"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১০ ( আমার পছন্দের শীতকালীন সবজির চিকেন চাইনিজ রেসিপি। )

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রথমেই আমি ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগ পরিবারের এডমিন ও মডারেটর প্যানেলকে। এডমিন প্যানেল থেকে শীতকালীন ঋতুভেদে শীতের সবজি রেসিপি প্রতিযোগিতার আয়োজন করেছেন। প্রতিযোগিতাটি সম্পূর্ণ ইউনিক ও সময়ের সাথে ওতপ্রোতভাবে জড়িত। শীতকালে নানান রকম নতুন নতুন সবজির বাহার বাজারে পাওয়া যায়। শীতকালীন সবজি গুলো সত্যিকার অর্থে খেতে দারুন মজা।আর সবচেয়ে বড় কথা আমি মনে করি, শীতকালে খাওয়া-দাওয়া স্বচ্ছন্দবোধ অনুযায়ী করা সম্ভব গরমকালের চেয়ে।

IMG_20211209_013814.jpg

সময়ের সাথে তাল মিলিয়ে শীতকালীন সবজি রেসিপি প্রতিযোগিতাটি পেয়ে আমি খুবই আনন্দিত ও উৎসাহের সাথে প্রতিযোগিতায় অংশগ্রহণ করলাম। শীতকালে যে সকল সবজি পাওয়া যায় তা সংগ্রহ করে আমি সম্পূর্ণ ইউনিক ভাবে চিকেন চাইনিজ ভেজিটেবল রেসিপি তৈরি করে পেট ভরে খেয়ে আপনাদের সাথে শেয়ার করলাম। সত্যিকার অর্থে দারুন দারুন অকল্পনীয় সুস্বাদু হয়েছে খেতে, এই চিকেন চাইনিজ ভেজিটেবল রেসিপি এতটাই সুস্বাদু হয়েছে যে আমি পরিকল্পনা করেছি শীতকাল থাকা অবস্থায় দুই থেকে তিনবার আবারো তৈরি করে খাব।

বাজার থেকে শীতকালীন সবজি সংগ্রহ করলাম।

IMG_20211209_035425.jpg

IMG_20211209_035531.jpg

উপকরণ সমূহ:

IMG_20211209_032152.jpg

১. ফুলকপি
২. পাতাকপি
৩. বরবটি
৪. শিম
৫. মুলা
৬. গাজর
৭. টমেটো
৮. পালং শাক
৯. পেঁপে
১০. আলু
১১. ধনিয়া পাতা কুচি
১২. চিকেন
১৩. পেঁয়াজ কুচি - ৪ টি
১৪. কাঁচা মরিচ - ৭ টি
১৫. গুড়া দুধ - ১ চা চামচ
১৬. কনফ্লাওয়ার - ২ চা চামচ
১৭. টেস্টিং সল্ট - ১ চা চামচ
১৮. স্বাদমতো লবণ
১৯. তেল

ধাপ -০১

IMG20211208223217.jpg

প্রথমে একটি হাঁড়িতে পরিমাণমতো পানি গরম করতে দিয়েছি। এরপর এই গরম পানির মধ্যে, ১ টেবিল-চামচ লবণ, মাংসের টুকরো এবং আদা ও রসুন বাটা দিয়েছি। এরপর উপকরণগুলো ভালো করে মিশিয়ে সিদ্ধ হওয়ার জন্য পাঁচ মিনিটের জন্য ফুল আঁচে ঢেকে দিয়েছি।

