শীতকালীন সবজি খিচুড়ি | |15% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের সাথে আছি। আজকে আমি আপনাদের সাথে সম্পূর্ণ ইউনিক একটি রেসিপি নিয়ে এসেছি। শীতকালীন সবজি দিয়ে সবজি খিচুড়ি রান্না করেছি। এই সবজি খিচুড়ি খুবই পুষ্টিগুণসম্পন্ন খেতে সুস্বাদু। আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। আশা করি আপনারা সবাই বাসায় ট্রাই করবেন সবজি খিচুড়ি রান্না করার, খেতে অনেক সুস্বাদু লাগবে।

IMG20211209223527.jpg

IMG20211209223636.jpg

উপকরণ সমূহ:

IMG_20211210_174557.jpg

IMG_20211210_174731.jpg

১. চাল - ১ কাপ
২. মসুর ডাল - হাফ কাপ
৩. মাসকলাই ডাল - হাফ কাপ
৪. আদা কুচি - ২ টেবিল চামচ
৫. রসুন কুচি - ২ টেবিল চামচ
৬. কাঁচামরিচ কুচি - স্বাদমতো
৭. পেঁয়াজ কুচি - ৩ টি
৮. পালং শাক
৯. ধনিয়া পাতা কুচি
১০. বরবটি
১১. আলু
১২. গাজর
১৩. পেঁপে
১৪. পাতাকপি
১৫. ফুলকপি
১৬. মুলা
১৭. সয়াবিন তেল
১৮. হলুদ গুঁড়া - ১ টেবিল চামচ
১৯. লাল মরিচের গুঁড়া - ১ টেবিল চামচ
২০. গরম মসলার গুঁড়া - ১ টেবিল চামচ
২১. লবণ -স্বাদমতো
২২. আস্ত জিরা -১ টেবিল চামচ

ধাপ - ০১

IMG20211209145441.jpg

প্রথমে একটি পাত্রে চাল ও ডাল ধুয়ে নিয়েছি।

ধাপ - ০২

IMG20211209145725.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি আগে থেকে কেটে রাখা পাতাকপি।

ধাপ -০৩

IMG20211209145823.jpg

এরপর অ্যাড করেছি পেঁপে ও গাজর।

ধাপ -০৪

IMG_20211210_173959.jpg

এরপর অ্যাড করেছি বরবটি।

ধাপ -০৫

IMG_20211210_174036.jpg

এরপর অ্যাড করেছি গোল গোল করে কাটা মুলা।

ধাপ -০৬

IMG_20211210_174104.jpg

এরপর অ্যাড করেছি ফুলকপি।

ধাপ -০৭

IMG20211209152130.jpg

এরপর সবগুলো সবজির মধ্যে অ্যাড করেছি পেঁয়াজ কুচি, মরিচ কুচি, আদা কুচি, রসুন কুচি ও আস্ত জিরা।

ধাপ -০৮

IMG_20211210_174222.jpg

এরপর সবগুলো উপকরণ হলুদ গুড়া, লাল মরিচের গুঁড়া, স্বাদমতো লবণ ও সয়াবিন তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি।

ধাপ -০৯

IMG_20211210_174250.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি পালং শাক ও ধনিয়া পাতার কুঁচি।

ধাপ -১০

IMG20211209154233.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মাখিয়ে সাড়ে তিন কাপ মতো পানি অ্যাড করেছি।

ধাপ -১১

IMG_20211210_174305.jpg

এরপর সবজি খিচুড়ির হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে ফুল আঁচে চুলায় বসিয়ে দিয়েছি।

ধাপ -১২

IMG20211209155203.jpg

৫ মিনিট পর ঢাকনা খুলে এর মধ্যে অ্যাড করেছি মাষকলাইয়ের ডাল এবং আলু।

ধাপ - ১৩

IMG_20211210_174333.jpg

এরপর ঢাকনা দিয়ে সবজি খিচুড়ি ১৫ থেকে ২০ মিনিট মতো রান্না করে নিয়েছি।

ধাপ -১৪

IMG20211209161426.jpg

খিচুড়ি রান্না যখন প্রায় হয়ে আসবে তার ৫ মিনিট আগে সবজি খিচুড়িতে গরম মসলার গুঁড়ো ও সামান্য পরিমাণ লবণ অ্যাড করে ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এরপর সবজি খিচুড়ি একদম সামান্য আঁচে পাঁচ মিনিটের জন্য চুলায় রেখে দিয়েছি। এভাবে আমি খুব সহজেই পুষ্টিগুণসম্পন্ন দারুন স্বাদের সবজি খিচুড়ি রান্না করে নিয়েছি।

