একটি ফুলের মেন্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের, একটি ফুলের মেন্ডেলা আর্ট সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20230116_205037.jpg


ফুলের মেন্ডেলা আর্ট

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20230116_205413.jpg


১ - একটি আর্টিস্ট খাতা
২ - পেন্সিল
৩ - রং পেন্সিল
৪ - স্কেল
৫ - পেন্সিল কম্পাস ইত্যাদি।

চিত্র আঁকার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

  • ফুলের মেন্ডেলা আর্ট করার জন্য আমি যাবতীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20230116_210634.jpg

  • প্রথমে আমি পেন্সিল কম্পাস দিয়ে খাতার মাঝে পর্যায় ক্রমে ছোট থেকে বড় চারটি বৃত্ত এঁকে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230116_210701.jpg

  • এখন আমি প্রথম বৃত্তের মাঝে কালো রং পেন্সিল দিয়ে স্কেলের সাহায্যে রেখা টেনে জালির মতোন করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230116_210819.jpg

  • এখন আমি কমলা রং পেন্সিল দিয়ে জালির মাঝে কিছু কিছু জালি সুন্দর করে পর্যায় ক্রমে সাজিয়ে রং করে নিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230116_211958.jpg

  • এই ধাপে আমি আরেকটি বৃত্তের মাঝে ধীরে ধীরে ফুলের পাপড়ি এঁকে নিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230116_212014.jpg

  • এই পর্যায়ে আমি পাপড়ির উপরে রং করে নিলাম। এবং পাপড়ির মাঝে ছোট ফুল এঁকে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20230116_212109.jpg

  • এখন আমি আরো একটি বৃত্তের মাঝে ডিজাইন করে ফুলের পাপড়ি এঁকে নিলাম। আমি ধীরে ধীরে পাপড়ির উপরে রং করে নিলাম এবং পাপড়ির মাঝে কমলা রং দিয়ে বিন্দু দিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230116_212716.jpg

  • এখন আমি কালো রং পেন্সিল দিয়ে প্রথমে পাপড়ি এঁকে নিলাম । তারপর পাপড়ির মাঝে কমলা রং দিয়ে আরো পাপড়ি এঁকে নিলাম।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230116_212716.jpg

  • পরিশেষে আমি পাপড়ির মাঝে কমলা রং দিয়ে বিন্দু দিলাম।

আশা করি আমার কাঙ্খিত একটি ফুলের মেন্ডেলা আর্ট সম্পূর্ণ হয়েছে। । এইভাবে আমি মেন্ডেলা চিত্র অংকন সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG-20230116-WA0002.jpg

IMG_20230116_205037.jpg

ppmw4FvW2DDmGSiwmh2jDqexvQA2qTsMf7nGoN1AUmAAQ58R244deFngFpD9vjaMrfiSimZP24FwTs6exBye8zrMbxy5TBxLSxehMg2yysco76Q5Ynvz5dieod364MZ2bmvfRJ2UjZo3mCHaSdimVYEqPMs7N5FUZa3wtXAHG6qBhgqRU3t9N2sgBreZ2yD7sGxhWBfb6PeY5P2BtDHSUnphNFxrgT9FWCbUz.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovaWuJriC1dwvP3MH6BQsuw5DmpRMdgkQT6aXuDWykkNVHvPKh4iVdtxSwphoj3XvhXfawWbRX9B2hghLYPvMPbkJ.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvSr7MKpyvjtSv7FKCGeaKcD79bYTSC4DDxDseh38BvA3nBwMkNuEu4GRXnAQ4AVPF9V4yJcfGu644v3x.jpeg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কাগজ দিয়ে তৈরি ডাই পোস্ট আর উপস্থাপন করবো।, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

অসাধারন একটি ম্যান্ডেলা চিত্র অংকন শেয়ার করেছেন ভাইয়া। কি বলবো দেখতে অনেক অনেক সুন্দর লাগছে বিশেষ করে রং করার কারণে ফুটে উঠেছে। ধন্যবাদ আপনাকে ম্যান্ডেলা তৈরি ধাপ শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago (edited)

আমার আর্টিস্ট দেখে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ফুলের ম্যান্ডেলা আর্টটি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। কালার করার কারণে সুন্দর লাগছে বেশ। খুবই সুক্ষ্মভাবে সম্পন্ন করেছেন যা দেখে বোঝা যাচ্ছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটা ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই মেন্ডেলা আর্ট দেখে এত সুন্দর প্রশংসা করার জন্য।

 2 years ago 

আপনার ফুলের ম্যান্ডেলা আর্টটি বেশ ভালো হয়েছে ।এর আগেও দেখলাম একজন ফুলের ম্যান্ডেলা আর্ট করেছে দারুন হয়েছে আপনাদের মেন্ডেলা আর্ট। কালার করার কারণে মেন্ডেলা আর্ট টি অনেক বেশি আকর্ষণীয় দেখাচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

বাহ! আপনি দারুণ করেছেন ম্যান্ডেলা আর্ট।ম্যান্ডেলা আর্ট দেখতে অসাধারণ সুন্দর হয়েছে অনেক সুন্দর করে প্রতিটি ধাপ আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো তৈরি করতে একটু সময় লাগলেও তৈরি হওয়ার পরে সুন্দর দেখায়।অনেক ধন্যবাদ কালার ফুল একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে এত দুর্দান্ত মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

নিজে কিছু করা মানেই নিজের দক্ষতার পরিচয় দেওয়া। আপনি খুব সুন্দর করে মেন্ডেলার চিত্র অঙ্কন করেছেন যেটা খুবই সুন্দর হয়েছে। অনেক ভালো লাগলো আমার কাছে।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থেকে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

 2 years ago 

আপনিতো দারুন ম্যান্ডেলা আর্ট করেছেন।নকশাটি খুব সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনা খুব ভাল লাগলো। আপনি ধাপে ধাপে তুলে ধরেছেন দেখে অনেক ভাল লাগলো। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব চমৎকার একটি ফুলের ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার ম্যান্ডেলা আর দেখতে অসম্ভব ভালো লাগলো আমার। পেন্সিল এবং রং পেন্সিল দিয়ে খুব সুন্দর করে আর্ট করেছেন। খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মেন্ডেলা আর্ট দেখে এত দুর্দান্ত মন্তব্য শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি ফুলের মান্ডালা আর্ট করেছেন। ফুলের মধ্যে কালার করাতে দেখতে আরও বেশি সুন্দর লাগছে। এই ধরনের আর্ট করতে আমার অনেক ভালো লাগে। এই আর্ট করতে অনেকটা সময় লাগে তারপরও দেখতে খুবই সুন্দর লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

খুব সুন্দর একটি ফুলের ম্যান্ডেলাট করেছেন। দেখতে অসাধারণ হয়েছে। এই আর্ট গুলো করতে অনেক ধৈর্য ও সময়ের প্রয়োজন হয়। আপনি অনেক সময় ও ধৈর্য সহকারে আটটি সম্পন্ন করেছেন। আর্টের প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

এত সুন্দর প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62702.02
ETH 2572.25
USDT 1.00
SBD 2.75