বাঙালি রেসিপি // চিংড়ি শুটকি ও মসুরের ডাল দিয়ে লাউ সবজি রেসিপি।

in আমার বাংলা ব্লগ3 years ago

(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

স্টিমিটের সকল সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি।
আজকে আমি আপনাদের সামনে মজাদার ও সুস্বাদু সবজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

আপনারা সকলেই এই চিংড়ি শুটকির কথা শুনে থাকবেন, এই চিংড়ি শুটকি ব্যাপারে নতুন করে বলার কিছু নেই কমবেশি আমরা সবাই জানি। চিংড়ি মাছ দিয়ে যে কোন সবজি তরকারি রান্না করলে তরকারির স্বাদ অন্যান্য মাছের চাইতে কয়েকগুণ বেড়ে যায়। তেমনি চিংড়ি শুটকি দিয়েও যে কোন তরকারি রান্না করলে অনেক সুস্বাদু হয়। যদিও এর আগে আমি কখনো খাইনি তবে আমি আজকের এই রেসিপিটি নিজের এক্সপেরিমেন্ট করার জন্য তৈরি করেছি।

এবার লাউ সম্পর্কে কিছু না বললেই নয় লাউ হচ্ছে শীতকালীন সবজি, যদিও সারা বছর লাউ পাওয়া যায় কিন্তু শীতকালে এর স্বাদ অন্যান্য সময়ের পাওয়া যায় না। লাউ সবজিটি খেলে আমাদের মস্তিষ্ক ও শরীর ঠান্ডা থাকে। লাউ সম্পর্কে বেশি কিছু বলার নাই একটা সম্পর্কে আপনারা সবাই জানেন। তবে লাউয়ের সাথে চিংড়ি মাছটা সবজি রান্নায় অনেক বেশি কার্যকরী। আমরা সবাই কথায় কথায় বলে ফেলি লাউ কিনেছেন তো চিংড়ি কিনে নিয়ে যান অথবা চিংড়ি কিনেছেন তো লাউ কিনে নিয়ে যান। কারন একটা কে ছাড়া আরেকটা জমেই না। যদিও আমি সবসময় লাউ দিয়ে চিংড়ি মাছ রান্না করে খাই তবে আজকে একটু ব্যতিক্রম একটা রান্না করে স্বাদটা কেমন হয় তা দেখার চেষ্টা করেছিলাম। সেটি হচ্ছে লাউ দিয়ে চিংড়ি শুটকি রান্না করেছিলাম। প্রথমে আমি ও একটু সংকোচ বোধ করছিলাম যে স্বাদটা কেমন যেন হয় কিন্তু আসলে না, খেতে অনেক সুস্বাদু হয়েছিল। তবে চিংড়ি মাছের যে ফ্লেভারটা থাকে চিংড়ি শুটকি ফ্লেভারটা অন্য রকম হয়

IMG_20220128_095326.jpg

যাইহোক অনেক কথা বললাম আমার ধারণা এই চিংড়ি শুটকি ও মুশুরের ডাল দিয়ে লাউ রান্না সম্পর্কে আপনাদের অনেকের হয়তো একটা ধারণা রয়েছে। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই সবজিটা রান্না করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে দেখিয়ে আসি।

IMG_20220127_191311.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • চিংড়ি শুটকি: পরিমান মত
  • লাউ: ছোট সাইজের একটি
  • টমেটো 🍅: দুইটি
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20220127_192749.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি চিংড়ি শুটকি গুলোকে ভাল করে পরিষ্কার করে পানি দিয়ে ভালো করে ধৌত করে নিলাম। এরপর লাউটিকে কেটে নিলাম। তারপর প্রয়োজনীয় পেঁয়াজ, কাঁচা মরিচ, টমেটো সব গুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিলাম।
  • এবার আমি চুলা একটি কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সোয়াবিন তেল দিয়ে গরম করে নিলাম তারপর পেয়াজ কুচি, কাঁচামরিচ কুচি এর মধ্যে দিয়ে একটু ভাল করে নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220127_192712.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি এর মধ্যে চিংড়ি শুটকি গুলো দিয়ে এগুলোকে ভাল করে নেড়েচেড়ে ভেজে নিলাম।

IMG_20220127_192702.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি মসলা আইটেম গুলো যেমন লবণ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও রসুন বাটা এর মধ্যে দিয়ে সব গুলোকে ভাল করে নেড়ে চেড়ে আর একটু ভেজে নিলাম।

IMG_20220127_192527.jpg

IMG_20220127_192337.jpg

IMG_20220127_191744.jpg

IMG_20220127_191732.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি মসুরের ডাল গুলোকে ভাল করে পানি দিয়ে ধুয়ে এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে পরিমাণমতো পানি দিয়ে দিলাম।

IMG_20220127_191711.jpg

IMG_20220127_191655.jpg

IMG_20220127_191645.jpg

পঞ্চম ধাপঃ

  • পানি দেওয়ার পর পানির ফুটে উঠলে আমি এর মধ্যে লাউ গুলোকে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে দিলাম। এরপর একটা ঢাকনা দিয়ে বেশ কিছুক্ষণ ঢেকে রাখল।

IMG_20220127_191633.jpg

IMG_20220127_191614.jpg

IMG_20220127_191512.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি কেটে নেওয়ার টমেটো গুলোকে এর মধ্যে দিয়ে দিলাম, তারপর আরো কিছুক্ষণ অপেক্ষা করলাম।