পরিবেশন

IMG20211209223654.jpg

IMG20211209223527.jpg

IMG20211209223636.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।

আজকের মত এখানেই বিদায় নিচ্ছি,,
ধন্যবাদান্তে,

IMG_20211125_024124.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

Sort:  
 3 years ago 

শীতকালীন সবজি খিচুড়ি ওয়াও!!আমার খুবই পছন্দের। গরম গরম হলে তো কোন কথাই নাই।
আপনার রেসিপি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে।
মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।

 3 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন শীতকালীন সবজি দিয়ে খিচুড়ি রান্না করা খুবই লোভনীয় এবং সুস্বাদু।

 3 years ago 

বাহ কি সুন্দর সবজি খিচুড়ি রান্না দেখে তো খেতে ইচ্ছে করছে। খুব সুন্দর করে খিচুড়ি রান্না করেছেন দেখছি। আমার কাছে খুবই ভালো লাগলো। খিচুড়ি খেতে আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আপনি খুব সুন্দর করে খিচুড়ি রেসিপি উপস্থাপন করেছেন। সেটি আরও ফুটিয়ে তুলেছে।❤️❤️

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

ওরে ভাই অনেকগুলো সবজির মহাসমারোহ । ভাই উপস্থাপনার এবং পরিবেশনা দেখে সত্যিই খাইতে ইচ্ছা করছে । 😋😋😍😍

আর যে স্পেশাল মসলা ব্যবহার করছেন মনে হয় খুবই সুস্বাদু এবং ঘ্রাণ হয়েছে । ❤️❤️

 3 years ago 

ভাই সত্যিই অনেক সুস্বাদু হয়েছে অবশ্যই আপনি বাসায় চেষ্টা করে দেখবেন খেতে অনেক ভালো লাগবে।

 3 years ago 

শীতকালীন সবজি খিচুড়ি দারুন ভাবে তৈরি করেছেন দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই খিচুড়ি আমার ভিশন পছন্দের খাবার। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

শীত কালিন সবজি দিয়ে দারুন একটি খিছুরি রেসিপি করেছেন এমন খিচুরি অনেকদিন আগে খেয়েছিলাম বেশ মজার লাগে। ধন্যবাদ শেয়ার করার জন্য।আপনার জন্যও শুভ কামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

ওয়াও এত লোভনীয় রেসিপি!! সবজি খিচুড়ি আমার বেশ পছন্দ তবে আপনার রেসিপিটি অনেক ইউনিক লাগছে। অনেক সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। ধাপগুলোর সাথে সংযুক্ত করা ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে যে কতটা মজাদার হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

দেখেই খেতে ইচ্ছে করছে। সকাল সকাল খিচুরি খেতেও ভালো লাগে। সবজি দিয়ে খিচুরি খুবই মজার। শীতকালে সবজি বাজারে বেশিও পাওয়া যায়। আর সবজির মধ্যে প্রচুর ভিটামিন থাকে। ধন্যবাদ।

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন সবজির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে।

 3 years ago 

আপনার শীতকালীন সবজি খিচুড়ি দেখে জিভে জল চলে এলো ইচ্ছে করছে একটু খেয়ে দেখি টেস্টটা কেমন হয়েছে।কারণ এই শীতকালীন সবজি খিচুড়ি আমি অনেক পছন্দ করি।

প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা আপনার প্রতি♥♥

 3 years ago 

অনেক টেস্টটি হয়েছে আপু, ধন্যবাদ আপনাকে আপু

 3 years ago 

শীতকালে এবং বর্ষা মৌসুমে খুচুরি খাওয়ার মজাই আলাদা।ভাই আপনার রান্না করা সবজি খিচুড়ির ছবিগুলো অনেক সুন্দর হয়েছে।ছবিগুলো দেখে জিভে জল এসে গেল।ধাপে ধাপে খুব সুন্দর ভাবে রান্না করার পদ্ধতি গুলো তুলে ধরেছেন।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

অসাধারণ একটি সবজি খিচুড়ি রেসিপি তৈরি করেছেন। পরিবেশন করার ডেকোরেশন টা এতো সুন্দর হয়েছে বলে বোঝাতে পারবো না। আমার কাছে খুব ভালো লেগেছে। তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, যে কেউ খুব সহজেই আপনার রেসিপি ফলো করে তৈরি করতে পারবে। অনেক ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে শীতকালীন সবজি দিয়ে খিচুড়ি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41