লেভেল ওয়ান হতে আমার অর্জন - By @akash09 ||10% beneficially to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল ও সুস্থ আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আমার ইউজার আইডি @akash09

একটি গুরুত্বপূর্ণ বিষয়:


আমি 'আমার বাংলা ব্লগ' কমিউনিটিতে গত পাঁচ মাস আগে এসেছিলাম।২৫-০৬-২০২১ তারিখে আমি আমার পরিচয় মূলক প্রথম পোস্ট করি এই কমিউনিটিতে।ফোন না থাকায় ও বিভিন্ন পারিবারিক প্রবলেমের জন্য কাজ করা বন্ধ হয়ে গিয়েছিল। এখন আমি ইনশাল্লাহ নিয়মিত কাজ করব আশা করি সবাই আমার পাশে থাকবেন।

আজ আমি #abb-school level 1 এর জন্য ভেরিফিকেশন পোস্ট করব।

Abb- school এর সব গুলো ক্লাস করেছি। ভালোভাবে না বোঝার জন্য আমি রেগুলার ক্লাসগুলো করি।এবং এই ক্লাসগুলো করে আমি অনেক কিছু বুঝেছি ও শিখেছি।সেগুলো নিয়ে আজ পোস্ট করব। আমাদের ক্লাসে প্রফেসর হিসেবে@shuvo35 ভাই ও @engrsiful ভাই সহ সকল মডারেটর ভাইয়ারা উপস্থিত ছিল। এবং তারা আমাদেরকে অনেক ভালোভাবে বুঝিয়েছেন ও শিখিয়েছেন।যে সকল বিষয় শিখিয়েছেন সেটা নিয়ে আজকের আমার এই পোস্ট।

লেভেল ওয়ানের' যা যা শিখেছি সেটা নিয়ে লেখার প্রথমে আমি আমার পরিচয় দিয়ে শুরু করছি।

20211115_211306.jpg

20211115_221137.jpg

আমার পরিচয়


আমার নাম মোঃ আবু সাইদ আকাশ। আমি দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর প্রথম পর্বের একজন নিয়মিত ছাত্র। আমার বাসা ঈশ্বরদী,পাবনা । আমি পড়ালেখার জন্য দিনাজপুরে বাসা ভাড়া নিয়ে থাকি। পড়ালেখার জন্য দিনাজপুর চলে আসায় আমার দাদা-দাদিও চলে আসেন। তারা পার্বতীপুরে থাকে। এবং আমি কম্পিউটার সাবজেক্ট নিয়ে অধ্যয়ন করছি। আমার পরিবারের সদস্য আমরা চারজন। আমার দাদা আমার দাদী ও আমরা দুই ভাই। আমার দাদা বাংলাদেশ রেলওয়ে চাকরি করতেন। তিনি গত একবছর অবসরে রয়েছেন। আমার বাবা মৃত সেলিম হোসেন লিটন। আর আমার মায়ের নাম :শেফালী আক্তার শিল্পী। আমার দাদা আমাদেরকে লালন-পালন করছেন ও দেখাশোনা করছে।
USER_SCOPED_TEMP_DATA_orca-image--1366649036.jpeg

20211109_180204.jpg

20211030_120428.jpg

আমার শখ ইচ্ছা ভালোলাগা

আমি পড়া লেখায় আলহামদুলিল্লাহ যথেষ্ট ভালো। ছোট থেকেই আমি পড়ালেখা ও টেকনোলজি সম্পর্কে খুব ভালো বুঝতাম এবং আস্তে আস্তে আমি টেকনোলজি প্রতি অন্য রকমের ভালোবাসা কাজ করা শুরু করে। যেমন: কম্পিউটার,মোবাইল,সফটওয়্যার ডেভলপার, হার্ডওয়ার বিভিন্ন ধরনের টেকনোলজি নিয়ে নতুন নতুন চিন্তা ভাবনা ও নতুন নতুন বিষয় শুনলে সেটার প্রতি অন্যরকম একটা আগ্রহ ভালোবাসা কাজ করে। নতুন কোন কিছু জানা ও দেখার প্রতি আমার আগ্রহ সব সময় বেশি । এবং কোন কিছু না পারলে বা না বুঝলে আমি সেটার পিছে লেগে থাকি যতক্ষণ না আমি সেটা আয়ত্ত করব। তবে বাবা মারা যাওয়ার পর স্বপ্ন গুলো যেন কেমন থমকে গেল। যত বাধা যত বিপত্তি আসুক না কেন আমার ইচ্ছা আমি আমার লক্ষ্যে পৌঁছাব। এছাড়া আমি ঘোরাফেরা করতে অনেক বেশি ভালোবাসি। নতুন জায়গা নতুন খাওয়া নতুন কিছু প্রতি আমার উৎসাহ তা একটু বেশি।

