প্রথমবারের মতো নিজের হাতে চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি | |15% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের সাথে হাজির হয়েছি, আজকে আমি আপনাদের সাথে চিকেন বিরিয়ানি রেসিপি শেয়ার করলাম। আশা করি আপনাদের খুবই ভালো লাগবে। আমি আমার পোষ্টের মধ্যে ইউনিক ও নতুনত্ব খুঁজে পেতে চাই আপনাদেরকে নতুনত্ব উপহার দিতে চাই। তাই সপ্তাহের সাত দিনে আমি সাত ধরনের নূতনত্ব পোস্ট আপনাদের মাঝে উপহার দিতে পারব বলে আশাবাদী।

IMG20211226032324.jpg

IMG20211226032511.jpg

তাহলে চলুন আর দেরি নাকরে চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করা যাক:

উপকরণ সমূহ:

IMG_20211228_013457.jpg

১. চিনিগুড়া চাউল - ১ কেজি
২. দেশি মুরগি - ১ কেজি
৩. রাঁধুনি বিরিয়ানি মসলা - ১ প্যাকেট
৪. আদা বাটা - ২ টেবিল চামচ
৫. রসুন বাটা - ২ টেবিল চামচ
৬. পেঁয়াজ - ৮-১০ টি
৭. কাঁচা মরিচ - ৭ টি
৮. জিরে বাটা - ২ টেবিল চামচ
৯. লাল মরিচের গুঁড়া - ১ টেবিল চামচ
১০. ধনিয়ার গুড়া - ১ টেবিল চামচ
১১. হলুদ গুঁড়া - হাফ টেবিল চামচ
১২. এলাচ, গোলমরিচ, দারুচিনি
১৩. লবণ - স্বাদমতো
১৪. তেল

ধাপ-০১

IMG_20211227_184732.jpg

বিরিয়ানির মাংস রান্না করার জন্য প্রথমে একটি কড়াইয়ে তেল গরম করতে দিয়েছি।

ধাপ- ০২

IMG20211226002552.jpg

এরপর গরম তেলে পেঁয়াজ কুচি দিয়ে দিয়েছি।

ধাপ- ০৩

IMG20211226004706.jpg

এরপর পেঁয়াজগুলো বাদামি করে ভেজে নিয়েছি।

ধাপ- ০৪

IMG20211226005152.jpg

এরপর ভাজা পিঁয়াজের মধ্যে অ্যাড করেছে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, জিরে বাটা, লাল মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও স্বাদমতো লবণ। এরপর মসলা গুলোকে তেলের সাথে ভালো করে কষিয়ে নিয়েছি।

ধাপ-০৫

IMG20211226012059.jpg

এরপর আগে থেকে ধুয়ে রাখা দেশি মুরগির মাংস গুলোকে কষানো মসলার মধ্যে দিয়ে দিয়েছি। এরপর এর মধ্যে অ্যাড করেছি তিনটা এলাচ ও গোলমরিচ। এরপর সবগুলো উপকরণ ভালো করে মশলা সাথে মিশিয়ে নিয়েছি।

ধাপ- ০৬

IMG_20211227_193340.jpg

এরপর মাংসগুলোকে কষানো জন্য এর মধ্যে অ্যাড করেছি পানি।

ধাপ- ০৭

IMG_20211227_193358.jpg

মাংসগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে বিরিয়ানি মসলা অ্যাড করেছি। এরপর দুই তিন মিনিট নাড়াচাড়া করে কষানো মাংসগুলো চুলা থেকে নামিয়ে নিয়েছি। এভাবে বিরিয়ানিতে দেওয়ার জন্য মাংসগুলো রেডি করে নিয়েছি।

ধাপ- ০৮

IMG20211226020424.jpg

এরপর চিনিগুড়া চাউল ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি।

ধাপ-০৯

IMG20211226021629.jpg

এরপর চাউল ভাজার জন্য একটি হাঁড়িতে তেল গরম করতে দিয়েছি। তেল গরম হয়ে গেলে এর মধ্যে অ্যাড করেছি এলাচ।

ধাপ-১০

IMG20211226021739.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি হাফ কাপ মতো পেঁয়াজ কুচি।

ধাপ-১১

IMG20211226022249.jpg

পেঁয়াজ গুলোকে একটু নরম করে ভেজে নিয়েছি।

ধাপ-১২

IMG20211226022647.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছে চিনিগুড়া চাউল, আদা বাটা, রসুন বাটা ও স্বাদমতো লবণ। এরপর চাউল গুলোকে ১০ মিনিট মতো ভেজে নিয়েছি।

