আমার স্বরচিত কবিতা"নামলো আমের ঝড়"| |10% Beneficiary To @shy-fox | |

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

mango-4959201__480.jpg

Source

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, তবে আজ আমি আপনাদের সাথে শেয়ার করার জন্য একটি কবিতা নিয়ে হাজির হয়েছি। আমি খুব একটা ভালো কবিতা লিখতে পারিনা। তবে আমার বাংলা ব্লগ কমিউনিটির অনেক ভাই বোনেরা খুবই সুন্দর কবিতা লেখেন। এছাড়াও আমাদের বড় দাদা এবং ছোট দাদা দুজনেই প্রতিনিয়ত খুবই সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দিয়ে থাকেন। সেইসব কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে আমিও মোটামুটি ভাবে কবিতা লেখার চেষ্টা করি। আজকে আমি আমার কবিতার মাধ্যমে ঝড় বৃষ্টির দিনে আম কুড়ানোর একটি প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছি। বর্তমানে এখন আম কুড়ানোরই সময় তাই আম কুড়ানোর সেই আমেজটা কে মাথায় রেখেই আমি কবিতাটি লিখেছি। কবিতাটির নাম দিয়েছি "নামল আমের ঝড়"। আশা করি, কবিতাটি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

নামলো আমের ঝড়

বৃষ্টি এলো ছাতা মাথায়
নামলো আমের ঝড়।
আম কুড়ানোর ফোয়ারা উঠেছে,
চল সাথীরা চল।

পাশের বাড়ির আমবাগানে
বড় বড় আমের গুটি,
তাই ভেবে ঝড় মাথায়
সবার ছোটাছুটি।

কে আগে যাই, কে আগে পাই,
থলি ভর্তি আম।
এই নিয়ে তাই হুড়োহুড়ি,
বাচ্চা ছেলের দল।
বড়রাও কিছু কম যায় না
থাকে ফাঁক তালে,
সুযোগ বুঝে ঝাঁপিয়ে পড়ে
আমবাগানের তলে ‌।

আম কুড়ানোর পালা এবার
সবার হুটোপুটি।
এই আমতলা ছেড়ে
ঐ আমতলা তে,
সে এক আজব ছোটাছুটি।

আম কুড়ানোর শেষে সব
বৃষ্টি ভেজা গায়ে,
ফূর্তিতে ছোটে বাড়ি।
থলি ভর্তি আম নিয়ে ‌সব
যে যে যার যার বাড়ি।

সবশেষে আসে হায়!
আম বাগানের মালিক।
আমবাগানে চেয়ে দেখে,
নেই কোথাও কোন আমের গুটি।
সবশেষে সে প্রলাপ বকে
কে নিলো এই আম?
ধরতে পারলে ধোলাই দেবো,
সে কোন বাঁদরের দল।

IMG_20220423_215646.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে।


Sort:  
 2 years ago 

আপনার কবিতাটি পড়ে ছোটবেলার কথা মনে পড়ে গেল ভাইয়া।। আসলে ছোটবেলা একটা কবিতা পড়ে ছিলাম মামারবাড়ি।। কবিতার সাথে সাদৃশ্য খুঁজে পেলাম।। এত সুন্দর একটা কবিতা আমাদের মাঝে উপহার দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন কবিতাটি পড়ে ছোটবেলার দিনগুলোর স্মৃতি কে স্মরণ করিয়ে দেয়, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো সত্যি খুবই অসাধারণ ভাবে আম কে কেন্দ্র করে কবিতাটি লিখেছেন। সত্যি বৃষ্টির দিনে আম কুড়ানোর মুহূর্ত খুব ভালো লাগে। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার সুন্দর ও উৎসাহমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য ধন্যবাদ জানাই ভাই, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আমি খুবই সুন্দর কবিতা লিখেছেন, সত্যি আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো। কবিতাটির ভাষা আমার বেশি ভাল লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কবিতার ভাষা আপনার কাছে ভাল লেগেছে জেনে আমি সত্যিই অনেক আনন্দিত, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কবিতা পড়ে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন আপনি। নামলো আমের ঝড় কবিতার নাম খুবই অসাধারণ। খুব সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে এই কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু কবিতা লেখার মাধ্যমে আপনাকে মুগ্ধ করতে পেরে সত্যিই আমি সার্থক হয়েছে, কবিতার নাম আপনার কাছে অসাধারণ লেগেছে শুনে খুশি হলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পাশের বাড়ির আমবাগানে
বড় বড় আমের গুটি,
তাই ভেবে ঝড় মাথায়
সবার ছোটাছুটি।

