"ইরিনা" নাটক রিভিউ | |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে "ইরিনা" নাটকের রিভিউ শেয়ার করবো।

IMG_20220205_214824.jpg

Source

নাটকের কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলী:

নাটকের নামইরিনা
পরিচালকভিকি জাহেদ
অভিনয়আফরান নিশো, মেহজাবিন চৌধুরী ও সালহা খানম নাদিয়া
নাটকের ধরনথ্রিলার
নাটকের দৈর্ঘ্য৩৯ মিনিট
ভাষাবাংলা
কান্ট্রি অফ অরিজিনবাংলাদেশ
মুক্তির তারিখ১৪ নভেম্বর ২০২০

নাটকের সারসংক্ষেপ:

নাটকের শুরুতে আমরা দেখতে পাই মেহজাবিন চৌধুরী অর্থাৎ গল্পের চরিত্র ইরিনা একটি বার এ রয়েছে এবং সেই একই বারে রয়েছে গল্পের আরেকটি চরিত্র আফরান নিশো অর্থাৎ গল্পের চরিত্রের নাম রাজীব। প্রথম সিনে দুজন দুজনকে দেখে কিন্তু কারো মধ্যে কোন কথা হয় না। গল্পের আরেকটি দৃশ্যে দেখানো হয় রাজীব তার বউয়ের সাথে ভিডিও কলে কথা বলছে। রাজিবের বউ হলেন একজন সরকারি ডাক্তার। তাই কাজের সূত্রে রাজিব এবং তার বউ আলাদা আলাদা জায়গায় থাকে।

IMG_20220205_215129.jpg

Source

ভিডিও কলে তাদের কথাবার্তাতে জানা যায় এই মহামারি করোনাতে রাজীবের চাকরি চলে গেছে। সে অনেকটা ডিপ্রেশনে চলে গেছে। কারন সে নতুন বাড়ি ভাড়া নিয়েছে, তার ইএমআই এবং ব্যাংক লোন দিতে হবে, সব মিলিয়ে চাকরি চলে যাওয়ায় সে খুব চিন্তিত। তখন রাজিবের বউ তাকে বলে, তুমি কোন চিন্তা করো না। এই পরিস্থিতিতে শুধু তোমার একার চাকরি যায়নি। এমন অনেক মানুষ রয়েছে যাদের চাকরি চলে গেছে। কিন্তু তোমার আল্লার কাছে শুকরিয়া করা উচিত কারন আমিও তো চাকরি করি। সমস্যা নেই আমি সব সামলে নেব। তখন রাজীব বলে, ব্যাংক লোন, ইএমআই সব মিলিয়ে অনেক খরচ রয়েছে তোমার একার পক্ষে বহন করা সম্ভব হবে না। এভাবে তাদের মধ্যে কিছু কথা চলতে থাকে।

IMG_20220205_215143.jpg

Source

এরপর অন্য দৃশ্যে দেখানো হয় রাজীব সেই বারে বসে মদ খাচ্ছে। এরপর রাজিব যখন তার কার্ড দিয়ে বিল দিতে যাবে তখন বারের কর্মচারী তাকে জানায় তার কার্ডের সমস্যা অথবা টাকা নেই। তখন ইরিনা এসে তার কার্ড দিয়ে রাজিবের বিল শোধ করে।
তখন রাজীব বলে, আপনি কেন আমার বিল শোধ করলেন? আমি কি আপনাকে চিনি বা আপনি কি আমাকে চিনেন ! তখন ইরিনা বলে না আমি আপনাকে চিনি না। তবে এই পৃথিবীতে মানুষ কোন না কোন ভাবে একে অপরের সাথে সম্পর্কযুক্ত সেই সূত্রে হয়তো আমি আপনাকে চিনি। এভাবে তাদের মধ্যে কিছু কথা হয়। এরপর ইরিনা রাজীবকে জানায় সে রাজীবকে পছন্দ করে। একথা শুনে রাজিব ইশারায় তার হাতের আংটি দেখিয়ে বোঝাই সে বিবাহিত। তাতে ইরিনা জানাই আমার কোন সমস্যা নেই। একথা বলে ইরিনা বার থেকে চলে যায়।

