মশার অত্যাচারে জীবন যখন অতিষ্ঠ/১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের মশার অত্যাচার জীবন যখন অতিষ্ঠ সেই সম্পর্কে কিছু কথা বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1648561327537.jpg

মশা আমাদের অতি উপকারী বন্ধু হাহাহা। গতকাল আমি সারাদিন বাইরের কাজকর্ম সেরে রাত ৯ টায় বাড়িতে যায়। বাড়িতে যাওয়ার কিছুক্ষণ পর আবার জরুরী কল আসলো আমাকে আবার বাইরে যেতে হল। বাহির থেকে রাত বারোটার দিকে বাড়িতে আসি। বাড়িতে আব্বু আম্মু ছাড়া আর কেউ নেই। আম্মু অসুস্থ তাই ডাকিনি আমি একা একা খাওয়া দাওয়া করে ঘুমাতে গেলাম। যাদের আম্মু অথবা সহকারি সেক্রেটারি নেই। তারা বুঝে বাইরে কাজকর্ম সেরে এসে আবার রুমের কাজকর্ম করতেছে কি ভালো লাগে। তো আমি রুমে এসে বিছানা ঠিক করে ভালো করে মশা তাড়িয়ে মশারি টাঙ্গিয়ে নিলাম। খাটের চারপাশে ভালো মশারি সেটআপ করে নিলাম। এদিকে শরীর খুব কান্তা। পরে লাইট বন্ধ করে ঘুমিয়ে পড়লাম। আমার ঘুম আসলো কিছুক্ষণ পরে কানে ভীষণভাবে মশার ভনভন শব্দ শুনতে পেলাম। হাত এবং পায়ের বিভিন্ন অংশ ব্যথা অনুভব হচ্ছে আর চুলকাতে আরম্ভ করলো।

tiger-mosquito-mosquito-asian-tigermucke-sting-86722.jpeg

source

আমি মোবাইলের ফ্লাক্স জ্বালিয়ে দেখি মশা তাদের সৈন্য সেনা নিয়ে মশারির ভিতর এসে আক্রমণ চালাচ্ছে।আমি আলো জ্বালানোর পর সব মশা কয়েক সেকেন্ডের মধ্যে আত্মগোপন করল তারপরও আমি হাত দিয়ে কয়েকটা কে মেরে ফেললাম। তখন আমার শরীরের অবস্থা খুব খারাপ। আমি আবার লাইট নিভিয়ে ঘুম যাওয়ার চেষ্টা করছি আর মনে মনে বলছি। মশারা আজকে আমি খুব অসুস্থ আমাকে আর ডিস্টার্ব করিস না একটু ঘুমাতে দে। আবার আমার ঘুম আসলো। কিছুক্ষণ পর আবার ঘুম ভেঙে গেল মশা মন ভন করতেছে। আমার মনে হচ্ছে মশাদের সেনাপ্রধান বলতেছে। আমাদের কাছে আরজি জানিয়ে কোন লাভ নেই। আমরা যাকে যেভাবে যে স্থানের পায় তাকে সেভাবে সে স্থানে আক্রমণ করি।

pexels-photo-2382223.jpeg

source

মশারা রক্ত খাওয়ার মহা উৎসবে মেতে উঠলো। আর কি করার ভাই আবার মোবাইলের লাইট দিলাম । দেখে অনেক মশা। কয়েক সেকেন্ডের মধ্যে তারা আবার আত্মগোপন করল। আর আমার সারা শরীর চুলকাতে লাগলো। খুব বিরক্ত বোধ হচ্ছে আমার। আমি কয়টি মশা হাত দিয়ে মারার চেষ্টা করছি। হাতে দিয়ে কি মশা মারা যায়। দশটি মশা দেখলে দুইটি মারতে পারি এই হলো আমার অবস্থা। কি আর করার তখন রাত ৩টা বাজে। আমি আবার মশারি উঠিয়ে টাঙ্গিয়ে নিলাম। মশার সাথে এইভাবে যুদ্ধ করে আমার প্রায় একঘন্টা সময় চলে গেল। আমি এখন রুমের বাতি দিয়ে ঘুম যাওয়ার চেষ্টা করছি। আলো থাকলে কি আর ঘুম আসে? কিছুক্ষণ পরে দেখি বিদ্যুৎ চলে গেছে। তারপরে অন্ধকার যখন হলো মশারির বাহিরে অনেক মশা ভন ভন করতেছে আর মশারির ভিতরে মশা তাদের সৈন্য সেনা এবং সমর্থন অনুযায়ী আক্রমণ আরম্ভ করলো। সুযোগ পেলে সুঁই মারতেছে। আমার কাছে মনে হচ্ছে আমি যেন ডাস্টবিন এর মধ্যে পড়ে রয়েছি।

