ভোগান্তির পুরাতন ঠিকানা "সাব-রেজিস্ট্রি ও ভূমি অফিস"- আমার কিছু তিক্ত অভিজ্ঞতা।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাইকে নিয়ে ভালো আছি। আমি আজকে আপনাদের মাঝে ভোগান্তির পুরাতন ঠিকানা "সাব-রেজিস্ট্রি ও ভূমি অফিস"এই শিরোনামে আমার ব্যক্তিগত কিছু তিক্ত অভিজ্ঞতা শেয়ার করব। আশা করি আপনাদের এই অভিজ্ঞতা থেকে কিছু জানতে পারবেন এবং শিখতে পারবেন। এটার মাধ্যমে নিজেদের জায়গা জমি ঝামেলা থাকলে সেগুলো সমাধান করতে পারবেন।

২০১১ সালে আমি যখন চাকরি করতাম তখন আমাদের ১১ কলিগ নিয়ে একটা সমিতি ছিল। এ সমিতির প্রতিষ্ঠাতা ছিলাম আমি নিজেই কিন্তু এরপরেও এই সমিতিতে একটা কমিটি ছিল। বেশ কয়েক বছর ধরে সমিতি বেশ ভালোভাবেই চলছিল। সেই সমিতির বেশ কিছু টাকা জমা হলে আমরা ২০১৩ সালে সাভার উপজেলায় আশুলিয়ায় তৈয়বপুর নামের একটি স্থানে একটি জমি ক্রয় করেছিলাম। আমরা যখন জমিটি ক্রয় করি তখন আমার জমি জমা নিয়ে তেমন কোন ধারনাই ছিল না। যদি ওই সমিতির ক্যাশিয়ার দায়িত্ব ছিল আমার সম্পূর্ণ টাকা আমার হাতের উপর দিয়ে পেমেন্ট করা হয়েছিল। কিন্তু সমিতির যিনি সভাপতি ছিলেন তিনি আমাদের সকলের প্রিয় আমাদের একজন বড় ভাই এবং অভিভাবকও বলতে পারেন তখনকার সময়ে সম্পূর্ণ দায়-দায়িত্বে জমি পছন্দ করা থেকে শুরু করে রেজিস্ট্রি পর্যন্ত তার নিজ দায়িত্বে সম্পন্ন করেন।

আমরা যে জমিটি ক্রয় করেছিলাম তার পরিমাণ ছিল সাত কাঠা এবং এই জমিটি তখনকার মূল্য ছিল ১১ লক্ষ টাকা। আমরা যখন জমিটি ক্রয় করি তখন আশুলিয়া সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রি হওয়ার পর আমরা জমিটির নামজারি সম্পন্ন করে প্রথম এক বছরের খাজনা সম্পন্ন করেছিলাম। যদিও তখন জমিটির একটা ডিমান্ড ছিল এবং ওইখানে অনেক পরিকল্পনা হয়েছিল। জমিটি একটি বিলের মধ্যে ছিল। তখন বিএনপি সরকার ক্ষমতা চেঞ্জ হওয়ার পরে যখন আওয়ামী লীগ সরকার এলো তখন জমিটির ডিমান্ড একেবারে জিরোতে চলে আসলো। তার কারণ হলো আমাদের ওই এলাকাটি ছিল জামায়েত ও বিএনপির কিছু ক্ষমতাশালী লোকের আন্ডারে এবং তাদের ওইখানে অনেক ডেভলপার কোম্পানি ছিল এবং সেখানে অনেক প্লট ও বিক্রি করেছিল। সেই সুবাদে এখানে ভালো একটি আবাসিক এলাকা গড়ে ওঠার পরিকল্পনাও হয়েছিল। কিন্তু সরকার চেঞ্জ হওয়ার পর এসব পরিকল্পনা বাতিল হয়ে গেল। এরপর থেকে আজ পর্যন্ত ওই এলাকার কোন উন্নতি আমাদের চোখে পড়েনি প্রায় দশ বছর চলে গেল। ক্রয় করার পর থেকে আমরা আর জমিটিতে খাজনা পরিশোধ ও করিনি।

