বুড়িগঙ্গা নদী ভ্রমণ | |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

হ্যালো বন্ধুরা! প্রতিদিনের মত আজকেও আমি আপনাদের মাঝে আছি। আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এসেছি নদী , জাহাজ ও বন্দরের ফটোগ্রাফি সহ ভিডিও। আজকে নদীপথে অনেক যাতায়াত করেছি, নদী পথে যাতায়াতের মজাই আলাদা, নদী পথে যাতায়াতের মজাই আলাদা হওয়ার প্রধানতম কারণ আমাদের জেলার সংযোগ যাতায়াত ব্যবস্থা রেলওয়ে ও সড়ক পরিবহন ব্যবস্থা। তাই আমাদেরও আমার কাছে নদী পথে যাতায়াত ব্যবস্থা অনেক আনন্দঘন হয়ে ওঠে। কেননা আমরা নদী পথে যাতায়াত করতে অভ্যস্ত নয়।

কিন্তু কিছু কিছু জেলা আছে তাদের যাতায়াত ব্যবস্থা এর প্রাণকেন্দ্র নদীভিত্তিক। যেমন বরিশাল, চাঁদপুর, পটুয়াখালী ও বরগুনা এর কথায় ধরা যাক, বরিশাল ও চাঁদপুর জেলার মানুষ সড়ক ও নদী পথে যাতায়াত করে থাকে। কিন্তু সড়ক পরিবহন যাতায়াতে অনেক সময় লেগে যায় এবং যাতায়াত ব্যবস্থা উন্নত নয়, বেশিরভাগই মানুষ লঞ্চ জাহাজ এর মাধ্যমে নদী পথে যাতায়াত করে থাকে বরিশাল, নদী পথে যাতায়াত সুবিধা তাদের অনেক বেশি। তেমনি ভাবে কিছু কিছু জেলার মানুষ নদী পথে যাতায়াত করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে।

এখন চলুন নদী পথে যাতায়াত ব্যবস্থা বেশিরভাগই বরিশাল , পটুয়াখালী, বরগুনা ওচাঁদপুরের মানুষজন সদরঘাট থেকে লঞ্চ ও জাহাজে করে যাতায়াত করে থাকে। লঞ্চ ও জাহাজে করে তাদের বরিশাল যাতায়াত করতে সাত থেকে আট ঘণ্টা সময় লাগে থাকে। এখন নদী ভ্রমণ করতে যেয়ে যে বিষয়টি আমার কাছে অবাক হয়ে গেছে সে বিষয়টি হলো সাত থেকে আট ঘণ্টা সময় তারা লঞ্চ ও জাহাজের মধ্যে সময় অতিবাহিত করেন। এবিষয়টি আমার আগে ধারণা ছিল না বলে আমি অবাক হয়েছি।

IMG20220409113436.jpg

এখন কথা হল বরিশাল ও চাঁদপুরের বেশিরভাগই মানুষ জন কোন নদী পথে যাতায়াত করে থাকে? বেশিরভাগই মানুষজন ঢাকা সদরঘাট থেকে বুড়িগঙ্গা নদী হয়ে বরিশাল নদী পথে যাতায়াত করে থাকে। ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। বুড়িগঙ্গা নদী নারায়ণগঞ্জ এর ভিতর দিয়ে প্রবাহিত হয়েছে। বুড়িগঙ্গা নদীর তুরাগ নদীর সাথে মিলিত হয়েছে।

IMG20220409113455.jpg

Source

IMG20220409150714.jpg

এখন কথা হল আমার বাস্তবে দেখা ও অভিজ্ঞতা থেকে বলতে পারি বাংলাদেশের সবচেয়ে নিকৃষ্ট দুর্গন্ধ পচা ডোবা বিষাক্ত নদী হল বুড়িগঙ্গা। আমার জাস্ট ধারণা থেকে বলছি বুড়িগঙ্গা নদীর পানি কাউকে এক গ্লাস খাইয়ে দিলে হয়তো তাকে আর বাঁচানো সম্ভব না।

