DIY-এসো নিজে করি:৷ ঘরোয়া পরিবেশে মুরগির মাংসের সুস্বাদু বিরিয়ানি রেসিপি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।


আপনাদের মাঝে আজও এসে হাজির হলাম। আজ আপনাদের নতুন একটি বিষয়ে কথা বলতে যাচ্ছি।

আমি আপনাদের আমার হাতে রান্না করা সুস্বাদু বিরিয়ানি রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় ব্যয় করে পুরো পোস্টটি দেখবেন।

আসুন শুরু করি

1644938268446.jpg


IMG_20220214_193741.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220214_182933.jpg

IMG_20220214_183032.jpg

IMG_20220214_183038.jpg

IMG_20220214_183005.jpg


*চিনিগুড়া চাউল
  • মুরগির মাংস
  • ছোলার ডাল
  • পেঁয়াজ কুচি
  • কাঁচা মরিচ
  • রসুন বাটা
  • লবণ
  • হলুদ গুড়া
  • মরিচ গুড়া
  • জিরা বাটা
  • ধনিয়া বাটা
  • পাস্তা বাটা
  • আদা বাটা
  • জায়ফল বাটা
  • আলুবোখারা
  • তেজপাতা
  • দারচিনি
  • এলাচি
  • লং
  • সরিষার তেল
  • পানি ইত্যাদি।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

IMG_20220215_214910.jpg

  • আমি প্রয়োজনীয় উপকরণ যোগাড় করি। বিশেষ করে মুরগির মাংস কাটি ও ভালো করে পরিষ্কার করি। চাউল ধুয়ে নিলাম। পেঁয়াজ রসুন কাঁচা মরিচ কুচি করি এবং অন্যান্য মসলা পিষে নিলাম।

প্রথমে আমি মুরগির মাংস রান্না করবো তাই
এখন চুলার উপরে পাতিল বসালাম। তারপর পরিমাণ মত পাতিলের মধ্যে তেল দিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220215_214959.jpg

↘️ধাপ :- ৩↙️

IMG_20220215_215042.jpg

IMG_20220215_215054.jpg

  • আমি পাতিলের মধ্য পেঁয়াজ দিলাম। তারপর চামচ দিয়ে ভাল করে নাড়িয়ে নিলাম। এখন একটু অপেক্ষায় করতেছি পেঁয়াজ লালচে বর্ণ হওয়া পর্যন্ত।

↘️ধাপ :- ৪↙️

IMG_20220215_215112.jpg

  • পেঁয়াজ লালচে বর্ণ হয়ে গেলে এখন আমি মুরগির মাংস গুলো পাতিলের মধ্যে দিলাম ।

↘️ধাপ :- ৫↙️

1644941564012.jpg

1644942048849.jpg

  • আমি পাতিলের মধ্যে নির্দিষ্ট পরিমাণ মরিচের গুঁড়া, পরিমাণ মতো লবণ, জিরা বাটা, আদা বাটা, পোস্ত বাটা, রসুন বাটা, ধনিয়া বাটা, জায়ফল বাটা এবং আলুবোখারা দিলাম।

তারপর আমি পাতিলের মধ্যে আরো মসলা জাতীয় অন্যান্য উপাদান তেজপাতা, এলাচি, দারচিনি, লং দিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220215_225202.jpg

IMG_20220215_225311.jpg

  • সমস্ত উপকরণ দেওয়ার পর চামচ দিয়ে নাড়িয়ে নিলাম। এবং পাতিলের উপর ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। আমি কিছুক্ষণ পর পর চামচ দিয়ে নাড়িয়ে দিতে লাগলাম। আমি মাংস গুলোকে ভাজি করে নিলাম, বা কষিয়ে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220215_232247.jpg

  • এই পর্যায়ে আমি মা়ংসের মধ্যে নির্দিষ্ট পরিমাণ পানি দিলাম। ঢাকনা দিয়ে ঢেকে আগুন একটু বাড়িয়ে দিলাম।

↘️ধাপ :- ৮↙️

IMG_20220215_232333.jpg

  • আমি কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখি ঝোল শুকিয়ে গেছে । অর্থাৎ মাংস রান্না হয়ে গেছে। এখন আমি মাংসে পাতিল নিচে নামিয়ে রাখি।

↘️ধাপ :- ৯↙️

IMG_20220215_233008.jpg

  • এখন আমি বিরিয়ানি চাউলের জন্য পাতিল চুলার উপরে বসায়। তারপর পরিমাণমতো তেল দিলাম।

IMG_20220215_233039.jpg

  • তারপর আমি পাতিলের মধ্যে পেঁয়াজ কুচি ও চাউল ঢেলে দিলাম।

↘️ধাপ :- ১০↙️

1644947165754.jpg

  • এখন আমি পাতিলের মধ্যে কাঁচামরিচ, নির্দিষ্ট পরিমাণ লবণ, তেজপাতা ,এলাচি, দারচিনি, লং ইত্যাদি দিলাম।

↘️ধাপ :-১১↙️

IMG_20220215_233250.jpg

IMG_20220215_233205.jpg

  • সমস্ত উপকরণ দেওয়ার পর চামচ দিয়ে নাড়িয়ে দিলাম। আমি চাউল গুলোকে ভাজি করে নিলাম।

↘️ধাপ :-১২↙️

IMG_20220216_004240.jpg

IMG_20220216_004222.jpg

  • চাউল ভাজি হয়ে গেলে চাউলের মধ্যে নির্দিষ্ট পরিমাণ পানি দিলাম। রান্না করা মুরগির মাংস গুলো চাউলের মধ্যে ঢেলে দিলাম। এবং ছোলার ডাল ঢেলে দিলাম।

