রঙিন কাগজ দিয়ে কালারফুল মাছের অরিগামি তৈরি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, তবে আজ আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে তৈরিকৃত একটি মাছের অরিগামি নিয়ে এসেছি। বেশ অনেকদিন আগে আমি আরেকটি মাছের অরিগামি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম তবে সেটা ছিল একদম ভিন্ন ধরনের এবং আজকে আমি যে মাছের অরিগামি টি তৈরি করেছি সেটাও সম্পূর্ণ আলাদা ধরনের। রঙিন কাগজ দিয়ে এমন ভিন্ন ভিন্ন ধরনের অরিগামি তৈরি করতে আমার কাছে খুব ভালো লাগে। আশা করি, আপনাদের কাছেও এই মাছের অরিগামি টি খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220430_235624.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক রঙিন কাগজ দিয়ে মাছের অরিগামি তৈরীর প্রস্তুত প্রণালী:-

উপকরণ সমূহ:

১. রঙিন কাগজ
২. সিজার
৩. আঠা
৪. সাইন পেন

ধাপ-০১

IMG20220430201307.jpg

প্রথমে চারিপাশ সমান করে মাপ মতো একটি কাগজ কেটে নিয়েছি।

ধাপ-০২

IMG20220430201415.jpg

এরপর কাগজটিকে মাঝ বরাবর করে ত্রিভুজের মতো করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220430202136.jpg

এরপর কাগজটি এভাবে ভাঁজ ভেঙে নিয়েছি।

ধাপ-০৪

IMG20220430202416.jpg

এরপর কাগজটি একইভাবে আরো চিকন করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-০৫

IMG20220430203352.jpg

এরপর কাগজটিকে এভাবে খুলে নিয়েছি।

ধাপ-০৬

IMG_20220430_213558.jpg

এরপর খুলে নেওয়া কাগজটি আবারো আগের মতোই এপাশ ওপাশ করে ভাঁজ করে নিয়েছি এবং মাঝখান থেকে ভাঁজ ভেঙে দুই প্রান্ত এক করে নিয়েছি।

ধাপ-০৭

IMG_20220430_213607.jpg

একইভাবে আরো একটি কাগজ তৈরি করে নিয়েছি।

ধাপ-০৮

IMG_20220430_213615.jpg

এরপর কাগজ দুইটি এভাবে আঠা দিয়ে জোড়া লাগিয়ে মাছের লেজ তৈরি করে নিয়েছি।

ধাপ-০৯

IMG20220430204447.jpg

এরপর রঙিন কাগজ থেকে মাছের বডির অংশ কেটে নিয়েছি।

ধাপ-১০

IMG20220430205110.jpg

এরপর মাছের ববির অংশ কালো সাইন পেন দিয়ে ডিজাইন করে নিয়েছি।

ধাপ-১১

IMG_20220430_213643.jpg

এরপর মাছের মাথার মাঝখান এভাবে লম্বা করে কেটে নিয়েছি।

ধাপ-১২

IMG20220430205604.jpg

এরপর মাথার অংশটি একটির উপর আরেকটি আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-১৩

IMG_20220430_213631.jpg

এরপর মাছের ঠোঁট বানানোর জন্য রঙিন কাগজ দিয়ে লাভ কেটে নিয়েছি।

ধাপ-১৪

IMG20220430210040.jpg

এরপর লাভ অংশটি মাছের ঠোঁটে লাগিয়ে দিয়েছি এবং আগে থেকে বানিয়ে রাখা মাছের লেজ মাছের পেছনের অংশে লাগিয়ে দিয়েছি।

ধাপ-১৫

IMG_20220430_213656.jpg

এরপর সাদা কাগজের উপর মাছের চোখ এঁকে সিজার দিয়ে কেটে আঠা দিয়ে মাছের মাথায় লাগিয়ে দিয়েছি।

ধাপ-১৬

IMG_20220430_213716.jpg

এরপর রঙিন কাগজ থেকে মাছের পাখনা তৈরি করে নিয়েছি।

ধাপ-১৭

IMG_20220430_213212.jpg

এরপর আঠা দিয়ে পাখনা দুইটি মাছের বডির অংশের সাথে জুড়ে দিয়েছি। এভাবে আমি রঙিন কাগজ দিয়ে একটি মাছ তৈরি করে নিয়েছি।

ফলাফল

IMG_20220430_213243.jpg

IMG_20220430_213329.jpg

IMG_20220430_213349.jpg

IMG_20220430_213156.jpg

IMG20220430211623.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220423_215646.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর ভাবে কালারফুল মাছের অরিগামি তৈরি করেছেন। মাছের অরিগামি আমার কাছে দারুন লাগছে। প্রতিটি ধাপ আপনি নিখুঁত ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত দক্ষতা সম্পূর্ণভাবে সৃজনশীল কাজটি আপনি সম্পন্ন করেছেন। প্রতিনিয়ত আপনি দারুন ভাবে আপনার সৃজনীশক্তি আমাদের মাঝে প্রকাশ ঘটিয়ে যাচ্ছেন। এত সুন্দর ভাবে রঙ্গিন কাগজ দিয়ে মাসে অরিগামি তৈরি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও আপু আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্য পেয়ে আমি আমার কাজের প্রতি উৎসাহ ও অনুপ্রেরণা পেলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি খুবই সুন্দরভাবে রঙিন কাগজ দিয়ে কালারপুল মাছের আরিগামি তৈরি করেছেন তা দেখেই আমার কাছে খুবই ভালো লেগেছে।আপনার সৃজীনশীল কাজের তারিফ করতে হবে।

