গন্ধ ভাদাইলের পাতা দিয়ে মুখরোচক খেসারি ডাউলের বড়া রেসিপি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, তবে আজ আমি আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদের সাথে খেসারির ডালের বড়া রেসিপি শেয়ার করবো। খেসারির ডালের বড়া আমার খুবই পছন্দের। খেসারির ডালের বড়া গরম গরম ভাত অথবা ডালের সাথে খেতে খুবই ভালো লাগে। তবে আমি গরম গরম খেসারি ডালের বড়া ভাজার সাথে সাথেই তুলে খেয়ে নিই। খেসারি ডালের বড়া খেতে খুবই সুস্বাদু, মুচমুচে এবং লোভনীয়। আমার খুবই পছন্দের এই রেসিপিটি আজ আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। আশা করি, এই রেসিপিটি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220416_225647.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক, খেসারির ডাল দিয়ে বড়া তৈরির রেসিপি:-

উপকরণসমূহপরিমাণ
খেসারির ডাল২০০ গ্রাম
গন্ধ ভাদাইলের পাতাপরিমাণ মতো
পেঁয়াজ কুচি৪ টি
কাঁচামরিচ বাটা৫ টি
রসুন বাটা১ টেবিল চামচ
আদা বাটাহাফ চা চামচ
জিরা বাটাহাফ চা চামচ
হলুদের গুঁড়াপরিমাণ মতো
লবণস্বাদমতো
তেলভাজার জন্য পরিমাণমতো

ধাপ-০১

IMG_20220416_214343.jpg

প্রথমে খেসারির ডাল পানিতে ৩ ঘণ্টা ভিজিয়ে রেখেছি।

ধাপ-০২

IMG20220413171704.jpg

এরপর খেসারির ডাল ভালো করে ধুয়ে একটি পাত্রে তুলে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220413175451.jpg

এরপর খেসারির ডাল মিহি করে বেটে নিয়েছি।

ধাপ-০৪

IMG20220413180038.jpg

এরপর নিয়েছি গন্ধ ভাদাইলের পাতা। গন্ধ ভাদাইলের পাতা ভালো করে পানিতে ধুয়ে নিয়েছি।

ধাপ-০৫

IMG_20220416_214405.jpg

এরপর পাতা মিহি করে বেটে নিয়েছি।

ধাপ- ০৬

IMG20220413192500.jpg

এরপর একটি বাটিতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ বাটা, আদা রসুন বাটা এবং গন্ধ ভাদাইলের পাতা বেটে রেখেছি।

ধাপ-০৭

IMG_20220416_214232.jpg

এরপর আগে থেকে বেটে রাখা খেসারি ডালের মধ্যে বাটির এই সবগুলো উপকরণ দিয়ে দিয়েছি।

ধাপ- ০৮

IMG20220413192944.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি হলুদের গুঁড়া ও স্বাদমতো লবণ।

ধাপ-০৯

IMG20220413193136.jpg

এরপর সবগুলো উপকরণ ভালো করে মাখিয়ে নিয়েছি।

ধাপ- ১০

IMG_20220416_225150.jpg

এরপর একটি কড়াইয়ে পরিমাণমতো তেল গরম করতে দিয়েছি।

ধাপ-১১

IMG20220416220424.jpg

এরপর তেল গরম হয়ে গেলে আগে থেকে মাখিয়ে রাখা খেসারি ডালের মিশ্রণটি বড়ার মতো সেইপ করে তেলে ছেড়ে দিয়েছি।

ধাপ-১২

IMG_20220416_225231.jpg

এরপর বড়ার এক পিঠ ভাজা হয়ে গেলে আরেক পিঠ ভাজার জন্য উল্টে দিয়েছি। এভাবে আমি বড়াগুলো গরম তেলে ভেজে নিয়েছি।

পরিবেশন

IMG20220416222037.jpg

সবগুলো বড়া ভাজা হয়ে গেলে একটি প্লেটে টমেটো সসের সাথে গরম গরম পরিবেশন করেছি।

IMG20220416222135.jpg

IMG_20220416_225338.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220406_130949.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

গন্ধ ভাদাইলের পাতা দিয়ে মুখরোচক খেসারি ডাউলের বড়া রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আসলে গন্ধ পাতা দিয়ে বড়া রেসিপি খেতে খুবই মজা লাগে। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে এবং সস দিয়ে পরিবেশন দেখেই খেতে ইচ্ছা করলো। শুভকামনা রইল।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন এই পাতা দিয়ে বড়া তৈরি করে খেতে খুবই মজাদার ও সুস্বাদু ও মুখরোচক খাবার, আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

গন্ধ ভাদাইলের পাতা দিয়ে মুখরোচক খেসারি ডাউলের বড়া খুব লোভনীয় দেখাচ্ছে 😍
খাবারটা ভীষণ পুষ্টিকর আমি জানি।
তবে পাতাটি কিছুটা গন্ধ করে তাইনা?
তবে আমি খেয়েছি কয়েকবার।
ভালোই খেতে।
ভালো ছিল রেসিপি 😋
শুভ কামনা রইল 🥀

