DIY-এসো নিজে করি:৷ খুবই সুস্বাদু এবং মজাদার আমের মোরব্বা /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আপনাদের আজ একটি অন্য রকম রেসিপি সম্পর্কে বলতে যাচ্ছি‌। আশা করি আপনারা সবাই এই রেসিপিটি খুবই পছন্দ করবেন।
আমি আপনাদের খুবই সুস্বাদু এবং মজাদার আমের মোরব্বা সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220418_115235 (1).jpg

আমের মোরব্বা

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220418_102734.jpg

নামপরিমাণ
আম১২টি
চিনি২৫০ গ্ৰাম
সরিষার তেলপরিমাণ মতো
ভিনেগারদুই টেবিল চামচ
লবণদুই চিমটি
তেজপাতাপরিমাণমতো
এলাচি৮ টি
দারচিনিপরিমাণমতো ইত্যাদি।

প্রস্তুত প্রণালীঃ :-

↘️ধাপ :- ১↙️

IMG_20220418_102148.jpg

  • আমি প্রথমে আম গুলোর খোসা ছিলে নিলাম। তারপর আম গুলোকে মাঝ বরাবর কেটে দুই টুকরো করে নিলাম ‌‌।

↘️ধাপ :- ২↙️

IMG_20220415_144901.jpg

  • পরবর্তীতে আমের টুকরা গুলো পরিষ্কার পানিতে ধুয়ে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

1650256108954.jpg

  • আমি উপরে ছবির মতোন করে কাটা চামচ দিয়ে আমের টুকরো গুলো জালি জালি করে ছিদ্র করে নিচ্ছি । যাতে আমের ভিতর তেল চিনি সহ অন্যান্য সকল উপাদান ঢুকতে পারে।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220415_152238.jpg

  • সমস্ত আমের টুকরো গুলোকে জালি জালি করে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

  • এই পর্যায়ে আমি সমস্ত উপকরণ জোগাড় করে নিয়েছি।

IMG_20220415_154615.jpg

  • এখন রন্ধন প্রক্রিয়া আরম্ভ হচ্ছে। তাই প্রথমে চুলার উপরে একটি পাতিল বসায়।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220418_112219.jpg

  • এই পর্যায়ে আমি পাতিলের মধ্যে চিনি এবং পরিমাণ মতো সরিষার তেল দিলাম।

↘️ধাপ :- ৭↙️

1650256287918.jpg

  • তারপর আমি পরিমাণ মতো লবণ, তেজপাতা, দারচিনি, এলাচি দিলাম।

↘️ধাপ :- ৮↙️

1650256414405.jpg

  • সমস্ত আনুষঙ্গিক উপকরণ দেওয়ার পর এখন আমি আমের টুকরোগুলো সাজিয়ে পাতিলের মধ্যে বসিয়ে দিলাম।

IMG_20220415_155117.jpg

↘️ধাপ :- ৯↙️

IMG_20220418_113342.jpg

এই পর্যায়ে আমি চুলার আগুন একটু বাড়িয়ে দিলাম।

IMG_20220415_155500.jpg

তাপের কারনে চিনি গলতে আরাম্ভ করছে।

↘️ধাপ :- ১০↙️

IMG_20220418_114221.jpg

  • কিছুক্ষণ অপেক্ষা করার পর আমের টুকরোগুলো খুন্তি দিয়ে উল্টিয়ে দিলাম।

↘️ধাপ :- ১১↙️

IMG_20220418_114523.jpg

  • কিছুক্ষণ সময় যাবার পর মোরব্বা প্রায় হয়ে আসছে। এখন আমি পাতিলের মধ্যে পরিমাণ অনুযায়ী ভিনেগার দিলাম।

ভিনেগার দেওয়ার পর চুলার আগুন কিছুটা কমিয়ে দিলাম।

↘️ধাপ :- ১২↙️

IMG_20220415_165107.jpg

কিছুক্ষণ পর আমার কাঙ্খিত আমের মোরব্বা তৈরি হয়ে গেল। আমি চুলার উপর থেকে পাতিল নিচে নামিয়ে রাখলাম।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

এখন আমি একটি নাস্তার প্লেটে আমের মোরব্বা খাবারের জন্য পরিবেশন করলাম।

আশা করি আমার আমের মোরব্বা তৈরি সম্পূর্ণ হয়েছে। এইভাবে আমি আমের মোরব্বা তৈরি সম্পূর্ণ করি। আমের মোরব্বা অত্যন্ত মজাদার এবং সুস্বাদু হয়েছে। আপনারা যদি পাশে থাকতে তাহলে অবশ্য খেয়ে দেখতে পারতেন।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
আমের মোরব্বার কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220418_115235 (1).jpg

