কানামাছি খেলতে যেয়ে ঘটে যাওয়া একটি মজার ঘটনা | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

blindfolded-37705__480.webp

Source

ছোটবেলায় খেলতে যেয়ে আমার সাথে ঘটে যাওয়া একটি মজার ঘটনা আজ আপনাদের সাথে শেয়ার করব । তবে সেই মুহূর্তে সেই ঘটনাটি মোটেও মজার ছিল না আমার জন্য, খুবই ভয়ঙ্কর একটি ঘটনা ছিল তবে এখন সেটা মনে পড়লে খুব হাসি পায়। তো আমি আজ আপনাদের সাথে যে ঘটনাটি শেয়ার করবো এই ঘটনাটি ঘটে কানামাছি খেলতে যেয়ে। কানামাছি খেলা আমরা সবাই কম বেশি চিনি। আমরা সবাই ছোটবেলায় কানামাছি খেলেছি। ছোটবেলায় আমিও আমার ভাই বোন এবং সহপাঠীদের সাথে অনেক কানামাছি খেলেছি। তবে কানামাছি খেলায় সব সময় দেখতাম আমার ভাইবোনেরা সব সময় আমার চোখ টাই বেঁধে দিতে তাদের খোঁজার জন্য এবং তারা সবাই আমার থেকে দূরে পালিয়ে যে যে যার যার মত মজা নিত। তবে আমিও চালাক কম নয়, চোখ বাঁধার ফাঁকা দিয়ে মাঝে মাঝে কোনভাবে দেখেই নিতাম কে কোন দিকে রয়েছে। কখনো তারা এই বিষয়টি লক্ষ্য করতো আবার কখনো কেউ বুঝতেই পারতো না। ‌ আসলে আমাদের এখানে কানামাছি খেলার নিয়মটা এমন ছিল যে যার চোখ বাঁধা হবে তাকে চোখ বেঁধে দিয়ে তার সামনে যে কোন একজন দাঁড়াবে এবং সে তার আঙ্গুল দেখাবে এবং যার চোখ বাঁধা রয়েছে তাকে বলতে হবে যে সে কতগুলো আঙ্গুল দেখাচ্ছে বা কোন সংখ্যা বোঝাতে চাচ্ছে। যদি সে ঠিক বলতে পারতো তাহলে আমরা বুঝতাম যে সে দেখতে পাচ্ছে আর যদি সে ভুল বলতো তাহলে আমরা বুঝতাম সে কিছু দেখতে পাচ্ছে না, তবে এখানে আমি একটু চালাকি করতাম হয়তো আমার মতো অনেকেই চালাকি করতো, তো সেই চালাকিটা হল যে চোখ বাঁধার ফাঁকা দিয়ে আমি যদি দেখতে পেতাম তার পরেও সে যদি কোন সংখ্যা দেখাতো তাহলে আমি ভুল বলতাম যাতে এটা প্রমাণ হয় যে আমি দেখতে পাচ্ছি না যাতে আমি যেন সহজেই কাউকে ধরতে পারি। আমি জানি এই বুদ্ধিটা হয়তো আপনারা সবাই প্রয়োগ করতেন। তবে সত্যি কথা বলতে এই কৌশলটা কিন্তু বেশিক্ষণ টিকতো না কারণ সঠিকভাবে একজনের দিকে এগিয়ে গেলে তাহলে সবাই ঠিকই বুঝে যেত যে দেখা যাচ্ছে। তবে যাই হোক, কানামাছি খেলার নিয়ম বাদ দিয়ে চলে আসি কানামাছি খেলতে যেয়ে আমার সাথে হওয়া একটি ঘটনার মূল কাহিনী নিয়ে।

