ঘরের ছাদের উপর লেবু গাছ রোপনের মুহূর্ত।

in আমার বাংলা ব্লগlast year (edited)

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। আজকে আমি আরো একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আজকে আমার পোস্ট হচ্ছে আমাদের ঘরের ছাদের উপর লেবু গাছ রোপনের কিছু মুহূর্ত। কিছুদিন আগে নার্সারি থেকে লেবু গাছের চারা নিয়ে আসলাম এবং ঘরের ছাদের উপর তা রোপন করলাম সেই মুহূর্তটি আজকে আপনাদের মাঝে শেয়ার করতেছি।

IMG-20230706-WA0090.jpg

আপনারা সবাই জানেন যে কিছুদিন আগে বাংলাদেশে মরিচের দাম অনেক বেশি বেড়ে গিয়েছিল। যার কারণে ভাবলাম ঘরের ছাদের উপর অনেক জায়গা রয়েছে তার মধ্যে কিছু মরিচ গাছ রোপণ করব। পরবর্তীতে ছোট ভাই একজন কে সাথে নিয়ে গেলাম একটি নার্সারিতে মরিচ গাছ নিয়ে আসার জন্য। নার্সারিতে গিয়ে দেখি সেখানে কোন মরিচ গাছ নেই। পরবর্তীতে ভাবলাম নার্সারিতে যেহেতু এসেছি খালি হাতে ফিরে যাব না। পরবর্তীতে সেখান থেকে দুটি মাঝারি আকৃতির লেবু গাছের চারা নিলাম।

IMG-20230706-WA0091.jpg

IMG-20230706-WA0093.jpg


পরবর্তীতে লেবু গাছের চারা গুলি নিয়ে ছোট ভাইসহ মোটরসাইকেলে করে পুনরায় বাড়ির দিকে রওনা দিলাম। সর্বশেষ ছারা গুলি নিয়ে সুন্দরভাবে বাড়িতে পৌঁছলাম। ঘরের ছাদের উপর কিছু ছোট ছোট টব রয়েছে যেগুলোর মধ্যে মাটি ভরাট করা হয়েছিল আগে থেকে। দীর্ঘদিন ওই টব গুলোর মধ্যে কোন গাছ না লাগানোর কারণে সেখানে অনেক ঘাস উঠেছে সম্পূর্ণ টব ভর্তি ছিল। পরবর্তীতে আমি সেই টব থেকে ঘাসগুলি পরিষ্কার করলাম। ঘাসগুলি পরিষ্কার করার পর টবের ভেতরের মাটিগুলোকে কাছি দিয়ে কুপিয়ে কিছুটা নরম করে নিলাম ।

IMG-20230706-WA0098.jpg

IMG-20230706-WA0096.jpg

IMG-20230706-WA0095.jpg


তারপর আমি লেবু গাছে চারার নিচের অংশে একটি প্যাকেট ছিল সেই প্যাকেট কাছি দিয়ে কেটে নিলাম। টবের মধ্যে ছোট একটি গর্ত করে নিয়েছি যেন চারাটি বসানো যায়। পরবর্তীতে আমি লেবু গাছের চারটি টবের মধ্যে বসিয়ে মাটি দিয়ে ভরাট করে দিলাম। এভাবে আমি লেবু গাছের চারা দুটি রোপন করে ফেললাম এবং তার ফটোগ্রাফি গুলি আপনাদের মাঝে শেয়ার করেছি আপনারা দেখলে বুঝতে পারবেন। আমার এই পোস্ট ভিজিট করার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন সবাই।

পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল
ফটোগ্রাফার@ahp93
ডিভাইসPoco X3-Pro
লোকেশনবাংলাদেশ

আমার পরিচয়

images (9).jpeg

আমার নাম এমরান হোসেন পাটোয়ারী। আমার স্টিমিট অ্যাকাউন্ট @ahp93। আমি ডিসেম্বর 2022 থেকে Steemit ব্যবহার করছি। আমি ভ্রমণ এবং ফটোগ্রাফি পছন্দ করি। আমি কাজের ব্যস্ততার মাঝে যখনই সময় পাই ভ্রমণ করি। আমি তথ্য প্রযুক্তিতে খুব আগ্রহী। আমি প্রযুক্তি সম্পর্কে আরও জানতে চাই এবং আমি প্রযুক্তি সম্পর্কে শেখাতে চাই।


IMG-20221013-WA0015.jpg

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

গাছ মানুষের প্রকৃত বন্ধু। গাছে আজকে ফল না ধরলেও কালকে ফল দিবে। ভাইয়া আপনি বাসার ছাদে টবের মধ্যে লেবু গাছ লাগিয়েছেন যেন খুব ভালো লাগলো‌। নিশ্চয় খুব দ্রুত সময়ের মধ্যে গাছে লেবু ধরবে। গাছ রোপনের সময় বেশি করে জৈব সার প্রয়োগ করা উত্তম। গাছ লাগানোর অনুভূতি আমাদের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

গাছ লাগান পরিবেশ বাঁচান এবং গাছ মানুষের প্রাকৃতিক বন্ধু।ছাদে আমরা সবাই গাছলাগাতে পছন্দ করি অনেকে ফুল গাছ বা ফলগাছ লাগাই।আপনার গাছলাগানো ফটোগুলোদেখে মনে হচ্ছে আপনি গাছ লাগাতে খুবই পছন্দ করেন।আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট উপহার দেয়ার জন্য।

 last year 

আসলে এখন মরিচের দাম অনেক বেশি বেড়ে গিয়েছে, যার জন্য মরিচ গাছ কেনা অনেক বেশি ভালো। যদিও মরিচ গাছ কিনতে গিয়েছিলেন, কিন্তু না থাকার কারণে লেবু গাছ নিয়ে এসেছিলেন, এটা জেনে ভালো লাগলো। খালি হাতে ফেরায় একেবারেই উচিত না, লেবু গাছ কিনে এনে ভালো করেছেন। ছাদের উপর এরকম গাছগুলো লাগালে খুব ভালোই হয়। লেবু গাছ লাগানোর মুহূর্ত টা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58495.77
ETH 2579.09
USDT 1.00
SBD 2.44