টক- ঝাল- মিষ্টি কাঁচা আম মাখা রেসিপি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, তবে আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য খুবই লোভনীয় একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। দেখতে দেখতে আমের সিজন চলে এসেছে। এ সময় প্রচুর পরিমাণে কাঁচা আম পাওয়া যায়। কাঁচা আম মাখা পছন্দ নয় এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। আমের যখন ছোট ছোট গুটি হওয়া শুরু করে ঠিক তখন থেকেই আমের সিজন শেষ হওয়া পর্যন্ত কাঁচা আম মাখা আমরা প্রায় প্রতিনিয়তই খেয়ে থাকি। কাঁচা আম বিভিন্নভাবে মাখানো হয়ে থাকে। যে যে যার যার স্বাদ অনুযায়ী কাঁচা আম মাখিয়ে খাই। আমিও আজ আমার পছন্দ মতো কাঁচা আম মাখিয়েছি। আমি খুব বেশি টক খেতে পারিনা তাই আমি কাঁচা আম মাখায় চিনি খেতে খুবই পছন্দ করি। আজ আমি যেভাবে কাঁচা আম মাখিয়েছি এর টক-ঝাল-মিষ্টি তিন ধরনের স্বাদ ই একসাথে পাওয়া যাবে। এভাবে কাঁচা আম মাখালে এর সুগন্ধেই জিভে পানি চলে আসে। আশা করি, এই টক ঝাল মিষ্টি করে আম মাখার রেসিপিটি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220420_095002.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক আম মাখার রেসিপি -

উপকরণ সমূহঃ-

১. কাঁচা আম - ২ টি
২. চিনি - ২ টেবিল চামচ
৩. জিরে, ধনিয়া ও শুকনা মরিচ ভেজে গুঁড়া করা - ১ টেবিল চামচ
৪. লেবুর রস - ১ টেবিল চামচ
৫. লবণ - স্বাদমতো
৬. সরিষার তেল - ২ টেবিল চামচ
৭. লাল মরিচের গুঁড়া - হাফ চা চামচ
৮. কাঁচামরিচ কুচি - ৪ টি

ধাপ-০১

IMG_20220420_093336.jpg

প্রথমে দুইটি আম নিয়েছি।

ধাপ-০২

IMG_20220420_093534.jpg

এরপর আম মাখানোর জন্য একটি বাটিতে প্রয়োজনীয় উপকরণ নিয়েছি। যেমন- কাঁচামরিচ কুচি, চিনি, লবণ, শুকনা মরিচের গুঁড়া, ভাজা জিরা ও ধনিয়া গুড়া এবং লেবু।

ধাপ-০৩

IMG20220419205918.jpg

এরপর আম দুটো এভাবে কুঁচি করে কেটে নিয়েছি

ধাপ-০৪

IMG20220419210017.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি কাঁচামরিচ কুচি।

ধাপ-০৫

IMG20220419210051.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি চিনি, স্বাদমতো লবণ এবং ভাজা জিরা ও ধনিয়ার গুড়া।

ধাপ-০৬

IMG_20220420_094616.jpg

এরপর সবগুলো উপকরণ ভালো করে মাখিয়ে নিয়েছি।

ধাপ-০৭

IMG20220419210145.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি সামান্য লাল মরিচের গুঁড়া।

ধাপ-০৮

IMG20220419210236.jpg

এরপর সবগুলো উপকরণ আবারো ভালো করে মাখিয়ে সবার শেষ ধাপে দিয়ে দিয়েছি লেবুর রস এবং সরিষার তেল। এরপর কাঁচা আমের সাথে সবগুলো উপকরণ মাখিয়ে নিলেই তৈরি হয়ে গেল খুবই লোভনীয় টক-ঝাল-মিষ্টি কাঁচা আম মাখা।

ফলাফল

IMG_20220420_094452.jpg

IMG_20220420_094303.jpg

IMG_20220420_094652.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220406_130949.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

একটা সময় বন্ধুরা মিলে অনেকগুলো আম পেড়ে একসাথে টক-ঝাল-মিষ্টি করে বানিয়ে খেতাম। আজকে আপনার এই আম বানানো দেখে সেই পুরনো কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