ধাপ-১৩

IMG20211226023152.jpg

এরপর ভাজা চাউলে এর মধ্যে অ্যাড করেছি আগে থেকেই কষিয়ে রাখা মুরগির মাংস।

ধাপ-১৪

IMG20211226023308.jpg

এরপর কষানো মাংসগুলো চাউলের সাথে আরো পাঁচ মিনিট ধরে ভেজে নিয়েছি।

ধাপ- ১৫

IMG20211226023820.jpg

এরপর তিন কাপ মতো গরম পানি ভাজা চাউল ও মাংসের মধ্যে দিয়ে দিয়েছি। এরপর ঢাকনা দিয়ে ঢেকে লো মিডিয়াম আঁচে চিকেন বিরিয়ানি ২০ মিনিটের জন্য রান্না করে নিয়েছি।

ধাপ- ১৬

IMG20211226031758.jpg

২০ মিনিট পর ঢাকনা খুলে নিলেই তৈরি সুস্বাদু ঝরঝরে চিকেন বিরিয়ানি। এভাবে আমি খুব সহজে বাড়িতে সুস্বাদু চিকেন বিরিয়ানি তৈরি করে নিয়েছি।

পরিবেশন

IMG20211226032324.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAlamin- islam

আমার বাংলা বলা কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মত আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি আবারো আগামীকাল নতুনত্ব পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

ধন্যবাদান্তে,,

IMG_20211224_025922.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি, আমার সাথে যোগাযোগ করুন:

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 3 years ago 
যাই হোক অনেক ভালো লাগছে। প্রথমবারের মতো নিজের হাতে চিকেন বিরিয়ানি রেসিপি করেছেন আর আমার বিরিয়ানি খেতে অসাধারণ লাগে।আপনি প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আর আপনি যদি একটু মার্কডাউন ব্যবহার করতেন তাহলে আরও সুন্দরভাবে সাজানো হতো। সব মিলিয়ে অনেক ভাল ছিল। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago (edited)
  • ভাইয়া আপনার চিকেন বিরানি দেখে খেতে খুব ইচ্ছে করছে। এখন আমার অনেক ক্ষুধা লেগেছে। আপনার এই চিকেন বিরিয়ানি রেসিপি দেখে আরো বেশি ক্ষুধা বেড়ে গেছে। যদি খেতে পারতাম এখন তাহলে খুবই ভালো লাগতো। অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল
 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

প্রথমটাই অনেক সুন্দর করেছেন।ভাল ধারণা ছিল উপাস্থাপনাও। ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার চিকেন বিরিয়ানি খেতে না পারলেও মনে হচ্ছে অনেক মজাদার হয়েছে। আর নিজের হাতে রান্না করা খাবারের গুরুত্বই আলাদা। আশাকরি পরেরবার রান্না করলে আরো অনেক চমৎকার হবে আপনার রান্না।শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

ভাই আপনি ঠিকই বলেছেন নিজের হাতে রান্না করে খাওয়ার মজাই আলাদা, ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

বাহ ভাই অসাধারণ তো। চিকেন বিরায়ানি দেখতে অনেক দারুন লাগছে দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।আর আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন যা আপনার পোষ্টের মান আরো বৃদ্ধি করে দিয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য পেয়ে অনেক অনেক খুশি, ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

চিকেন বিরিয়ানি আমার খুবই পছন্দ। আপনার রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আমাদের সাথে। ধন্যবাদ ভাইয়া সুস্বাদু এবং লোভনীয় খাবারের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

চিকেন বিরিয়ানি সত্যিই আমার খুব প্রিয় একটি খাবার 😋
এই খাবারটি মুখে আলাদা একটি তৃপ্তি এনে দেয়। আপনার রেসিপি দেখে খুশি হলাম ☺️
যদিও আমি মোটামুটি পারি তারপরও দেখে নিলাম আরেকবার। খুব ভালো এগিয়ে যান দোয়া রইল ♥️

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন এই চিকেন বিরানি এমন একটি খাবার যা মুখে আলাদা তৃপ্তি এনে দেয়, ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

এত রাতে আপনার বানানো চিকেন বিরিয়ানি দেখে খুব ক্ষুধা লেগে গেল ভাই। কি বলবো আপনি ফাটিয়ে দিয়েছেন। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ সাবলীল ভাষায় উপস্থাপন করেছে। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন রাত করে তৈরি করলাম শুধুমাত্র নিজে খাওয়ার জন্য, শুভকামনা রইল ভাই আপনার জন্য।

খুবই সুস্বাদু মনে হচ্ছে ভাইয়া বিরিয়ানি টি। খুবই চমৎকারভাবে আপনি উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে এখনও গরম ভাপ বের হচ্ছে। রান্নার প্রতিটি ধাপ গোছালো ভাবে করে দেখিয়েছেন আপনি। ধন্যবাদ এমন সুস্বাদু একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 3 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন গরম ভাপ উঠছে এমন সময় তোলা এবং গরম গরম পরিবেশন করা। ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69