DIY-এসো নিজে করি:৷ কাগজ দিয়ে একটি কলমদানি তৈরি/১০% প্রিয় @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

আজ আমি আপনাদের কাগজ দিয়ে একটি কলমদানি তৈরি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টার দেখবেন।

আসুন শুরু করি

IMG_20211126_212631.jpg

কাগজের একটি কলমদানি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20211122_215425.jpg

১ - রঙ্গিন কাগল ( গোলাপি ও হলুদ )
২ - একটি ( ওয়ান টাইম ) প্লাস্টিকের চায়ের কাপ
৩ - গাম
৪ - পেন্সিল
৫ - কাঁচি ইত্যাদি।

আমি কিভাবে তৈরি করেছি তার বিবরণ :-

ধাপ :- ১

IMG_20211122_215522.jpg

আমি একটি কাগজের তৈরি পুতুল আকৃতির কলমদানি তৈরি করব। তাই প্রথমে একটি ওয়ান টাইম প্লাস্টিকের চায়ের কাপ নিলাম। পরে প্লাস্টিকের কাপ মধ্যে গাম লাগিয়ে হলুদ কাগজ দিয়ে মুড়িয়ে দিলাম।বা কাগজ দিয়ে ঢেকে দিলাম।

ধাপ :- ২

IMG_20211122_215542.jpg
কলমদানির সৌন্দর্য বাড়ানোর জন্য এই পর্যায়ে আমি গোলাপি কাগজ কাঁচি দিয়ে কেটে দুটি পাতার আকৃতি করে নিলাম।

IMG_20211122_215603.jpg

এখন আমি আগে যে দুটি পাতা কেটেছি। তার থেকে একটু ছোট আরও দুটি পাতা হলুদ কাগজ থেকে কেটে নিলাম।

IMG_20211122_215626.jpg

তারপরে গোলাপি রঙের পাতার উপর গাম দিয়ে হলুদ রঙের পাতা বসায়।

ধাপ :- ৩

IMG_20211122_215650.jpg

আমি যে দুটি পাতা তৈরি করেছি। তা এখন কলমদানি উপরের অংশে গাম দিয়ে লাগাবো।

ধাপ :- ৪

IMG_20211122_215800.jpg

আমি পাতা দুটি গাম দিয়ে কলমদানির উপরের অংশে লাগিয়ে দিলাম।

ধাপ :- ৫

IMG_20211126_215348.jpg

IMG_20211126_215407.jpg

হলুদ কাগজ পেঁচিয়ে রোল এর মতন করে নিলাম। এবং রোল এর কিছু অংশ কাঁচি দিয়ে কেটে কাগজ গুলোকে চিকন চিকন করে নিলাম।

এভাবে আমি গোলাপি কাগজ কেটে নিলাম।

ধাপ :- ৬

IMG_20211122_215725.jpg

আমি গোলাপি দুই টুকরা কাগজ কেটে নিলাম।

IMG_20211122_215930.jpg

আমি ফুলদানির সামনের অংশে মানুষের মুখের ছবি এঁকে নিলাম।

ধাপ :- ৭

IMG_20211122_215954.jpg

আমি কলমদানি উপর যে মানুষের ছবি এঁকেছি অর্থাৎ চোখের একটু উপরে গোলাপি কাগজের টুকরা গাম দিয়ে বসায়।

IMG_20211122_220015.jpg

চোখ দুটির উপর গোলাপি কাগজ বসানো কাজ শেষ করছি।

ধাপ :- ৮

IMG_20211126_221119.jpg

আমি দুই রংয়ের যে কাগজের রোল তৈরি করেছি তাই এখন কলমদানি উপর অংকন করা মুখে নিচের অংশে গাম দিয়ে বসাচ্ছি।

IMG_20211126_221221.jpg

কাগজের রোল গুলো দুইটি গাম দিয়ে বসায় কাজ শেষ করলাম। আমি কলমদানি তৈরি করার কাজ শেষ করেছি ।আশা করি আর কোন কিছু বাকি নেই। কলমদানি টি আপনাদের কাছে দৃশ্যমান।

সর্বশেষ ধাপ

IMG_20211126_212631.jpg
কলমদানির তৈরির কাজ শেষ হওয়ায় আমার কাছে খুব ভালো লাগছে। আমি কলমদানি টির ব্যবহার করছি। কলমদানি টির মধ্যে ২টি কলম একটি পেন্সিল একটি রবার এবং একটি পেন্সিল কাটার রেখেছি।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকারুকাজ
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার কারুকাজ টি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা ফেলে আমি কাগজের তৈরি অনেক কিছু আপনাদের সামনে উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভরাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম । আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিক ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