ধাপ -০২

IMG_20211209_013945.jpg

৫ মিনিট পর ঢাকনা খুলে এরমধ্যে পেঁপে, গাজর ও মুলা সিদ্ধ হওয়ার জন্য দিয়েছে ।

ধাপ -০৩

IMG_20211209_014027.jpg

এরপর এই সবগুলো উপকরণ 80 শতাংশের মতো সিদ্ধ করে নিয়েছি।

ধাপ - ০৪

IMG20211208230822.jpg

এরপর এই সবজি ও মাংস সিদ্ধ পানি থেকে মাংস গুলো একটা আলাদা পাত্রে তুলে নিয়েছি।

ধাপ -০৫

IMG20211208230941.jpg

এরপর মাংসগুলোকে কাটা চামচের সাহায্যে ঝুরিঝুরি করে নিয়েছি।

ধাপ -০৬

IMG20211208224703.jpg

এরপর একটি কড়াইয়ে তেল গরম করতে দিয়েছি।

ধাপ - ০৭

IMG20211208224813.jpg
তেল গরম হয়ে গেলে গরম তেলে পেঁয়াজ কুচি গুলো ভাজার জন্য ছেড়ে দিয়েছি।

ধাপ -০৮

IMG20211208224926.jpg

পেঁয়াজ গুলো আধা ভাজা করে নিয়েছি।

ধাপ - ০৯

IMG20211208225103.jpg

এরপর এই ভাজা পেঁয়াজের মধ্যে আলু, শিম, বরবটি ও ফুলকপি দিয়ে দিয়েছি। এরপর এগুলোকে ৫ মিনিটের জন্য ফুল আঁচে ভেঁজে নিয়েছি।

ধাপ - ১০

IMG20211208225824.jpg

এরপর এর মধ্যে আগে থেকে তৈরী করে রাখা গাজর, পেঁপে, মুলা ও মাংসের টুকরো সেদ্ধ পানি সহ সবগুলো উপকরণ দিয়ে দিয়েছি।

ধাপ -১১

IMG_20211209_014201.jpg

এরপর এর মধ্যে আগে থেকে কেটে রাখা পাতাকপি অ্যাড করেছি।

ধাপ -১২

IMG_20211209_013246.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছে কাঁচামরিচ ও পালং শাক। এরপর সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে নিয়েছি।

ধাপ -১৩

IMG_20211209_014244.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি চিকেন এর টুকরোগুলো।

ধাপ - ১৪

IMG_20211209_014324.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি কিউব করে রাখা পেঁয়াজ কুচি।

ধাপ - ১৫

IMG_20211209_014341.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি টমেটো। এরপর সবগুলো উপকরণ ভালো করে মিশিয়ে ৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখেছি।

ধাপ - ১৬

IMG_20211209_014353.jpg

এরপর ঢাকনা খুলে এরমধ্যে এড করেছি গুড়া দুধ। গুড়া দুধ দেওয়ার সাথে সাথে সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ - ১৭

IMG20211208232206.jpg

এরপর একটি বাটিতে ২ টেবিল চামচ পরিমাণ কনফ্লাওয়ার নিয়েছি।

ধাপ - ১৮

IMG20211208232308.jpg

এরপর সামান্য পানি দিয়ে কনফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ - ১৯

IMG_20211209_014406.jpg

এরপর এই মিশ্রণটি সবজিগুলোর মধ্যে দিয়ে দিয়েছি। এরপর এর মধ্যে অ্যাড করেছি লবণ ও টেস্টিং সল্ট। তারপর সবগুলো উপকরণ আবারো ভালোভাবে মিশিয়ে নিয়েছি।

ধাপ - ২০

IMG_20211209_014423.jpg

এরপর শেষ পর্যায়ে এর মধ্যে সামান্য পরিমাণ ধনিয়া পাতা কুচি ছড়িয়ে দিয়েছি ফ্লেভার এর জন্য।এরপর চুলার আঁচ মিডিয়ামে দিয়ে ১০ মিনিট ঢেকে চিকেন চাইনিজ ভেজিটেবল রান্না করে নিয়েছি।

ধাপ -২১

IMG_20211209_013729.jpg

ব্যাস এভাবে আমি খুব সহজেই শীতের সবজি দিয়ে চিকেন চাইনিজ ভেজিটেবল তৈরি করে নিয়েছি।

