কাঁচা আম মাখার রেসিপি ও আম গাছে উঠার ভৌতিক ঘটনা| |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে টকঝাল মিষ্টি আম মাখার রেসিপি শেয়ার করতে চলেছি। ছোটবেলায় এই কাঁচা আম মাখানো নিয়ে বেশ অনেকগুলো মজার মজার স্মৃতি আমার জীবনে জড়িয়ে রয়েছে। তার ভিতরে সবথেকে মজার ঘটনা হচ্ছে দুপুর বেলা করে গাছে উঠে আম পারতে যেয়ে ভুতের ধাক্কা খেয়ে নিচে পড়ে যাওয়ার একটি ভৌতিক ঘটনা। ঘটনাটি হল ছোটবেলায় আমি এবং আমার সহপাঠী বন্ধুরা মিলে আমাদের বাড়ি থেকে বেশ খানিকটা দূরের এক পরিচিতের বাগানে গিয়েছিলাম আম পাড়ার জন্য। তবে একদমই তার পারমিশন ছাড়া। সবাই মিলে লুকিয়ে লুকিয়ে ভর দুপুরবেলা করে বাগানে ঢুকেছিলাম। বাগানে ঢুকেই দেখি আম গাছে অনেক আম ধরে আছে।

বাগানে উঁচু নিচু অনেক ধরনের আম গাছ ছিল তবে একটি সব থেকে বেশি উঁচু আম গাছ ছিল, একমাত্র সেই গাছের কাঁচা আম খেতে ছিল অনেক বেশি মিষ্টি । তাই আমরা ভাবলাম বড় গাছটা থেকে টক মিষ্টি কাঁচা আম পারবো। তো যেই ভাবনা সেই কাজ। আমাদের মধ্যে দক্ষ গেছো একজন বন্ধু উঠে পড়ল বড় আমগাছ টাই। আর আমরা বাকিরা নিচে পাহাড়া দিতে লাগলাম। তবে গাছে উঠে পড়া সেই বন্ধু একটি আম পারতেই ধপাস করে আম গাছ থেকে নিচে পড়ে গেল। এরপর সেই বন্ধুর চিল্লাচিল্লি এবং আমাদের ডাকাডাকিতে বাগানের আশেপাশের বাড়ি থেকে কিছু লোকজন এবং বাগানের মালিক ছুটে চলে আসলো আমাদের কাছে। এরপর তারা সবাই মিলে আমার বন্ধুটিকে প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে নিয়ে গেছিলো। তবে বন্ধুটির বড়সড়ো কোন ক্ষতি হয়েছিল না কারণ গাছের নিচে খ্যারের পালা ছিল সে মোটামুটি ভাবে খ্যারের পালার ওপর ধাক্কা খেয়ে নিচে পড়েছিল তাই শুধুমাত্র হাতে এবং পায়ে একটু বেশি ব্যথা পেয়েছিল।

এরপর আমরা সবাই তার মুখ থেকে শুনেছিলাম উপর থেকে তাকে নাকি কেউ ধাক্কা দিচ্ছে বলে তার মনে হয়েছিল। এখন সেটা তার মনের ভুল না নিজেই পা পিছলে পড়ে গেছে তা আমার জানা নেই, তবে তার মতে তাকে নাকি কোন জ্বিন ধাক্কা দিয়েছিলো গাছ থেকে। এরপর থেকে আমরা আর কখনো দুপুরবেলা করে আম গাছে উঠতাম না। এই ছিল আম পাড়তে গিয়ে ভূতের ধাক্কা খাওয়ার এক অবিস্মরণীয় ঘটনা। তো যাই হোক, আজকে বাজার থেকে কিনে আনা আম দিয়ে আমি আম মাখা তৈরি করেছি। আশা করি, আম মাখার এই রেসিপিটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220615_094430.jpg

উপকরণসমূহপরিমাণ
কাঁচা আম২টি
কাসুন্দি৩ টেবিল চামচ
কাঁচা মরিচ৫ টি
চিনি১ টেবিল চামচ
লবণস্বাদমতো

