স্বল্প সময়ের জন্য জাহাজ শিল্প কারখানা পরিদর্শন | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা! কেমন আছেন সবাই? আশা করি
আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যবৃন্দ আল্লাহ তাআলার অশেষ রহমতে সবাই সুস্থ আছেন ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

IMG_20220520_000138.jpg

w3w

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে আছি। অবসর সময়ে ঘুরাঘুরি করতে কার না ভালো লাগে। তেমনি আমিও ব্যতিক্রম নয়, অনেক দিনের ইচ্ছে ছিল জাহাজ শিল্প কারখানা ঘুরে ঘুরে দেখা, তাই হঠাৎ করে অবসর সময়ে ভাবলাম জাহাজ শিল্প কারখানা পরিদর্শন করা যাক। জাহাজ শিল্প কারখানা পরিদর্শনের উদ্দেশ্যে আমি আর আমার এক পরিচিত বড় ভাই নারায়ণগঞ্জের জাহাজ শিল্প কারখানায় উদ্দেশ্যে রওনা হলাম। জাহাজ শিল্প কারখানায় পৌঁছেছিলাম বিকেল পাঁচটার পর।

IMG20220512181859.jpg

IMG_20220520_000407.jpg

w3w

আগে থেকে জাহাজ শিল্প কারখানা সম্পর্কে আমার কোন ধারণা ছিল না, তাই জাহাজ শিল্প কারখানা পৌঁছে মাত্র হতবাক হলাম, এখানে অনেক বড় এরিয়া, এটি বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। নারায়ণগঞ্জের জাহাজ শিল্প কারখানায় হাজার হাজার শ্রমিকের কাজের সুব্যবস্থা অব্যাহতি আছে। এখানে অন্যান্য সকল ডিপার্টমেন্টের ইঞ্জিনিয়ারগণ কাজ করে থাকেন। আমি হতবাক হয়েছিলাম মেকানিক্যাল রিলেটেড ম্যাটেরিয়ালস ও বাস্তবিক অনেক যন্ত্রাংশ ও মেশিন টুলস দেখে। সময় স্বল্পতার কারণে নিজের দেখা ও জ্ঞান অর্জন করাই ছিল আমার মুখ্য উদ্দেশ্য তাই জাহাজ শিল্প কারখানার তেমন একটা ফটোগ্রাফি আমি করতে পারি নাই।

IMG_20220520_000318.jpg

w3w

জাহাজ শিল্প কারখানার অপারেটর , ওয়ার্কার ও ইঞ্জিনিয়ারগণ এর সাথে কথা বলে আমার অনেক ভালো লেগেছে, জাহাজ শিল্প কারখানার ইঞ্জিনিয়ারগণ খুবই আন্তরিক ছিলেন, একজন ইঞ্জিনিয়ার দিয়েছিলেন আমার সাথে তিনি আমাকে ঘুরিয়ে ঘুরিয়ে ওয়ার্কশপ গুলো দেখার সুযোগ করে দিয়েছেন। নদী পথে জাহাজশিল্প কারখানার গুরুত্ব অপরিসীম। পৃথিবীর চার ভাগের তিন ভাগ পানি আর এক ভাগ স্থল। এক ভাগ স্থলে আমরা সবাই বসবাস করে থাকি। দেশের বাইরে দেশের ভেতরের সকল মালামাল বেশিভাগ নদীপথে আনা-নেওয়া করা হয়।

IMG_20220520_000249.jpg

w3w

আর হ্যাঁ আমাদের বাসা বাড়ির বিল্ডিং ও বিভিন্ন কাজে প্রয়োজনীয় আয়রন গুলো জাহাজশিল্প কারখানার অব্যাবহিত জাহাজ থেকে তৈরি করা হয়ে থাকে। জাহাজ শিল্প কারখানার ইঞ্জিনিয়ারের কথা শুনে মনে হলো খুবই ছোট্ট একটি জায়গা, খুলনা শিপইয়ার্ড অর্থাৎ খুলনার জাহাজ শিল্প কারখানা ও চট্টগ্রাম জাহাজ শিল্প কারখানায় গিয়ে পরিদর্শন করতে পারলে অনেক অজানা তথ্য ও অনেক কিছু দেখার ও শেখার আছে। স্বল্প সময়ের মধ্যে জাহাজ শিল্প কারখানা টা ঘুরে ঘুরে দেখার সুযোগ হয়েছে জেনে ভালো লাগলো, অনেক কিছু দেখতে পেলাম জানতে পারলাম ও শিখতে পারলাম।

