সুস্বাদু সরষে ইলিশ রেসিপি| |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে আমার খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করতে চলেছি। আজ আমি আপনাদের সাথে সরষে ইলিশ রান্নার রেসিপি শেয়ার করবো। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ । ইলিশ মাছ যেভাবে রান্না করা হোক না কেন আমার কাছে খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে সরষে ইলিশ যখন রান্না করা হয় তখন ইলিশ মাছের স্বাদটা যেন আরো বেশি বেড়ে যায়। ইলিশ মাছ দিয়ে যতগুলো রেসিপি তৈরি করা যায় তার মধ্যে সরষে ইলিশ রেসিপি আমার খুবই পছন্দের একটি রেসিপি। আজ আমি আপনাদের সাথে খুবই সুস্বাদু সরষে ইলিশ রান্নার রেসিপি শেয়ার করব। ‌ আশা করি, রেসিপিটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220808_073500.jpg

উপকরণসমূহপরিমাণ
ইলিশ মাছ৮০০ গ্রাম
সাদা সরষে ও কালো সরষে বাটা৩ টেবিল চামচ
পেঁয়াজ বাটা৩ টি
কাঁচা মরিচ বাটা৫ টি
আদা বাটাহাফ চামচের কম পরিমাণ
জিরে বাটা১ টেবিল চামচ
লাল মরিচের গুড়া১ টেবিল চামচ
হলুদের গুঁড়াহাফ টেবিল চামচ
ধনিয়ার গুঁড়া১ টেবিল চামচ
লবণস্বাদমতো
সরিষার তেল৮-৯ টেবিল চামচ

ধাপ-০১

IMG20220807182731.jpg

প্রথমে ইলিশ মাছ কেটে ভালোভাবে ধুয়ে নিয়েছি।

ধাপ-০২

IMG20220807182932.jpg

এরপর পরিমাণমতো সাদা সরষে ও কালো সরষে, আদা, পেঁয়াজ এবং জিরে বেটে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220807182924.jpg

একটি খালি কড়াইয়ে ইলিশ মাছগুলো নিয়েছি।

ধাপ-০৪

IMG20220807183005.jpg

এরপর ইলিশ মাছের মধ্যে সরষে বাটা, আদা বাটা, জিরে বাটা এবং পেঁয়াজ বাটা অ্যাড করেছি।

ধাপ-০৫

IMG20220807183129.jpg

এরপর অ্যাড করেছি লাল মরিচের গুড়া, হলুদের গুঁড়া, ধনিয়ার গুঁড়া ও স্বাদমতো লবণ।

ধাপ-০৬

IMG20220807183156.jpg

এরপর অ্যাড করেছি পরিমাণ মতো সরিষার তেল।

ধাপ-০৭

IMG20220807183305.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মাখিয়ে নিয়েছি এবং ১০ মিনিটের জন্য রেস্টে রেখে দিয়েছি।

ধাপ-০৮

IMG20220807184456.jpg

১০ মিনিট পর দেখা যাবে ইলিশ মাছ ও মসলা থেকে হালকা একটু পানি উঠে এসেছে।

ধাপ-০৯

IMG20220807185049.jpg

এরপর এর মধ্যে এক কাপ মত পানি অ্যাড করেছি।

ধাপ-১০

IMG_20220809_103626.jpg

এরপর সরষে ইলিশ রান্নার জন্য চুলার আঁচ মিডিয়াম রেখে মসলা মাখানো ইলিশ মাছের কড়াই চুলার উপর বসিয়ে দিয়েছি।

ধাপ-১১

IMG20220807191927.jpg

এরপর ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট মতো রান্না করে নিয়েছি।

ধাপ-১২

IMG20220807195531.jpg

১৫ মিনিট পর ঢাকনা খুলে মাছগুলো নাড়াচাড়া করে আবারো পাঁচ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে সরষে ইলিশের ঝোল কিছু পরিমাণ শুকিয়ে নিয়েছি। এভাবে আমি খুব সহজে সরষে ইলিশ রেসিপিটি তৈরি করে নিয়েছি