 2 years ago 

জি ভাইয়া খাবারটা মিশন পুষ্টিকর ও সুস্বাদু জ্বর জ্বর ভাব হলে এই পাতা দিয়ে বড়া বানিয়ে খেলে অনেক টেস্টি ও মুখে রুচি আসে, জি ভাইয়া পাতাটা কিছুটা গন্ধ, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এই বড়া টা আসলেই অনেক বেশি মজাদার। যদিও এই পাতা একটু গন্ধ কিন্তু রান্নার পর একদম ই কোন গন্ধ থাকে না আর খেতে অনেক বেশজ সুস্বাদু লাগে।
ধন্যবাদ ভাইয়া গন্ধ ভাদাইলের পাতা আর খেসারি ডালের মজার বড়ার রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন পাতাটি কিছুটা গন্ধও কিন্তু বড়া বানানোর পর কোন বন্ধু থাকে না খেতে অনেক সুস্বাদু ও মুখরোচক, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাদাইলের পাতাটির কি ভাইয়া আগে কখনো নাম শুনিনি। আপনি গন্ধ ভাদাইলের পাতা বললেন এর নামই কি গন্ধ নাকি পাতায় অনেক গন্ধ থাকে। যাই হোক খেসারির ডাল দিয়ে ভাদাইলের পাতার নতুন একটি রেসিপি দেখলাম । খুব ভালো লাগলো ভাইয়া আপনার রেসিপি দেখে।

 2 years ago 

আপু পাতাটির নাম গন্ধ ভাদাইলের পাতা, পাতাটি থেকে কিছুটা গন্ধ পাওয়া যায় কিন্তু বড়া বানানোর পর কোন বন্ধ থাকে না খেতে অনেক মুখোরোচক খুব সুস্বাদু না খেলে লিখে প্রকাশ করে বা ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয়, এমন কি প্রচন্ড জোরে অসুস্থ থাকলে এই পাতা দিয়ে বড়া বানিয়ে খেলে আপনার জ্বর ভালো হয়ে যাবে, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু শুভেচ্ছা ও শুভকামনা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

এটা খুবই ভালো একটি রেসিপি, এই বড়া খেতে অনেক মজা।আমি অনেকবার খেয়েছি।বড়া বানানোর ধাপ গুলো আপনি খুবই সুন্দর করে প্রজেন্ট করছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

জি ভাই আমি আপনার সাথে সম্পূর্ণ সহমত পোষণ করছি, গন্ধ ভাদালি পাতা দিয়ে বড়া বানিয়ে খেলে মুখে অনেক রুচি আসে টেস্টি ও মজাদার খেতে, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

খেঁসারি ডালের বড়া কেতে বেশ ভালো লাগে, আমি এটা কয়েকবার খেয়েছি, বেশ মজার একটি রেসিপি, আপনি অনেক সুন্দর করে রেসিপি তৈরির পদ্ধতি শেয়ার করেছেন, শুভকামনা রইলে আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

আপনি অনেকবার খেয়েছেন জেনে আমি অনেক খুশি হলাম আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার করে গন্ধ ভাদাইলের পাতা দিয়ে মুখরোচক খেসারি ডাউলের বড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা এই পাতাকে বন ভাদ্রির পাতা বলি জায়গা ভেদে নামের কি পার্থক্য ভাবতে ভালোই লাগে। খেসারি ডালের বড়া রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার মাধ্যমেই পাতা নতুন একটি নাম জানতে পারলাম আপনি সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গন্ধ ভাদাইলের পাতা টি চিনলাম না ভাই। তবে খেসারি ডালের বড়া অনেক মজা খেতে। বিশেষ করে গরম গরম ভাতের সাথে অনেক ভাল লাগে। ভাল ছিল আপনার রেসিপি পোস্ট টি। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাই গন্ধ ভাদালি পাতা চিনলেন না, অবশ্যই ভাই আপনি আপনার আম্মু অথবা নানা নানীর কাছে জিজ্ঞাসা করবেন অবশ্যই তারা এই পাতার বিষয় অনেক গুণাগুণ আপনাকে জানাবে, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এই পাতাটা কে আমার এলাকায় অন্য একটা নামে ডাকে। এই পাতার বড়া খেতে অনেক সুস্বাদু হয়। আমার ভীষণ পছন্দের। আপনি খুব সুন্দর করেই পাতার বড়া রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এরকম সুন্দর একটি নতুন ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন এই পাতা কে বিভিন্ন এলাকায় বিভিন্ন নামে চীনে থাকে আপনি এই পাতার বড়া খেতে খুব পছন্দ করেন জেনে খুশি হলাম শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য,

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57558.50
ETH 2437.62
USDT 1.00
SBD 2.35