রঙিন কাগজ দিয়ে চড়কি তৈরি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য রঙিন কাগজ দিয়ে তৈরিকৃত একটি চড়কির অরিগামি নিয়ে হাজির হয়েছি। ছোটবেলায় আমরা সবাই এই চড়কি নিয়ে কম বেশি খেলা করেছি। আমার মনে আছে আমি হয়তো পাঁচ থেকে ছয় বছর বয়স পর্যন্ত এই চড়কি দিয়ে খেলা করেছি কারণ বড় হওয়ার পরে ঘুড়ি ওড়ানো শিখে গিয়েছিলাম তাই তখন আকাশে ঘুড়ি ওড়াতাম। কিন্তু যখন একদমই ছোট ছিলাম আর ঘুড়ি ওড়াতে পারতাম না তখন এই চড়কি বাতাসে নিয়ে গিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে খেলা করতাম। আসলে চড়কি বাতাসের দিকে ধরলে একাই ঘুরতে থাকে‌ । এখনো মনে আছে ছোটবেলায় আমরা বন্ধুরা মিলে চড়কি নিয়ে খেলা করতাম এবং দেখতাম কার চড়কি সবথেকে বেশি জোরে ঘোরে। যার চড়কি সব থেকে বেশি জোরে ঘুরতো সে খেলায় জিতে যেতো। সেই সময় এই চড়কির দাম ছিল দুই টাকা অথবা তিন টাকা হয়তো। কিন্তু এখনকার জেনারেশনে এই চড়কি নিয়ে খেলা করতে কোন বাচ্চাকে সচরাচর দেখা যায় না। আর এগুলো আগের মত পাওয়াও যায় না। ছোটবেলায় আমরা যেই খেলনা গুলো নিয়ে খেলা করেছি বর্তমানে এখনকার জেনারেশনের বাচ্চারা সে খেলনা গুলোর ৭০% ও দেখেনি। বর্তমানে এত আধুনিক খেলার ভিরে সেই পুরনো দিনের খেলনা গুলো প্রায় হারিয়ে গেছে।ছোটবেলার সেই দিনগুলো সত্যিই সোনালী দিন ছিল।

IMG_20230905_200038.jpg

উপকরণ সমূহ :

১. রঙিন কাগজ
২. সিজার
৩. আঠা ।

ধাপ-০১

IMG_20230905_194942.jpg

প্রথমে চারিদিক সমান করে মাপ মতো একটি কাগজ কেটে নিয়েছি।

ধাপ-০২

IMG_20230905_194955.jpg

এরপর কাগজটি ত্রিভুজের মতো করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-০৩

IMG_20230905_195029.jpg

কাগজটি এভাবে দুই পাশ থেকে ত্রিভুজের মতো করে ভাঁজ করে নিয়ে কাগজটি আবারও খুলে নিয়েছি। এ পর্যায়ে কাগজটা একেবারে ঘুড়ির মতো দেখাবে।

ধাপ-০৪

IMG_20230905_195050.jpg

এরপর কাগজের চারপাশের ভাঁজ বরাবর কাগজটি চারপাশ থেকে কেটে নিয়েছি এবং মাঝখানের অংশের চারিপাশে এক ইঞ্চি মতো কাগজ না কেটে রেখে দিয়েছি।

ধাপ-০৫

IMG_20230905_195106.jpg

এরপর কেটে নেওয়া কাগজের মাঝখানের অংশে আঠা লাগিয়ে নিয়েছি।

ধাপ-০৬

IMG_20230905_195119.jpg

এরপর কেটে নেওয়া কাগজের একটি অংশ মাঝখানের অংশে আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-০৭

IMG_20230905_195131.jpg

IMG_20230905_195246.jpg

একইভাবে কাগজের চার কোনা মাঝখানের অংশে আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-০৮

IMG_20230905_195235.jpg

এরপর একটি গোলাপী রঙের কাগজ গোল করে কেটে নিয়েছি।

ধাপ-০৯

IMG_20230905_195256.jpg

এরপর কাগজের গোল করা অংশটি চড়কির মাঝখানে আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-১০

IMG_20230905_195206.jpg

এরপর চড়কির কাঠি বানানোর জন্য একটি কাগজ মাপমতো কেটে নিয়েছি।

ধাপ-১১

IMG_20230905_195220.jpg

এরপর কাগজ টি মুড়িয়ে আঠা লাগিয়ে কাঠি বানিয়ে নিয়েছি।

ধাপ-১২

IMG_20230905_195448.jpg

এরপর কাগজের কাঠিটি চড়কির সাথে আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি। এভাবে আমি খুবই সুন্দর দেখতে একটি চড়কি বানিয়ে নিয়েছি।

ফলাফল

IMG_20230905_195608.jpg

IMG_20230905_195549.jpg

IMG_20230905_195523.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

IMG_20230325_232520.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 11 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি চড়কি তৈরি করেছেন ভাইয়া। চড়কি টা দেখতে তো একদম বাস্তবে পাতার তৈরি চড়কির মত লাগছে। এত সুন্দর ভাবে ধাপগুলো আমাদের মাঝে শেয়ার করে পোস্টটি তৈরি করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি চড়কিটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে চড়কিটি তৈরি করেছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য ।

 11 months ago 

এই ধরনের চরকি মরা আগে নারকেলের পাতা দিয়ে বানাইতাম খুব ভাল লাগতো বাতাসে যখন এগুলো ঘুরতো খুব সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি যেকোনো ধরনের ডাই দেখতে ভালো লাগে আমার। আপনার আজকের ডাইটি জাস্ট অসাধারণ হয়েছে।ডাই তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার ছিল।ধাপগুলো দেখে যে কেউ সহজেই ডাইটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

রঙিন কাগজের অনেক সুন্দর চরকি তৈরি করেছেন। এটা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 11 months ago 

ভাই আপনার রঙিন কাগজ দিয়ে ডাই প্রজেক্টটি দেখে তো আমার ছোটবেলার স্মৃতি মনে পড়ে গেলো। যখন ছোট ছিলাম এরকম চড়কি বানিয়ে বাতাসের দিকে ধরে রাখে আর দৌড় দিতাম আর চড়কি ঘুরতো। সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

রঙিন কাগজের চড়কিটি চমৎকার হয়েছে। এই চড়কিগুলো পথে হকাররা বিক্রি করে।দেখতে ভীষণ ভালো লাগে। আপনি খুব সুন্দরভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত উপস্থাপন করলেন। সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 11 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর একটি চড়কি তৈরি করেছেন ভাইয়া। এরকম চড়কি ছোটবেলায় তৈরি করে আমরা খেলতাম। যাই হোক চড়কি তৈরির সব গুলো ধাপ এত সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর একটি চড়কি তৈরি করে ফেলেছেন আপনি৷ রঙিন কাগজ দিয়ে কখনো এরকম চড়কি আমি তৈরি করিনি৷ তবে অনেক সময় এগুলো কিনে এগুলো নিয়ে দৌড়াতাম৷ অথবা নারিকেলের পাতা দিয়ে এটিকে বানিয়ে আমরা খেলতাম ৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47