পরিবেশন

IMG_20220808_073500.jpg

IMG20220807195930.jpg

IMG20220807195933.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

"আমার বাংলা ব্লগ" কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220714_131330.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

শুধু আপনার না ভাই অধিকাংশ বাঙালির ইলিশ মাছ প্রিয়। বাঙালির সঙ্গে ইলিশের গভীর সম্পর্কহ সরিষা ইলিশ টা দারুণ তৈরি করেছেন। দেখে জিভে পানি চলে আসছে। দারুণ বলতেই হয়। ধন্যবাদ
আপনাকে আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। জি ভাই আপনার সাথে আমি সম্পূর্ণ একমত পোষণ করছি প্রতিটি বাঙালির ইলিশ মাছ অধিকাংশই পছন্দ ও প্রিয়। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

সরিষা ইলিশ আমার খুব পছন্দের। তবে আমরা আগে সরিষাটা ভালো করে কষিয়ে রান্না করি।আপনি একটু ভিন্ন ভাবে রান্না করেছেন।দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালো হবে।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

ইলিশের সব রেসিপির থেকে সরিষা ইলিশ আমার সব থেকে বেশি পছন্দের। এটি খেতে আমার অনেক ভালো লাগে। আপনার রেসিপিটি দারুণ হয়েছে। পরিবেশন টা অনেক সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার সাথে আমি সম্পূর্ণ সহমত পোষণ করছি ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করলে সবচেয়ে বেশি মজাদার লাগে খেতে।

 2 years ago 

ভাইয়া খুব সুন্দর করে সর্ষে ইলিশ রান্না করে আমাদের সাথে শেয়ার করেছেন । দেখেই মন ভরে গেল এর ফাইনাল লুক । সাথে কাঁচা মরিচের সাথে পরিবেশন করাতে আরো এর সৌন্দর্য বৃদ্ধি পেয়েছে । ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

ভাইয়া খুব সুন্দরভাবে সরষে ইলিশ আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। লোভ সামলাতে পারছিনা ভাইয়া জিভে জল এসে যাচ্ছে। এত সুন্দর ভাবে সরিয়ে ইলিশ আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া ।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। জি ভাই ঠিকই বলেছেন লোভ সামলানো দায়।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। এধরনের রেসিপি দেখলে জিভে জল চলে আসে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। জি ভাই ঠিকই বলেছেন এ ধরনের রেসিপি দেখলে জিভে জল চলে আসে, শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুবই প্রিয় একটি মাছ। আমার সারা জীবনে এই একটি মাছেই শুধু মজা করে খেয়েছি। আপনার সুস্বাদু সরষে ইলিশ রেসিপি দেখে জিভে জল চলে এলো।♥♥

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। জি আপু আপনি ঠিকই বলেছেন এই ইলিশ মাছ আমরা সবাই মজা করে খেতে পারি।

 2 years ago 

আহ সরিষা ইলিশ রেসিপি দেখেই জিহ্বায় জ্বর চলে আসে। পরিবেশের দেখে মন চাইছে চিকন চালের ভাতের সাথে খাওয়া শুরু করে দেই 😋 একদম লোভ লাগিয়ে দিলেন ভাইয়া।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

কি জিনিস দেখালেন ভাই দেখে তো আর লোভ সামলাতে পারছি না। আমার খুবই পছন্দের একটি খাবার আপনি অনেক সুন্দর ভাবে সুস্বাদু সরষে ইলিশ রেসিপি তৈরি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুস্বাদু সরষে ইলিশ রেসিপি সত্যিই অনেক মজার ও খেতে মজাদার, যদি হয় পদ্মার ইলিশ তাহলে তো রান্নার পরিবেশনে স্বাদে হয় দ্বিগুণ। ইলিশ মাছ সরষে দিয়ে রান্না করে খেতে আমি খুবই পছন্দ করি। আপনার সুন্দর ও সুন্দরতম মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42