লেভেল ২ হতে আমার অর্জন By @alaminridoy|| আমার বাংলা ব্লগ||10%বেনিফিট @shy-fox এর জন্য||১০/০৩/২২

আসসালামু আলাইকুম
আজ বৃহস্পতিবার, ১০ ই মার্চ ২০২২ইং
২৫ শে ফাল্গুন ১৪২৮

সবাই কেমন আছেন।আশা করি ও প্রার্থনা করি সবাই এই পরিস্থিতিতে ভালো ও সুস্থ থাকুন। সৃষ্টিকর্তা যেনো খুব তারাতারি এই মহামারি আমাদের সুন্দর ভুবন থেকে উঠিয়ে নেয়। আমি খুব আনন্দিত ও খুব খুশি কারন আমি কিছুদিন পূর্বে @abb school -level ১ পরিক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছিলাম।আজ আবারও @abb-school Level 2 এর পরিক্ষাটি সফলভাবে দিতে পেরে খুব খুশি। আজ আপনাদের মাঝে শেয়ার করবো আমি @abb-school Level 2 তে কি কি শিখেছি ও জানতে পেরেছি।

IMG_20220310_145801.jpg

প্রথমে এখানে যে যে বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে তাহলো-

১)একাউন্টের নিরাপত্তা সম্পর্কে।
২)একাউন্ট কী সম্পর্কে
৩) ডেলিগেশন
৪)পাওয়ার আপ
৫)ওয়ালেট নিয়ন্ত্রণ

১)প্রশ্নঃএকাউন্ট কী নিরাপত্তা

কোনো চুরি,বা অন্য যেকোনো বিপদের ঝুকি কিংবা হুমকি থেকে একাউন্ট নিরাপদ রাখার নিশ্চতায় কে একাউন্ট নিরাপত্তা বলে।

প্রশ্নঃ একাউন্ট এর- কী(key).

একাউন্ট এর কাজ সম্পাদনের জন্য আমি যে কী ব্যবহার করি তাই একাউন্ট কী। নিন্মে কী (key)গুলোর নাম ও কাজ দেওয়া হলো।

১)প্রশ্ন-পোস্টিং কী - এর কাজ।

সোশ্যাল একটিভির জন্য পোস্টিং কী ব্যবহার করা হয়।অর্থ্যাৎ পোস্ট করা,কমেন্ট করা,পোস্ট-কমেন্ট এডিট করা,ফলো-আনফলো দেওয়া ,আপভোড,ডাউনভোড দেওয়া,কাউকে মিউট করার কাজ গুলো এই কী দিয়ে করা যায়।

২) অ্যাক্টিভ কী।

একাউন্টের আর্থিক কাজ অর্থ্যাৎ ওয়ালেট সংক্রান্ত কাজগুলো করতে এক্টিভ কী ব্যবহার হয়।যেমন-স্টিম ট্রান্সফার করা,পাওয়ার আপ-পাওয়ার ডাউন,স্টিম কনভার্ট করা ইত্যাদি কাজ এই কী দ্বারা করা হয়।অতএব অন্য কেউ যদি এই কী জানে তবে সে আপনার ওয়ালেটের সকল স্টিম চুরি করে নিয়ে যেতে পারবে।

৩)উনার কী

উনার কী হচ্ছে মালিকানা সংক্রান্ত কী। আপনি যদি আপনার একাউন্টের কী গুলো(উনার,পোস্টিং, অ্যাক্টিভ কী) ভুলে যান বা হারিয়ে যায় তবে রিসেট বা রিকভার করতে পারবেন।এছাড়াও একাউন্ট হ্যাক হয়ে গেলে এই কী দিয়ে একাউন্ট রিকভারি করতে সাহায্য করবে। অথ্যাৎ এটা খুব গুরুত্বপূর্ণ কী।

৪)মেমো কী

মেমো কী এর ব্যবহার সম্পর্কে না বললেও হয়।সাধারণত কোনো প্রাইভেট বা সিক্রেট কাজ করার জন্য এই কী ব্যবহৃত হয়।

৫)মাস্টার পাসওয়ার্ড এর কাজ

আমাদের একাউন্টের জন্য মাস্টার পাসওয়ার্ড খুবই সেনসেটিভ কী। উপরে আলোচনাকৃত সকল কী সাধারণ মাস্টার পাসওয়ার্ড ভিত্তিতে তৈরি হয়। উপরে আলোচনাকৃত সকল কী এর কাজ মাস্টার পাসওয়ার্ড দিয়ে করা সম্ভব। উপরের সকল কী হারিয়ে গেলে মাস্টার পাসওয়ার্ড দিয়ে রিকভারি করা সম্ভব। শেষ কথা হলো মাস্টার পাসওয়ার্ড হারিয়ে গেলে স্টিম আইডি শেষ।

এই কী গুলো ও মাস্টার পাসওয়ার্ড সংরক্ষণের জন্য আমি কি ব্যবস্থা গ্রহণ করেছি।

আমি স্টিমিট আইডি খোলার প্রথম দিনেই এই কী গুলো ও পাসওয়ার্ড আমার গুগল ড্রাইভে রেখেছি।এছাড়াও আমার নিজস্ব ইমেইল, নোট বুকে সেভ করে রেখেছি।যাতে হারিয়ে না ফেলি।