এবার লেভেল ওয়ানে' আমি @abb-school থেকে যে সকল বিষয় শিখেছি ও 'আমার বাংলা ব্লগ' এর যে পোস্টটি পিন করা রয়েছে এর আওতায় আমি যা যা শিখেছি তা নিয়ে নিচে বিশ্লেষণ করব।
যে সকল বিষয় নিয়ে আমাদেরকে শেখানো হয়েছে। ও আমরা যা যা বুঝেছি তা নিয়ে আমার আজকের পোস্ট।

এই সকল বিষয় সকলের জানা উচিত

  • Copyright
  • Abuse
  • Plagiarism
  • Infringement
  • Rewrite
  • Spamming

Copyright


কপিরাইট হচ্ছে কোন কিছুর রক্ষার ক্ষেত্রে একটি রাইট বা আইন। আপনি কোনো কিছু আবিষ্কার করছেন বা কোন কিছু লিখেছেন। এবং সেটি যাতে কেউ চুরি না করতে পারে। অন্য কেউ নিজের কাজে ব্যবহার করে ব্যবসা করতে না পারে এজন্য কপিরাইট আইন। এছাড়া কপিরাইটযুক্ত কোন কিছু আর্থিক কাজের জন্য ব্যবহার করা যাবে না। এছাড়া কোন কনটেন্টের কপিরাইটযুক্ত কোন কিছু নিজের কাজে ব্যবহার করা যাবে না।

Abuse


এভিউজ বিষয়টি হচ্ছে কোন উপযুক্ত কাজকে মিস ইউজ করা। আপনি কোন কিছু বা কোন লেখালেখি বা কোন ছবি এমন ভাবে নিজের বলে চালিয়ে দিচ্ছেন। এটি একটি অপরাধ।আর এই কাজ করাকে এভিউজ বলে।

Plagiarism


প্লাগিয়ারিজম এর অর্থ চুরি করা।প্লাগিয়ারিজম হচ্ছে অন্য লেখাকে নিজের লেখা হিসেবে চালিয়ে দেওয়া অথবা পূর্বে কেউ কোন কিছু লিখেছে সেটি হুবহু নকল বা নিজের বলে চালিয়ে দেওয়া। আর এই কাজটি একটি মারাত্মক অপরাধ।

Infringement


ইনফ্রিংয়েমেন্ট এর মানে লংঘন করা। কপিরাইটযুক্ত কোন কিছুকে নিজের কাজে ব্যবহার করলে ইনফ্রিংয়েমেন্ট হয়।

Rewrite


কোন কিছু থেকে অনুপ্রাণিত হয়ে বা উৎসাহিত হয়ে সেটি নিয়ে লেখালেখি শুরুর ক্ষেত্রে ওয়েবসাইট বা অন্যকোন মাধ্যম থেকে সাহায্য নেওয়ার কে re-write বলে। এককথায় অন্যের কোন কিছু সাথে নিজের কোন কিছু একসাথে মিলিয়ে দেওয়াকেই re-writeবলে।

Spamming


স্পামিং হচ্ছে অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত বিষয় কে বোঝায়। যেমন: নির্দিষ্ট ব্যক্তিকে না চাওয়া সত্ত্বেও বারবার মেনশন করছে অথবা না চাওয়া সত্ত্বেও মেসেজ বা কোন কিছু পাঠাচ্ছে। আবার কোন বিষয়ে পোস্ট করছেন পোস্ট ভিত্তিক ট্যাগ ইউজ করতে হবে অযথা অন্য কাউকে বারবার ট্যাগ করলে সেটা এক ধরনের স্পামিং। একই ঘটনা কোন ধরনের পোস্ট বারবার ঘুরিয়ে পেচিয়ে করলে সেটা এক ধরনের স্পামিং। আবার কমেন্ট এর মাধ্যমে স্পামিং করা হয়ে থাকে।

★লেভেল ওয়ানের' ফাইনাল লিখিত পরীক্ষা /প্রশ্ন ও তার উত্তর নিচে দেওয়া হল:

  • কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?
    • উত্তর: কেউ না চাওয়া সত্ত্বেও কোন নির্দিষ্ট ব্যক্তি কে বারবার একই ধরনের বাত্রা ও ছবি পাঠানো, আবার কারো পোস্ট না পড়ে শর্টকাট করে কমেন্ট করা। একই ভাবে বার বার করা। কোন কনটেন্টের দুই একটা করে ছবি ছাড়া। ইত্যাদি।
      • ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
        • উত্তর:-কারো কোন কিছু নিজের বলে চালিয়ে দেওয়া কপিরাইট। কারন অনেকে তার মেধা দিয়ে কোন কিছু লিখেছে বা আর্ট করেছে ছবি তুলেছেন এবং সেটি কপিরাইট আইন দ্বারা আবদ্ধ। আর সেটি তাঁর অনুমতি ছাড়া নিজের কাজে ব্যবহার করা কপিরাইট।
          • তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়?
            • উত্তর:-

