যে নিজের মর্যাদা বোঝে না, অন্যেও তার মর্যাদা দেয় না।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আজকে আমি আমার পোস্ট শুরু করতেছি এই কমিউনিটিতে। আজকে আমি যে বিষয়টি শেয়ার করব সে বিষয়টি হচ্ছে, যে নিজের মর্যাদা বোঝে না..! অন্যেও তার মর্যাদা দেয় না..! আশা করছি আমার এই পোস্ট আপনাদের সবার কাছে ভালো লাগবে।

B612_20230523_151555_605.jpg

একজন ব্যক্তি যে নিজের মর্যাদা বোঝে না বা চিনতে পারে না সে অন্যদের কাছ থেকে সম্মানের আশা করা ঠিক না। মর্যাদা বলতে একজন মানুষ হিসাবে আত্ম-মূল্য, আত্মসম্মান এবং অন্তর্নিহিত মূল্যবোধকে বোঝায়। যখন কারও নিজের মর্যাদার বোঝার অভাব থাকে, তখন তারা এমন আচরণে জড়িত হতে পারে যা তাদের আত্মসম্মানে আপস করে বা অন্যদের তাদের সাথে দুর্ব্যবহার করার সুযোগ করে দেয়।

একজন মানুষ তার সমাজে বা তার রাষ্টে মর্যাদা বা সম্মান পেতে হলে তাকে সর্বপ্রথম তার নিজের মর্যাদা এবং সম্মান বুঝতে হবে। নিজের মর্যাদা যদি নিজেই না বুঝে সে ক্ষেত্রে আরেকজন থেকে সম্মান পাওয়াটা কষ্টকর। মর্যাদা এমন একটি বিষয় তার উপর একটি মানুষের সকল কিছু নির্ভর করে। আমাদের চলাফেরা কথাবার্তা বিভিন্ন কিছুর মাধ্যমে মর্যাদা ক্ষুন্ন হয়।

সে ক্ষেত্রে জীবনে চলার পথে সকল ক্ষেত্রে নিজের মর্যাদা সঠিকভাবে ধরে রাখা প্রয়োজন। নিজের মর্যাদা সঠিকভাবে ধরে রাখতে পারলে সমাজ এবং আশপাশের মানুষ থেকে সম্মান এবং মর্যাদা আশা করা যায়। আর তা না হলে মানুষ থেকে মর্যাদা পাওয়া সম্ভব নয়।

আমাদের গ্রামগঞ্জে একটি প্রচলিত কথা রয়েছে কাউকে সম্মান দিলে তার থেকে সম্মান পাওয়া যায়। আপনি যদি ছোটদেরকে সম্মান দেন আপনাকেও আপনার বড় রা সম্মান দিবে এবং আপনি যদি বড়দের কে সম্মান দেন তাহলে আপনার ছোটরা আপনাকে সম্মান করবে। যদি ও এটি গ্রামগঞ্জে প্রচলিত একটি কথা কিন্তু এটাই বাস্তবতা ।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@ahp93
ডিভাইসPoco X3-Pro
লোকেশনবাংলাদেশ

আমার পরিচয়

images (9).jpeg

আমার নাম এমরান হোসেন পাটোয়ারী। আমার স্টিমিট অ্যাকাউন্ট @ahp93। আমি ডিসেম্বর 2022 থেকে Steemit ব্যবহার করছি। আমি ভ্রমণ এবং ফটোগ্রাফি পছন্দ করি। আমি কাজের ব্যস্ততার মাঝে যখনই সময় পাই ভ্রমণ করি। আমি তথ্য প্রযুক্তিতে খুব আগ্রহী। আমি প্রযুক্তি সম্পর্কে আরও জানতে চাই এবং আমি প্রযুক্তি সম্পর্কে শেখাতে চাই।


IMG-20221013-WA0015.jpg

Sort:  
 11 months ago 

এটা একদম সঠিক বলেছেন ভাই। যে মানুষ অন্যের মর্যাদা দিতে পারেনা তাকেও কেউ মর্যাদা দেয়না। মানুষকে সম্মান করার ভিতর মোহ লুকিয়ে আছে। অনেকেই সেটা ধরতে পারেনা। ভাবে আমি বড় আমি কেন অন্য কে মর্যাদা দিবে। সে এটা ভাবেনা মানুষ তাকে সামনে সম্মান করলেও পেছনে ঠিকি কটু কথা বলে। ভালো লিখেছেন ভাই।

 11 months ago 

ঠিক বলেছেন কাউকে সম্মান দিলে তার থেকে সম্মান পাওয়া যায়। আসলে কাউকে সম্মান না দিলে সে নিজেও সম্মান আশা করা ঠিক না। আসলে ব্যবহার হয়েছে সব কাজে মানুষের সম্মান বুঝা যায়। সম্মান এমন একটি জিনিস মানুষের জীবনের সাথে জড়িয়ে আছে। যার জীবনে কোন সম্মান নেই তার কোন জীবনের মূল্য নেই। আপনি খুব সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। পোস্টে পড়ে অনেক কিছু বুঝতে পারলাম।

 11 months ago 

ঠিক বলেছেন অন্যকে সম্মান দিলে নিজেও সম্মান পাবে। যে নিজের মর্যাদা বুঝে না সে অন্যকেও সম্মান করতে পারে না। আমরা যদি অন্যকে আচার ব্যবহার হতে সম্মান করতে পারি তাহলে নিজেও তার থেকে সম্মান আশা করতে পারি। সম্মান এমন একটি জিনিস দিয়ে টাকা দিয়ে কিনা যায় না। আচার ব্যবহার দিয়ে সম্মান অর্জন করতে হয়। আপনার পোস্টটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো।

 11 months ago 

আপনার পোষ্টের টাইটেল এর সাথে আমি একমত, সহমত পোষণ করলাম সত্যি কথা বলেছেন আপনি। আপনার সচেতন বিবেক আর দৃষ্টিভঙ্গির মাধ্যমে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন আজকের পোস্টের ট্রফি। আর পোস্ট বিষয় বিস্তারিত পড়ে আমার খুবই ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 63383.41
ETH 3119.37
USDT 1.00
SBD 3.85