চিতই পিঠা রেসিপি | |10% Beneficiary To @shy-fox | |10% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে শীত ঋতুতে শীতের আমেজে চিতই পিঠা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আপনাদের খুবই ভালো লাগবে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাবেন তাহলে আমি অনেক অনেক খুশি হব।

IMG20211110143245.jpg

উপকরণ:
১. চালের গুড়া - ২ কাপ
২. লবণ - স্বাদমতো
৩. তেল- সামান্য পরিমাণ

ধাপ -০১

IMG20211109205128.jpg

প্রথমে একটি পাত্রে মাপমতো চালের গুড়া নিয়েছি।

ধাপ -০২

IMG20211109204112.jpg

এরপর অন্য একটি পাত্রে পানি গরম করতে দিয়েছি।

ধাপ -০৩

IMG_20211111_183754.jpg

পানি গরম হয়ে গেলে পানির মধ্যে চালের গুড়া দিয়ে দিয়েছি এবং সামান্য লবণ অ্যাড করেছি।

ধাপ - ০৪

IMG20211110142955.jpg

এরপর ওরং দিয়ে পানি এবং চালের গুড়া ভালো করে মিশিয়ে নিয়েছ।

ধাপ -০৫

IMG_20211111_184238.jpg

পানি এবং চালের গুড়ার পরিমাণ ঠিক রাখতে হবে অর্থাৎ মিশ্রণকে হালকা পরিমাণ পাতলা করে নিতে হবে।

ধাপ - ০৬

IMG20211110142854.jpg

এরপর চুলাতে পিঠা বানানোর সাজ বসিয়ে দিতে হবে।এই সময়ে চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে।

ধাপ -০৭

IMG20211110142929.jpg

এরপর সাজের গায়ে পরিষ্কার সুতি কাপড় বা ব্রাশের সাহায্যে সামান্য পরিমাণ তেল লাগিয়ে নিয়েছি । এরপর চালের গুড়ির মিশ্রণটি চামচের সাহায্যে পিঠার খাঁজের মধ্যে দিয়ে দিতে হবে।

ধাপ -০৮

IMG_20211111_184444.jpg

এরপর সাথে সাথে ঢাকনা দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিতে হবে।

ধাপ - ০৯

IMG20211110143245.jpg

৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে নিতে হবে।

ধাপ -১০

IMG20211110143408.jpg

এভাবে খুব সহজে তৈরি হয়ে গেল গরম গরম শীতের চিতই পিঠা।

পরিবেশন

IMG20211110124811.jpg

IMG20211110124822.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

IMG_20211111_195257.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

Sort:  
 3 years ago 

চিতই পিঠা আমার অনেক প্রিয়। আমি এই পিঠা কয়েকটি ভাগে খেতে খুবই পছন্দ করি। সেটা হলো, শাক ঘন্ট, গুড়,আর দুধ চিনি দিয়ে ভিজিয়ে তারপরে। তবে দুধ চিনি দিয়ে ভিজিয়ে রেখে তারপরে পরে খেতে অনেক ভালো লাগে। আপনি যে ভাবে তৈরি করেছেন সেটা ঘন্ট দিয়ে খেতে খুবই মজা লাগবে ভাই।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

ভাইয়া আপনি অনেক সুন্দর করে চিতই পিঠা তৈরি করছেন।তবে আমার পিঠা গুলো দেখে খাওয়ার ইচ্ছে করছিলে।আপনার রেসিপি তৈরি করার সাথে সাথে উপস্থাপনা দারুন করছেন।এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

চিতই পিঠা আমাদের গ্রাম অঞ্চলে এটাকে সারা পিঠা বলা হয়।এটি ভিজিয়ে এবং শুকমা দুই ভাবেই খাওয়া যায়।খেতে অত্যান্ত সুস্বাদু আর এটা শাক ঘন্টর সাথে খেলে বেশি সুস্বাদু লাগবে।ভাই আপনি আমার খুব পছন্দের একটা পিঠার রেসিপি উপস্থাপন করেছেন।খুব গুছিয়ে করেছেন পোস্টি।আপনার জন্য।শুভ কামনা রইলো ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

চিতই পিঠা খেতে অনেক সুস্বাদু। এটা আমার একটি প্রিয় পিঠা। আপনি সুন্দরভাবে ধাপে ধাপে পিঠা তৈরি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

শীতকাল মানেই চিতই পিঠা। শীতকালে চিতই পিঠা খেতে খুবই ভালো লাগে। চিতই পিঠা রেসিপি দেখে মনে হচ্ছে খুবই মজাদার হয়েছে খেতে। এই পিঠাটি আমার খুবই প্রিয় একটি পিঠা। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি পিঠা রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

আপনি খুব সুন্দর চিতই পিঠা তৈরি করেছেন ।চিতই পিঠা সবারটা ভালো হয়না ,কিন্তু আপনার টা খুব বেশি ভালো হয়েছে ।এই পিঠা আর মুরগির মাংস খেতে দারুন স্বাদ লাগে ।এটা দেখে মনে হচ্ছে এখনই এক পিছ খেয়ে নেই ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর পিঠার রেসিপি শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

চিতই পিঠা আমার খুবই পছন্দের একটি পিঠা মাংস দিয়ে খেতে কি যে মজা লাগে তা বলে বোঝানো যাবে না ।আমিতো বাইরে থেকে শীতের সময় প্রতিদিনই প্রায় খাই ।প্রায় আট দশ রকমের ভর্তা দেয় ওরা খেতে আমার কাছে অমৃত লাগে। কালও খেয়েছি। চিতই পিঠা বানানো সহজ কিন্তু একবার না হলে আর সহজে হয় না। আপনি খুব সুন্দরভাবে পিঠাটি বানিয়ে দেখিয়েছেন ।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

চিতই পিঠা খেতে অনেক সুন্দর লাগে। দুধে ভিজিয়ে রাখলে খেতে আরো বেশি ভালো লাগে। আমিও কিছুদিন আগে খেয়েছি। তবে একদিন রাখার পরে শক্ত মতো হয়ে যায়। তৈরি করে সাথে সাথে খাওয়া যায় তাহলে নরম নরম বেশ ভালো লাগে। আপনার পিঠার রেসিপিটা দারুন হয়েছে।

 3 years ago 

দাদা ঠিক বলেছেন, যেদিন বানানো হয় সেদিন ভিজিয়ে রাখলে খেতে ভালো লাগে, কিন্তু পরের দিন কিছুটা শক্ত হয়ে যায়। অসংখ্য ধন্যবাদ দাদা আপনাকে।

 3 years ago 

চিতই পিঠা রেসিপি খেতে অসম্ভব ভালো লাগে ভাইয়া। আপনি অত্যন্ত সুন্দরভাবে এটি তৈরী করেছেন। বিশেষ করে শীত আসলেই আমাদের পিঠার কথা মনে পড়ে চিতই পিঠা এবং দুধ দিয়ে ভিজিয়ে খেতে অনেক ভালো লাগে এবং আপনার জন্য শুভকামনা রইল অনেক ভাল ছিল

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আমি আজকে বাসায় মাংস রান্না করেছি। আপনার চিতই পিঠাটি দেখে মনে হচ্ছে এখনই নিয়ে বসে যাই মাংস দিয়ে খাওয়ার জন্য। মাংস দিয়ে চিতই পিঠা খুবই মজা লাগে। আপনার চিতই পিঠা দেখে লোভ সামলাতে পারছিনা। এত সুস্বাদু লাগছে দেখতে। আমার আশেপাশে থাকলে আমি যে খেয়ে আসতাম। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32