রঙিন কাগজ দিয়ে টিকটিকির অরিগামি | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, তবে আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য রঙিন কাগজ দিয়ে খুবই ইউনিক একটি জিনিস তৈরি করেছি। টিকটিকি তো আমরা সবাই চিনি। আমাদের সবার বাড়ির দেওয়ালে প্রায়ই ছোট বড় টিকটিকি আমরা দেখতে পাই। আজ আমি রঙিন কাগজ দিয়ে টিকটিকি তৈরি করেছি। আসলে কালকে আমার ঘরের দেওয়ালে আমি বিশাল বড় একটি টিকটিকি দেখতে পেলাম। প্রথমেই টিকটিকি দেখে আমি বেশ অবাক হয়েছিলাম কারণ টিকটিকিটা বেশ বড় সাইজের ছিল। তারপরে আমার মাথায় আইডিয়া আসছিল রঙিন কাগজ দিয়ে আমি যদি একটি টিকটিকি তৈরি করে তাহলে কেমন হয়। তারপর যেই ভাবনা সেই কাজ, ব্যাস রঙিন কাগজ দিয়ে তৈরি করে ফেললাম একটি টিকটিকি। আশা করি, টিকটিকির অরিগামি টি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220507_115115.jpg

তাহলে চলুন শুরু করা যাক রঙিন কাগজ দিয়ে টিকটিকির অরিগামি তৈরীর প্রস্তুত প্রণালী:

উপকরণ সমূহ:

১. রঙিন কাগজ
২. সিজার
৩. আঠা
৪. স্কেল
৫. পেন্সিল

ধাপ-০১

IMG_20220507_114034.jpg

প্রথমে এ ফোর সাইজের একটি রঙিন কাগজ নিয়েছি।

ধাপ-০২

IMG20220507102037.jpg

এরপর কাগজটি মাঝ বরাবর লম্বালম্বিভাবে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220507102248.jpg

এরপর কাগজের উপর পেন্সিল দিয়ে এভাবে দাগ কেটে নিয়েছি।

ধাপ-০৪

IMG20220507102353.jpg

এরপর দাগ বরাবর কাগজটি কেটে নিয়েছি।

ধাপ-০৫

IMG20220507102618.jpg

এরপর কাগজটিকে এভাবে ভাঁজ ভেঙ্গে নিয়েছি।

ধাপ-০৬

IMG_20220507_115140.jpg

এরপর কাগজটিকে কেচি দিয়ে এভাবে কেটে নিয়েছি।

ধাপ-০৭

IMG_20220507_115154.jpg

এরপর কাগজের দুই প্রান্তে আঠা দিয়ে এভাবে জোড়া লাগিয়ে দিয়েছি এবং এভাবে আমি রঙিন কাগজ দিয়ে টিকটিকির বডির অংশ তৈরি করে নিয়েছি।

ধাপ-০৮

IMG20220507103848.jpg

এরপর টিকটিকির মাথা বানানোর জন্য মাপমতো একটি রঙিন কাগজ কেটে নিয়েছি।

ধাপ-০৯

IMG20220507104050.jpg

এরপর কাগজটিকে ছবিতে দেখানো উপায়ে ভাঁজ ভেঙে নিয়েছি।

ধাপ-১০

IMG_20220507_115209.jpg

এরপর ওই ভাঁজ ভাঙার দাগ বরাবর কাগজটিকে এভাবে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-১১

IMG20220507104359.jpg

এরপর ভাঁজ ভাঙ্গা কাগজটিকে এভাবে এক কোণে ত্রিভুজের মতো করে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-১২

IMG20220507104525.jpg

এরপর একই ভাবে কাগজটির চার কোণে ত্রিভুজের মতো করে ভাঁজ করে এভাবে খুলে নিয়েছি।

ধাপ-১৩

IMG20220507104908.jpg

এরপর কাগজটির ভাঁজ বরাবর কাগজটিকে এভাবে ভাঁজ দিয়ে টিকটিকির মাথার অংশ তৈরি করে নিয়েছি।

ধাপ-১৪

IMG20220507110809.jpg

এরপর রঙিন কাগজ কেটে টিকটিকির জিহ্বা তৈরি করে নিয়েছি।

ধাপ-১৫

IMG_20220507_115250.jpg

এরপর সাদা কাগজের উপর টিকটিকির চোখ এঁকে সিজার দিয়ে কেটে নিয়েছি।

ধাপ-১৬

IMG20220507110831.jpg

এরপর টিকটিকির মাথার অংশের সাথে কাগজের চোখ এবং জিহ্বা আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-১৭

IMG_20220507_114235.jpg

এরপর আগে থেকে বানিয়ে রাখা টিকটিকির বডির অংশের সাথে টিকটিকির মাথা আঠা দিয়ে এভাবে জুড়ে দিয়েছি।

ধাপ-১৮

IMG20220507112111.jpg

এরপর রঙিন কাগজ দিয়ে এভাবে টিকটিকির পা তৈরি করে নিয়েছি।

ধাপ-১৯

IMG_20220507_113145.jpg

এরপর টিকটিকির বডির অংশের সাথে টিকটিকির পা আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি। এভাবে আমি রঙিন কাগজ দিয়ে একটি টিকটিকি তৈরি করে নিয়েছি।