IMG_20220205_215056.jpg

Source

পরেরদিন ইরিনা ও রাজিবের আবার সেই বারে দেখা হয়। তখন দুজনের মধ্যে কথাবার্তা চলতে থাকে। ইরিনা বলে, আপনি কি কোটিপতি হতে চান। আমি আপনাকে পৃথিবীর সবচেয়ে সহজ উপায়ে এক কোটি টাকা উপার্জনের ব্যবস্থা করে দেবো। শুধু আপনাকে আমার সাথে একটি গেম খেলতে হবে। তখন রাজীব বলে কি গেম? তখন ইরিনা বলে, আপনি যদি একভাবে ১০ বার লাইটারে আগুন জ্বালাতে পারেন তবে আমি আপনাকে এক কোটি টাকা দিবো আর যদি কোনোভাবে একবারও মিস হয় তবে পৃথিবীর যেকোন প্রান্তে যেকোন বয়সের যেকোনো কারোর প্রাণ চলে যাবে। যার ব্যাপারে আপনি জানেন না বা তাকে চিনেন না এবং কখনো তাকে দেখেনওনি।

IMG_20220205_214907.jpg

Source

এই কথা শুনে রাজীব বলে আপনি নিশ্চয়ই কোন রিয়ালিটি শো থেকে এসেছেন। এখানে মনে হয় কোন গোপন ক্যামেরা লাগানো আছে। আপনি আমাকে বোকা বানাচ্ছেন। তখন ইরিনা বলে, এগুলো সত্যি আমি আপনাকে বোকা বানাচ্ছি না। এই কথা প্রমাণ দেওয়ার জন্য ইরিনা রাজিবের একাউন্টে এক লক্ষ টাকা দিয়ে দেয়। তখন রাজিব একটু একটু বিশ্বাস করতে থাকে। এরপর রাজিব এই গেম খেলার জন্য রাজি হয়ে যায়। রাজিব ইরিনাকে বলে, আমি লাইটার জ্বালাতে এক্সপার্ট। আমি খুব সহজেই দশবার লাইটার জ্বালিয়ে নেবো। কিন্তু যদি কোনভাবে আমার থেকে মিস হয়ে যায় তাহলে আমি ফেঁসে যাবো না তো। তখন ইরিনা বলে, না আপনি কোনোভাবেই ফেঁসে যাবেন না। কারণ আপনি এই গেমে হেরে গেলে যে ব্যক্তি মারা যাবে তাকে আপনি চেনেন না, তার সম্পর্কে কিছু জানেন না এবং তাকে কখনো দেখেননি। এরপর রাজিব গেম খেলার জন্য প্রস্তুত হয়ে যায়।রাজিব গেম খেলার জন্য ইরিনাকে তার বাসায় নিয়ে যায়। এরপর বাসায় যেয়ে তারা গেম খেলা শুরু করে। রাজিব পাঁচবার পরপর লাইট জ্বালানোর পর রাজীবের বাসায় কলিংবেল বেজে ওঠে। এরপর রাজিব দেখে দরজার ওপারে তার কাজের বুয়া তাকে দরজা খুলতে বলছে। রাজিব তখন বলে এখন না আপনি পরে আসবেন। তখন বুয়া বলে আমি ঘরের চাবি, টাকার ব্যাগ সব ভুলে রেখে গেছি। আমাকে এখনই ঘরে ঢুকতে হবে, আমার ব্যাগ আমার লাগবে। একথা বলে কাজের বুয়া জোর করে ঘরে ঢুকে দেখে ইরিনা সোফায় বসে আছে। এরপর বুয়া ব্যাগ নিয়ে বাইরে চলে যায় এবং রাজিবের বউ কে ফোনে বলে আপনার স্বামী অন্য মেয়েকে ঘরে নিয়ে বসে আছে। এই কথা শুনে রাজিবের বউ তাড়াতাড়ি হাসপাতাল থেকে বেরিয়ে যায়।

