মনসার গান, পদ্মপুরাণ গান, পদ্মা নাচন | |10% Beneficiary To @shy-fox | |10% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি ব্যতিক্রমধর্মী একটি পোস্ট নিয়ে। আমার পোস্ট এর সকল ছবি ও ভিডিও গুলো সবাই মনোযোগ সহকারে দেখবেন আমার অনুরোধ রইল। আপনারা মনোযোগ সহকারে দেখলে নিজেরাই বুঝতে পারবেন কেন আমি আপনাদের মনোযোগ সহকারে দেখতে অনুরোধ করেছি।

আমি আজকে যে বিষয় নিয়ে আপনাদের সাথে কথা বলবো এমনকি কিছু ছবি ও ভিডিও শেয়ার করব সে বিষয়টির নাম: মনসার গান,পদ্মা নাচন ,পদ্মপুরাণ।

আমার মনে হয় আপনাদের বিষয় এর নাম শুনে কেমন যেন মনে হচ্ছে। কিন্তু আমি এখন পর্যন্ত এই সম্পর্কে সঠিক ধারণা বা সত্যতা কারোর কাছ থেকে পায় নাই। যদি আপনাদের এই বিষয়ে সঠিক ও স্বচ্ছ ধারণা থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট এর মাধ্যমে আমাকে জানাবেন, তাহলে আমি বিষয়টি বুঝতে পারব। আমার অভিজ্ঞতা থেকে বলছি আমি এই সম্পর্কে কিছুই জানিনা, তেমনি 80% মানুষ হয়তোবা এ বিষয়ে জানে না।

আমার কাছে এই বিষয়টি অনেকটাই ব্যতিক্রম মনে হয়েছে।

তাহলে চলুন আর দেরি না করে ,আমার সামনে ঘটে যাওয়া বাস্তব কিছু কথা ছবি-ভিডিও আপনাদের সাথে শেয়ার করলাম।

আমার বাসা কুষ্টিয়া জেলার ভেড়ামারা থানায়। ভেড়ামারা থানার ধর্মপুর ইউনিয়ন পরিষদ অভ্যন্তরে আমার এক বন্ধুর বাড়ি। আমার বন্ধুর নাম কানন। আমরা দুজন একই সাথে হাই স্কুলে পড়াশোনা করেছি। আমি যখন ঢাকায় থেকে বাড়িতে বেড়াতে আসি তখন আমরা সব বন্ধু গুলো এক জায়গায় হয়ে আড্ডা ও ঘোরাফেরা করি। সাথে আমাদের সেই বন্ধুটি ও থাকে।

IMG20211017215809.jpg

W3w

আমি এখন বর্তমানে কুষ্টিয়াতে আছি। এবার আমি ঢাকা থেকে বাড়িতে এসে আমার ওই বন্ধু কানন এর সাথে দেখা করি। আমার বন্ধু কানন আমাকে বলে আজ থেকে আমার বাড়ির পাশে পদ্মা নাচন গান আরম্ভ হবে। আমি তাকে জিজ্ঞাসা করলাম পদ্মা নাচন গান কি? উত্তরে সে বলল মনসার গান? বাংলা সাহিত্যে একটু পড়ে ছিলাম , মনসামঙ্গল চণ্ডীমঙ্গল অন্নদামঙ্গল এই সম্পর্কে। একটু আচ করতে পারলাম। কিন্তু আমার ধারণা ছিল গান তো গানের মতই হবে। তো আমি তাকে জিজ্ঞাসা করলাম গান কিভাবে করে? আমার বন্ধু অনেক অনেক কথা বলে আমাকে বোঝানোর চেষ্টা করল, কিন্তু সব আমার মাথার উপর দিয়ে যাচ্ছিল।

IMG20211017220536.jpg

W3w

খুবই কৌতহল বশবর্তী হয়ে মোটরসাইকেলে আমার ওই বন্ধুর সাথে বন্ধুর বাড়ি চলে আসলাম। রাত তখন নয়টা পার হয়েছে সবে মাত্র। বন্ধুর বাড়িতে পৌছাবো পৌঁছাব মাত্রই অনেক বাজনার আওয়াজ পাওয়া যাচ্ছিল। বন্ধুর বাড়ির সামনে গাড়িটা রেখে আমার বন্ধু আমাকে সাথে নিয়ে যেখানে গান হচ্ছিল সেখানে নিয়ে গেল। আমার বন্ধুর সাথে করে যখন প্রথম পৌছালাম আমি অনেকটাই ভয় পেয়ে গিয়েছিলাম। জীবনের প্রথমবার এরকম গান বাজনার আসর দেখলাম।

এই গান বাজনার আসরের কিছু স্থিরচিত্র আমি আপনাদের সাথে শেয়ার করেছি।

IMG20211017220528.jpg

W3w

গান বাজনার আসর টি ছিল একটি ফাঁকা মাঠের মাঝখানে। যারা গান করেছিল সে জায়গার উপরের শুধুমাত্র টিন দেওয়া , চারপাশে ফাঁকা । চারপাশে অনেক মানুষ গোল হয়ে দাঁড়িয়ে কেউবা বসে গান দেখছিল, অনেকেই দেখছি অনেক অনেক মজা করছিল। কিন্তু সবার মধ্যেই আমি একজন ব্যক্তি হতভম্ব, আমার এই সম্পর্কে কোন ধ্যান ধারণা কিছুই ছিল না।

