মানুষ মানুষের জন্য| |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

hands-2847508__340.webp

Source

এই পৃথিবীতে আমরা মানব জাতি হিসেবে জন্মগ্রহণ করেছি। আমার মানুষ সৃষ্টির সেরা জীব। আমাদের মধ্যে ভালোলাগা, ভালোবাসা, সুখ, দুঃখ, কষ্ট সহ বিভিন্ন ধরনের ইমোশন রয়েছে। সৃষ্টিকর্তা আমাদেরকে নিজস্ব জ্ঞান ও বুদ্ধি দিয়েছেন। কিন্তু আমরা মানুষ, জ্ঞান, বুদ্ধি, বিবেক দিয়ে কি করছি আর কোথায় বা কাজে লাগাচ্ছি!

বর্তমান সময়ে মানুষ মানুষের জন্য না দাঁড়িয়ে মানুষ মানুষের পাশে দাঁড়াই তার স্বার্থের জন্য। যেখানে মানুষের স্বার্থ ঠিক সেখানেই মানুষ তার উপকারী মনোভাব প্রকাশ করে। কিন্তু আজ এই পৃথিবীতে নিঃস্বার্থ ভাবে কোনো মানুষই কোন মানুষের পাশে দাঁড়ায় না। মানুষ তার জ্ঞান, বুদ্ধি, বিবেক সব তার স্বার্থের কাছে সমর্পণ করেছে। এখন যদি কোন মানুষ অন্য মানুষের কাছে সাহায্যের জন্য যায় তখন মানুষ মুখের উপরে দরজা বন্ধ করার আগে একবারও ভাবে না। যখন কোন মানুষ রাস্তায় আহত অবস্থায় পড়ে থাকে তখন মানুষ তার ছবি তোলা নিয়ে ব্যস্ত, সোশ্যাল মিডিয়ায় লাইভ শেয়ার করা নিয়ে ব্যস্ত, কিন্তু সেই আহত ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার মতো সময় কারো নেই। আজকালকার জেনারেশনের ছেলেমেয়েরা যদি কোন অসহায় মানুষকে দেখে, কোন মানুষকে বিপথগামী অবস্থায় দেখে তখন তারা সোশ্যাল মিডিয়ায় তাদের লাইভ করা নিয়ে ব্যস্ত থাকে, সশরীরে এগিয়ে গিয়ে সেই বিপথগামী ব্যক্তি কে সাহায্য করার মতো সাহস তাদের নেই।

hands-5618240__480.webp

Source

আজকাল মানুষ স্বার্থ ছাড়া কখনো কারো উপকার করে না। টাকার কাছে মানুষগুলো দিনে দিনে হার মেনে চলেছে, টাকার কাছে বিক্রি হয়ে যাচ্ছে সবাই। ‌ আজকাল ডাক্তাররাও বিনামূল্যে রোগী দেখা প্রায় বন্ধই করে দিয়েছি। আজকাল গরীব-দুঃখীদের জন্য কোথাও কোনো ছাড় নেই। আজকাল সমাজসেবা বলে অনেক তবিল রয়েছে কিন্তু বিনামূল্যের সমাজসেবক কোথাও কি মিলবে? আমাদের সমাজ লোভ-লালসা এবং স্বার্থের রসাতলে তলিয়ে যাচ্ছে দিনে দিনে। আজকাল যেখানেই সাহায্যের জন্য যাওয়া যাক না কেন কেউই টাকা ছাড়া কারো পাশে দাঁড়ায় না। আজকাল ডাক্তারের সামনে মৃত্যু পথযাত্রী রোগী পড়ে থাকলেও টাকা ছাড়া ডাক্তার সেই রোগীর গায়ে হাত লাগায় না। আবার অনেকে শত শত জঘন্যতম অন্যায় করেও টাকা দিয়ে পুলিশ প্রশাসনের হাত থেকে বেঁচে যাচ্ছে। এই পৃথিবীতে মানবতা টাকার কাছে অনেক আগেই বিক্রি হয়ে গেছে।

