DIY-এসো নিজে করি:৷ রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর একটি মাছ তৈরি। /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর একটি মাছ তৈরি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220922_210116 (1).jpg

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WGBHdJvSPqofr2EQVWMiGDyPnxdkg3P2Zc5mcjfZ547nxq8W8kXxq1Rbkqmd8XbF5PMjx4jijcV1F5aTP3Zp.png

কাগজের মাছ

প্রয়োজনীয় উপকরণ সমূহ:-

IMG_20220922_195955.jpg

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

১ - রঙ্গিন কাগজ
২ - গাম
৩ - কাঁচি
৪ - স্কেল ইত্যাদি।

আমি যেভাবে তৈরি করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

  • মাছ তৈরি করার জন্য যাবতীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20220922_222808.jpg

  • প্রথমে আমি একটি রঙিন কাগজ নিলাম। রঙিন কাগজটি ২১ সেন্টিমিটার করে কাঁচি দিয়ে কেটে নিলাম ‌। তারপর কোনাকুনি ভাবে কাগজ ভাঁজ করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220922_223435.jpg

  • ভাঁজ খোলার পর এখন আমি দুই পাশে আরো দুইটি ভাঁজ করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220922_224009.jpg

  • এই ধাপে আমি ভাঁজ খোলার পর দ্বিতীয় পর্যায়ে ভাঁজের দাগ বরাবর কাঁচি দিয়ে চিকন চিকন করে কাগজ কাটে নিচ্ছি।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220922_201542.jpg

  • কাগজের মাঝ বরাবর সুন্দর ভাবে কাঁচি দিয়ে চিকন চিকন করে কেটে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220922_224733.jpg

  • এখন আমি সাদা কাগজ দিয়ে গোল করে মাছের চোখের জন্য কাগজ কেটে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220922_232008.jpg

  • এই পর্যায়ে আমি হালকা সবুজ রঙ্গের একটি রঙ্গিন কাগজ নিলাম। রঙ্গিন কাগজটি কাঁচি দিয়ে কেটে মাছের ফুলকা তৈরি করে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220922_225303.jpg

  • এখন আমি রঙ্গিন কাগজ কেটে মাছের পেছনের অংশের লেজ তৈরি করে নিচ্ছি।

IMG_20220922_232046.jpg

  • কাগজ কেটে মাছের লেজ তৈরি করে নিয়েছি।

↘️ধাপ :- ৮↙️

IMG_20220922_232318.jpg

  • মাছ তৈরি করার জন্য ভাঁজ অনুযায়ী গাম দিয়ে কাগজ জোড়া লাগিয়ে নিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220922_232710.jpg

  • এখন আমি গাম দিয়ে মাছের চোখ জোড়া লাগিয়ে নিলাম।

↘️ধাপ :- ১০↙️

IMG_20220922_233002.jpg

IMG_20220922_233030.jpg

  • এখন আমি ফুলকা এবং লেজ মাছের অংশের সাথে গাম জোড়া লাগিয়ে নিলাম।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20220922_233047.jpg

IMG_20220922_210124.jpg

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

  • পরিশেষে আমি একটি রঙিন কাগজ কেটে মাছের মুখের মধ্যে গাম দিয়ে জোড়া লাগিয়ে নিয়েছি।

আশা করি আমার কাঙ্খিত রঙ্গিন কাগজ দিয়ে মাছ তৈরি সম্পূর্ণ হয়েছে। আর কোন কাজ বাকি নেই। এইভাবে আমি মাছ টি তৈরি সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
আমি মাছের কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220922_210054.jpg

IMG_20220922_210116.jpg

32FTXiZsHoAW6noHJDhrg3W8ZKHVFSsLYM859aTDCF8iErFtbLND8yeRSwDYc3yi8MX79pUxf1uRoQ8EGaB9uStP6Px3tnwxFBVtwFY63s1VZKM66U4QSsRbPstjhR2aWeYZjtiptpcq6Sge.png

IMG_20220922_205948.jpg

IMG_20220922_210124.jpg

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQRwpoRTSu9q3KtkUwzntCaoZQW7wbt6GpezTZR7x4WEc6rm1eC57Wk6mxrhBjtoN3JBiztPWNJ.png

