রঙিন কাগজ দিয়ে পাতাকপি অরিগামি | |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

শীতকালে প্রচুর পরিমাণে সবজি উৎপাদিত হয়। তাই শীতকালে আমরা বেশি বেশি করে বিভিন্ন ধরনের সবজি খেয়ে থাকি। শীতের সময়ে বাসায় প্রতিনিয়ত শীতপ্রধান কোনো না কোন সবজি রান্না হয়েই থাকে। তার মধ্যে একটি প্রধান সবজি হলো পাতাকপি বা বাঁধাকপি। পাতাকপি আমার কাছে ভালই লাগে। তবে পাতাকপি দিয়ে বড়া ভাঁজলে , পাতাকপি দিয়ে সবজি খিচুড়ি রান্না করলে অথবা পাতাকপি দিয়ে যেকোন সবজি রান্না করলে আমার কাছে খেতে খুবই সুস্বাদু লাগে। গতবছর শীতে গ্রামে বেড়াতে গিয়েছিলাম। সেখানে বিশাল বড় এক পাতাকপির ক্ষেতে ঘুরতে গিয়েছিলাম। সে-সব বিশাল বিশাল পাতাকপির সমারোহ ক্ষেত জুড়ে। সেগুলো দেখতে খুবই সুন্দর লাগছিল। পাতাকপির ক্ষেতে লাগানো সেইসব পাতাকপির গাছের কথা ভেবে কাগজ দিয়ে বানিয়ে ফেললাম পাতাকপির অরিগামি এবং তা আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি, আপনাদের ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220223_223554.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক কাগজের তৈরি পাতাকপির অরিগামি তৈরীর প্রস্তুত প্রণালী:-

উপকরণসমূহঃ

১. রঙিন কাগজ
২. সিজার
৩. আঠা
৪. পেন্সিল

ধাপ-০১

IMG_20220223_212109.jpg

প্রথমে একটি কাগজ নিয়েছি।

ধাপ-০২

IMG20220223202449.jpg

এরপর কাগজটিকে হাতের মুঠিতে করে বলের মতো মুড়িয়ে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220223211212.jpg

এরপর টিয়া রঙের একটি কাগজ মাপমতো কেটে নিয়েছি।

ধাপ- ০৪

IMG20220223211242.jpg

এরপর কাগজটিকে হাতের মুঠিতে করে পাকিয়ে নিয়েছি।

ধাপ-০৫

IMG20220223211308.jpg

এরপর কাগজটি খুলে নিয়েছি। কাগজটি খুলে নিলে এমন ভাঁজ ভাঙ্গা হয়ে যাবে।

ধাপ-০৬

IMG20220223203639.jpg

এরপর বলের মতো মুড়িয়ে রাখা কাগজটির উপর ভাঁজ ভাঙ্গা কাগজটি ভালোভাবে আঠা দিয়ে মুড়িয়ে দিয়েছি। এভাবে পাতাকপির মূল অংশটুকু তৈরি করে নিয়েছি।

ধাপ-০৭

IMG_20220223_222833.jpg

এরপর পাতাকপির চারিপাশের পাতা বানানোর জন্য মাপ মধ্যে একটি কাগজ কেটে নিয়েছি।

ধাপ- ০৮

IMG20220223211455.jpg

এরপর কাগজের উপর পেন্সিল দিয়ে পাতাকপির পাতার মতো ডিজাইন করে নিয়েছি।

ধাপ-০৯

IMG20220223211657.jpg

এরপর সিজার দিয়ে কাগজটি কেটে নিয়েছি।

ধাপ-১০

IMG20220223205842.jpg

এভাবে আরো অনেকগুলো কাগজ পাতাকপির পাতার মতো করে কেটে নিয়েছি।

ধাপ-১১

IMG20220223210753.jpg

এরপর পাতাকপির মূল অংশের গায়ে আঠা দিয়ে পাতাকপির এই পাতাগুলো সুন্দরভাবে সাজিয়ে লাগিয়ে দিয়েছি।