              ১| Pixabay

              ২| Life of pix

              ৩| pexels

              • পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?
                • উত্তর:-কোন পোস্ট যাতে সহজে খুঁজে পাওয়া যায় তা তালিকাভুক্ত করা যায় এজন্য ট্যাগ ব্যবহার করা হয়। এবং আপনি কোন পোস্ট করেছেন যেমন মাছ ধরা তখন আমি ট্যাগ দিতে হবে #fishing , এক কথায় বলতে আপনি যেই কনটেন্ট এর ওপর পোস্ট করবেন সেই কন্টেন ভিত্তিক ট্যাগ ইউজ করতে হবে ।
                  • আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?
                    • উত্তর:-কোন ভায়োলেন্ট বা অন্য কেউ দেখলে ভয় পাবে এমন পোস্ট করা যাবে না। যেমন: রক্তাক্ত কোন বিষয়। শুকরের মাংস,গরুর মাংস ইত্যাদি। এছাড়া রাজনৈতিক কোন বিষয় নিয়েও আমার বাংলা ব্লগ কমিউনিটি তে পোস্ট করা যাবে না।
                      • প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?
                        • উত্তর:-প্লাগারিজম এর অর্থ চুরি করা। কারো কোন পোস্ট ছবি বা কোন লেখা চুরি করে নিজের বলে চালিয়ে দেওয়া।
                          • re-write আর্টিকেল কাকে বলে?
                            • উত্তর:-অন্যের কোন লেখালিখি বা জ্ঞানের সাথে নিজের লেখা লিখি একত্র করে কিছু করাকে রিরাইট বলে।
                              • ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?
                                • উত্তর:-re-write করার সময় অবশ্যই সোর্স ও যেখান থেকে আপনি তথ্য দিয়েছেন সেগুলো উল্লেখ করে দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে 30% এর বেশি কোন কিছু নেওয়া যাবে না।
                                  • একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?
                                    • উত্তর:-দুই একটি ছবি দিয়ে ১০০ ওয়ার্ড এর নিচে কোন পোস্ট করলে তাকে ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।
                                      • প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]
                                        • উত্তর:-আমরা বাংলা ব্লগ কমিউনিটি তে প্রতি 24 ঘণ্টায় একজন ব্লগার চারটি পোস্ট করতে পারবে।

                                          আমার পোস্টটি পড়ার জন্য সবাইকে


                                          ❤️ধন্যবাদ❤️

                                          Sort:  

                                          অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন নিবারণের জন্য আবেদন কৃত পরীক্ষাটি। আপনার পোস্ট থেকে অনেক কিছু শিখতে পারলাম। আপনাকে আমার বাংলা ব্লকের স্বাগতম। লেগে থাকুন এবং মন দিয়ে কাজ করুন ইনশাল্লাহ সফলতার দেখা একদিন আসবেই m

                                           3 years ago 

                                          আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

                                           3 years ago 

                                          আমার বাংলা ব্লগে আপনাকে জানাই সাদরে আমন্ত্রণ! আপনার ব্লগিং যাত্রা সুন্দর হোক সফল হোক এই দোয়া করি। আমার বাংলা ব্লগের সকল পিন করা পোস্ট গুলো সুন্দর ভাবে পড়ে নিবেন। রুলস মেনে আমাদের সঙ্গেই থাকুন। লেগে থাকুন ধৈর্য ধরুন, সফলতা সন্নিকটে!

                                           3 years ago 

                                          প্রথমেই আপনাকে জানাই আমার আন্তরিক ভালোবাসা❤️। এত সুন্দর কথা বলার জন্য আপনাকে ধন্যবাদ। পিন করা পোস্টগুলো আমি পড়েছি কিছু কিছু পোস্ট পড়া বাকি আছে সেগুলো পড়ে ফেলব ইনশাআল্লাহ

                                           3 years ago 

                                          পাঁচ মাস আগে ভেরিফিকেশন পোস্ট করেছিলেন। প্রথম ১মাস অনেক কম পোস্ট করেছেন এবং পোস্টগুলোতে অনেকটা কঁপিরাইট ছিল। সুমন ভাই আপনাকে পোস্ট মিউট করেছিলো।আজকে আবার চার মাস পরে হুট করেই লেভেলনে অর্জিত ক্লাস নিয়ে পোস্ট করেছেন। আপনাকে আবার ভেরিফিকেশন পোস্ট করতে হবে নতুন মেম্বার নিতে হবে তারপরে লেভেল ১ এর জন্য পরীক্ষা দিতে হবে। ধন্যবাদ আপনাকে।

                                           3 years ago 

                                          আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আমি রেগুলার লেভেলের ১ এর ক্লাস করেছি । গতকাল লেভেল ২ এর ক্লাসে সুমন ভাইয়ের সাথে আমার কথা হয়েছে । তিনি আমাকে কিছু প্রশ্ন ধরলেন এবং ভাইয়া আমাকে লেভেল ওয়ানের' পোস্ট করতে বলেছেন।

                                          Coin Marketplace

                                          STEEM 0.16
                                          TRX 0.13
                                          JST 0.026
                                          BTC 57960.12
                                          ETH 2482.73
                                          SOL 155.31
                                          SBD 2.43