এই লাইন কয়েকটি পড়ে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল। ছোটবেলায় যখন ঝড় শুরু হয়ে যেত তখন সমস্ত কিছু উপেক্ষা করে ছুটে বেরোতাম আম কুড়ানোর উদ্দেশ্যে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন কবিতাটি ছোটবেলার স্মৃতি কে স্মরণ করিয়ে দেয়, আর একটা বিষয় আমি ছোটবেলা স্মৃতি কে স্মরণ করিয়ে কবিতাটি লিখেছি, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সবশেষে আসে হায়!
আম বাগানের মালিক।
আমবাগানে চেয়ে দেখে,
নেই কোথাও কোন আমের গুটি।
সবশেষে সে প্রলাপ বকে
কে নিলো এই আম?
ধরতে পারলে ধোলাই দেবো,
সে কোন বাঁদরের দল।

খুব সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া। এবং সময়োপযোগী একটি কবিতা। এখনই কাচা আম পড়ার সময়। গ্রামের ছেলে মেয়েরা ঝড়ের পর একদম থলে ভর্তি কাঁচা আম কুড়িয়ে নেয়। কিন্তু আমার এমন সুযোগ কোনদিন হয়নি। কারণ ছোটবেলা থেকেই শহরে থাকি যার কারণে অনেক কিছু করতে চাইলেও হয়ে উঠে না। লাস্টের দিকে লাইন গুলো খুবই হাস্যকর লেগেছে আমার কাছে। আম চুরি হওয়ার পর আম বাগানের মালিক অনেক কিছু বলে, কিন্তু কোনো লাভ হয় না 🤭🤭

 2 years ago 

আপু আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, আপনার সুন্দরতম মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত, যে আপু আপনি শহরে বসবাস করেছেন বা করছেন তাই এগুলো থেকে একটু দূরে আছেন, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সময়ের সাথে তাল মিলিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা আমাদের সাথে আজকে শেয়ার করেছেন। আপনি কিন্তু খুবই ভালো কবিতা লেখেন সেটা আপনার কবিতা দেখেই বোঝা যায়। অনেক সুন্দর হয়েছে কবিতাটি।

 2 years ago 

জি ভাই আপনার সাথে আমি সম্পূর্ণ সহমত পোষন করলাম, এখন ছোট ছোট আম খাওয়ার সময় হয়ে গিয়েছে এবং সেই সময়ই কে কেন্দ্র করে ছোটবেলার স্মৃতি রক্ষার্থে আমি খুব সুন্দর একটি কবিতা লিখেছি ,আপনার কাছে ভালো লেগেছে, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই আমার বাংলা ব্লগ এর বদৌলতে সবাই এখন নিজের ভেতরে লুকিয়ে থাকা সত্তেও প্রতিভাগুলো বিকশিত করার সুযোগ পাচ্ছে। আর কবিতাটি কিন্তু সত্যিই দারুণ লেগেছে আমার কাছে, দারুন ছন্দ মিলিয়েছেন।

 2 years ago 

জি ভাই আপনি একদম সঠিক সত্য কথা বলেছেন, আমার বাংলা ব্লগ পরিবারে কাজ করার মাধ্যমেই আমরা সবাই নিজের ক্রিয়েটিভিটি দক্ষতা ও সৃজনশীলতাকে বৃদ্ধি ও জাগ্রত করতে পারছি, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সবশেষে সে প্রলাপ বকে
কে নিলো এই আম?
ধরতে পারলে ধোলাই দেবো,
সে কোন বাঁদরের দল।

দারুন ছন্দ মিলিয়ে লিখেছেন 👌
আপনার কবিতা পড়ে ছোটবেলায় আম কুড়াতে যাওয়ার কথা মনে পরে গেলো।
সত্যিই ভালো লাগার মতো কবিতা ♥️

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন কবিতাটি ছোটবেলার আম কুড়ানোর স্মৃতি গুলোকে বুকে ধারণ করে লিখা, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার পরিবারের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64