IMG_20220906_101307.jpg

২০২২ সাল সেপ্টেম্বর মাস আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম আমাদের জমিটির খাজনা গুলো পরিশোধ করে দেবো এবং সেই সাথে যেহেতু এখন সরকার খাজনা, জমি জমার সুবিধা অসুবিধা সবকিছু অনলাইন সিস্টেমে নিয়ে এসেছে এবং সেটাও করে ফেলব। যে কথা সেই কাজ সকল সদস্যের সাথে আলোচনা সাপেক্ষে গত ছয় সেপ্টেম্বর আমরা খাজনা দেওয়ার উদ্দেশ্যে রওনা হলাম গাজীপুর থেকে আশুলিয়া ভূমি অফিসে। আল্লাহর অশেষ মেহেরবানীতে আমি এবং আমার সাথে বড় ভাই, অভিভাবকও বলতে পারেন আমরা দুজন একসাথে যাই আশুলিয়া ভূমি অফিসে। সেখানে গিয়ে জানতে পারি আমাদের আগে যে আরএস খতিয়ানে নামজারি করা আছে সেটা নাকি সরকার বিগত পাঁচ বছর আগে বাতিল ঘোষণা করেছেন এবং নতুন রেকর্ড বিএস খতিয়ানে নামজারি করার ঘোষণা দিয়েছে এবং এর পরেই মূলত খাজনা দেওয়া যাবে। একটা বিষয় আমার মাথায় ঢুকলো না যেখানে আমরা একটা খতিয়ান এ নামজারি করেছি একবার খাজনা ও দিয়েছি সেইখানে নতুন করে আবার নামজারি করা প্রশ্নই উঠে না। সরকারী কার্যক্রমে সব সম্পন্ন হয়েছিল সেখানে নতুন করে এরকম একটি ঘোষণা আমি মনে করি শুধুমাত্র সরকারের খামখেয়ালিপনা এবং সাধারণ মানুষকে ভোগান্তির চরম পর্যায়ে নিয়ে যাওয়া। কি আর করা ভূমি অফিস থেকে সিদ্ধান্ত দিয়েছে এই নাম জারি দিয়ে খাজনা দেওয়া যাবে না নতুন করে নামজারি করে খাজনা পেমেন্ট করতে হবে। যাক আমরা তো সাধারণ মানুষ ওরা যেভাবে বলবে সেভাবে করতে হবে না করে উপায় নেই। এরপর আমরা দুজনে একটি হোটেলে দুপুরের লাঞ্চ শেষ করে কিছুটা হতাশা নিয়ে বাসায় ফিরে আসলাম।

IMG_20220906_143727.jpg

তারপরও আপনারা জেনে খুশি হবেন সরকার জমি সংক্রান্ত যেকোনো সমস্যা নিয়ে ২৪ ঘন্টা হেল্পলাইন খুলেছিল আমি কিছুটা আনন্দের সাথে সে হেল্পলাইনে ১৬১২২ ফোন দেই এবং সব বিষয় তাদের সাথে শেয়ার করি। কিন্তু সবচেয়ে বেশি খারাপ লাগে এখানে যখন এরকম হেল্প সেন্টার থেকে তাদের দায়িত্ব জ্ঞানহীন সিদ্ধান্ত আমাকে বেশি কষ্ট দেয়। জানলে আপনারাও বিষয়টা নিয়ে কিছুটা কষ্ট নিয়ে হাসাহাসি করবেন হয়তো। আমাকে তারা আর ১০-১৫ মিনিট লাইনে রেখে এরপর আমাকে সিদ্ধান্ত দিল আমি ভূমি অফিসের উর্দ্ধতন যে কর্মকর্তা আছে আমাদের নাম জারির কাগজ নিয়ে তার সাথে দেখা করতে বলে।

IMG_20220906_114620.jpg

আমি তাদেরকে বললাম যে ভূমি অফিস থেকে আমাকে সিদ্ধান্ত দিল এভাবে করতে হবে সেখানে ঊর্ধ্বতন কর্মকর্তার সিদ্ধান্ত ব্যতীত এরকম সিদ্ধান্ত আমাদেরকে দেওয়ার কথা নয়, তাহলে উনার কাছে গিয়ে আমাদের কোন ফায়দা আছে কি? তখন তিনি আমাকে জানালেন আপনি গিয়ে একবার দেখা করে দেখেন উনি যা সিদ্ধান্ত দিবে সেভাবেই আপনাকে করতে হবে, এর বেশি আমার কাছে আর কোন সিদ্ধান্ত আপনাকে দেওয়ার মত নেই। তবে আমরা আপনার এই বিষয়ের জন্য আন্তরিকভাবে দুঃখিত। কি আর করা এরকম দায়িত্বজ্ঞানহীন একটা সিদ্ধান্ত নিয়ে পরবর্তীতে আমি আর সেই ভূমি অফিসে যাওয়ার কোন চিন্তা ভাবনাও করিনি। তারপর এই বি এস খতিয়ানে নামজারি করার জন্য কার্যক্রম শুরু করি।