সেদিন ছিল বিকেলের একটি গরমের দিন। তো সেদিন বিকেল বেলা আমরা সমবয়সী মিলে আমাদের বাড়ি থেকে সামান্য একটু দূরে একটি গাছপালায় ঘেরা আমবাগানে গিয়েছিলাম খেলা করতে। আমবাগানের মাঝখানের অংশকে মোটামুটি বেশ ছোট মাঠের মতো একটু ফাকা জায়গা ছিল।তো আমবাগানে খেলতে খেলতে আমরা সবাই ঠিক করেছিলাম যে এখন আমরা কানামাছি খেলব। কানামাছি খেলার সময় চোখ বাঁধা হলো আমার। তো খেলার নিয়ম মত আমার চোখ বেঁধে সবাই যে যার যার মত আমাকে আওয়াজ দিচ্ছে এবং তারা আমার থেকে দূরে দূরে পালিয়ে বেড়াচ্ছে। আমি অনেককে ধরতে চেয়েও ধরতে পারছিনা। এরকম খেলতে খেলতে হঠাৎ একটা সময়ে তারা হয়তো দুষ্টামি করে আওয়াজ দেওয়া বন্ধ করে দিয়েছিল যেন আমি আওয়াজ শুনে তাদেরকে ধরতে না পারি। তখন আমি বলতে লাগলাম, আওয়াজ না করলে কিন্তু চোখ খুলে ফেলব, আমি কিন্তু খেলবো না। কিন্তু কোন সাড়া শব্দ বা আওয়াজ পেলাম না। তবুও আমি চোখ না খুলে অন্ধের মত হাতরিয়ে হাতরিয়ে সবাইকে খোঁজার চেষ্টা করলাম। আর ওরা আমার চোখটা এমনভাবে বেঁধেছিল যে আমি কিছু দেখতেও পাচ্ছিলাম না। এরপর আমি চোখ বাঁধা অবস্থায় হঠাৎ উপলব্ধি করতে পারলাম আমার আশেপাশে যেন কোনো কিছুর উপস্থিতি রয়েছে। তাই আমি নিজে থেকেই চোখটা না খুলে মনে মনে ভেবে নিলাম কেউ আওয়াজ না করলেও আমি চোখ বাঁধা অবস্থায় তাদের পায়ের শব্দে তাদেরকে ধরে ফেলব।

এরপর যেই ভাবনা সেই কাজ। শব্দ উপলব্ধি করে কি যেন একটা জাপ্টে ধরলাম। কিন্তু সেটা মানুষ নয় অন্য কিছু। মাথার মধ্যে এই জিনিসটা খেলতেই তাড়াতাড়ি চোখটা খুলে ফেললাম। চোখটা খোলার সাথে সাথে আমি যা দেখলাম তা দেখার জন্য আমি মোটেও প্রস্তুত ছিলাম না। আমি দেখতে পেলাম আমি একটি হনুমানকে ধরে আছি। ব্যাস এই জিনিসটা দেখেই আমি এত পরিমাণ ভয় পেয়ে গিয়েছিলাম যে যেকোনোভাবে হনুমানের থেকে এক ঝটকায় হাতটা ছাড়িয়ে এক দৌড়ে বাড়ি। তবে হনুমানের থেকে হাত ছাড়ানোর সময় বেশ ছোটখাটো কিছু আঘাতও পেয়েছিলাম। এরপর আমি বাড়িতে গিয়ে সবাইকে পুরো ঘটনা খুলে বলার পর জানতে পারলাম আমার সহপাঠীরা হনুমান দেখে ভয়ে আমাকে একা ফেলেই তারা পালিয়ে এসেছিল। পালিয়ে আসার আগে তারা নাকি আমাকে আওয়াজ দিয়েছিল তবে খেলতে খেলতে আমরা তো ফাজলামি করে অনেক কথাই বলি যে তোর পেছনে কুকুর রয়েছে, বাঘ রয়েছে, সিংহ রয়েছে, ড্রেনে পড়ে যাবি এমন অনেক কথাই বলা হয় কানামাছি খেলতে গেলে। আমিও হনুমানের কথাটা অমন ইয়ার্কি ভেবেই নিয়েছিলাম হয়তো সেই মুহূর্তে আমার ঠিক মনে নেই। এরপর যা হবার তা তো হলোই । তারপর আমি আর কোনদিন কানামাছি খেলিনি। খেললেও সেইটা বাড়ির আশেপাশে এবং এমন কারো সাথে খেলেছি যারা আমাকে বিপদে একা ফেলে পালাবে না। আর এই ছিল কানামাছি খেলার আমার এক ঐতিহাসিক ঘটনা।

ছোটবেলায় আমার সাথে ঘটে যাওয়া গল্পটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ সবাইকে। দোয়া করি সবাই সুস্থ থাকুন ভালো থাকুন।

IMG_20220423_215646.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

Sort:  
 2 years ago 

সত্যি ভাই ভয়ঙ্কর হলেও ব্যাপারটা বেশ মজার, আমরাও কানামাছি খেলেছি এবং এই চালাকিটা আমরাও করতাম উল্টাপাল্টা সংখ্যা বলতাম, হঠাৎ করে চোখ খুলে এরকম একটা জিনিস দেখলে সত্যিই মানুষ ভয় পেয়ে যাবে, আপনার জ্বর হয়েছিল ভয় পাবার পর?