IMG_20220520_000622.jpg

w3w

IMG_20220520_000542.jpg

w3w

IMG_20220520_000446.jpg

w3w

স্বল্প সময়ে জাহাজ শিল্প কারখানা পরিদর্শনের সামান্য কিছু অনুভূতি আপনাদের সাথে শেয়ার করলাম। সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Devicerealme 8
Camera64 mp
Photo byAlamin-lslam

IMG_20220328_085337.jpg

আমি@Alamin-Islam , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 2 years ago 

জাহাজ শিল্প কারখানা পরিদর্শন করতে গিয়ে আপনি সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন দেখে আমার কাছে খুব ভালো লাগলো। জাহাজ শিল্প-কারখানায় আমিও গিয়েছিলাম চট্টগ্রামের সীতাকুণ্ডে অনেক উপভোগ করেছিলাম সেই মুহূর্তটা। দেখেই বুঝতে পারছি আপনিও সেখানে বেশ আনন্দ করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জাহাজ শিল্প কারখানা ভ্রমণ করে দারুণ একটা অভিজ্ঞতার সাক্ষী হয়েছেন। আমি নিজেও কখনো এই জায়গা ঘুরে দেখিনি। সেজন্য আপনার পোস্ট থেকে দারুণ কিছু তথ্য পেলাম। অনেক সুন্দর গুছিয়ে লিখেছেন এবং ফটোগ্রাফি গুলো ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এমন জায়গা কোনদিনও দেখিনি। বলতে পারেন দুধের স্বাদ ঘোলে মেটানো আরকি। তবে আরো কিছু ছবি দিলে ভাল লাগত। ধন্যবাদ পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

দুধের স্বাদ ঘোলে তো আর মেটানো সম্ভব নয়, তাহলে ভ্রমণ আর ভ্রমণ করতে হবে, আপনার সুন্দর গঠনমূলক মূল্যায়ন এর মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি জাহাজ শিল্প কারখানায় গিয়ে খুব সুন্দর একটি সময় পার করেছেন ।এবং অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। যা আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো ভাইয়া। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এগোল আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

সুন্দরতম মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এইরকম অভিজ্ঞতা কখনোই হয়নি। আপনার আজকের পোস্ট আপনার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার পোষ্টের মাধ্যমে অনেক কিছুই দেখতে পেলাম। কিন্তু বিস্তারিত আরও কিছু দেখালে ভীষন ভালো লাগতো। জাহাজ শিল্প কারখানায় এইরকম কাজ হয় সত্যিই কখনো আইডিয়া ছিলো না। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দরতম গঠনমূলক মূল্যায়ন এর মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

দারুন ব্যাপার।
আপনার মাধ্যমে জাহাজ শিল্প কারখানা ঘুরে দেখতে পারলাম যা আমাদের জন্য বড় প্রাপ্তি 🤗
অনেক তথ্যবহুল একটি পোস্ট এটি, এর মাধ্যমে জানতে পারলাম অনেক কিছু।
ধন্যবাদ ভাই চমৎকার পোস্টটি আমাদের মাঝে উপহার দেয়ার জন্য 🥀

 2 years ago 

ভাই সময় স্বল্পতার কারণে নিজের অভিজ্ঞতা নেওয়ার জন্য আর কি বেশি ফটোগ্রাফি করতে পারি নাই, সুন্দরতম মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61682.60
ETH 2986.38
USDT 1.00
SBD 2.51