সুস্বাদু ও লোভনীয় স্বাদে আমার তৈরি চটপটি রেসিপি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য স্পেশাল চটপটি রেসিপি তৈরি করেছি। চটপটি খেতে আমরা কমবেশি সবাই খুব ভালোবাসি। বিশেষ করে আমার কাছে চটপটি খেতে অনেক বেশি ভালো লাগে। আমি যখনই কোন কাজে বাইরে বের হই না কেন সামনে চটপটি ফুচকার দোকান থাকলে আমি সেখান থেকে চটপটি খেয়ে থাকি তবে রাস্তার দোকানগুলোর চটপটি-ফুচকা অনেকটা অস্বাস্থ্যকর হয় শরীরের জন্য। তাই বর্তমানে আমি স্ট্রীট সাইডের ফুড খাওয়া অনেকটা কমিয়ে দিয়েছি। কিন্তু আজ অনেক বেশি পরিমাণে চটপটি খেতে ইচ্ছা করছিল। তাই ভাবলাম বাইরে গিয়ে রাস্তার ধারে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি চটপটি ফুচকা না খেয়ে বাড়িতেই চটপটি তৈরি করা যাক। তো যেই ভাবনা সেই কাজ সবগুলো উপকরণ জোগাড় করে বাড়িতেই তৈরি করে ফেললাম স্পেশাল চটপটি রেসিপি। আশা করি আমার তৈরিকৃত স্পেশাল চটপটি রেসিপি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220626_185236.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক চটপটি তৈরীর প্রস্তুত প্রণালী:

উপকরণ সমূহপরিমাণ
বুটপরিমাণ মতো
আলুছোট সাইজের ৪ টি
সেদ্ধ ডিম১ টি
ফুচকাপরিমাণ মতো
তেতুলপরিমাণ মতো
পেঁয়াজ কুচি৩ টি
মরিচ কুচি৫ টি
লেবু১ টি
লাল মরিচের গুড়া১ টেবিল চামচ
হলুদের গুঁড়াহাফ টেবিল চামচ
লবণস্বাদমতো
চিনি১ টেবিল চামচ
চিলি ফ্লেক্স১ টেবিল চামচ
জিরার গুড়া১ টেবিল চামচ
বিট লবণ১ টেবিল চামচ

ধাপ-০১

IMG_20220626_184954.jpg

প্রথমে চটপটি বানানোর জন্য পরিমাণমতো বুট নিয়েছি।

ধাপ-০২

IMG20220617234215.jpg

এরপর পর্যাপ্ত পরিমাণ পানিতে ৫ ঘন্টা বুট ভিজিয়ে রেখেছি।

ধাপ-০৩

IMG20220618183130.jpg

বুট ভিজিয়ে রাখলে এভাবে ফুলে উঠবে, এরপর পরিষ্কার পানি দিয়ে বুট ভালোভাবে ধুয়ে নিয়েছি। এরপর একটি প্রেসার কুকারে পরিমান মতো পানি দিয়ে বুট সেদ্ধ করার জন্য দিয়েছি।

ধাপ-০৪

IMG20220618191609.jpg

বুট, আলু এবং ডিম সেদ্ধ করে নিয়েছি।

ধাপ-০৫

IMG20220618200103.jpg

এরপর চটপটির ডাল তৈরি করার জন্য একটি কড়াইয়ে সেদ্ধ বুট এবং সেদ্ধ আলু নিয়েছি। আলুগুলো হাত দিয়ে ভেঙে ভেঙে নিয়েছি।

ধাপ-০৬

IMG20220618200144.jpg

এরপর এর মধ্যে এড করেছি পরিমাণ মতো পানি।

ধাপ-০৬

IMG20220618200144.jpg

এরপর এর মধ্যে এড করেছি পরিমাণ মতো পানি।

ধাপ-০৭

IMG20220618200348.jpg

এরপর এড করেছি লাল মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, ধনিয়ার গুড়া, জিরার গুঁড়া , গরম মসলার গুড়া,স্বাদ মতো লবণ এবং বিট লবণ।

ধাপ-০৮

IMG20220618200449.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে রান্না করার জন্য চুলায় বসিয়ে দিয়েছি।

ধাপ-০৯

IMG20220618202632.jpg

এভাবে দশ মিনিট মতো চটপটির ডাল রান্না করে নিয়েছি।

ধাপ-১০

IMG_20220626_185113.jpg

এরপর একটি বাটিতে চটপটি সাজানোর জন্য পেঁয়াজকুচি, মরিচ কুচি, লেবু কুচি এবং ডিম সেদ্ধ ও আলু সেদ্ধ এভাবে কুচি করে কেটে নিয়েছি।

ধাপ-১১

IMG20220618192349.jpg

এরপর তেতুলের টক বানানোর জন্য একটি বাটিতে পরিমাণ মতো পানি এবং তেতুল ৩০ মিনিটের মত ভিজিয়ে রেখেছি।