যাক আজ এই পর্যন্তই আবার দেখা হবে অন্য কোন বিষয় নিয়ে অন্য কোন একদিন। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন। আর আমার জন্য দোয়া করবেন। অবশ্যই পোস্টটি পড়ে মন্তব্য করতে ভুলবেন না।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১৭-০৯-২০২২ ইং

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

ভবিষ্যৎ ফান্ড হিসেবে এরকম সমিতি করার প্রয়োজন আমিও মনে করি।। আমরাও কয়েকজন বন্ধু মিলে ২০১৪ সালে এরকম একটি উদ্যোগ নিয়ে এখন পর্যন্ত সফলভাবে সেটি পরিচালনা করে আসছি।। ভূমি অফিস এবং সাব রেজিস্টার এর অফিসে ছোটবেলা থেকেই যাওয়া আসা করতে হয় জমে জমার ব্যাপারে আসলে সেখানে অনেক ভোগান্তির ব্যাপার স্যাপার রয়েছে।। যাহোক আপনি কাজটা তাও অনেক সহজ ভাবেই করতে পেরেছেন সেইসাথে ঘোরাঘুরিটাও ভালো হয়েছে খাবার দাবারো বেশ ভালোই করেছেন।। আপনাদের সমিতির জন্য অনেক অনেক শুভকামনা রইল সফল হোক আগামী দিনে আরো বড় আকার ধারণ করুক।।

 2 years ago 

আমাদের সমিতির উত্তরোত্তর মঙ্গল কামনায় আমি আপনার নিকট চির কৃতজ্ঞ। আপনাদের একটা সমিতি রয়েছে সেটা জেনে খুবই খুশি হলাম আসলে এভাবে সবাই যদি একত্র হয়ে যেকোনো কাজ করি খুব তাড়াতাড়ি সফলতা পাওয়া যায় এটা আমার বিশ্বাস। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ঠিক বলেছেন ভূমি অফিসের ভোগান্তি সব সময় হয়ে এসেছে। আপনারা এত কষ্ট করে একটা জমি নিলেন । এটা নিয়ে অনেক কিছুই ভেবেছিলেন। কিন্তু সরকার বদল হওয়াতে আপনাদের সবকিছুই উলটপালট হয়ে গেল। প্রায় দশ বছর ধরে এরকম অবস্থা। ১০ বছর পরে আবারো গেলেন কিন্তু কোন কাজই হলো না। কিন্তু উল্টো ভোগান্তি। আমাদের দেশের যেকোন ো কাজে এরকম অবস্থা। ভোগান্তির মধ্যে শেষে আবার একটু হাসাহাসিও করলেন এটা দেখে ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল আপনার কাজটা যেন সুন্দরভাবে হয়ে যায়।

 2 years ago 

কি আর বলবো আপু কষ্টের কথা এটাই হচ্ছে আমাদের দেশ স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশ। যাই হোক আমরা বেশ কিছু অসৎ মানুষের জন্য এরকম প্রতিনিয়ত অনেকেই অনেক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অসংখ্য ধন্যবাদ আপু এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

জমিজমা সংক্রান্ত বিষয় নিয়ে কোন কাজ করতে গেলেই ঝামেলায় পড়তে হয় আর সরকার পরিবর্তন হলে তো বিরাট সমস্যা ।আর সেই এলাকা যদি থাকে বিরোধীদলীয় দখলে তাহলে তো কোন কথাই নেই। আপনার কাজটি শেষ পর্যন্ত হলো না জেনে সত্যিই কষ্ট পেলাম তারপর আবার হেল্প লাইনে ফোন দেয়ার পরেও আপনি কোন সাহায্য পেলেন না বরঞ্চ ১০-১৫ মিনিট বসিয়ে রেখে আপনাকে দেখা করতে বলল অন্য কারোর সাথে। এটাই হেল্প লাইনের নিয়ম ফোন দিলে ওরা আগে কয়েক মিনিট বসিয়ে রাখে তারপর একটা পথ ধরিয়ে দেয়। দোয়া রাখছি আপনি সমস্ত ভোগান্তি পেরিয়ে যেন আপনার কাজটি দ্রুত সম্পন্ন করতে পারেন।

