মসুর ডাল দিয়ে ফুলকপির তরকারি রান্নার রেসিপি| |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য মসুর ডাল দিয়ে ফুলকপির তরকারি রান্না করেছি। মসুর ডাল দিয়ে এভাবে ফুলকপি রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। এই রেসিপিটি আমার খুবই পছন্দের একটি রেসিপি। শীতের সময়ে এই রেসিপিটি মাঝে মধ্যেই আমাদের বাসায় তৈরি করা হয়ে থাকে। আশা করি, মসুর ডাল দিয়ে ফুলকপি রান্নার এই রেসিপিটি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG20230130193131.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক মসুর ডাল দিয়ে ফুলকপি রান্নার রেসিপি:-

উপকরণ সমূহপরিমাণ
ফুলকপি১ টি
মসুর ডালহাফ কাপ
পেঁয়াজ কুচি৩ টি
রসুন বাটা১ টেবিল চামচ
জিরে বাটাহাফ টেবিল চামচ
হলুদ গুঁড়াহাফ টেবিল চামচ এর কম
লাল মরিচের গুঁড়াহাফ টেবিল চামচ
কাঁচা মরিচ ফালি৫ টি
লবণস্বাদমতো
তেল৭ টেবিল চামচ।

ধাপ-০১

IMG_20230130_211643.jpg

প্রথমে একটি ফুলকপি টুকরো টুকরো করে কেটে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

ধাপ-০২

IMG_20230130_211704.jpg

এরপর একটি কড়াইয়ে তেল গরম করে নিয়েছি।

ধাপ-০৩

IMG_20230130_211720.jpg

তেল গরম হয়ে গেলে গরম তেলে হলুদ গুঁড়া ও লবণ দিয়েছি।

ধাপ-০৪

IMG_20230130_211741.jpg

এরপর এই তেলে ফুলকপি গুলো ভেজে নিয়েছি।

ধাপ-০৫

IMG_20230130_211854.jpg

ফুলকপি ভাজা হয়ে গেলে একটি আলাদা পাত্রে তুলে নিয়েছে।

ধাপ-০৬

IMG20230130173958.jpg

এরপর ফুলকপি ভাজার ওই তেলেই পেঁয়াজ কুচি ভাজার জন্য দিয়েছি।

ধাপ-০৭

IMG_20230130_211816.jpg

এরপর জিরে ও রসুন বেটে নিয়েছি।

ধাপ-০৮

IMG_20230130_211928.jpg

এরপর পেঁয়াজ একটু ভাজা ভাজা হয়ে আসলেই এর মধ্যে বেটে রাখা রসুন ও জিরা অ্যাড করেছি।

ধাপ-০৯

IMG_20230130_211947.jpg

এরপর এড করেছি লাল মরিচের গুঁড়া ও হলুদের গুঁড়া। এখন সবগুলো মসলা ভালোভাবে কষিয়ে নিয়েছি।

ধাপ-১০

IMG_20230130_212011.jpg

মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে এড করেছি পরিষ্কার করে ধুয়ে নেওয়া মসুরের ডাল।

ধাপ-১১

IMG_20230130_212033.jpg

এরপর মসুরের ডাল ভালোভাবে মসলার সাথে কষিয়ে নিয়েছি।

ধাপ-১২

IMG_20230130_212105.jpg

এ পর্যায়ে মসুরের ডাল সিদ্ধ হয়ে আসবে।

ধাপ-১৩

IMG_20230130_212123.jpg

এরপর এড করেছি পরিমাণ মতো পানি।

ধাপ-১৪

IMG_20230130_212141.jpg

এরপর এড করেছি আগে থেকে ভেজে রাখা ফুলকপি।

ধাপ-১৫

IMG_20230130_212211.jpg

এরপর ঝোলের সাথে ফুলকপি ভালো করে মিশিয়ে নিয়েছি।এরপর ঢাকনা দিয়ে ঢেকে অল্প আঁচে ২০ মিনিট ধরে তরকারি রান্না করে নিয়েছি।