Sort:  
 3 years ago 

কাগজ দিয়ে খুবই সুন্দর কলমদানি তৈরি করেছে।ন দেখে আমার অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। যেখানে থাকবেন, আশা করি ভালো থাকবেন।

 3 years ago 

কাগজ দিয়ে কলমদানিটি খুব সুন্দর ভাবে তৈরি করেছেন। এটি আমার কাছে খুব ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনাদের দোয়া এবং ভালোবাসা থাকলে আরো অনেক ভালো মানের পোস্ট শেয়ার করতে পারব, ইনশাআল্লাহ ।এত সুন্দরভাবে প্রশংসা করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি ।ভালো থাকবেন‌।

 3 years ago 

আমার বাংলা ব্লগ এর মাধ্যমে প্রতিনিয়ত সুন্দর সুন্দর সৃজনশীলতা প্রকাশ পাচ্ছে। যার সৃজনশীলতা যত সে সাধ্যমত চেষ্টা করছে তার সৃজনশীলতা প্রকাশের।

অনেক অনেক ভালো লেগেছে কলমদানি। অসাধারণ কালার এবং অসাধারণ চিন্তাধারার মধ্য দিয়ে গড়ে উঠেছে অসাধারণ প্রতিভাবান ব্যক্তিদের কাজগুলো।
যেগুলো সত্যি নিখুঁত। অনেক ভালো লেগেছে

 3 years ago 

আপনাদের কাছে আমার পোস্টটি ভালো লাগার কারণে নিজে কাছে কাজ করতে পেরে সার্থক মনে হচ্ছে। আপনাদের দোয়া এবং ভালোবাসা থাকলে আরো ভালো মানের কাজ করার চেষ্টা করবো, ইনশাআল্লাহ। এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনিও ভাল কাজ করেন এবং জীবনে সফলতা অর্জন করেন সেই কামনা করি সবসময়। ইনশাল্লাহ সৃষ্টিকর্তা কাউকে নিরাশ করেন না।

শুভকামনা রইল আগামী দিনগুলোর জন্য যাতে ভালো কিছু করতে পারেন

 3 years ago 

কাগজ দিয়ে সুন্দর কলমদানি তৈরি করেছেন ভাই। আপনার হলুদ বর্ণের কলমদানি বেশ সুন্দর লাগছে। কলমদানি তৈরি করার পদ্ধতি গুলো খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অভিনন্দন জানাই

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনার তৈরি কলমদানি টি আমার কাছে খুবই ভালো লেগেছে ।কাগজের কালারটিও আপনি চমৎকার বেঁছেছেন।এ ধরনের ডাই করতে অনেক সময়ের প্রয়োজন হয় ।আপনি খুবই দক্ষতার সঙ্গে কাজটি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কলমদানি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার পুরো পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য। আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন আপু।

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে সুন্দর করে কলমদানি তৈরি করেছেন যা আমার কাছে খুব সুন্দর লেগেছে। আপনার ট্যালেন্ট দেখে সত্যি মুগ্ধ হয়েছি।কলম রাখার পর কলমদানি অনেক সুন্দর লাগছে। একদম সৌন্দর্য পরিপূর্ণ হয়ে গিয়েছে।

 3 years ago 

এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন ভাই।

 3 years ago 

এটা চমৎকার এবং দরকারী কাজ.

 3 years ago 

কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন।

 3 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে কলমের ফুলদানিটি খুব সুন্দর করেছেন। অনেক দক্ষতার সাথে আপনি নিখুঁতভাবে এই কাজটি করেছেন। কলমদানি তৈরি প্রত্যেকটির ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করে দেখিয়েছেন।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমার পুরো পোস্টটি পড়ে কমেন্ট এর মাধ্যমে এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনার জন্যও অনেক শুভকামনা রইল ।সৃষ্টিকর্তা আপনাকে ভাল রাখুক।

Loading...
 3 years ago 

আপনি কাগজ দিয়ে খুব সুন্দর একটি কলমদানি তৈরি করেছেন। যা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।খুবই চমৎকার করে আপনি কাগজ দিয়ে কলমদানি তৈরি করেছেন এ জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা♥♥

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা রইল। আপনার মূল্যবান সময় নষ্ট করে আমার পুরা পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ভালো থাকবেন আপু।

 3 years ago 

♥♥

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38