IMG_20220205_214856.jpg

Source

এরপরের দৃশ্যে দেখানো হয় রাজিব বাকি গেম খেলা শুরু করে দিয়েছে। রাজিব দশ বারের সময় লাইট জ্বালাতে যেয়ে মিস করে ফেলে। তখন ইরিনা বলে আপনি গেম হেরে গেছেন। আপনি এক কোটি টাকা পাবেন না এবং সেইসাথে পৃথিবীর যেকোন প্রান্তে যেকোন বয়সের কেউ মারা যাবে। একথা বলে ইরিনা চলে যায়। এর পরের দৃশ্যে দেখানো হয়, রাজিবের কাছে একটি ফোন এসেছে। ফোনে তার বৌয়ের বান্ধবী বলছে, তার বউ সিঁড়ি দিয়ে নামতে যেয়ে পা পিছলে পড়ে গেছে এবং সেই সাথে তার পেটের বাচ্চাটা মারা গেছে। সেই সাথে সে আরো বলে আপনার বউ চার মাসের প্রেগন্যান্ট ছিল, সে আপনাকে কিছু জানাইনি কারণ সে আপনাদের বিবাহবার্ষিকীতে সারপ্রাইজ দিতে চেয়েছিল যে সে মা হতে চলেছে। কিন্তু সিঁড়ি দিয়ে পা পিছলে পড়ে বাচ্চাটা নষ্ট হওয়াতে আপনার বউ ভীষণ ডিপ্রেশনে চলে গেছে। আপনি তাড়াতাড়ি চলে আসেন। এই কথা শুনে রাজীবকে কাঁদতে দেখা যায়। এবং সে মনে মনে বলতে থাকে, আমি টাকার জন্য আমার নিজের সন্তানের জীবন বাজি রেখেছিলাম আমার অজান্তেই। আজ অন্যের ক্ষতি করতে যেয়ে আমার নিজের ক্ষতি হয়ে গেল লোভে পড়ে। একথা বলতে বলতে তার ইরিনার বলা কথাগুলো মনে পড়ে যায়, ইরিনা তাকে বলেছিল, আপনি হেরে গেলে পৃথিবীর যেকোন প্রান্তে যে কোন মানুষ মারা যাবে কিন্তু আপনি তার সম্পর্কে কিছুই জানেন না এবং তাকে কখনো দেখেননি। রাজিব তার সন্তান সম্পর্কে কিছুই জানতো না এবং তাকে কখনো দেখেওনি। এখানে রাজীবকে আফসোসের সঙ্গে কাঁদতে দেখা যায়। এরপরের দৃশ্য দেখানো হয় একইভাবে আবারও অন্য একটি লোকের কাছে ইরিনা গেম খেলার অফার নিয়ে কথা বলছে আর এখানেই নাটকের কাহিনী সমাপ্ত হয়।

ব্যক্তিগত মতামত:

"ইরিনা" নাটকটি আমার কাছে খুবই ভালো লেগেছে। এখানে ইরিনা চরিত্রটি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে এবং মেহজাবিন "ইরিনা" চরিত্রে অনেক সুন্দর অভিনয় করেছেন। এই নাটকটিতে আফরান নিশোর অভিনয় অনেক ভালো ছিলো। এই নাটকের কাহিনীটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে।

শিক্ষা:

এই নাটকটি একটি শিক্ষণীয় নাটক ছিল। এই নাটকটিতে বোঝানো হয়েছে, মানুষ তার স্বার্থসিদ্ধির জন্য অন্যের ক্ষতি করতে যেয়ে নিজের ক্ষতি করে ফেলে তার অজান্তেই। আমাদের সবাইকে সব সময় সতর্ক থাকা উচিত এবং জেনে অথবা অজান্তে কখনো কারো ক্ষতি চাওয়া উচিত নয়। নিজের স্বার্থসিদ্ধির জন্য অন্যের ক্ষতি চাইলে শেষমেষ নিজের ক্ষতি হয়ে যায় তাই এই গল্পে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। স্বার্থসিদ্ধির জন্য মানুষ অন্যের ক্ষতি চাইতে এমনকি অন্যের মৃত্যু চাইতেও পিছপা হয় না।

ব্যক্তিগত রেটিং:

আমি নাটকটিকে দিচ্ছি ৮\১০

নাটকের লিংক:

