চট্টগ্রামে বই উৎসবে কাটানো কিছু মুহূর্ত/ প্রথম পর্ব

in আমার বাংলা ব্লগ6 months ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, চট্টগ্রামে বই উৎসবে কিছু মুহূর্ত কাটানো অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000031355.jpg

IMG20240218131004.jpg

IMG20240218130847.jpg

বই হচ্ছে মানুষের প্রকৃত বন্ধু । বইয়ের মতোন ভালো বন্ধু আর কোন কিছুই হতে পারে না। বই পড়তে ভালো লাগে না আসলে এমন মানুষ খুঁজে পাওয়া যায় না। যতো বই পড়া যায় ততোই জ্ঞান বিকাশিত হয়ে থাকে। তবে বর্তমানে এখন সোশ্যাল মিডিয়া কল্যাণে মানুষ বই খুব কমই পড়ে‌ থাকে। বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে মানুষ তার পছন্দের আর্টিকেল, গল্প, উপন্যাস, কবিতা খুঁজে নিয়ে পড়ে থাকে। তবে হাতে বই নিয়ে পড়ার মজাটাই অন্যরকম হয়ে থাকে। ৯০ দশকে যারা বড় হয়েছে তারা প্রতিনিয়ত বই কেনার উপযোগিতার মধ্য দিয়ে থাকতো। কে কত বেশি বই কিনতে পারে আর কে অল্প সময়ে বই পড়ে শেষ করতে পারে? এখন বর্তমানে আর এই দৃশ্যগুলো চোখে পড়ে না।

IMG20240218130911.jpg

IMG20240218130936.jpg

আগে যখন মানুষের বাসায় যেতাম তখন দেখতাম বুক সেলফে তাকে তাকে অনেক রকম বই সাজানো থাকতো । এখন তেমন একটা দেখা যায় না। তবে এখনো অনেক মানুষ সময় পেলে তার পছন্দের বই পড়ে থাকে। আমি খুব বই প্রেমিক মানুষ। নতুন বই পড়ার প্রতি আমার আকর্ষণ খুব বেশি। তাইতো যে কোন বই উৎসব বা, বই মেলা হলে ছুটে চলে যায় নতুন বই খোঁজার সন্ধানে। বিশেষ করে আমার কাছে উপন্যাস এবং কবিতা পড়তে বেশ ভালো লাগে। বিভিন্ন ভাষায় রচিত বাংলা অনুবাদকৃত উপন্যাস গুলো পড়তে বেশ দারুন লাগে। আর বাংলা কবিতা গুলো পড়ার মাঝে আনন্দ খুঁজে পাই।

IMG20240218130939.jpg

IMG20240218131024.jpg

কিছুদিন আগে আমাদের চট্টগ্রাম বই উৎসব হয়েছে। সোশ্যাল মিডিয়ার কল্যাণে বই উৎসবের কথা জানতে পারি। যখনি বই উৎসবের কথা জেনেছি তখনই যাবার মনে মনে পরিকল্পনা করি । কিন্তু ব্যস্ত থাকার কারণে যাওয়া হচ্ছে না। কয়েকদিন বই উৎসব কেটে যাওয়ার পর ব্যস্ততার মাঝেও বই উৎসবে চলে গেলাম। বই উৎসবে যাওয়ার প্রবেশ পথে বেশ নান্দনিক সৌন্দর্য আমাকে মুগ্ধ করে। বিভিন্ন আলোকসজ্জার মাধ্যমে চারপাশের পরিবেশ সাজিয়েছে। অত্যন্ত চমৎকার ভাবে বই স্টলে গুলো তৈরি করা হয়েছে। মেলার স্থাপনায় বই স্টলে যে নান্দনিকতার সাজিয়েছে তা সত্যি অসাধারণ।

IMG20240218131028.jpg

IMG20240218131048.jpg

বই উৎসবের চারপাশের পরিবেশ সত্যি বেশ দারুন ছিলো। বই উৎসবে গিয়ে আমি বিভিন্ন বইয়ের স্টল ঘুরে ঘুরে দেখছি। বইয়ের অনেক গুলো স্টল বসেছে। আসলে কোন স্টল রেখে স্টলের বই দেখবো তা ভেবে পাচ্ছি না। এক স্টলে গেলে অনেক সময় লেগে যাচ্ছে আমার বিভিন্ন রকমের বই দেখতে দেখতে। আজ আর নয় । আগামী পর্বে আপনাদের মাঝে আবার এসে হাজির হবো।

IMG20240218131058.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কবিতা আরো উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 6 months ago 

আমি মনে করি বই হলো আমাদের জ্ঞান ভান্ডার৷ যেখান থেকে আমরা জ্ঞান সঞ্চয় করি ৷কিছু অনুভব অনুভুতি করতে পারি৷ কারণ অনেক জ্ঞানীগুণী ব্যক্তিগণ তাদের অনুভব অনুভূতি দিয়ে অনেক কিছু জ্ঞানী কথা রেখে গেছেন ৷
যা হোক চট্টগ্রামে বই উৎসবে কাটানো প্রথম পর্বে ফটোগ্রাফি সেই অনুভব অনুভুতি ভালো লাগলো ৷ পরের পর্বের জন্য অপেক্ষা ৷

 6 months ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাইয়া বই মানুষের প্রকৃত বন্ধু। বইয়ের মত বন্ধু আর হয় না। আর সত্যিই আগে অনেক বাসায় গেলে বই দেখতে পেতাম। এখন খুব বেশি দেখা না গেলেও আমার বাসায় অনেক বই রয়েছে। আমার দুইটা সেলফ ভরা শুধু বই আর বই। আপনি বইমেলায় গিয়ে অনেক সুন্দর সময় কাটিয়েছেন। অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন।এতো সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

বাহ! চট্টগ্রাম বই উৎসবে দেখছি আপনি খুব সুন্দর কিছু মুহূর্ত উপভোগ করেছেন৷ এখানে দেখছি অনেক ধরনের বই উঠেছে৷ যা আপনি আপনার পোস্টের মাধ্যমে খুব ভালোভাবে ফুটিয়ে তুলেছেন৷ আজকে এই প্রথম পর্বের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম৷ আশা করি এর অনেকগুলো পর্ব দেখতে পাব৷ অনেক নতুন নতুন কিছু আপনার কাছ থেকে দেখতে পাব৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 6 months ago 

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই পোষ্টটি পড়ে আমার খুবই ভালো লেগেছে। বই উৎসবের পরিবেশটি দেখতে খুবই সুন্দর লাগছে। বিশেষ করে বিভিন্ন প্রকারের বইয়ের ফটোগ্রাফিটি আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। বই উৎসবে কাটানো চমৎকার একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এবার চট্টগ্রাম যাওয়া হলেও চট্টগ্রামের বই উৎসবে যাওয়া হয়নি। আমরা যেদিন চট্টগ্রাম গিয়েছিলাম এর আগের দিনই বই উৎসব শেষ হয়ে গিয়েছিল। যাইহোক আজকে আপনার পোষ্টের মাধ্যমে বিভিন্ন ফটোগ্রাফি দেখতে পেরে ভালো লাগলো। ঠিকই বলেছেন এখনকার মানুষ অবসর সময়ে তেমন একটা বই পড়ে না। আমার কাছে উপন্যাসের বইগুলো পড়তে খুবই ভালো লাগে। আপনার কাটানো সুন্দর মুহূর্তগুলো দেখে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61168.42
ETH 2363.94
USDT 1.00
SBD 2.58