ডেলিগেশন

সাময়িক সময়ের জন্য একজন আরেকজন কে তার স্টিম পাওয়ার ধার দেওয়াকে ডেলিগেশন বলে।

পাওয়ার আপ

পাওয়ার আপ কথাটি বলতে বুঝানো হয়েছে স্টিম পাওয়ার আপ করে স্টিম পাওয়ারে কনভার্ট বা উন্নতি করা। পাওয়ার আপ করাটা একজন ইউজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা এইটা আমদের কে দীর্ঘদিন স্টিম প্লাটফর্মে কাজ করতে সহায়তা করে।পাওয়ার আপ মানে নিজের আই ডির সক্ষমতা বাড়ানো।আমাদের আইডিতে যদি অনেক স্টিম পাওয়ার থাকে তাহলে আমরা পোস্ট কিউরেশন করতে পারি।কিউরেশন রিওয়ার্ড ও পেতে পারি।

পাওয়ার আপ প্রসেস সম্পর্কে আমি কি জানি?

প্রথমে আমি আমার প্রোফাইলে ঢুকে ওয়ালেট এর উপর ক্লিক করবো।ওয়ালেট এক্টিভ কী দিয়ে লগইন দিবো।এর পর লিকুইড স্টিম বটন বাটনে ক্লিক করলে পাওয়ার আপ এর অপশন আসবে।এরপর পাওয়ার আপ বাটনে ক্লিক করবো।

IMG_20220310_110203.jpg

এরপর কত স্টিম পাওয়ার আপ করবো তা লিখে দেবো। এবং অকে বাটনে ক্লিক করে দিবো।কনফার্ম অপশন আসলে চেক করে কনফার্ম বাটনে ক্লিক করে দিবো।

IMG_20220310_120521.jpg

সেভিংসে থাকা স্টিম বা SBD কত দিন পর উঠানো যায়?

উত্তর হলো সেভিংসে থাকা স্টিম ও এসবিডি উইথড্র এর ৩ দিন পর ট্রান্সফার ব্যালেন্সে যোগ হবে।

মেমো ফ্লিডের এর কাজ কি?

আমরা যদি কোনো একচেঞ্জ সাইডে স্টিম ডিপেজিট করতে তাই সে কাজের জন্য মেমো ফ্লিড প্রয়োজন। এছাড়াও মেমো ফ্লিড এ মাধ্যমে আমার কাউকে স্টিম ও এসবিডি পাঠানোর সময় মেসেজ লেখে দিতে পারবো।

ডেলিগেশন ক্যান্সেল করার পর কতদিন পরে এস পি নিজের একাউন্টে ফিরে আসে।

৫ দিন পরে ফিরে আসে।

ধরুন,আপনি @heroism প্রজেক্টে ২০০ এস পি ডেলিগেশন করেছে।কিছু দিন পর আরো ৩০০ এস পি আপনি ডেলিগেশন করছে চাচ্ছেন।এখিন ডেলিগেশন করার সময় আপনি কত এস পি লেখবেন?

উত্তরঃ এখন ডেলিগেশন করার সময় আমি আমার পূর্বের ডেলিগেশন এর পরিমান(২০০) সহ নতুন ডেলিগেশনের (৩০০)পরিমান একাত্রে লেখতে হবে।যেমন২০০+৩০০=৫০০ এস পি লেখতে হবে।

ধন্যবাদ সবাইকে আমার পোস্টি পড়ার জন্য
@alaminridoy

Sort:  
 2 years ago 

আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম আপনার লেবেল টু এর ক্লাস খুব ভালোভাবে করে ফেলেছেন এবং সবগুলো বিষয়ে ভালোভাবে আয়ত্ত। লেভেল ২ এর টপিক গুলো খুব ইম্পর্টেন্ট এখানে আমরা গুরুত্বপূর্ণ কতগুলো কী সম্বন্ধে জানতে পেরেছি তাছাড়া ডেলিগেশন পাওয়ার আপ সম্বন্ধে শিখেছি যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। ধন্যবাদ আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

লেভেল ২ হতে আপনি এবিবি স্কুল থেকে অনেক দারুন এবং গুরুত্বপূর্ণ তথ্য জানতে পেরেছেন।আপনার জন্য শুভ কামনা রইলো এগিয়ে যান এভাবেই।

লেভেল ২ হতে অনেক কিছু শিক্ষা নিতে পেরেছেন।
আমিও ক্লাস করার মাধ্যমে ভেরিফাই হয়েছি।
আপনিও নিয়মিত ক্লাস করার চেষ্টা করেন।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া 💞💞

দোয়া করবেন

 2 years ago 

লেভেল টু হতে অর্জিত প্রত্যেকটি বিষয় খুব সুন্দর ভাবে আপনি আপনার পোষ্টের মাধ্যমে উপস্থাপন করেছেন। খুবই ভালো লাগলো আমার কাছে এভাবেই এগিয়ে চলুন শুভেচ্ছা রইল আপনার জন্য।

দোয়ার দরখাস্ত রইল

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63