ধাপ-১২

IMG20220223211109.jpg

এরপর পেন্সিল এর পেছনের অংশ দিয়ে পাতাগুলোকে হালকা মুড়িয়ে নিয়েছি। এভাবে আমি রঙিন কাগজ দিয়ে পাতাকপির অরিগামি তৈরি করে নিয়েছি।

ফলাফল

IMG_20220223_222946.jpg

IMG_20220223_223020.jpg

IMG20220223212730.jpg

IMG20220223212858.jpg

IMG20220223212931.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

ধন্যবাদান্তে,,,,,

IMG_20220205_123258.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন শীতের সবজির মধ্যে বাঁধাকপি একটি দারুন সবজি এবং আপনি এই বাঁধাকপি যেকোনোভাবেই খেতে পারেন। আরে বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়, যা মানবদেহের জন্য খুবই উপকারী। আর সেই বাঁধাকপি দিয়ে আপনি খুব সুন্দর একটা আরগেমি তৈরি করেছেন। রঙিন কাগজের বাঁধাকপির দেখতে সত্যি দারুন লাগছে। আর আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর একটি পাতাকপির অরিগামি প্রস্তুত করেছেন আপনি সত্যিই আপনার ইউনিক চিন্তা ধারা এবং সৃজনশীল বুদ্ধির তারিফ করতে হয়

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

দারুন একটি জিনিস শেয়ার করেছেন তো। বাঁধাকপি টি দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার আইডিয়াটা জাস্ট অসাধারণ। খুব ইউনিক একটি জিনিস শেয়ার করেছেন আমাদের সাথে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি জিনিস আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে

 3 years ago 

ওয়াও আমি প্রথমে ভেবেছিলাম এটা সত্যি সত্যি পাতাকপি। পরে দেখলাম না, এটি আপনি রঙিন কাগজের মাধ্যমে তৈরি করেছেন। আপনি অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে পাতাকপি তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর করে বাঁধাকপির অরিগমি তৈরি করেছেন যেটা দেখতে খুব ভালো লাগছিল। শীতকালীন সবজি হিসেবে বাঁধাকপি কমবেশি সবাই পছন্দ করে থাকে তাছাড়া বাঁধাকপি দিয়ে অনেক সুন্দর সুন্দর রেসিপি বানানো যায়। ধন্যবাদ খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে বাঁধাকপির অরিগামি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে বাঁধাকপির অরিগামি তৈরি অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার ক্রিয়েটিভ আইডিয়া দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সত্যি ভাইয়া এই আইডিয়াটা কিন্তু দারুণ ছিল না। এভাবে যে রঙিন কাগজ দিয়ে বাঁধাকপি তৈরি করা যায় তা দেখে খুবই ভালো লাগলো। আপনার নিখুঁত হাতের কাজ সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেইসাথে আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

পাতাকপির অরিগামি টি অসাধারণ হয়েছে ।দেখে বোঝাই যাচ্ছে না এটা কাগজের তৈরি। আমিতো প্রথমে দেখে ভেবেছিলাম অরিজিনাল পাতাকপি। যাইহোক আপনার ডাই পোস্টটি আমার কাছে বেশ ভালো লেগেছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে বাঁধাকপি তৈরি দেখেই মুগ্ধ হয়ে গেলাম। খুবই সুন্দর হয়েছে ভাইয়া। বিশেষ করে বাঁধাকপির মাঝের অংশ দেখতে একদম সত্যিকারের বাঁধাকপির মতই হয়েছে। অনেক সুন্দর ভাবে বাঁধাকপি তৈরি করেছেন আপনি। ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ আপু আপনাকে

 3 years ago 

খুব সুন্দর একটি চিন্তাভাবনা। বাঁধাকপির অরিগামি কি খুব সুন্দরভাবে তৈরি করেছেন আপনি। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। খুবই সুন্দর লেগেছে আমার কাছে। এভাবেই এগিয়ে যান শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33