IMG_20220127_191451.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি চেক করে দেখব লাউগুলো সিদ্ধ হয়েছে কিনা এবং সেই সাথে এর লবণ হয়েছে কিনা ও স্বাদটা কেমন হয়েছে তা চেক করে, সব ঠিকঠাক থাকলে আমি এর মধ্যে ধনিয়া পাতা গুলো দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220127_191439.jpg

IMG_20220127_191417.jpg

  • আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চিংড়ি শুটকি ও মসুরের ডাল দিয়ে লাউ সবজি রেসিপি। আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। এবং সেই সাথে আমার রেসিপিটি দেখে অবশ্যই বাসায় রেসিপিটি তৈরি করে দেখবেন।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

সবাই ভালো থাকবেন ও সুস্থ থাকবেন নিজের প্রতি যত্ন নিবেন, সেই সাথে আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 
  • চিংড়ি মাছের শুটকি লাউ দিয়ে মসুর ডালের সুন্দর রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। যদি খেতে পারতাম তাহলে খুবই ভাল লাগত। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

চিংড়ি শুটকি মসুরির ডাল আর লাউ দিয়ে অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমি আগে কখনো এই সবকিছু মিলিয়ে তৈরি করার রেসিপি খাইনি। মনে হচ্ছে আপনার রেসিপি টা দেখে অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

জি আপু অনেক সুস্বাদু হয়েছে খেতে, অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

পাভেল ভাই আপনার রান্না যেমনই হোক না কেন ছবিগুলো সত্যিই চমৎকার এসেছে। প্রতিটা ছবি এতই নিখুঁত হয়েছে যে সত্যি কারের রঙ গুলো যেন ফুটে বের হচ্ছে। আশাকরি রেসিপিটি ও খেতে খারাপ হবে না। শুভেচ্ছা রইল আপনার জন্য

 3 years ago 

জি ভাই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছে, আশা করি একদিন বানিয়ে খেয়ে দেখবেন বেশ ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

আপনার রেসিপি রান্না করাটা দারুন হয়েছে। আপনি সত্যি অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন। আসলে শীতকালে চিংড়ি মাছ দিয়ে লাউ পাকাইলে খেতে খুবই সুস্বাদু লাগে। আর শীতে যে কোন সবজির তরকারি খেতে খুবই দারুণ লাগে। তাই আপনার রেসিপি রান্না করাটা আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

মন্তব্যটি পড়ে জানতে পারলাম আমার রেসিপিটি আপনার অনেক ভালো লেগেছে, এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

লাউ শীতের অন‍্যতম প্রধান একটি সবজি। এবং আমার অনেক পছন্দের। এবং এই লাউয়ের সাথে চিংড়ির আছে অসাধারণ যুগলবন্দী। লাউ চিংড়ি বা ডাউল লাউ অসাধারণ কম্বিনেশন হয় কিন্তু আপনি তিনটা একএিত করে দিয়েছেন। চিংড়ি শুটকি দিয়ে লাউ এবং মসুর ডালের রেসিপি টা ভালো হয়েছে। এবং সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

খুবই গঠনমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

চিংড়ি শুটকি ও মসুরের ডাল দিয়ে লাউ সবজি রেসিপি আপনি অনেক সুন্দরভাবে তৈরি করেছেন। অনেক ভালোলাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাইয়া।আপনার জন্য শুভকামনা রইল


IMG_20220106_113311.png

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

লাউ দিয়ে মসুর ডাল খেতে খুবই ভালো লাগে। এর মধ্যে আপনি আবার চিংড়ি মাছের শুটকি দিয়েছেন। খেতে নিশ্চয় অনেক মজাদার হয়েছে। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক লোভনীয় ও মজাদার হয়েছে। আপনি দারুন ভাবে এই মজাদার রেসিপি তৈরি করেছেন। দারুন একটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপনাকেও আমি অনেক ধন্যবাদ জানাচ্ছি আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার তৈরি করা চিংড়ি শুটকি এবং মসুর ডালের সবজি রেসিপি টি দেখতে খুবই লোভনীয় লাগছে ।আপনি আমাদের মাঝে অনেক পুষ্টিকর একটি রেসিপি উপস্থাপন করেছেন । বিশেষ করে এই সব রেসিপি শীতকালে খেতে অনেক বেশি মজাদার লাগে। সেই সাথে চিংড়ি মাছ আমার অনেক প্রিয় একটি মাছ আমার কাছে ব্যক্তিগতভাবে রেসিপিটি খুবই মজাদার মনে হয়েছে । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন শীতকালীন সবজির শীতকালীন রেসিপি। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে চিংড়ি শুটকি ও মসুরের ডাল দিয়ে লাউ সবজি রেসিপিটা। বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

স্বাদের লাউ বানাইলো মোরে বৈরাগী 🥑
লাউ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। লাউ যদি রান্না হয় চিংড়ি মাছ দিয়ে তাহলে এর স্বাদ জিবে লেগে থাকার মত হয়। শীতকালীন সবজিতে লাউ আমার প্রিয় একটি সবজি। আপনার রান্না করা লাউ এর কালার এত চমৎকার লাগছে মনে হচ্ছে এখনই খেয়ে ফেলি। ধাপগুলো এত সুন্দর ভাবে দেখিয়েছেন দেখেই ভালো লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু। অসংখ্য ধন্যবাদ খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে এতটা উৎসাহিত অনুপ্রাণিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58615.18
ETH 2559.55
USDT 1.00
SBD 2.52