স্বরচিত কবিতা"মানুষ মনুষ্য জাতি "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য একটি কবিতা লিখেছি। কবিতাটি আমি মানব জাতিকে নিয়ে লিখেছি। আমরা মানুষ, আমরা সৃষ্টির সেরা জীব তবে সৃষ্টির সেরা হয়ে আমরা প্রযুক্তিগতভাবে দিনে দিনে অনেক উন্নতি করে চলেছি কিন্তু প্রকৃতপক্ষে আমরা যে মানুষ মানুষের জন্য এই কথাটাই ভুলে গেছি। আমরা সব সময় নিজের স্বার্থ আগে দেখি, নিজের স্বার্থ নিয়েই বেঁচে থাকি। মানুষের বিপদে মানুষের পাশে দাঁড়ানোর স্বভাব আমাদের মধ্যে নেই বললেই চলে। আমরা মানুষ, স্বার্থ ছাড়া কখনো অন্যের উপকারে আসিনা। তবে মানুষের প্রকৃত ধর্ম হলো মানুষ হিসেবে মানুষের পাশে দাঁড়ানো। তবে আমরা ক'জন করি এ কাজ? নিজের মনকে প্রশ্ন করেই কবিতাটি লিখেছি। আশা করি কবিতাটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

social-media-3846597__480.webp

Source

মানুষ মনুষ্য জাতি

মানব জীবন পেয়ে ধন্য আমি
স্বার্থক এ জনম,
সৃষ্টির সেরা জীব আমি
করি তাই অহং।

কিন্তু, মন বলে মিছে তুই
তোর সব অভিলাসা।
মানব জীবনে করেছিস টা কি তুই?
অহং অভিলাষা ছাড়া!
মানব জীবন কাটিয়েছিস তুই
ফুর্তি আর মিছে আশা দিয়ে,
মানব জীবনে করেছিস টা কি তুই
বলতে পারবি কি মুখ ফুটে?

মন বলে ফেলে আসা জীবনে
তুই চেয়ে দেখ একবার।
পাপ পুণ্যের হিসাব পরে,
শুধু চেয়ে দেখ একবার
মানুষ মানুষের জন্য
করেছিস কতটা একবার।

জানি স্বার্থ ছাড়া কিছু নেই
এ জনমে,
তবুও বুক ফুলিয়ে অহং করিস
মিছে মিছে জনসম্মুখে।
হায়রে মানুষ শোধরাবি কবে,
কবে হবি আত্মত্যাগী!
কবে হবি মানুষ মানুষের জন্য
কবে হবি প্রকৃতপক্ষে,
মানুষ মনুষ্য জাতি।

IMG_20220909_114022.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

মানুষের মধ্যে মনুষ্যত্ব ব‍্যাপারটা আর নেই। মানুষ সৃষ্টির সেরা হয়েও সেরার মতো আচরণ করতে পারে না। অনেকদিন পর আবার আপনাকে দেখছি। ভালো লিখেছেন কবিতা টা ভাই। ভালো ছিল ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মানব জাতিকে নিয়ে চমৎকার একটি কবিতা রচনা করেছেন ভাইয়া। কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। আসলে বর্তমান সময়ে আমরা মানুষ কিন্তু মনুষত্ববোধে মানুষ হতে পারছি না। যাতক্ষন পর্যন্ত আমাদের মাঝে মনুষত্ববোধ জাগ্রত না হবে ততক্ষণ পর্যন্ত আমরা প্রকৃত মানুষ হতে পারব না। ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন, আমাদের মধ্যে মনুষত্ববোধ জাগ্রত না হলে আমরা কখনোই প্রকৃত মানুষ হতে পারবো না। এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মানুষের ধর্মই যেখানে একে অন্যকে সাহায্য করা কিন্তু বাস্তবতা ভিন্ন। স্বার্থ ছাড়া কেউ কাউকে সাহায্য করে না। কিন্তু সৃষ্টির সেরা জীব হিসেবে আমাদের বৈশিষ্ট্য তো এমন হওয়ার কথা ছিল না। তবে চমৎকার একটি কবিতা লিখেছেন ভাইয়া 🌼❤️

 2 years ago 

আমরা মানব জাতি, সৃষ্টির সেরা জীব হয়েও আমরা আমাদের আচরণে মাঝে মধ্যে নিকৃষ্টতার পরিচয় দিয়ে থাকি। তবে মানুষের প্রকৃত ধর্ম হলো মানুষ মানুষের জন্য। তবে আমরা কয়জন তা মানি ? তবে যাই হোক ভাইয়া, কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটি কবিতা লেখে আপনি আমাদের সাথে শেয়ার করেছেন আপনার কবিতাটি পড়ে সত্যি আমার কাছে দারুন লাগলো।সৃষ্টির সেরা মানব জাতির কিছু বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করেছেন আপনার কবিতার মধ্যে।এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে আগামীতে আরো সুন্দর সুন্দর কবিতা প্রত্যাশা করছি।♥♥

 2 years ago 

আপনার মত অতো ভালো কবিতা লিখতে পারিনা, তবে নিজের মতো করে লেখার চেষ্টা করি। দোয়া করবেন আগামীতে যেন সুন্দর সুন্দর কবিতা আপনাদের মাঝে শেয়ার করতে পারি। আপনার সুন্দরতম মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কবিতাটির শব্দচয়ন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। এত সুন্দর কবিতার ছন্দ মিলিয়েছেন যা আসলেই প্রশংসার দাবীদার। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 2 years ago (edited)

আমার লেখা কবিতাটির শব্দচয়ন আপনার কাছে অনেক বেশি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। আপনার সুন্দরতম মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য ধন্যবাদ আপু। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41