এত বিষাক্ত দুর্গন্ধ বা পচা নদী হওয়ার অন্যতম প্রধান কারণ অতিশয় কল কারখানা। নারায়ণগঞ্জ বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা। বাংলাদেশের সবচেয়ে ছোট জেলা হিসেবে সবচেয়ে বেশি কল কারখানা অবস্থিত নারায়ণগঞ্জ। নারায়ণগঞ্জের সকল প্রকার কলকারখানার বর্জ্য দূষিত ও বিষাক্ত পানি ও রাসায়নিক সবকিছু বুড়িগঙ্গা নদীতে ভাসিয়ে দেওয়া হয়।

IMG20220409150657.jpg

সদরঘাট থেকে প্রায় ৫ মিনিট পর পর লঞ্চ ও জাহাজ যাতায়াত করতে দেখা যায়।

IMG20220409113535.jpg

লঞ্চ জাহাজ যাতায়াতের পাশাপাশি ছোট ছোট মালবাহী নৌকা ও ট্রলার যাতায়াত করে থাকে।

IMG20220409113546.jpg

একটি গুরুত্বপূর্ণ কাজে সদরঘাট থেকে নারায়ণগঞ্জের ধর্মগঞ্জ হয়ে বুড়িগঙ্গা নদীতে ভ্রমণ করতে হয়েছিল। সদরঘাট থেকে বুড়িগঙ্গা নদী হয়ে খুব সহজেই বরিশাল, বরগুনা, চাঁদপুর ও পটুয়াখালী যাতায়াত করা সম্ভব।

IMG20220409113557.jpg

IMG20220409114127.jpg

IMG20220409114136.jpg

IMG20220409114606.jpg

IMG20220409115128.jpg

IMG20220409121503.jpg

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আমার পক্ষ থেকে রামাদান মোবারক এর শুভেচ্ছা সবাইকে। নারায়ণগঞ্জ এর ভিতর দিয়ে বুড়িগঙ্গা নদীতে ভ্রমণের অল্পসময়ের অভিজ্ঞতা ও অনুভূতি আপনাদের সাথে শেয়ার করলাম। সেইসাথে কিছু ফটোগ্রাফি ও ভিডিও শেয়ার করেছি আশা করি আপনাদের ভাল লাগবে।

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin
LocationBurigonga river, Sadarghat, Narayanganj

IMG_20220328_085337.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 2 years ago 

নদী ও মনের কথা শুনলে খুবই ভালো লাগে। আমারও ইচ্ছে করে এরকম নদী ভ্রমণ করতে। আপনি দেখছি বুড়িগঙ্গা নদী ভবন অনেক এনজয় করলেন। এমনকি নদীর ফটোগ্রাফি গুলো দারুন লেগেছে। নদীতে এরকম ফটোগ্রাফি করতে ভীষণ ভালো লাগে। কারণ নদীর ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর আসে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন নদীতে ঘুরে বেড়াতে ভ্রমণ করতে ফটোগ্রাফি করতে আমার খুবই ভালো লাগে কিন্তু বুড়িগঙ্গা নদী আর নদীর মধ্যে আকাশ-পাতাল তফাৎ, বুড়িগঙ্গা নদী পচা ডোবা বিষাক্ত দূষিত নদী, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপু আপনার জন্য।

 2 years ago 

শুনেছি বুড়িগঙ্গা নদী নাকি আর নদী নেই, শিল্প-কলকারখানা ময়লায় নর্দমায় পরিণত হয়ে গিয়েছে। আর পানি গুলো দেখে ও ঠিক সেটাই মনে হচ্ছে। তবে আপনার ভ্রমণের অভিজ্ঞতা ভাল ছিল। সুন্দরভাবে তুলে ধরেছেন, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই শুনেছেন বুড়িগঙ্গা নদী আর নদী নেই, পচা ডোবার বিষাক্ত নর্দমায় পরিত্যক্ত হলো বুড়িগঙ্গা নদী, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাই আমাদের বাড়ি বরিশাল আমরাও লঞ্চে যাতায়াত করি। আজকে আপনি বুড়িগঙ্গা নদীর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন খুবই ভালো লাগছে। আর আপনি একটি কথা একদম ঠিক বলেছেন আমিও আপনার সাথে একমত যে সবচেয়ে নিকৃষ্ট দুর্গন্ধ পচা বিষাক্ত নদী হলো বুড়িগঙ্গা।