team-spirit-2448837__480.jpg

Source

কিন্তু আজও এই পৃথিবীতে মানুষ মানুষের জন্য রয়েছে। অনেকেই আছে যারা নিঃস্বার্থ ভাবে মানুষের পাশে দাঁড়াই। মানুষের জন্য নিজের জীবন ত্যাগ করতে একবারো ভাবেনা। তবে এমন লোকের সংখ্যা এই পৃথিবীতে খুবই কম। কিছু মাস আগের ঘটে যাওয়া একটি ঘটনা, তবে এই ঘটনাটি সম্পূর্ণ আমি আমার এক পরিচিত এর কাছ থেকে শুনেছি। আমার সেই পরিচিত ব্যক্তি এবং তার এক বন্ধু তারা দুজনে মিলে জাফলং বেড়াতে যাচ্ছিল। যাওয়ার পথে আমার সেই পরিচিত ব্যক্তির সমস্ত টাকা-পয়সা ব্যাগ সহ চুরি হয়ে যায়। সেই ব্যাগটি ছিল আমার সেই পরিচিত ব্যক্তির দায়িত্বে। আর সেই ব্যাগের মধ্যেই আমার সেই পরিচিত ব্যক্তি এবং তার বন্ধুর সমস্ত জিনিসপত্র ছিল। শুধুমাত্র চলার মতো অল্প কিছু টাকা তাদের পকেটে ছিল। যখন তারা বুঝতে পারল তাদের ব্যাগ চুরি হয়ে গেছে তখন আমার পরিচিতের সেই বন্ধুটি তাকে খুবই বকাবকি করতে লাগলো। যখন অনেক খোঁজাখুঁজি করে ব্যাগ পাওয়া যাচ্ছিল না তখন সেই বন্ধুটি ওই পরিস্থিতিতে বলে বসল ওই ব্যাগে আমার অনেক টাকা ছিল। তোমার জন্য আমার ব্যাগ হারিয়েছে, তো তোমাকে আমার টাকা এখনই ফেরত দিতে হবে, না হলে কিন্তু খুব খারাপ হয়ে যাবে। এভাবে তাদের মধ্যে একটি তর্কাতর্কির সৃষ্টি হল। তখন আশেপাশের লোকজন কেউ বা তাদের ঝগড়ার মজা নিচ্ছিল, কেউ বা তাদের ঝগড়ায় উস্কানি দিচ্ছে আবার কেউ বা তাদের ঝগড়া মোটামুটি ভাবে থামানোর চেষ্টা করছিল। এখানে অনেক ধরনের মানুষের চরিত্র বুঝতে পারা গেল। বিশেষ করে সেই পরিচিত ব্যক্তি তার বন্ধুর চরিত্র খুব ভালভাবেই বুঝে গেল।

lifebelt-4148444__480.webp

Source

এরপর পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে তারা দুজনে নিজ নিজ বাড়িতে ফিরে আসার সিদ্ধান্ত নেয়। কিন্তু তাদের কাছে যা টাকা রয়েছে তাদের আবার ফিরে আসা সম্ভব নয় সেই টাকাতে এবং তারা ফোন দিয়ে বাড়ি থেকে টাকা নেবে সেই সাহসও তাদের হচ্ছিল না। সেটা হয়তো বা তাদের ব্যক্তিগত সমস্যা। ঠিক এমন একটা পরিস্থিতিতে তারা কি করবে বুঝে উঠতে পারছিল না। তখন একজন ব্যক্তি আসে এবং তাদের দুজনের সাথে কথা বলে। এরপর তারা যখন সেই ব্যক্তিকে তাদের সমস্যা সম্পর্কে জানায় তখন সেই ব্যক্তিটি বলে, আমি তোমাদেরকে ফিরে যাওয়ার টাকা দিচ্ছি। তোমরা ফিরে যাও। তখন আমার সেই পরিচিত ব্যক্তিটি এভাবে টাকা নিতে বারণ করে দেয়। কিন্তু পরিস্থিতি ভীষণ খারাপ এইভেবে তারা একপর্যায়ে টাকা নিতে রাজি হয়ে যায়। কিন্তু তারা টাকা নেই এই শর্তে যে তারা বাড়িতে ফিরে গিয়ে তার টাকা শোধ করে দেবে। এরপর সেই টাকাতে তারা বাড়ি এসে কিছুদিনের মধ্যেই বিকাশে অপরিচিত লোকটার টাকা শোধ করে দেয়। এভাবে এক অপরিচিতর সাথে আমার সেই পরিচিত ব্যক্তির এক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের তৈরি হয় এবং যে আসলেই তার বন্ধু ছিল তার আচরণে আমার সেই পরিচিত ব্যক্তিটি ভীষণ কষ্ট পাই। কারণ সেই বন্ধু বিপদের সময় বন্ধুর পাশে না দাঁড়িয়ে উল্টে তাকে দোষ দিয়ে তার থেকে টাকা আদায়ের কথা চিন্তা করেছিল কিন্তু অপর দিকে এক অপরিচিত ব্যক্তি এসে তাদের টাকা দিয়ে সাহায্য করে নিঃস্বার্থভাবে গন্তব্যে পৌঁছে দেয়ার ব্যবস্থা করে দিয়েছিল।

