিয়া মাছের মাথার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

তেলাপিয়া মাছ খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনি আবার এর সাথে আলো এবং কাচকলার দিয়ে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করে দিয়েছেন। তবে কাঁচকলার ঝোলের চেয়ে আমি ভাজি বেশি পছন্দ করি। তবে আপনার এই ঝোলের রেসিপি আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই। খুব সুন্দর করে সবকিছু উপস্থাপনা করেছেন আপনি। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আলু ও কাঁচকলার সাথে তেলাপিয়া মাছের মাথা দিয়ে ঝোল ঝোল রেসিপি 😋
এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

শ্বশুর বাড়িতে গিয়েও আপনি রেসিপি পোস্ট করেছেন শুনে ভালো লাগলো। আলু কলা দিয়ে তেলাপিয়া মাছের মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। একটি মাছের মাথা দিয়ে রান্না করেছেন কে খাবে আপনি একাই খাবেন ।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খাবারটি মজাই হয়েছে। যদিও আমি কাঁচকলা খাই না কিন্তু আলু দিয়েছেন মজা হওয়ারই কথা।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে তেলাপিয়া মাছের মাথা দিয়ে আলু এবং কাঁচ কলা রান্না করেছেন। দেখতে বেশ ভালো লাগলো। আসলে এই ধরনের রান্না করলে খেতে খুবই ভালো লাগে‌ এত অসাধারন একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কথায় আছে, শশুর বাড়ি মধুর হাড়ি,তাই তো শশুড় বাড়ি মানেই ভালো ভালো খাবার।যাই হোক কাচ কলা ও আলু দিয়ে তেলাপিয়া মাছের মাথা দিয়ে দারুন রেসিপি হয়েছে।দেখেই মনে হচ্ছে খেতে বেশ দারুন হয়েছে।ধন্যবাদ

 2 years ago 

তেলাপিয়া মাছের মাথা দিয়ে আলু ও কাঁচা কলার রেসিপি অসাধারণ হয়েছে। কাঁচা কলা ও আলু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কাঁচা কলা খেলে আমাদের শরীরে রক্ত যোগায়। আপনার রন্ধনপ্রণালী খুবই চমৎকার হয়েছে। এই কাঁচা কলা আমার খুবই প্রিয়। গ্রাম অঞ্চলে বেশি পাওয়া যায়। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45