পরিবেশন

IMG20211209001007.jpg

IMG_20211209_013814.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।

আজকের মত এখানেই বিদায় নিচ্ছি,,

ধন্যবাদান্তে,

IMG_20211125_024124.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

Sort:  
 3 years ago 

ওয়াও দারুন । আমি তো ভাবতেই পারছি না কিভাবে এত্ত সব করলেন। সবজির ফটোকলেজ দারুন সাজিয়েছেন। বাসায় তৈরী চাইনিজ রেসিপি করতে পারলে দারুন হয়। খাদ্য গুন বজায় থাকে এবং স্বাস্থকর হয়। ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া আপনার শীতকালীন সবজির চিকেন চাইনিজ দেখে তো খেতে ইচ্ছা করছে। দেখেই বোঝা যাচ্ছে অনেক লোভনীয় স্বাদ হয়েছে। অনেক সুন্দর করে শুরু হতে শেষ পর্যন্ত উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

ভাইয়া আপনার শীতকালীন সবজি দিয়ে চিকেন চাইনিজ রেসিপিটি চমৎকার হয়েছে। দেখে মনে হচ্ছে যে রেসিপিটি খুবই পুষ্টিকর হবে। এতগুলো সবজি ব্যবহার করেছেন তার ফলে। তাছাড়া আপনার চিকেন চাইনিজ দেখতে অনেক বেশি লোভনীয় এবং আকর্ষণীয় লাগছে। আপনি রান্না ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে যে কেউ এটি খুব সহজে রান্না করতে পারবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সুবজি দিয় খুবই সুন্দর এবং টেস্টি চিকেন রেসিপি তৈরি করেছেন।দেখে খেতে আমার খুব ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।অনেক সুন্দর হয়েছে উপস্থাপন। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। দারুন একটি রেসিপি তৈরি করা শিখলাম ভাইয়া। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে ও আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সবজির চিকেন চাইনিজ দারুণ একটা রেসিপি হয়েছে। এবং সবচেয়ে ভালো লেগেছে এতে আপনি শীতকালীন প্রায় সব সবজি ব‍্যবহার করেছেন। চাইনিজ জিনিসটা আমার কাছে খুব একটা ভালো লাগেনি এজন্য সেরকম খাইনা। তবে ঘরোয়া পদ্ধতিতে এইভাবে তৈরি হলে খেতে সমস্যা কোথায়। এককথায় অসাধারণ একটি এন্ট্রি ছিল।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাই

 3 years ago 

চিকেন চাইনিজ রেসিপিটি আমার অনেক বেশি ভালো লাগে। আমি প্রায় সময় এটি বাসায় বানাই অনেক বেশি ভালো লাগে আমার একটি খেতে। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে ভাইয়া সবকিছু আপনি সঠিকভাবে দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন এজন্য আপনাকে অনেক শুভেচ্ছা জানাই।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

শীতকালীন সবজি দিয়ে আপনি অনেক সুন্দর চিকেন চাইনিজ তৈরি করেছেন, যা ছিল আমার কাছে নতুন একটা রেসিপি। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

বাহ চমৎকার একটি রেসিপি ।যদিও খাওয়া হয়নি ।তবে ইউনিক একটি স্বাদের হবে মনে হচ্ছে ।অনেক গুলো জিনিস একত্র করে বানিয়েছেন সবজির চিকেন চাইনিজ রেসিপি ।ধন্যবাদ এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

বাহ! আপনি তো দেখছি বাজারের সব সবজি দিয়ে ভালো একটা রেসিপি তৈরি করেছেন। শীতকাল আসলেই যেন বাজারে সবজির হিড়িক পড়ে যায়। আপনি মজাদার চিকেন চাইনিজ রেসিপি তৈরি করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65317.17
ETH 2646.03
USDT 1.00
SBD 2.86