Source

IMG_20220205_123258.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 2 years ago 

এরকম বাংলা নাটক গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। কিন্তু এই নাটকটি এখনো দেখা হয়নি। আপনার কাছে এই নাটকটির রিভিউ দেখে মনে হচ্ছে নাটকটিও বেশ ভালো হবে। আমি কিন্তু অবশ্যই নাটকটি দেখব। আমাদের মধ্যে এত সুন্দর একটি নাটকের রিভিউ নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে

 2 years ago 

আপনার রিভিউ করা নাটকটি পড়ে অনেক ভালো লাগলো। তবে আপনার রিভিউ করা নাটকটি কখনো দেখা হয় নেই তবে আপনার বর্ননা দেখে বুঝতে পারলাম এটা একটি শিক্ষনীয় নাটক। এত সুন্দর একটি নাটক আমাদের সামনে রিভিউ করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

নাটকের পুরো রিভিউটি পড়লাম । আমার খুব ভালো লেগেছে নাটকের কাহিনী। এখানে লোকনা করার কথা খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে। লোভের কারণে অন্যের জীবন যে বিপদে পড়তে পারে তাকে ফুটিয়ে তোলা হয়েছে। একটা জিনিস আমাদের সমাজে দেখা যায় অন্যের ক্ষতি করতে গিয়ে আমরা নিজেদের এমন বড় বড় ক্ষতি করে ফেলি যা কল্পনার বাইরে তবু অন্যের ক্ষতি করতে ব্যস্ত থাকে সবসময়। এত সুন্দর একটি রিভিউ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপু আপনাকে

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

প্রিয় একটা নাটকের রিভিউ করেছেন ভাই। নাটকটি আমি প্রায় ২ মাস আগে দেখেছি। এই নাটকে মেহেজাবিন এর লুক অসাধারণ লেগেছে সাথে তার অভিনয়। নাটকটিতে খুবই সুন্দর মেসেজ দেওয়া হয়েছে। আশা করি যে নাটকটি দেখবে তারই ভালো লাগবে। আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ এই নাটকটির রিভিউ করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

এই নাটকটি আমি এর আগেও দেখেছি আপনি খুব সুন্দর করে নাটকের রিভিউটি দিয়েছেন । মেহজাবিনের চরিত্রটি নাটকে ভিন্ন রকম ছিল । তবে নাটকই শিক্ষণীয় দিক থেকে খুবই ভালো ছিল কারণ আমরা নিজেদের স্বার্থসিদ্ধির রক্ষার্থে অজান্তেই অন্যের ক্ষতি করে ফেলি । ভালো লিখেছেন ভাইয়া ধন্যবাদ আপনাকে ❤️

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

নাটকটা আমার খুবই পছন্দের একটি নাটক। নাটকের কাহিনী টা খুবই সুন্দর। নাটকটার রিভিউ দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

থ্রিলার ধর্মী যেকোনো কিছুই আমার বেশ ভালো লাগে।আর আপনি খুব সুন্দর করে নাটক টি রিভিউ দিয়েছেন।যদিওবা নাটক টি দেখা হয় নাই তবে এখন মনে হয় দেখতেই হবে।ধন্যবাদ আপনার রিভিউ এর জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

অন‍্যের জন্য গর্ত খুড়লে সেই গর্তে নিজেকেই পড়া লাগে। এই নাটকের একটি শিক্ষা ছিল এই বাক‍্যটা। সত্যি অনেক শিক্ষণীয় একটি নাটক। আপনার রিভিউ টা পড়ে দারুণ লাগল। এবং আমার দেখা নাটকের সবচেয়ে সেরা জুটি নিশো মেহেজাবিন।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

আমি আরেফিন নিশোর প্রায় সব নাটক দেখে থাকি। এই নাটকটি ও দেখেছি আমার কাছে খুব বেশি ভালো লেগেছে । এই নাটকের দৃশ্যপটগুলো খুবই অসাধারণ। এ নাটকটি দেখে আমাদের অনেক কিছু
বুঝার এবং শেখার বিষয় রয়েছে। এত সুন্দর নাটকের রিভিউ দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45