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীডাই
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কাগজ দিয়ে তৈরি ডাই পোস্ট আর উপস্থাপন করবো।, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করলে আমার কাছে বেশ ভালো লাগে। আপনি রঙিন কাগজ কেটে কেটে খুবই সুন্দর একটি মাছ তৈরি করেছেন। খুবই সুন্দর ভাবে এই মাছ তৈরি উপস্থাপনা করেছেন আমাদের মাঝে। অসাধারণ ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

আশা করি ভাইয়া, আপনি আল্লাহ এবং তাঁর প্রিয়তম হাবিব (সঃ) এর রহমতে ভালো আছেন। পোস্টটি দেখে এত সুন্দর ভাবে আপনার মনের অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন নিশ্চয় ভাইয়া।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে এরকম একটি মাছ আমিও তৈরি করেছিলাম। আমি মাথার দিকে একটু গোল করে কেটে দিয়েছিলাম যার জন্য মাছের জিহবাটা বোঝা যাচ্ছিল। আপনার মাছের জিহবাটা বোঝা যাচ্ছে না। কিন্তু আপনার মাছটি অন্যরকম সুন্দর হয়েছে। তাছাড়া মাছ তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পোস্টটি দেখে এত সুন্দর ভাবে আপনার মনের অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনার তৈরি রঙিন কাগজ এর মাছ দেখে মনে হলো যেন এর পাশাপাশি একটি জাহাজও তৈরি করে দেখানো সম্ভব হবে। অবশ্য চেষ্টা করলে সার্থক হওয়া যায়। খুবই ভালো লাগলো আপনার আজকের এই রঙিন কাগজের মাছ দেখে।

 2 years ago 

সুন্দরভাবে আপনার মনের অনুভূতি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করেছেন। দেখতে অসাধারণ লাগছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আসলে রঙিন কাগজ দিয়ে কিছু তৈরি করতে অনেক ধৈর্য লাগে। আর আপনি অনেক ধৈর্য সহকারেই কাজটি সম্পন্ন করেছেন। এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর একটি মাছ তৈরি করেছেন দারুন হয়েছে। আসলে রঙিন কাগজের কাজ গুলো দেখলে মন ভালো হয়ে যায়। কি চমৎকার হাতের কাজ দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

এত সুন্দর ভাবে কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

 2 years ago 

ডাই এর কাজগুলো আমার বরাবর ভাল লাগে। আপনি রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি মাছ তৈরির ডাই পোস্ট শেয়ার করেছেন। প্রতিটি ধাপ আমি খুব সহজভাবে বুঝেছি। আপনার ধাপগুলো দেখেই বুঝা যাচ্ছে আপনার অনেক সময় এবং পরিশ্রম গিয়েছে। তবে ভাল লাগছে দেখে যে শেষ পর্যন্ত খুব সুন্দর একটি মাছ তৈরি হয়েছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর ভাবে আপনার মতামত শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার রঙিন কাগজ দিয়ে তৈরি মাছটি দেখতে সত্যি অনেক অসাধারণ দেখাচ্ছে। মুগ্ধ হয়ে গেলাম এই মাছ টি দেখে। কালার কম্বিনেশন টা অনেক সুন্দর ছিল। আপনি ধাপগুলো শুরু থেকে শেষ পর্যন্ত বেশ সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমার ভীষণ ভালো লাগে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর ভাবে আপনার মনের অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এরকম ডাই পোস্ট গুলো আমার কাছে দেখতে অসম্ভব ভালো লাগে ভাইয়া। রঙিন কাগজ ব্যবহার করে আপনি চমৎকার একটি মাছ তৈরি করেছেন।‌ ধাপ গুলো আপনি সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি রঙ্গিন কাগজ দিয়ে সুন্দর একটি মাছ তৈরি করেছেন। রঙ্গিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করলে আমার খুব ভালো লাগে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং অনেক অনেক শুভকামনা রইল শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর ভাবে আপনার মতামত শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39