ধাপ-১২

IMG20220618195406.jpg

এরপর তেতুল পানির সাথে ভালোভাবে চটকে নিয়েছি এবং অ্যাড করেছি চিলি ফ্লেক্স, বিট লবণ, সামান্য পরিমাণ চিনি ও পরিমাণ মতো লবণ।

ধাপ-১৩

IMG_20220626_185035.jpg

এরপর সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে তেতুলের টক তৈরি করে নিয়েছি।

ধাপ-১৪

IMG20220618202442.jpg

এরপর কিছু ফুচকার চিপস ভেজে নিয়েছি। এভাবে একে একে চটপটি বানানোর সবগুলো উপকরণ রেডি করে নিয়েছি।

ধাপ-১৫

IMG20220618202830.jpg

এরপর একটি বাটিতে চটপটি সার্ভ করার জন্য প্রথমে বাটিতে চটপটির ডাল নিয়েছি।

ধাপ-১৬

IMG20220618202930.jpg

এরপর আগে থেকে কেটে রাখা মরিচ কুচি, পেঁয়াজ কুচি, লেবু কুচি, সেদ্ধ ডিম কুচি ও সেদ্ধ আলু কুচি ডালের মধ্যে অ্যাড করেছি।

ধাপ-১৭

IMG_20220618_204043.jpg

এরপর অ্যাড করেছি আগে থেকে বানিয়ে রাখা তেঁতুলের টক।

ধাপ-১৮

IMG_20220626_185252.jpg

এরপর ফুচকার চিপস গুলো ভেঙ্গে দিয়েছি এরমধ্যে । এরপর আবারো সেইম উপকরণগুলো মিশিয়ে খুবই সুস্বাদু ও লোভনীয় স্বাদের চটপটি তৈরি করে নিয়েছি।

ফলাফল

IMG20220618205119.jpg

IMG20220618205021.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝে থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220615_151924.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

চটপটি আমার অনেক প্রিয়, তবে ঘরে বানানো চটপটি যদি ঠিকঠাকভাবে বানানো যায় বাজারে চাইতে অনেক বেশি স্বাস্থ্যকর সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে চটপটির রেসিপি আমাদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

এই কি রেসিপি শেয়ার করলেন ভাইয়া জিভে তো জল চলে আসলো। মনে হচ্ছে এখনি আপনার বাসায় চলে আসি। আমি আবার চটপটি ও ফুসকা খেতে খুবই পছন্দ করি। কিন্তু কখনো আপনার মতো বাসায় তৈরি করে খাওয়া হয়নি। আপনার এই রেসিপি আমার একদিন কাজে আসবে আমিও চেষ্টা করে দেখবো। বাসায় তৈরি খাবার আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ভালো। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দেখেই তো জিভে জল চলে এসেছে ভাইয়া 😋। চটপটি আমি অনেক বেশি পছন্দ করি। আমাদের বাসায়ও মাঝে মাঝে এভাবে চটপটি তৈরি করা হয়। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। পরিবেশন দেখে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার চটপটি রেসিপিটি অসম্ভব লোভনীয় হয়েছে। দেখেই জিভে জল চলে আসছে। অসম্ভব সুন্দরভাবে রেসিপিটির সবগুলো ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন।

 2 years ago 

চটপটির উপরে লেবু কাঁচামরিচ ও শুকনো মরিচ গুঁড়ো দেখে খেতে।
যেহেতু চটপটি তাই এই রেসিপি জন্য অনেক ধাপ প্রয়োজন। আপনি খুব সুন্দর ভাবে এটি বুঝিয়ে দিয়েছেন। ভালো লাগলে রেসিপিটি আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার তৈরি চটপটি দেখে সত্যিই লোভ সামলাতে পারছিনা। চটপটি খেতে দারুন লাগে আমার কাছে। খুব চমৎকার এবং সহজে তৈরি করেছেন, আমি শিখে নিলাম কিন্তু ☺️
ভালো ছিল ভাই 👌

 2 years ago 

চটপটি আমার ভীষণ পছন্দ ফুচকা বা চটপটি সপ্তাহে দুই একবার না খেলে আমার চলে না। তাই মাঝে মাঝে বাসায় তৈরি করে আপনার চটপটি রেসিপি। দেখে একেবারে জীবিত চলে এসেছে ইচ্ছে করছে এখনই খেয়ে ফেলি। দারুন লাগলো রেসিপিটি।

 2 years ago 

চটপটি খুব একটা পছন্দ না আমার। আমি খুব সুন্দর করে চটপটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। বাসায় এরকম ভাবে রান্না করলে অনেক ভালো লাগে খেতে। আপনার উপস্থাপনা অনেক ভালো ছিল ভাই। আপনাকে খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

চটপটি আমার অনেক প্রিয়। আপনার তৈরি কৃত চটপটি খুব সুস্বাদু হবে দেখে বুঝতে পারছি খুব চমৎকারভাবে ও পরিছন্নভাবে আপনার চটপটি তৈরির প্রক্রিয়া আমার নিকট দারুন লেগেছে। খুব সময় উপযোগী একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60004.45
ETH 2418.44
USDT 1.00
SBD 2.43