 2 years ago 

এগুলাই হচ্ছে হেল্পলাইন লোক দেখানো হেল্পলাইন। আপনার দোয়া যাতে কবুল হয়ে যায় আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কিছু কিছু জায়গা আসলেই অনেক দিন পেরিয়ে গেলোও উন্নতির ছোঁয়া লাগেনি। আবার কিছু কিছু জায়গায় খুব তাড়াতাড়ি উন্নতি হয়ে যাক।যাই হোক জমিজামা, নামজারি,খাজনা এগুলা সম্পর্কে একে বারে বুঝি না বললেই চলে, যাই হোক সরকার যেহেতু আগেরটা বাতিল করেছে কি আর করার বাধ্য হয়ে নতুন করে করতে হবে।সব মিলিয়ে ভালো একটা অভিজ্ঞতা হলো।ধন্যবাদ

 2 years ago 

জি আপু অভিজ্ঞতা হল হল সে সাথে অনেক বড় একটা শিক্ষা হলো। অবশ্যই আমাদের সবাইকে জমি জমার এ বিষয়গুলো জানা উচিত। অসংখ্য ধন্যবাদ এতটা গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সরকার অনেক সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে।কিন্তু অফিসের অসাধু লোকজন সেগুলোর ফাকফোকড় বের করে তার অপব্যবহার করছে।আর আমার মনে হয় সব থেকে৷ অড় দুর্নীতির আখড়া এই ভূমি অফিস।আশা করি দ্রুতই বিএস হয়ে যাবে।

 2 years ago 

জি ভাই সেই দোয়াই করেন যাতে বিএস খারিজটা হয়ে যায় তাহলে যায় একটু নিশ্চিন্ত হতে পারব। অসংখ্য ধন্যবাদ আর আপনি ঠিকই বলেছেন অসাধু কিছু ব্যক্তির জন্য আমাদেরকে ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছাতে হয়।

 2 years ago 

ভাই জমি সংক্রান্ত ভোগান্তির ব্যাপারে আমারও বেশ অভিজ্ঞতা আছে। সাব রেজিস্ট্রি ও ভূমি অফিসে যদি পরিচিত কোন ব্যক্তি থাকে তাহলে খুব সহজেই এখানকার সকল কাজ সম্পন্ন করা যায়। আর যদি তা না হয় তাহলে ভোগান্তির সীমা চরমে উঠে যায়। ২০১৩ সালে আপনারা ১১ কলিগ মিলে আশুলিয়ায় যে জমিটি কিনেছেন তার সকল জটিলতা দ্রুত নিস্পন্ন হোক এই কামনা করছি। ধন্যবাদ

 2 years ago 

জি ভাই চেষ্টা চালিয়ে যাচ্ছি জানিনা কোথায় গিয়ে আবার ঠেকে যাই। কাজ চলছে দোয়া করবেন যাতে খুব দ্রুতই সমাধান হয়ে যায়।

 2 years ago 

সত্যি ভাই এইরকম ভোগান্তিতে ফেলার কোনো মানে হয়। এবং জমিজমার ঐ হেল্প লাইনের কথা শুনে শেষমেশ কিন্তু আমার নিজেরই রাগ হচ্ছিল। মনে হলো কোনোরকম এড়িয়ে যাওয়ার চেষ্টা আর কী।।। যাইহোক আশাকরি দ্রুতই সমস্যা থেকে উতড়ে যাবেন।।

 2 years ago 

হ্যাঁ ভাই আসলে রাগ করে কোন লাভ নেই, বরঞ্চ নিজের ক্ষতি হবে আরো। তাই আমি আর রাগ করিনি কিছুটা আমারও রাগ হয়েছে অনেক। যেহেতু আমাদের দেশের অবস্থাটা এমন তাই মেনে নেওয়া ছাড়া তো কোন উপায় নেই। কাজ চালিয়ে যাচ্ছি দোয়া করবেন যাতে খুব তাড়াতাড়ি সমাধান হয়ে যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41