ছোটবেলায় দাবা খেলার গল্প।

in আমার বাংলা ব্লগlast year (edited)

সবাই কেমন আছেন আশা করছি ভালো আছেন। সবাইকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে আজকে আমি আরো একটি পোস্ট শুরু করতে যাচ্ছি এই কমিউনিটিতে। আজকে আমার আলোচ্য বিষয় হচ্ছে ছোটবেলায় দাবা খেলার গল্প। আমার প্রিয় খেলা গুলোর মধ্যে দাবা খেলা ছিল অন্যতম একটি খেলা। ছোটবেলার সেই গল্পটি আজকে আপনাদের মধ্যে শেয়ার করতেছি। আশা করছি আপনাদের সবার কাছে ভালো লাগবে।

IMG_20230711_225750.jpg

ছোটবেলা যখন প্রাইমারি স্কুলে পড়ালেখা করতাম তখন বাড়ির মধ্যে বড় ভাই এবং চাচারা সবাই কে দেখতাম দাবা খেলতেন। তখন বসে বসে তাদের খেলাটি দেখতাম। মনে মনে ভাবতাম এত সুন্দর সুন্দর গুটি দিয়ে তারা কি খেলতেছে। পরবর্তীতে একদিন এরকম কাকা একজন খেলতেছে তাকে জিজ্ঞাসা করলাম এই গুটি গুলোর নাম কি। ধাপে ধাপে একদিন একটি একটি করে সম্পূর্ণ গুটি গুলি নাম জেনে নিলাম।

সর্বপ্রথম দাবার গুটিগুলির নাম জেনে নেয়ার পর পরবর্তীতে আস্তে আস্তে কোন গুটি দিয়ে কিভাবে খেলতে হয় কোন গুটি কিভাবে চালতে হয় সেগুলি শিখে নিলাম। এগুলি শিখতে অনেক সময় লেগে গিয়েছিল । কারণ একদিনে সবগুলো শেখা সম্ভব হয়নি । একদিন যেকোনো একটি বিষয় এভাবে একদিন একদিন করে এসব গুলো শেখা হয়েছে। পরবর্তীতে দাবার বোর্ড সংগ্রহ করলাম দাবা খেলার জন্য।

strategy-1080527_1280.jpg

Source


যেহেতু গুটির নাম এবং কোন গুটি কিভাবে চালতে হয় সব শিখে গেলাম সে ক্ষেত্রে দাবা খেলতে আর কোন বাধা রইলনা। পরবর্তীতে অনেকের সাথে এরকম বসে বসে দাবা খেলতাম এবং খেলা শেখার চেষ্টা করতাম। দাবা খেলার বিভিন্ন কৌশল গুলি শেখার জন্য গ্রামের অনেকের সাথে সব সময় দাবা খেলতাম। এমনও সময় গিয়েছে পরীক্ষার সময় পড়ালেখায় ফাঁকি দিয়ে দাবা খেলতাম। দাবা খেলা আমার অনেক প্রিয় একটি খেলা। আমি এই খেলা অনেক বেশি পছন্দ করতাম এবং অনেক বেশি খেলেছিলাম।

কিন্তু বর্তমান এই প্রেক্ষাপটে দাবা খেলা আর সম্ভব হয় না। সর্বশেষ আমি ২০১২ সালে দাবা খেলেছিলাম। তারপর থেকে আর দাবা খেলা হয়নি। বন্ধুদের সাথে অন্যান্য খেলা নিয়ে মেতে থাকতাম কিন্তু দাবা খেলার আর সুযোগ ছিল না। পরবর্তীতে আস্তে আস্তে ব্যস্ততার কারণে একটা সময়ে দাবা খেলা হারিয়ে গেল আমার কাছ থেকে। অল্প কিছুদিন আগে Tron Fan Club কমিউনিটি এর একটি কনটেস্ট এর মাধ্যমে আবার পুনরায় অল্প কয়েকদিন দাবা খেললাম। এই ছিল আমার দাবা খেলার গল্প। আপনাদের সবার কেমন লেগেছে তা অবশ্যই জানাবেন। আমার এই পোস্ট ভিজিট করার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@ahp93
ডিভাইসPoco X3-Pro
লোকেশনবাংলাদেশ

আমার পরিচয়

images (9).jpeg

আমার নাম এমরান হোসেন পাটোয়ারী। আমার স্টিমিট অ্যাকাউন্ট @ahp93। আমি ডিসেম্বর 2022 থেকে Steemit ব্যবহার করছি। আমি ভ্রমণ এবং ফটোগ্রাফি পছন্দ করি। আমি কাজের ব্যস্ততার মাঝে যখনই সময় পাই ভ্রমণ করি। আমি তথ্য প্রযুক্তিতে খুব আগ্রহী। আমি প্রযুক্তি সম্পর্কে আরও জানতে চাই এবং আমি প্রযুক্তি সম্পর্কে শেখাতে চাই।


IMG-20221013-WA0015.jpg

Sort:  
 last year 

দাবা খেলা আমারও অনেক প্রিয় একটি খেলা। আমিও আপনার মতই আমার পরিবারের কাছ থেকে এই খেলাটি শিখেছি, বিশেষ করে আমার দাবা খেলার পিছনে আমার বাবার অবদান অনস্বীকার্য। ২০১২ সালের দিকে শেষ দাবা খেলেছেন, তারপরও যে আপনি রানার্স আপ হয়েছেন এটা অনেক বড় পাওয়া। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 last year 

আপনার ছোটবেলায় দাবা খেলার বিষয়টা পড়ে বেশ ভালোই উপভোগ করলাম। যদিও আমার কখনো দাবা খেলা হয়নি তবে দেখতে ভালোই লাগতো। বন্ধু-বান্ধবরা এবং গ্রামের সবার সাথে আপনি দাবা খেলতেন এটা জেনে ভালো লাগলো। আসলে সময়ের সাথে সাথে প্রত্যেকটা জিনিস আমাদের কাছ থেকে হারিয়ে যায়। আপনি তো দেখছি অনেক বছর আগে শেষবারের মতো দাবা খেলেছিলেন।

 last year 

আসলে দাবা খেলা নিয়ে আমারও অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে ছোটবেলার। আর সেগুলো তো বলতে বলতে ও শেষ হবে না। তবে আপনি আপনার স্মৃতিগুলো আমাদের মাঝে অনেক সুন্দর ভাবেই তুলে ধরেছেন। আপনি কিভাবে দাবা খেলা শিখেছেন এটা আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে এখন আমারও দাবা খেলা হয় না। আপনি তো দেখছি সর্বশেষ 2012 সালে দাবা খেলেছিলেন। এখন আমাদের কাছ থেকে হারিয়ে যাচ্ছে এই খেলা গুলো। ‌

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66649.04
ETH 3352.77
USDT 1.00
SBD 2.70