ফলাফল

IMG20220507112618.jpg

IMG20220507112533.jpg

IMG20220507112520.jpg

IMG20220507112453.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220423_215646.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে টিকটিকির অরিগামি চমৎকার লাগছে আপনাকে খুব সুন্দর ভাবে এটি তৈরি করেছেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার বাসার দেয়ালেও মাঝে মাঝে টিকটিকি দেখতে পাওয়া যায় আর আমি সেই টিকটিকি দেখলে ভীষণ ভয় পাই 😁
তেমনি আপনার রঙ্গিন কাগজ ব্যবহার করে তৈরি করা টিকটিকি টি দেখেও আমি ভয় পেয়ে গেলাম হি হি হি , মজা করলাম একটু 🤗
খুবই সুন্দর হয়েছে ভাইয়া রঙ্গিন কাগজ দিয়ে আপনার তৈরি করা টিকটিকির অরিগামিটি। টিকটিকির অরিগামিটি দেখতে বেশ কিউট লাগছে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। ♥️

 2 years ago 

কাগজের তৈরি করা টিকটিকি আপনার কাছে ভাল লেগেছে শুনে আমি অনেক খুশি আনন্দিত, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ! বেশ চমৎকার একটি টিকটিকির অরিগামি তৈরি করেছেন তো দেখতে তো খুবই ভালো লাগছে। আপনার আজকের কাজটি বেশ চমৎকার হয়েছে। অনেক সুন্দরভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার মাধ্যমে আপনি এই টিকটিকির অরিগামি তৈরি করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার কাজের মাধ্যমে আপনাকে আনন্দ দিতে পেরেছি জেনে খুশি হলাম, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে আমি অনেক অনেক উৎসাহ অনুপ্রেরণা পেলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার রঙ্গিন কাগজ দিয়ে তৈরি টিকটিকির অরিগামি টি অসাধারণ হয়েছে । টিকটিকির অরিগামিটি আমার কাছে দেখতে খুব ভালো লেগেছে। কাগজ দিয়ে এত সুন্দর করে টিকটিকির অরিগামি তৈরি করা যায় এটা আমার কখনোই আইডিয়া ছিল না। আপনি খুব চমৎকার করে সবগুলো ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এখন আমরা ইচ্ছা করলে এইগুলো অনুসরণ করে টিকটিকির অরিগামি তৈরি করতে পারব। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কাছে আমার কাগজের তৈরি টিকটিকি ভালো লেগেছে জেনে খুশি হলাম, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে আমাকে অনেক উৎসাহ যুগিয়েছেন, আপনার গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমি অনেক অনেক খুশি আনন্দিত হলাম। শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রথমবার এমন একটি টিকটিকি দেখলাম। যদিও কাগজ দিয়ে তৈরি করা। কিন্তু খুব সুন্দর হয়েছে আপনার তৈরি করে টিকটিকি ।আসলে রঙিন কাগজ দিয়ে যেকোনো কাজই সুন্দরভাবে করা সম্ভব হয় যদি ধৈর্য সহকারে করা যায়।

 2 years ago 

যে আপু আপনি ঠিক কথা বলেছেন, যদি ধৈর্য আর চেষ্টা থাকে তাহলে সবকিছুই সুন্দর করে তৈরি করা সম্ভব, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে টিকটিকির অরিগামি খুবই সুন্দর হয়েছে ভাই। দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। খুবই সুন্দর লাগছে, আমি পরবর্তীতে তৈরি করব, আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাজের মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরে আমি নিজেই অনেক আনন্দিত, আমার কাজের মাধ্যমে আপনার মন্তব্য পেয়ে দক্ষতার পরিচয় দিয়েছেন জেনে খুশি হলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার উপস্থাপন করা রঙ্গিন কাগজ দিয়ে টিকটিকির অরিগামি টি দেখতে বেশ ইউনিক মনে হচ্ছে। বিশেষ করে আপনি রঙ্গিন কাগজ ব্যবহার করেছেন বলে দেখতে অনেক আকর্ষণীয় দেখাচ্ছে এবং টিকটিকির জিহেব্বাটির জন্য আরও বেশি চমৎকার মনে হচ্ছে সব মিলিয়ে দারুন একটি পোস্ট ছিল।

 2 years ago 

আপনার কাছে আমার হাতের কাজ ইউনিক লেগেছে জেনে আমি অনেক উৎসাহ অনুপ্রেরণা পেলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

টিকটিকি দেখলে কিন্তু আমি ভীষণ ভয় পাই 😁🤭 তবে আপনার টিকটিকি দেখে একটুও ভয় লাগছে না। খুব সুন্দর ভাবে এটি তৈরি করেছেন ভাইয়া। একদম টিকটিকির মতোই লাগছে দেখতে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভয় পাবেন কিভাবে আপু এটা তো বাস্তবে টিকটিকি নয়, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ, সুন্দর মূল্যায়ন পেয়ে আমি অনেক অনেক খুশি আনন্দিত, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হাহা আমি দেখে তো ভয় পেয়েছি ভাই৷ খুব সুন্দর করে টিক্টিকির অরিগামি বানিয়েছেন। মনে হচ্ছে যেন জিভ দিয়ে খেয়ে ফেলবে এখনই.।সত্যি অসাধারণ হয়েছে আপনার সৃজনশীলতার প্রশংসা করতেই হয়

 2 years ago 

ভাই ভয় পাবার কোন কারন নেই, এটা কাগজের তৈরি টিকটিকি হাহাহা, সুন্দর মূল্যায়ন পেয়ে আমি অনেক খুশি হলাম, গঠনমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32