IMG_20220415_165456.jpg

IMG_20220418_115235.jpg

IMG_20220418_115253.jpg

IMG_20220415_165737.jpg

রেসিপি সহ আমার একটি ছবি

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের রেসিপি আরো উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ দুপুর
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

আয় হায়! এই সময় মোরব্বার আম পেলেন কই ভাই!
মোরব্বার রেসিপি দেখিয়ে দিলেন তো লোভ লাগিয়ে। কাচা আমের মোরব্বা আমার ভীষণ পছন্দ। আর আপনার রেসিপি টা দারুণ ভাবে উপস্থাপন করেছেন আপনি।

 2 years ago 

অনেক কষ্ট করে আমি জোগাড় করেছি ভাই। মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

 2 years ago 

এখনি এগুলো তৈরি করার মুখ্যম সময়। এখন সব আম গাছেই আম ধরে আছে। আপনার আমের মোরব্বা দেখে খুব খেতে মন চাচ্ছে। আপনার মুরব্বা বানানোর প্রসেস অনেক ভালো ছিলো। আমিও তৈরি করবো।

 2 years ago 

এত সুন্দর প্রশংসা করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

জিভে জল আসার মতো একটি রেসিপি করেছেন ভাই আপনি।খুবই চমৎকার এবং লোভনীয় ছিল।গুছিয়ে প্রতিটা ধাপ উপস্থাপনা করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমের মোরব্বা কখনো খাওয়া হয় নাই। আসলে আপনার এটি দেখে আমি শিখতে পারলাম এবং আমি তৈরি করার জন্য প্রস্তুত হলাম। সত্যি অনেক ভালো লাগলো দেখে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

পোস্টটি দেখে এত সুন্দর ভাবে মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

আমের মোরব্বা আমার খুবই প্রিয় একটা খাবার। মাঝে মাঝেই আমরা কমবেশি এটা খেয়ে থাকি।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। ইনশাআল্লাহ একদিন খেতে পারবো

 2 years ago 

আমাদের বাসায় দাওয়াত রইলো চলে আসেন।

 2 years ago 

মজাদার আমের মোরব্বা দেখে জিভে দিয়ে জল চলে আসলো। সত্যিই অনেক সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা দেখে আমিও তৈরি করা শিখতে পারলাম। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। পোস্টটি দেখে সুন্দরভাবে মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে কাঁচা আমের মোরব্বা তৈরি করেছেন ভাই আমারতো দেখেই খেতে ইচ্ছা করছে ।কি সুন্দর কালার হয়েছে এসব জিনিস দেখলে তো একেবারে জীবের পানি আটকে রাখা যায় না। আমি কখনো এরকম আমের মোরব্বা তৈরি করিনি মনে হচ্ছে খুবই মজা লাগে খেতে। আমি আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম।

 2 years ago 

অনেক মজাদার এবং সুস্বাদু একটি খাবার। মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও! খুবই লোভনীয় একটা খাবার মনে হচ্ছে। আমের মোরব্বা খেতে অনেক মজা। আপনি খুব চমৎকারভাবে কত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো মুগ্ধ হয়ে গেলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এরকম মোরব্বা গুলো খেতে আমার খুবই ভালো লাগে। তবে এগুলো বানাতে বেশ ঝামেলার এবং কষ্টকর। বিশেষ করে কাঁটাচামচ দিয়ে আমার গায়ে ছিদ্র করতে বেশি কষ্টকর মনে হয় আমার কাছে।

 2 years ago 

আশা করি ভাইয়া, ভাল আছেন? জ্বী ভাইয়া আমের টুকরা গুলো একটা একটা করে ছিদ্র করতে বেশ কষ্ট হয়। তবে এগুলো খেতে বেশ মজাদার। পোস্টটি দেখে এত সুন্দর ভাবে আপনার মনে অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে। ভালো থাকবেন ভাইয়া।

 2 years ago 

কি রেসিপি দেখাইলেন ভাই রেসিপি দেখে মুখে পানি চলে এসেছে। আসলে আমের মোরব্বা খেতে খুবই মজা। আজকে আপনি খুব সহজ ভাবে আমাদের মাঝে আমের মোরব্বা তৈরি করার পদ্ধতি উপস্থাপন করেছেন ধ.ন্যবাদ জানাই আপনাকে

 2 years ago 

এত সুন্দর মতামত উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ রইল ভাই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58968.99
ETH 2825.19
USDT 1.00
SBD 2.24