 2 years ago 

আমার কালারফুল মাছের হয় আমি আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি অনেক খুশি হলাম, সুন্দরবন লানে মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার রঙিন কাগজের কালারফুল মাছের অরিগ্যামিটি খুবই সুন্দর হয়েছে ভাইয়া। দেখতে একদম রূপচাঁদা মাছের মতোই লাগছে। মাছের পাখনা দুটি সুন্দর লাগছে। ধাপে ধাপে খুব সুন্দর করে অরিগ্যামি তৈরি করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জি ভাইয়া আপনি ঠিকই বলেছেন মাছের অরিগামি টি একদম রূপচাঁদা মাছের মতন লাগছে, সুন্দর ও গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে কালারফুল মাছের অরিগামি তৈরি করেছেন দারুন হয়েছে। ইউনিক আইডিয়া ছিলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

রঙিন কাগজের সাহায্যে কাগজের তৈরি মাছের অরিগামি আপনার কাছে ইউনিক আইডিয়া লেগেছে জেনে খুশি হলাম, আমার কাজের মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরেছি জেনে আমি সার্থক, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সত্যিকার অর্থেই একটি কালারফুল মাছ তৈরি করেছেন ভাইয়া, তাও আবার রঙিন কাগজ ব্যবহার করে। মাছটিকে কে দেখতে অনেক অনেক আকর্ষণীয় মনে হচ্ছে। আপনি খুবই নিখুঁতভাবে মাছটিকে তৈরি করতে সক্ষম হয়েছেন। যার কারণে মাছটিকে দেখতে অনেক অনেক সুন্দর লাগছে। খুবই চমৎকার একটি রঙিন কাগজের কালারফুল মাছের অরিগামি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরার জন্য এবং প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার মাছের তৈরি অরিগামি আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি অনেক অনেক খুশি আনন্দিত, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনিতো রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি কালারফুল মাছ তৈরি করেছেন। যা দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম।আপনার তৈরি কালারফুল মাছের অরিগামি দেওয়ালে টানিয়ে রাখলে অনেক সুন্দর দেখা যাবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর ভাবে রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর একটি কালারফুল মাছ তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমার কাজের মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরে আমি সার্থক হলাম, গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে কালারফুল মাছের অরিগামি তৈরি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করেছেন। আপনার তৈরি করা এই মাছের অরিগামি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার দক্ষতা সব সময় আমার ভালো লাগে। তেমনি আজকেও আপনি আপনার দক্ষতায় অনেক সুন্দর ভাবে মাছ তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া এবং সেইসাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্য আমাকে আমার কাজের প্রতি আগ্রহ ও অনুপ্রেরণা জুগিয়েছে, সুন্দরতম মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাই খুবই চমৎকার ভাবে আপনি একটি মাছের অরিগামি তৈরি করেছেন এবং প্রতিটি ধাপ খুব চমৎকারভাবে ফটোগ্রাফির মাধ্যমে শেয়ার করেছেন, দেখে তো মুগ্ধ হয়ে গেলাম ভাই। আসলে এর আগেও আমিও এরকম একটি অরিগামি তৈরি করেছিলাম দেখতে যতটা সহজ মনে হয় কিন্তু যখন করতে যাই তখন অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। আপনি এই অরিগামিটি তৈরি করে সেই সময় ও ধৈর্যের যথার্থ প্রমান দিলেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন এরকম অরিগামি দেখে মনে হয় সহজ কিন্তু তৈরি করতে অনেক সময় ও অনেক ধৈর্যের ব্যাপার, আমার কাজের মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরে আমি সার্থক, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে মাছের অরিগামি তৈরি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। বিশেষ করে আপনার শেষের উপস্থাপনাটা ভীষণ ভালো লেগেছে। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। এত চমৎকার একটি পোস্ট আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো প্রিয় ভাই আপনার জন্য।

 2 years ago 

আমার উপস্থাপনাটি আপনার কাছে ভাল লেগেছে জেনে অনেক খুশী ও আনন্দিত, গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এরকম মাছের অরিগামি এ পর্যন্ত আমি কাউকে বানাতে দেখিনি দারুন বানিয়েছেন কিন্তু ভাইয়া। আমার কাছে মনে হচ্ছে আপনার মাছটি নিয়ে আমি একুরিয়ামে ছেড়ে দিয়ে আসি খুবই চমৎকার হয়েছে মাছটি ।রঙিন কাগজ দিয়ে বানানো জিনিস গুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগে বানাতেও ভালো লাগে।

 2 years ago 

যে আপু আপনি ঠিকই বলেছেন এরকম বাস্তবিক চমৎকার পদ ও মাছ পেলে একই একুরিয়ামে ছেড়ে দিতে সত্যি অনেক ভালো লাগে, গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ও শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32