আমার স্বরচিত কবিতা"নিয়তি" | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

IMG_20220413_202300.jpg

আমাদের এই পৃথিবী হলো একটি মিছে দুনিয়া। এই দুনিয়ায় আমরা সবাই যেমন জন্মগ্রহণ করেছি, ঠিক তেমনই একদিন আমাদেরকে এই দুনিয়া ছেড়ে চলেও যেতে হবে। এই পৃথিবীতে জন্ম গ্রহণের পর আমরা মানুষ মানুষের মধ্যে বিভিন্ন ধরনের সম্পর্কের সৃষ্টি হয়েছে। মানুষের মধ্যে ভালোবাসার বন্ধন তৈরি হয়েছে। আমরা একে অপরের উপর এতটাই নির্ভরশীল হয়ে পড়ি যে আমরা ভাবি আমরা আমাদের আপনজনদের ছাড়া এই পৃথিবীতে বেঁচে থাকতে পারবো না। কিন্তু সময় এবং পরিস্থিতির দুটোই আমাদেরকে পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে বাধ্য করে বা অভ্যস্ত করে তোলে। যখন একটা মানুষ মারা যায় তখন তার আত্মীয়-স্বজন পরিজনেরা খুবই কষ্ট পায় কিন্তু আবার সেই মানুষগুলোই সময়ের সাথে সাথে মারা যাওয়া মানুষটিকে খুব সহজেই ভুলে যায় বা তাদের হৃদয় থেকে মরে যাওয়া মানুষটার স্মৃতি অনেকটা ঝাপসা হয়ে আসে। সে যতই আপন মানুষ হোক না কেন। এভাবে চলতে চলতে হঠাৎ একদিন এই পৃথিবীর বুক থেকে তার স্মৃতিটাও চিরতরে মুছে যায়। আর এইটাই হলো আমাদের মিছে দুনিয়া এবং আমাদের আসল নিয়তি। আমরা এই পৃথিবীতে টাকা-পয়সার, লোভ লালসায় নিজেকে মগ্ন করে তুলি। আর হঠাৎ একদিন এই মৃত্যু এসে আমাদের এক ঝলকে এই পৃথিবীর মিছে মায়া কে চিনতে শিখিয়ে দেয়। কিন্তু যখন আমাদের শেষ সময় টা চলে আসে তখন আমাদের হাতে আর কিছুই থাকে না। আর আজকে আমি এই চিরন্তন সত্য ভাবনা চিন্তা নিয়েই ছোট্ট করে একটি কবিতা লিখে ফেললাম। কবিতার নাম দিয়েছি "নিয়তি" । আশা করি আমার লেখা এই ছোট্ট কবিতা টি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

নিয়তি

মোঃ: আলামিন ইসলাম

একদিন এই পৃথিবীর মায়া ছেড়ে
হারিয়ে যাব চিরতরে।
যাবেনা সাথে মোর কেহ আপন,
একাই পাড়ি জমাতে হবে দূর বহুদূর।

জীবনের প্রতি ক্ষোভ নেই আর,
নেই কোন মিছে মায়া।
রং রুপ আর দেখিনাকো আমি,
মিছে দুনিয়ার কায়ায়।

চিরতরে আজ পথে বেরিয়েছি,
ঘরে দিয়েছি তালা।
সম্পর্কগুলো ছিন্ন করেছি
হৃদয়টাকে শক্ত হাতে বেঁধেছি,
আবেগি এক মায়ায়।

জানি আমি, পৃথিবী থেকে যাওয়া মাত্রই
নিঃশেষ হয়ে যাব আমি,
আত্মীয় স্বজন পরিজন কেহ ,
রাখিবে না মনে আমায়।
তবুও আমি হতাশ হয়নি কারণ,
এটাই সৃষ্টিকর্তা লিখেছেন আমাদের নিয়তি।

সম্পূর্ণ আমার নিজের অভিজ্ঞতা ও উপলব্ধি থেকে লেখা কবিতা, ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমার কবিতাটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ সবাইকে।

IMG_20220406_130949.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনের পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

এই পৃথিবী যেমন আছে
তেমনই তো রবে
সুন্দর এই পৃথিবী ছেড়ে
একদিন চলে যেতে হবে

দুনিয়ার জীবন ক্ষণস্থায়ী। অথচ আমরা জীবনের সবচেয়ে বড় সত‍্য মৃত্যু টা মেনে নিতেই চাই না। এবং সত্যি আমার মৃত্যুর পর আমার পরিবার আমার বন্ধুবান্ধব বেশিদিন আমাকে মনে রাখবে না। দারুণ ছিল ভাই।।