↘️ধাপ :-১৩↙️

IMG_20220216_004332.jpg

IMG_20220216_004925.jpg

  • এই পর্যায়ে আমি গ্যাসের আগুন একটু বাড়িয়ে দিলাম। পাতিলের পানি খুব জোরে ফুটতেছে ।তারপর আমি ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

↘️ধাপ :-১৪↙️

IMG_20220214_191112.jpg

  • আমি ঝোল টেস্ট করে দেখলাম লবণ-মরিচ ঠিকমতো হয়েছে কিনা ? আমার পছন্দ অনুযায়ী সবকিছু ঠিকমতো হয়েছে। মনে হচ্ছে অনেক মজাদার হয়েছে।

IMG_20220216_005648.jpg

  • আমি কিছুক্ষণ পর পর ঢাকনা উঠিয়ে দেখতেছি বিরানি হচ্ছে কিনা ? পানি বা ঝোল যখন এই পর্যায়ে এসেছে তখন আমি আগুন একেবারে কমিয়ে দিয়েছি। চাল মাংসগুলো নাড়িয়ে দিচ্ছি।

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG_20220216_005847.jpg

IMG_20220214_193741.jpg

  • আমি ধৈর্য সহকারে অপেক্ষা করতেছি বিরানী রান্না শেষ হওয়ার জন্য।
    পরিশেষে আমার কাঙ্খিত বিরিয়ানি রান্না সম্পূর্ণ হয়েছে। বিরিয়ানি পাতিল চুলা থেকে নিচে নামিয়ে রাখছি। এখন খাবার পরিবেশন করার জন্য প্লেটের মধ্যে বিরিয়ানি নিলাম। যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

রেসিপি সহ আমার একটি ছবি

IMG_20220214_194111 (1).jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআর্ট
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে। আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করব, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

আসলে এটা বিরিয়ানি নাকি খিচুড়ি এটা বলাই মিশকিল।🤔🤔।তবে রেসিপি টা খুব দারুন হয়েছে মনে হচ্ছে। চিকেন বিরিয়ানি কিংবা খিচুড়ি যাই হোক আমার দুইটাই ভালো লাগে।আপনার এসিপির উপস্থাপনা বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 
মুরগির মাংস দিয়ে সুন্দর ভাবে বিরিয়ানি তৈরি করেছেন ভাইয়া। অনেক লোভনীয় লাগতাছে নিশ্চয়ই খেতেও অনেক সুস্বাদু হবে। সত্যি অনেক সুন্দর ছিল আপনার বিরিয়ানি তৈরি এবং প্রতিটি স্টেপ আপনি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন সত্যিই অনেক সুন্দর ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য,,,,
 2 years ago 

পোস্টটি দেখে আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংস দিয়ে বিরানি রেসিপি অনেক সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে অনেক সুন্দর বর্ণনা করেছেন। এতে বুঝতে অনেক সুবিধা হয়েছে। এখন ইচ্ছা করলে যে কেউ আপনার পোস্টটি দেখে নিজের বাসায় তৈরি করতে পারবে‌। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে আপনার মতামত প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার মুরগির মাংসের বিরিয়ানি দেখতে কিন্তু চমৎকার হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। তাছাড়া আপনার মুরগির মাংসের রান্নার কালারটি কে দেখেই বোঝা যাচ্ছে যে কতটা সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি বিরিয়ানির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে কমেন্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বিরানির নাম শুনলেই তো জিভে জল চলে আসে। আর আপনি মুরগি দিয়ে এত সুন্দর করে বিরানি তৈরি করেছেন,, দেখে কি লোভ সামলানো যায়। খেতে খুব ইচ্ছে করছে। যাই হোক আমাদের সাথে এত সুন্দর একটি মুরগির বিরানি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক সুন্দর একটি লোভনীয় বিরিয়ানি রেসিপি করেছেন। আপনার রেসিপি টা দেখে খুবই ভালো লাগলো। আমার তো আপনার বিরিয়ানি রান্না দেখেই খেতে ইচ্ছা করলো। কালার টা খুব সুন্দর হয়েছে। আমাদের দেশে কত অসাধারণ একটা রেসিপি নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

পোস্টটি দেখে মতামত প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংসের সুস্বাদু বিরিয়ানি রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে ভাই অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন দেখে অনেক ভালো লাগলো এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মুরগির মাংসের বিরিয়ানি রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। আপনি অনেক সুন্দর ভাবে এই বিরিয়ানি রেসিপি তৈরি করেছেন। দেখেই বোঝা যাচ্ছে মুরগির মাংসের বিরিয়ানি খেতে খুবই মজাদার হয়েছে। আপনার রান্নার প্রক্রিয়া অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। মজাদার ও লোভনীয় একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

কমেন্ট করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঘরোয়া পরিবেশে মুরগির মাংসের সুস্বাদু বিরিয়ানি রেসিপি দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। আপনার এই রেসিপিটি দেখার পরে আমার নিজের অনেক লোভ লেগে গেছে। মনে হচ্ছে এখনই যদি এটি খেতে পারতাম তাহলে হয়তো অনেক ভালো হতো। খুবই সুন্দর হবে আপনি আমাদের মাঝে এটি তৈরির প্রক্রিয়া শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর সুস্বাদু একটি খাবারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পোস্টটি সম্পর্কে এত সুন্দর ভাবে আপনার মনের অনুভূতি প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক লোভনীয় হয়েছে। যেকোনো মাংস দিয়েই বিরিয়ানি রান্না করা হোক না কেন সেটা সবসময় অতুলনীয়। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61059.95
ETH 2677.49
USDT 1.00
SBD 2.61