জেনারেল রাইটিং : প্রয়োজনীয়তায় উদ্ভাবনের জনক| |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য একটি জেনারেল রাইটিং নিয়ে হাজির হয়েছি। "প্রয়োজনীয়তায় উদ্ভাবনের জনক" এই বিষয়টি নিয়ে আমি আমার কিছু জ্ঞান তুলে ধরার চেষ্টা করেছি। লেখাটি ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

entrepreneur-1340649_1280.jpg

Source

প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই মানুষ নানা ধরনের জিনিসপত্র উদ্ভাবন করে চলেছে। মানুষের যেমন প্রয়োজনীয়তার শেষ নেই ঠিক তেমনভাবে মানুষের উদ্ভাবনেরও শেষ। মানুষ তার প্রয়োজন থেকে নতুন নতুন উদ্ভবনের কথা চিন্তা করে। ধীরে ধীরে যেমন মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন হচ্ছে ঠিক তেমনভাবে মানুষের জীবনটাকে আরও সহজ করে তোলার জন্য মানুষ নতুন কিছু উদ্ভাবন করছে। নতুন নতুন সামগ্রী মানুষ তৈরি করে তার চাহিদা কানায় কানায় পূরণ করছে।

প্রয়োজন থেকেই আসছে মানুষের মাথায় আবিষ্কারের চিন্তা। যেমন প্রাচীনকালে মানুষ গুহায় বসবাস করতো। প্রাচীনকালে মানুষেরা আগুনের ব্যবহার জানতো না। প্রাচীনকালের মানুষেরা কি করে সুস্বাদু উপায়ে রান্না করে খেতে হয়, তারা তাও জানতো না। কিন্তু যখন ধীরে ধীরে মানুষ সভ্য হতে শুরু করেছে ঠিক তখন থেকে মানুষ তার প্রয়োজন অনুযায়ী তার চাহিদাগুলোকে পূরণ করে চলেছে। যেমন প্রাচীনকালের মানুষ খাদ্যের জন্য পশু পাখি শিকার করতো এবং শিকার করতে গিয়ে তাদের মনে হলো তাদের কোন ধারালো অস্ত্রের প্রয়োজন ঠিক তখন থেকেই তারা ধাতুর তৈরি অস্ত্র বানানোর পরিকল্পনা শুরু করে। আবার কাঁচা মাংস খেতে খেতে মানুষের মনে হলো যদি মাংস রান্না করে খাওয়া হয় তাহলে খেতে আরো বেশি সুস্বাদু হবে আর সেই ভাবনা থেকে তারা পাথরে পাথর ঘঁসে আগুন থেকে রান্না করা শিখে নিল। এভাবে সভ্যতার ক্রমবিকাশের ধারায় মানুষ তার প্রয়োজন অনুযায়ী ধীরে ধীরে বিভিন্ন জিনিস উদ্ভাবন করে চলেছে। আজ পর্যন্ত মানুষ যা কিছু আবিষ্কার করেছে সব কিছুই কোন প্রয়োজনের মাধ্যমেই আবিষ্কার হয়েছে।

আবার দেখা গেছে আগেকার যুগে মানুষ পথের দূরত্বকে কমানোর জন্য গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি, হাতি, উট ইত্যাদি বাহন হিসাবে ব্যবহার করতো কিন্তু কালের পরিবর্তনে মানুষ তার প্রয়োজন অনুসারে তৈরি করল চাকা। এরপর মানুষ তৈরি করল ইঞ্জিন চালিত গাড়ি। তারপর একে একে মানুষ তৈরি করল বিদ্যুৎ, উড়োজাহাজ, চলচ্চিত্র, টেলিভিশন, স্যাটেলাইট আরো কত কি। এভাবে কালের পরিবর্তনে মানুষ তার প্রয়োজন অনুযায়ী ধীরে ধীরে নানা আধুনিক প্রযুক্তিগত গাড়ি, ইঞ্জিন সবকিছুই তৈরি করে ফেলেছে। এরপর যোগাযোগ ব্যবস্থার জন্য আগে মানুষ চিঠি ব্যবহার করত কিন্তু বর্তমান যুগে মানুষেরা মোবাইল ফোন, টেলিফোন এমন আরো উন্নত মানের প্রযুক্তি যোগাযোগ ব্যবস্থার জন্য ব্যবহার করে থাকে। যা মানুষের জীবনকে আরও সহজতর করে দিয়েছে।

এরপর দেখা গেছে প্রাচীনকালে রাজা বাদশার যুগে মানুষেরা যখন যুদ্ধ করত তখন তারা ঢাল-তলোয়ার, হাতি, ঘোড়া নিয়ে যুদ্ধ করত কিন্তু এখন তা আর হয় না। কালের পরিবর্তনে এখন নানা আধুনিক প্রযুক্তি যুদ্ধের সরঞ্জাম হিসেবে তৈরি করা হয়েছে। যেমন: বন্দুক, ট্যাংকার, কামান, সাবমেরিন, রকেট শেল, মিসাইল ইত্যাদি। মানুষের জীবন যাত্রার ধরন যেমন দ্রুত পাল্টেছে ঠিক তেমনভাবে মানুষ তার প্রয়োজন অনুযায়ী নতুন নতুন জিনিস উদ্ভাবন করে চলেছে। মানুষ যদি তার প্রয়োজন অনুভব না করতো তাহলে বর্তমানে মানুষের জীবন যাত্রার মান এত উন্নত হতো না। তাই মানুষ টিকে থাকার জন্য এবং তার আরাম-আয়েশের জন্য যা যা প্রয়োজনীয় তা নিজ বুদ্ধিতে নিজ প্রয়োজনে উদ্ভাবন করেই চলেছে। তাই উদ্ভাবনের এ ধারা অব্যাহত থাকবে আজীবন।

IMG_20230325_232520.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 last year 

মানুষের প্রয়োজনীয়তার শেষ নেই। আপনি ঠিক বলেছেন প্রয়োজনীয়তা হচ্ছে উদ্ভাবনের জনক। যত বেশি প্রয়োজনীয়তা পড়বে তত বেশি মানুষ নতুন নতুন জিনিস আবিষ্কার করবে। সভ্যতার আদিকাল থেকে এই পর্যন্ত মানুষের প্রয়োজনীয়তার কোন শেষ নেই। তাই নতুন নতুন জিনিসের আবিষ্কারেরও শেষ নেই। আজ বলতে গেলে বিশ্ব হাতের মুঠোয় যা বিজ্ঞানের ক্ষেত্রে পুরো পৃথিবী একধাপ এগিয়ে। সেটা শুধু বিজ্ঞানের ক্ষেত্রে নয় বিভিন্ন ক্ষেত্রে আজকাল অনেক বেশি এগিয়ে যাচ্ছে। খুব সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করলেন ভাল লাগলো পড়ে।

 last year 

আসলে অনেক কিছুই মানুষের প্রয়োজন। আর মানুষের এই প্রয়োজনীয়তার শেষ কখনো হবে না। অনেক কিছুই আস্তে আস্তে উদ্ভাবন করছে মানুষ। একটা থেকে আরেকটা জিনিস এবং আরেকটা থেকে অন্য একটা জিনিস এভাবেই তৈরি করছে অনেক কিছু। আগের দিনের সাথে এখন আমাদের এই আধুনিক যুগ এর অনেক বেশি পরিবর্তন হচ্ছে। অনেক সুন্দর একটা জেনারেল রাইটিং পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58544.56
ETH 2629.02
USDT 1.00
SBD 2.44