ধাপ-১৬

IMG_20230130_212231.jpg

এভাবে আমি খুবই লোভনীয় স্বাদের মসুর ডাল দিয়ে ফুলকপির তরকারি রান্না করে নিয়েছি।

পরিবেশন

IMG20230130193131.jpg

IMG20230130193121.jpg

IMG_20230130_211334.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

IMG_20230131_215047.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

ফুলকপি দিয়ে যেকোনো সবজি করলে খেতে অনেক ভালো লাগে।আপনি মসুরের ডাল দিয়ে ফুলকপি রান্না করেছেন কালারটা ভীষণ সুন্দর হয়েছে।রেসিপি কালার দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল।আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এই রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু। আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফুলকপি দিয়ে মসুর ডাল এভাবে রান্না করে খাওয়া হয়নি কখনো। আপনার রান্নার প্রক্রিয়া দেখে মনে হচ্ছে খেতে মজা হয়েছে। ফুলকপির যে কোনো তরকারি আমার কাছে এমনিতেই ভালো লাগে। প্রতিটি ধাপ সুন্দরভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফুলকপি দিয়ে মসুর ডাল রান্না করে খেয়ে দেখবেন দারুন খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দরতম মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ্!খুব সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব মজাদার মনে হচ্ছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সবজি রান্নাতে মসুর ডাল দিলে খেতে ভালোই লাগে। তবে ফুলকপি দিয়ে কখনো ডাল খাইনি। লাউ দিয়ে মসুর ডাল খেয়েছিলাম। মনে হচ্ছে শীতকালীন এই সবজি ফুলকপির সাথে ডাল রান্না করলে খেতে অনেক ভালো লাগবে। একদিন খেয়ে দেখতে হবে ভাইয়া। ধন্যবাদ আপনাকে এই রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু, সবজিতে মসুর ডাল দিলে খেতে খুবই ভালো লাগে। ফুলকপির সাথে মসুর ডাল দিয়ে রান্না করলে ফুলকপির টেস্ট আরো অনেক বেড়ে যায়। তবে যাই হোক আপু, এই রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

শীতকাল আসলে ফুলকপি ছাড়া তরকারি রান্না যেন হয় না। আজকে আপনি খুব সুন্দর করে মসুর ডাল দিয়ে ফুলকপির তরকারি রান্না করেছেন। রন্ধন প্রক্রিয়া দেখে ভালো লাগলো। আসলে ফুলকপি এভাবে রান্না করে খেতে খুবই ভালো লাগে। রান্না করার প্রতিটি ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

এই পুরো শীতকালটা জুড়ে প্রায় প্রতিদিনই বাসায় নানান স্বাদের ফুলকপি রান্না করা হয়। বিশেষ করে ফুলকপি এভাবে মসুর ডাল দিয়ে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। এই রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

মসুর ডাল দিয়ে সবজি রান্না করলে আমার কাছেও খেতে খুবই ভালো লাগে। আমি মাঝে মধ্যেই জালি কুমড়া, পেঁপেঁ দিয়ে রান্না করি।তবে এই প্রথম দেখলাম ফুলকপি দিয়ে রান্না করতে। আমার কাছে খুবই ইউনিক লেগেছে। আর বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি রেসিপি শেয়ার করার। জন্য

 2 years ago 

মসুর ডাল দিয়ে ফুলকপি রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। মসুর ডাল দিয়ে ফুলকপি রান্নার এই রেসিপিটি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে খুবই খুশি হলাম আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাংলাদেশের শীতকালীন প্রধান খাবার হচ্ছে কপি এবং সেই কপির রেসিপি অনেক চমৎকার আমাদের সামনে উপস্থাপন করেছেন। শীতের শুরুতে কপি খেতে অনেক মজা লাগে কিন্তু শেষের দিকে স্বাদ যেন একটু কমে যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু, শীতের শেষে ফুলকপির স্বাদ একটু কমে যায় তবে মসুর ডাল দিয়ে এভাবে ফুলকপি রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফুলকপি আমার কাছে অমৃত স্বাদের লাগে। কেউ যদি আমাকে শুধু মাত্র সিদ্ধ করে দেয় তবুও খেতে পারি। ফুলকপি আমার সবথেকে পছন্দের সবজি। আপনি তো মসুরের ডাল দিয়ে চমৎকার রান্না উপহার দিয়েছেন আমাদের।

 2 years ago 

ফুলকপি আমারও খুবই পছন্দের একটি সবজি। এই শীতকালে বিভিন্নভাবে ফুলকপি রান্না করে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই মসুর ডাল দিয়ে ফুলকপি রান্না করেছিলাম যা খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

বাহ্!খুব সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব মজাদার মনে হচ্ছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া । অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দরতম মন্তব্যের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মসুর ডাল দিয়ে ফুলকপি রান্নার খুবই চমৎকার একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। শীতকালীন সবজিগুলোর মধ্য থেকে ফুলকপি আমার কাছে খুবই ভালো লাগে।

 2 years ago 

শীতকালীন সবজি গুলোর মধ্যে ফুলকপি খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। তাই এই শীতকাল সময়টাতে আমাদের বাড়িতে বিভিন্নভাবে ফুলকপির রান্না করা হয়। মসুর ডাল দিয়ে ফুলকপি রান্নার এই রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। শুভকামনা রইলো আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58572.58
ETH 2551.35
USDT 1.00
SBD 2.47