এই ঘটনা থেকে আমরা বুঝতে পারি এই পৃথিবীতে আজও কিছু সংখ্যক ভালো মানুষ হয়েছে। এখনো মানুষের বিপদে মানুষ পাশে দাঁড়ানোর সর্বোচ্চ চেষ্টা করে। তাই এখনও আমরা বলতে পারি, আমরা মানুষ এবং মানুষ মানুষের জন্য।

IMG_20220205_123258.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 3 years ago 

বর্তমান সময়ে মানুষ মানুষের জন্য না দাঁড়িয়ে মানুষ মানুষের পাশে দাঁড়াই তার স্বার্থের জন্য। যেখানে মানুষের স্বার্থ ঠিক সেখানেই মানুষ তার উপকারী মনোভাব প্রকাশ করে। কিন্তু আজ এই পৃথিবীতে নিঃস্বার্থ ভাবে কোনো মানুষই কোন মানুষের পাশে দাঁড়ায় না। মানুষ তার জ্ঞান, বুদ্ধি, বিবেক সব তার স্বার্থের কাছে সমর্পণ করেছে

খুবই সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন আপনার আলোচনাটি খুবই ভালো লাগলো আমার কাছে।।
মানুষকে উপকার করতে হবে এটাই ঠিক কিন্তু নিজের স্বার্থ হাসিল করার জন্য নয় এরকম মনোভাব থাকলে সেখান থেকে বেরিয়ে আসতে হবে নিঃস্বার্থভাবে মানুষকে উপকার করার জন্য ধন্যবাদ ভাই আপনাকে

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই

 3 years ago 

আসলে ভাইয়া বর্তমান সময়ে যদি একটা মানুষ এক্সিডেন্ট করে তখন মানুষ তাকে তুলতে যাবেনা প্রথমে ফটোগ্রাফি করবে ওটা ফেসবুকে দেবে। এটাই এখনকার মানুষের স্বভাব। আর আসলে মানুষ মানুষের জন্য আসলেই এখন স্বার্থ ছাড়া কেউ কাছে আসে না। আপনার যতটুকু প্রয়োজন আপনাকে ততটুকুই ব্যবহার করবে। যে স্বার্থ ফুরায়ে যাবে আর তাকে দরকার নাই। সত্যিই এগুলো খুবই খারাপ লাগে।আসলে সমাজটা লোভ-লালসা এ কারণেই শেষ হয়ে যাচ্ছে দিন দিন আর যারা খারাপ লোক তারাই ক্ষমতার আসনে বসছে সত্যিই।আমাদের উচিত একটা মানুষের পাশে দাঁড়ানো। আসলে মানুষ মানুষের জন্য। একটা মানুষকে সাহায্য করতে হলে একটি মন মানুষিকতার দরকার হয় এ।কটা মানুষের কাছে যদি হাজার কোটি টাকাও থাকে তাও দান করতে পারবেনা। তার যদি মন মানসিকতা ছোট হয়। আমাদের উচিত সকলেরই পাশে থাকা মানুষকে উৎসাহিত করা। আমরা যদি সাহায্য করতে না পারি তাও কাউকে খারাপ মন্তব্য না করি এটাই। খুব সুন্দর লিখেছেন♥️

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই

 3 years ago 

এখন মানুষের মধ্যে মনুষত্ব বোধ নেই বললেই চলে, মানুষ স্বার্থের জন্য অন্য মানুষকে ব্যবহার করে থাকে। আধুনিক সমাজে ধোঁকা খেয়ে যায় সহজ হয় মানুষগুলো, আর ভালো থাকে সবসময় সেই বেঈমানী করা মানুষগুলো। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো খুব চমৎকারভাবে আপনি আপনার মনের ভাব ফুটিয়ে তুলেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে

সব দানে প্রতিদান নিহিত। কিছু না হলে স্বর্গে যাবো এ আশা তো থেকেই যায়। অনেক ভারি কথায়, ভরপুর ছিল লেখনি। লেখনীতে আসুক,সমাজ সংস্করণ। এই কামনা করছি।

 3 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া এখনকার সময়ে মানুষ বড় সার্থপর । সার্থ ছাড়া এক পা ফেলতেও রাজি হয় না। যদি কোথাও কেউ সাহায্যের জন্য যায় তাহলে তার থেকে আগে অনেক টাকা নেওয়া হয়।তারপর যদি সাহায্য করে। কোনো দুর্ঘটনা হলে মানুষকে বাঁচানোর আগে তার কাছ থেকে টাকা পয়সা সর্ণ এই সব জিনিস হাতিয়ে নেওয়া হয়।এইটাই হলো মানুষ, এখন কিছু ভালো মানুষ আছে বলে পৃথিবী টা টিকে আছে। ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32