"পাছে লোকে কিছু বলে" | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের সাথে আছি। আজকে আমি আপনাদের সাথে আমাদের সমাজের কিছু কুরুচিপূর্ণ মানসিকতার মানুষগুলোর পরচর্চা ও পরনিন্দা সমালোচনা সম্পর্কে আমার কিছু ব্যক্তিগত মতামত তুলে ধরলাম। আশা করি আপনাদের খুবই ভালো লাগবে।

secret-3650080__480.webp.png

Source

সমাজে কিছু দুর্বল মনের মানুষ থাকে। ভয় সঙ্কোচ তাদের প্রতিদিনের সঙ্গী। লোকে কি বলবে এই ভয়ে তারা কোন কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারে না। এমনকি অনেক ক্ষেত্রে লোকের কথা চিন্তা করে মানুষ তার প্রতিভা টা কেউ গলা টিপে মেরে ফেলে। কোন কাজ করতে গেলেও তাদের মনে সংশয় থাকে। তাদের সব সময় ভাবনায় থাকে, লোকে কি বলবে। ফলে তাদের মনের ইচ্ছা, কাজ, প্রতিভা সবকিছুই ব্যাহত হয়।আবার শুভ কাজটা সঠিক সময়ে সঠিকভাবে করাও সম্ভব হয় না। উদাহরণস্বরূপ যেমন: আমাদের বাড়ির পাশের একটি মেয়ে ছিল, মেয়েটি খুব সুন্দর নাচতে পারতো। আত্মীয়-স্বজনের বিভিন্ন অনুষ্ঠানে মেয়েটি নাচ করতো। কিন্তু পাড়া প্রতিবেশী আত্মীয় স্বজনের কটুকথা এবং তাদের প্রাচীন দৃষ্টিভঙ্গির কারণে মেয়েটি এবং মেয়েটির পরিবারকে বেশ ভালই কটাক্ষ করা হতো। আশেপাশের লোকেরা পিছে সমালোচনা করত যে এত বড় মেয়ে ঢিঙ্গিপনা করে বেড়ালে তার বিয়ে হবে না, পরিবারের শাসন নেই, এমন আরও নানান কথা প্রতিবেশীরা সমালোচনা করত।

এসব কথার জেরে মেয়েটির পরিবার তাকে খুব তাড়াতাড়ি বিয়ে দিয়ে দেয়। এসব কারণে প্রথমত মেয়েটির পড়াশোনা নষ্ট হয় এবং নষ্ট হয় তার প্রতিভা। আমি মনে করি আমাদের সমাজের কিছু কুরুচিপূর্ণ মানুষ যেমন এর জন্য দায়ী ঠিক একই সমান দায়ী মেয়েটির পরিবার। কারণ মানুষের কাজই যেকোনো বিষয়ে সমালোচনা করা। তাদের ভয়ে কখনো নিজের ইচ্ছার বিরুদ্ধে যাওয়া উচিত নয়। কারণ তারা আপনার ভালো কাজেরও সমালোচনা করবে এবং খারাপ কাজেরও সমালোচনা করবে। একমাত্র সমালোচনা করাই তাদের কাজ। তাই তারা কী ভাববে, তারা কি বলবে একথা ভেবে নিজের ইচ্ছার বিরুদ্ধে নিজের ক্ষতি করাটাই মূর্খামির কাজ।

man-4393964__340.webp

Source

মেয়েটির পরিবার যদি লোকের সমালোচনার ভয়ে ভীত না হয়ে মেয়েটির প্রতিভা বিকাশের সুযোগ করে দিত, মেয়েটিকে কোন নাচের স্কুলে ভর্তি করে দিত যেন মেয়েটি তার প্রতিভা নিয়ে এগিয়ে যেতে পারে এবং নাচ নিয়ে তার ক্যারিয়ার গড়তে পারে সেই সুযোগ করে দিত এবং মেয়েটিকে সুশিক্ষায় শিক্ষিত করতো তাহলে আজ হয়তো মেয়েটি নিজের পায়ে দাঁড়িয়ে যেত। এবং নিজের স্বপ্ন পূরণ করতো। এতদিন যেই মানুষগুলো তার নাচ নিয়ে সমালোচনা করেছিল তারাই হয়তো তার সফলতায় হাততালি দিত। তবে কিছু কিছু মানুষের জন্মগত ভাবে সম্ভাব থাকে হাজার‌ ভালোর মাঝেও খারাপটাকে খুঁজে বের করা, সমালোচনা করা। তবে এদের কথা ভেবে নিজের ইচ্ছা, নিজের প্রতিভাকে দমিয়ে রাখা একদম বোকামির কাজ।

man-6138374__480.webp

Source

সমাজে এমন দুর্বল মনের অনেক মানুষ রয়েছে, যাদের মনে সব সময়ই সন্দেহ জাগে, কে কি মনে করবে, কে কি বলবে, কে কি সমালোচনা করবে। অর্থাৎ লোকে কি বলবে এ বিষয়টা নিয়েই তার যত পিছুটান। অথচ সে যা ভাবছে, যা চিন্তা করছে যা করতে যাচ্ছে তা সমাজের জন্য কল্যাণকর। মানুষ তা থেকে উপকৃত হবে। তা নিয়েও মানুষের সমালোচনার শেষ নেই। এমন অনেক বহু অলস অকর্মণ্য মানুষ আছে যারা সব সময় অন্যের পিছনে লেগে থাকে। তাদের কাজে খুঁত ধরে অন্যায় সমালোচনা করে। আমাদের উচিত এমন মানুষের সমালোচনা কে উপেক্ষা করা। আমাদের এটা মনে করতে হবে তাদের সমালোচনায় কান দিলে আমাদের চলবে না।

কথায় আছে,
"করিতে পারিনা কাজ, সদা ভয় সদা লাজ
সংশয়ে সংকল্প সদা টলে, পাছে লোকে কিছু বলে"।

gossip-532012__480.webp

Source

সমাজে কিছুকিছু মানুষ সমালোচনা করলেও কাজ ফেলে বসে থাকা যাবে না। বরং দৃঢ় মনোবল নিয়ে লোকলজ্জা ও সমালোচনা কে উপেক্ষা করতে হবে। মানুষের কল্যাণে মহৎ কাজ করতে হলে ভয়-ভীতি উপেক্ষা করে এগিয়ে যেতে হবে। তাহলেই আমরা আমাদের অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারবো এবং উন্নয়ন করতে পারবো।

ধন্যবাদান্তে,,

IMG_20220203_101835.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 3 years ago 

ভাই আপনার আজকের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ আমাদের সকলের জন্য। আপনার ব্লগটি আমি পড়েছি খুব সুন্দর ভাবে আপনি প্রতিটা জিনিস উপস্থাপন করেছেন আমাদের সকলকে ভালোভাবে বুঝে নিতে হবে আসলে এগুলো বুঝে না নিলে আর এভাবে পাচের লোকের কথায় যদি আমরা থেমে থাকে তাহলে আমরা জীবনে কখনোই কিছু করতে পারবো না মোটকথা নিজেকে এগিয়ে নিয়ে যেতে পারবো না। অসংখ্য ধন্যবাদ ভাই খুব গুরুত্বপূর্ণ বিষয় আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60497.39
ETH 2637.52
USDT 1.00
SBD 2.56