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন ছোটবেলায় অনেক ভয় পেয়েছিলাম, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, জ্বর তো হবেই ভাই ভয় পেলে জ্বর হয় । শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

হায় হায়। কি বলেন ভাই। কানামাছি খেলতে গিয়ে হনুমান ধরেছিলেন! ভয়ানক ব্যাপার। আমরাও ছোটবেলায় কানামাছি খেলতাম। মনে পড়ে গেল সেই দিনের কথা।

 2 years ago 

জি ভাই কিছু কিছু সময় কিছু কিছু ছোটবেলার মুহূর্ত স্মৃতিচারণ দিয়ে মাথায় উঠে, ভাবতে ভালো লাগে ছোটবেলার দিনগুলো, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

কানামাছি খেলতে গিয়ে আপনার সাথে ঘটে যাওয়া ঘটনাটি পড়ে অনেক ভালো লাগলো । আপনাদের সব কথা পড়ে আমার সেই পুরনো দিনের কথা মনে পড়ে গেল। আমরাও আগে এরকম অনেক খেলা খেলতাম।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

পুরনো সেই দিনের কথা বেশি বেশি মনে পরে ভাই এটাই স্বাভাবিক, এক সময় বর্তমান সময়ের কথা মনে পড়বে কালের বিবর্তনে। আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

কানামাছি খেলতে যেয়ে সুন্দর একটি ঘটনা আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাই প্রথমে ।।আপনি খুবই সুন্দরভাবে আপনার ঘটনাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া ।।
ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনার সুন্দর গঠনমূলক উৎসাহমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, আপনার সুন্দরতম মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

এখানে আমি একটু চালাকি করতাম হয়তো আমার মতো অনেকেই চালাকি করতো,

ভাই চালাকিটা আমিও কততাম। আর আমি মনে করি যারা এই ভাবে পরিক্ষা করতে যাত তারা বোকামী করছে। সবাইতো মিথ্যাই বলবে। হাহাহা
ভালো লাগলো আপনার ঘটনা পড়ে কারণ আপনার ঘটনা অনেকের জীবনের সাথে মিলে যাবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি ভাই ছোটবেলায় এই চালাকিটা আমার মনে হয় সকল মানুষ করত, ছোটবেলার দিনগুলো খুবই আনন্দের মুহূর্ত ছিল, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আমি দেখতে পেলাম আমি একটি হনুমানকে ধরে আছি।

কানামাছি খেলতে গিয়ে খুবই ভয়ানক একটা ঘটনা ঘটে গিয়েছিল আপনার সাথে ভাইয়া। আপনার এই পোস্টটি যখন আমি পড়ছিলাম তখন আমার ছোট বেলার মধ্যে হারিয়ে যাচ্ছিলাম। মনে পড়ে যাচ্ছিল সেই সোনালী দিন গুলো যখন আমিও এইভাবে বন্ধু বান্ধবীদের সাথে কানামাছি খেলতাম।

 2 years ago 

জি ভাই প্রতিটি মানুষই কালের বিবর্তনে অতীতের কথা গুলো মনে পড়ে, ছোটবেলার দিনগুলো খুব মনে পড়ে এবং মুহূর্ত গুলো খুবই মনমুগ্ধকর ছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কানামাছি খেলায় চোখ বাধার পর ভুল সংখ্যা বলার চালাকিটা আমিও করতাম।

চোখ খোলার পর হনুমান কে জরিয়ে ধরে আছেন এই ঘটনা টা ভয়ংকর মজাদার 😛।
শুনতে মজা লাগছে কিন্তু ওই পরিস্থিতিতে নিজেকে চিন্তা করলেই ভয় লাগছে।

 2 years ago 

ওয়াও আপু আপনিও কানামাছি খেলায় চকবাজার পর ভুল সংখ্যা বলা চালাকিটা করতেন জেনে আমি কিন্তু জেনে গেলাম, আমি কিন্তু সবাইকে বলে দিব। জি আপু ছোটবেলার দিনগুলো খুবই মনমুগ্ধকর মুহূর্ত ছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33