ধাপ-০১

IMG20220614141537.jpg

প্রথমে কাঁচা আমের খোসা ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-০২

IMG20220614142922.jpg

এরপর গ্রেটার দিয়ে কাঁচা আম এভাবে কুচি কুচি করে কেটে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220614143212.jpg

এরপর কাঁচা আমের মধ্যে এড করেছি মরিচ কুঁচি ও স্বাদমতো লবণ।

ধাপ-০৪

IMG20220614143254.jpg

এরপর এড করেছি পরিমাণ মতো চিনি ও কাসুন্দি।

ধাপ-০৫

IMG20220614143437.jpg

এরপর সবগুলো উপকরণ ভালো ভাবে মাখিয়ে নিয়েছি। আর এভাবে আমি টক ঝাল মিষ্টি আম মাখা তৈরি করে নিয়েছি।

পরিবেশন

IMG_20220614_144357.jpg

এরপর পরিবেশনের জন্য একটি বড় সাইজের আমের পাতা পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

IMG_20220615_094430.jpg

এরপর আম মাখানো আম পাতার উপর পরিবেশন করেছি।

IMG_20220615_094352.jpg

IMG20220614143933.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

"আমার বাংলা ব্লগ" কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব ‌।

IMG_20220714_131330.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

আসলে এরকম কাহিনী আমি অনেক শুনেছি। বিশেষ করে দুপুরবেলা গাছে চলে নাকি গাছ থেকে ফেলে দেয়। তবে আপনার আম মাখা রেসিপি আমার কাছে বেশ ভাল লেগেছে ভাই। খুব সুন্দর উপস্থাপনা করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কাঁচা আম মাখা রেসিপি যেটা দারুন খাবার। এই ধরনের খাবার উপভোগ করতে আমি খুবই পছন্দ করি। খুব সুন্দর করে কাঁচা আম মাখার রেসিপি করেছেন আমার কাছে অনেক ভালো লেগেছে ভাইয়া।

 2 years ago 

কাঁচা আম মাখার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারছিনা খুবই সুন্দর আর সবথেকে বেশি ভালো লেগেছে ঘটনাটি পড়ে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁচা আম মাখার দেখে জিভে পানি চলে আসলো। এ জাতীয় খাবার আমার অনেক ভালো লাগে আপনার রীতিমতো লোভ দেখিয়ে দিলেন।

 2 years ago 

কাঁচা আম মাখা দেখেই তো জীবে জল চলে আসলো ।আর আপনার ঘটনাটি ও অনেক ভৌতিক ছিল। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

এভাবে কাঁচা আম খেতে আমারও খুব ভালো লাগে আপনার টাইটেলটি পড়তেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই খুব মজা হয়েছে

 2 years ago 

আম চুরি করতে গিয়ে আপনার বন্ধু গাছ থেকে পড়ে গিয়েছে এটা শুনে খারাপ লাগলো। আসলেই কি সত্যিই ওনাকে কেউ গাছ থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে। হয়তোবা হলেও হতে পারে কেউ ধাক্কা দিয়েছে কেন। আপনার আজকের আম মাখার রেসিপিটা বেশ অসাধারণ হয়েছে। দেখে তো একদম জিভে জল চলে আসলো।

 2 years ago 

আপনার বন্ধু যেটা বলেছে ভাই সেটা আসলে হতে পারে। হয়তো গাছে কোন জিন থাকতে পারে যে ধাক্কা দিয়ে ফেলে দিতে পারে। আর আপনার কাঁচা আমের ভর্তা দেখেই তো খেতে ইচ্ছে করছে খুবই লোভ লেগে যাচ্ছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে এরকম ভৌতিক গল্প শুনলে দুপুর বেলা সন্ধ্যা বেলা বের হতে একটু ভয় লাগে। যাক ভাগ্য ভালো আপনার বন্ধুর তেমন কোন ক্ষতি হয়নি। আপনার আম মাখার রেসিপি দেখে জিভে জল চলে এসেছে। খুব খেতে ইচ্ছে করছে। পরিবেশনের জন্য আপনি যে আম পাতার মধ্যে আম মাখা গুলো রেখেছেন এটা আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 57791.14
ETH 2962.27
USDT 1.00
SBD 3.67