 2 years ago 

ভাই আপনার বাস্তবিক ও সুন্দর মূল্যায়ন আমাকে মুগ্ধ করেছে, শুভকামনা রইল আগামী দিনের পথ চলা শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জানি আমি, পৃথিবী থেকে যাওয়া মাত্রই
নিঃশেষ হয়ে যাব আমি,
আত্মীয় স্বজন পরিজন কেহ ,
রাখিবে না মনে আমায়।
তবুও আমি হতাশ হয়নি কারণ,
এটাই সৃষ্টিকর্তা লিখেছেন আমাদের নিয়তি।

আজকের কবিতাটি পরে ভিশন ভালো লাগলো। কবিতার প্রতিটি লাইন মন ছুঁয়ে যায়। আপনার কবিতাটি আমার ভিশন ভালো লেগেছে। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ভাই কবিতাটি আমি লিখেছি জীবনের বাস্তব দিক ও অর্থ কে কেন্দ্র করে, জীবনের অর্থ খুঁজতে গিয়ে পরকাল ছাড়া আর কিছুই খুঁজে পাওয়া সম্ভব নয়, আপনার কাছে আমার কবিতাটি ভালো লেগেছে জেনে এবং খুবই সুন্দর উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে অনেক অনেক উৎসাহিত করেছেন, অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

image.png


আপনার লেখা কবিতায় মৃত্যুর মতো কঠিন বাস্তব জিনিসটাই ফুটিয়ে তুলেছেন। আমাদের সবাইকে একদিন এই দুনিয়া ছেড়ে বিদায় নিতে হবে। কাছের মানুষরাও আমাদেরকে ধীরে ধীরে ভুলে যেতে থাকবে। এজন্য আমাদের উচিত পরকালের জন্য কাজ করা।


image.png

 2 years ago 

আপনি চরম সত্য ও বাস্তব কথা বলেছেন, আমাদের সকলের উচিত পরকালের কথা চিন্তা করে সামনের দিকে আগানো, আপনার সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যেতেই তো হবে এটাই চিরন্তন সত্য। গুছিয়ে লিখেছেন কথা ,বেশ ভাবার্থ পূর্ণ। ভালোই লেগেছে আমার।

 2 years ago 

আমার বাস্তবমুখী লেখা কবিতাটি আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

একদিন এই পৃথিবীর মায়া ছেড়ে
হারিয়ে যাব চিরতরে।
যাবেনা সাথে মোর কেহ আপন,
একাই পাড়ি জমাতে হবে দূর বহুদূর।

মৃত্যু থেকে কেউ পালাতে পারবে না। মৃত্যু অনিবার্য।আমার মৃত্যুর পর কারো জীবন থেমে থাকবে না। এটাই চিরন্তন সত্য। কবিতার মাধ্যমে খুব সুন্দর ভাবে বাস্তব কথা গুলো তুলে ধরেছেন। শুভ কামনা রইলো।

 2 years ago 

আপু আপনি বাস্তবমুখী লেখা কবিতাটির খুবই সুন্দরভাবে অর্থ মূল্যায়ন করেছেন, আপনার মূল্যায়ন যথার্থ, আপনাকে অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

একদম পারফেক্ট কথা বলেছেন ভাই। যতো আপন মানুষই হোক কিছু দিন খুব মন খারাপ থাকে আসতে আসতে তার সব স্মৃতি পৃথিবী থেকে মুছে যায়। আসলে এমন যদি না হতো তাহলে পৃথিবী টিকতো না। এই নিয়তি আমাদের মেনে নিয়েই চলতে হবে। অনেক ভালো কবিতা লিখেছেন ভাই। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য। আপনার মন্তব্যটি খুবই সুন্দর ও যথার্থ ছিল।

 2 years ago 

জীবনের প্রতি ক্ষোভ নেই আর,
নেই কোন মিছে মায়া।
রং রুপ আর দেখিনাকো আমি,
মিছে দুনিয়ার কায়ায়।

সত্যিই এই দুনিয়া মিছে আর সবার মায়াও মিছে কারন সব ছেড়ে দিয়ে একদিন পাড়ি জমাতে হবে ওপারে।
সত্যিই দারুন ছিল কবিতাটি, হৃদয়স্পর্শী ♥️

 2 years ago 

ভাই আমার বাস্তবমুখী কবিতাটি আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত হলাম, আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65