জি ভাই পুরনো দিনের কথা মনে পড়ে যায়, বন্ধুরা সবাই মিলে আম চুরি করে খেতাম ছোটবেলায়, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

মিষ্টি কাঁচা আম মাখা খেতে দারুন লাগে। গতবছর আমিও খেয়েছিলাম এই বছরে এখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কাঁচা গুটি গুটি আম মাখিয়ে খেতে খুবই মজাদার ও সুস্বাদু, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার টক-ঝাল-মিষ্টি কাঁচা আম মাখানো দেখে জিভে জল চলে আসলো। এখনো এভাবে আম খাওয়া হয়নি। আপনার আম মাখানো দেখতে খুব সুন্দর হয়েছে। খুব সুন্দর ভাবে আপনি কাঁচা আম কেটে মাখিয়েছেন। এভাবে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। জিভে জল চলে আসা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার আম মাখানো এভাবে খেতে খুবই ভালো লাগে জেনে আমি খুবই খুশি হলাম আমারও অনেক অনেক ভালো লাগে এভাবে আমাকে খেতে, আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

টক- ঝাল- মিষ্টি কাঁচা আম মাখা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দরতম মূল্যায়ন আমাকে আমার কাজের প্রতি আগ্রহ অনুপ্রেরণা যুগিয়েছে শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

উফফফ ভাইয়া কি শেয়ার করলেন এটা। দেখেই তো জিভে জল চলে এসেছে। এ ধরনের খাবার দেখলে জিভে জল আসাটাই আসলে স্বাভাবিক। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। এবার অবশ্য আমার এখনো কাঁচা আম খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুব দ্রুত কাঁচা আম কিনে খেতে হবে। অনেক ধন্যবাদ ভাইয়া এবং শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন টক-ঝাল-মিষ্টি কাঁচা আম মাখানো খেতে খুবই ভারী মজাদার ও সুস্বাদু, এবছর আপনার খাওয়া হয়নি অবশ্যই মাখিয়ে খাওয়ার চেষ্টা করবেন অনেক ভালো লাগবে শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমি মাঝে মাঝেই ইফতারের পর কাঁচা আম মেখে খাই। আপনার এই রেসিপিটি দেখে আমার মুখে পানি চলে আসলো। কিন্তু আফসোস আমি এখন রোজা ।আপনি এরকম রেসিপি আমাদের মাঝখানে ভবিষ্যতে আরো অনেক দিবেন বলে আশা রাখি ।আপনার জন্য দোয়া রইল ।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন টক ঝাল মিষ্টি কাঁচা আম মাখানো রেসিপি দেখে জিভে জল চলে আসার মত, এতে দারুণ মজাদার ও সুস্বাদু হয়েছে, আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

রোজা আছি কিন্তু আপনার আম মাখা দেখে জিভে পানি চলে এসেছে ভাই। আমের সময় এসেছে এখন আমের অনেক নতুন নতুন রেসিপি দেখতে পাব। আম মাখালে আমি অবশ‍্য চিনি নেয় না। কারণ আমি আবার টক খেতে পারি হা হা। টক ঝালের সংমিশ্রণে আম টা দারুণ মাখিয়েছেন ভাই। বেশ লোভনীয় ছিল। ধন্যবাদ
আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ভাই আম মাখানো তে চিনি ব্যবহার করবেন খেতে দারুন মজাদার ও সুস্বাদু লাগবে, আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আরে ভাইয়া কি রেসিপি শেয়ার করলেন দেখে তো মুখে জল চলে আসলো। এবার এখনো এভাবে খাওয়া হয়নি কাঁচা আম মাখানো। আপনার টক ঝাল মিষ্টি কাঁচা আম মাখানো রেসিপিটি সত্যি খুব সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন টক-ঝাল-মিষ্টি কাঁচা আম মাখানো রেসিপি দেখে জিভে জল চলে আসে সবারই, আপনার সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

জিভে জল চলে আসার মত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। এখনই সময় আম দিয়ে টক-ঝাল-মিষ্টি রেসিপি তৈরি করে আমার বাংলাব্লগের বন্ধুদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

জি ভাই এখনই সময় টক-ঝাল-মিষ্টি আম মাখানো রেসিপি খাবার, আপনার সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74