 2 years ago 

ভাই আপনার বাড়ি বরিশালে এবং আপনিও লঞ্চে যাতায়াত করেন জেনে খুশি হলাম, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ,

ভাই আপনার বাড়ি যাওয়ার নিরাপদ যাতায়াত ব্যবস্থা কি সড়ক পরিবহনের আছে?? জানতে ইচ্ছে করলো তাই প্রশ্ন করলাম। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

বুড়িগঙ্গা নদী ঘুরে অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাথা তুলে ধরেছেন তবে আপনার কথার সাথে আমি একমত যে বাংলাদেশের সব থেকে পচা বিষাক্ত দুর্গন্ধযুক্ত নদী হচ্ছে বুড়িগঙ্গা

 2 years ago 

জি ভাই আপনি আমার সাথে সহমত পোষণ করেছেন তার অত্যন্ত খুশি হলাম, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা ও শুভকামনা রইলো ভাই আপনাদের।

 2 years ago 

বুড়িগঙ্গা নদীর বেশ কিছু চমৎকার ছবি তুলেছেন 😍 ভীষণ ভালো লাগলো ছবিগুলো।
সবথেকে আপনার ছবিটি দারুন লেগেছে আমার কাছে 😍
দোয়া রইল 🥀

 2 years ago 

ভাই আপনার কাছে সবথেকে আমার ছবিটি দারুণ লেগেছে জেনে সত্যি আমি অনেক অনেক খুশি হলাম, অনেক অনেক ভালোবাসা রইলো ভাই আপনার জন্য। সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

বুড়িগঙ্গা নদীর ফটোগ্রাফি গুলো দেখে খুবই খুশি হলাম। বুড়িগঙ্গা থেকে আমার বাসার দূরত্ব মাত্র ১ কিলোমিটার। সন্ধ্যার দিকে প্রায়ই যাওয়া হয়। আপনার অভিজ্ঞতার গল্প শেয়ারের জন্য অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই, ভাই আপনার বাসা ঠিক কোথায় জানতে ইচ্ছে করলো? শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

সত্যি নদীর ভ্রমণের অসাধারণ প্রতিভা আপনি তুলে ধরেছেন আমাদের মাঝে। ফটোগ্রাফি গুলো যথেষ্ট সুন্দর ছিল আরো সুন্দর হয়েছে ধাপে ধাপে তার বর্ণনা করা হলো। বুড়িগঙ্গা নদীকে কেন্দ্র করে যথেষ্ট কথা লিখেছেন দেখলাম।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বুড়িগঙ্গা নদীতে গেছিলাম অনেক আগেই। যদি না যাওয়ার মতো পরিবেশ এখানে আর নাই। কারণ পানি হয়ে গেছে কাল। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আবার মাঝে মাঝে কিছু ভিডিও আমাদের মাঝে শেয়ার করেছেন। বুড়িগঙ্গা নদীর সব কিছু বর্ণনা খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন বুড়িগঙ্গা নদীতে যাওয়ার মতো পরিবেশ সত্যিই নেই, বুড়িগঙ্গা নদীর পানি মানেই জীবনের কাল, আপনার সুন্দর মূল্যায়নের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

বুড়িগঙ্গা নদী ভ্রমণ করতে গিয়ে অনেক সুন্দর মুহূর্ত কাটিয়েছেন। দেখে অনেক ভালো লাগলো। ভিডিওটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আমার করা ভিডিও দেখে আমি মুগ্ধ হয়েছেন জেনে অনেক অনেক খুশি আনন্দিত হলাম, ভাইয়া আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ফটোগ্রাফির সাথে সাথে চমৎকার ভাবে বর্ণনা করেছেন। নীল আকাশের নিচে শান্ত নদীতে মালবাহী ট্রলার গুলো বয়ে চলেছে দেখতে ভীষণ ভালো লাগছে। ভাইয়া আপনার ভিডিওটি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার ভিডিওটির মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরে অনেক অনেক খুশি ও আনন্দ হলাম, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57962.42
ETH 3050.85
USDT 1.00
SBD 2.25