IMG20211017220526.jpg

W3w

আমি আমার বন্ধুর পাশে দাঁড়িয়ে পদ্মা পুরাণ গান দেখছিলাম, ওই গানের মধ্যে অনেকগুলো ছেলে ও অনেকগুলো মেয়ে দেখা যাচ্ছিল, কিন্তু সত্যের সন্ধানে আমার বন্ধু বলল ওইগুলো মেয়ে না, ছেলেরা মেয়ে সেজে ছেলেদের সাথেই গান করছে।

IMG20211017220007.jpg

W3w

আমি তাকে জিজ্ঞাসা করলাম এগুলো কেন করে। আমার বন্ধু বলল এই গানকে আমাদের গ্রামে বলে পদ্মাপুরাণ, পদ্মা নাচন বা মনসার গান। আরও বলল এই গান একজন বাড়িওয়ালা টাকা খরচ করে মনসার গান দিচ্ছে। আমি বললাম কেন? উত্তরে আমার বন্ধু বলল ওই বাড়িওয়ালা মনসার গান মানত করেছিল তাই। আমি আমার বন্ধুকে প্রশ্ন করলাম এই গান কতক্ষণ ধরে হয়? উত্তরায় আমার বন্ধু বলল, এই পদ্মা নাচন গান দুইদিন ,তিনদিন এমনকি এক সপ্তাহ ধরে হয়।

IMG20211017220002.jpg

W3w

IMG20211017215959.jpg

W3w

IMG20211017215936.jpg

W3w

IMG20211017215916.jpg

W3w

IMG20211017215843.jpg

W3w

IMG20211017215822.jpg

W3w

বিশেষ দ্রষ্টব্য: আমার সাথে ঘটে যাওয়া বাস্তব-কিছু-কথা চিত্র ও ভিডিও আপনাদের সাথে শেয়ার করলাম। আমার এই সম্পর্কে কোনো বাস্তব অভিমত ও জ্ঞান নেই। যদি আপনাদের থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

@rme দাদাকে আমি মেনশন করলাম, দাদা আপনার কাছে আমার আকুল আবেদন, যদি আপনার এই সম্পর্কে ধ্যান-ধারণা থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের সবার উদ্দেশ্যে জানাবেন।


Cc.
@rme

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

IMG_20211011_185559.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই,আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

Sort:  
 3 years ago 

মনসার গান, পদ্মপুরাণ গান, পদ্মা নাচন এই বিষয়গুলো নিয়ে আমার তেমন কোনো অভিজ্ঞতা ছিল না বাট আপনার আজকে ভিডিও চিত্র দেখে এবং আপনার লেখনি পড়ে অনেকেই জেনে নিলাম।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

মনসার গান, পদ্মপুরাণ গান, পদ্মা নাচন এসব আমি গ্রামে থাকতে অনেক দেখেছি ভালোই লাগে। আজকে আপনার পোস্ট দেখে মনে পরে গেলো ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই

 3 years ago 

আমাদের গ্রামেও আগে এসব আয়োজন হতো তবে এখন আর হয়না। আমি যেতাম আম্মুর সাথে। এগুলো গ্রাম্য এলাকার ঐতিহ্য।

 3 years ago 

আমার জীবনের প্রথম অভিজ্ঞতা, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার পোস্টের বিষয় গুলো সম্পর্কে আমার এর আগে জানা ছিলো না
কিন্ত এখন আপনার এখান থেকে এই সম্পর্কে অনেক কিছুই জেনে গেলাম
একটি তথ্যবহুল পোস্ট এটা

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

🙏🙏❤️❤️

 3 years ago 

কখনো এরকম পদ্মা নাচন অনুষ্ঠানে যাওয়া হয়নি। আপনার মুহূর্ত দেখে বুঝা গেলো ভালোই হয়েছিল পদ্মা নাচন অনুষ্ঠানটা। ভিডিওটা সুন্দর করে ধারন করেছেন। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

মনসার গান এবং পদ্মা নাচন এগুলা আমি আগে জানতাম না আপনার পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম। আমার কাছে বিষয়টা খুবই ভালো লেগেছে। ধন্যবাদ এতো ইউনিক একটি পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

অনেক আগে এগুলো গ্রামগঞ্জে দেখা যেতো তবে এখন তেমন একটা দেখা যায় নাহ। মনসার গান, পদ্মপুরাণ গান, পদ্মা নাচন এগুলো দেখতে এবং শুনতে খুব ভালো লাগে। সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন ভাইয়া। শুভকামনা রইল

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

 3 years ago 

আমি এই বিষয়ে কিছুই জানতাম না ভাই। গতকাল রাতে এ বিষয়ে একটু টাক্স দিয়েছিলেন। কিন্তু তখন ও কিছুই বুঝতে পারি নি। এখন পুরো পোষ্টটি পড়লাম। তবুও কেনো জানি আমার ঘুরতেছে। এ আবার কেমন গান আর নাচ। সত্যিই আজব।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 60200.47
ETH 3004.36
USDT 1.00
SBD 3.63