IMG_20220329_214753.jpg

IMG_20220329_214735.jpg

যতক্ষণ মোবাইলের লাইট জ্বালিয়ে রাখি ততক্ষণ মশা কিছুটা কম দেখা যায়। অন্ধকার হলে মশা আক্রমণ অনেক গুন বেড়ে যায়। আমার কাছে তখন এত বিরক্ত বোধ হচ্ছে বলার বাহিরে। এভাবে করতে করতে ভোর হল। পরে আমি আম্মুর রুমে গিয়ে ১ ঘন্টার মতোন ঘুম যায়। আর এদিকে আম্মু এসে ডাকতেছে কিরে অফিসে যাবিনা তাড়াতাড়ি উঠ সময় চলে যায়। আমি যে সারা রাত মশার সাথে যুদ্ধ করে পরাজিত হয়েছি সে কথা আম্মুকে বলিনি। ঘুম ঘুম চোখে উঠে গোসল করে নিলাম তারপর সামান্য নাস্তা করে বাহির হলাম।

বাহির হতে হতে চিন্তা করছি আজ আর অফিসে যাবো না যেভাবে হোক একটা মশা মারার ইলেক্ট্রিক ব্যাট কিনতে হবে। সারারাত যে অবস্থা হইছে আমার এখনো মাথা ব্যাথা করতেছে।

IMG_20220329_213510.jpg

IMG_20220329_213454.jpg

রাত তো মশার সাথে যুদ্ধ করে অর্ধেক জীবন শেষ। দিনে এখন মশার ব্যাট খোজার জন্য বিভিন্ন দোকান দৌড়াতে দৌড়াতে গরমের ভিতরে মনে হচ্ছে পুরো জীবন শেষ।

IMG_20220329_213439.jpg

IMG_20220329_213406.jpg

অনেক দোকান খোঁজার পরে মাত্র দুই দোকানে মশার ব্যাট পেলাম।

IMG_20220329_213336.jpg

IMG_20220329_213319.jpg

পরে বাজারে গিয়ে বিভিন্ন ইলেকট্রিক দোকানে মশা মারার ব্যাটের সন্ধান চালাচ্ছি। আসলে সব দোকানে মশা মারার বেড পাওয়া যায় না। আর পাওয়া গেলেও গুণগত মান সম্মত ভালো মানের পাওয়া যায়না। তাই বিভিন্ন দোকানে গিয়ে দেখতেছি। আমি অনেক দোকান ঘুরে ঘুরে দেখে পরবর্তীতে এই মশার ব্যাট পেয়েছি।

IMG_20220329_212705.jpg

দোকানদার বলল এটি ভালো মানের ব্যাট এই টির দাম ৫২০ টাকা। আপনি নিলে একদাম ৪৮০ টাকা রাখা যাবে। আমি মনে মনে ভাবলাম ৪৮০ টাকা হলেও নিয়ে যাবো। যদি কিছুটা মশার হাত থেকে রক্ষা পায়। পরে আমি মশার ব্যাট ক্রয় করে নিলাম। আজকে রাতে মোসাদের সাথে আমার দেখা হবে তখন দেখে দেখে নেব ভন ভন করার শাস্তি কি। আসলে মশা রক্ত খেলেও এতটাই বিরক্ত বোধ হয় না যতটা বিরক্ত লাগে মশা কানের পাশে ভন ভন ভন ভন শব্দ করলে।

IMG_20220329_193647.jpg

IMG_20220329_212807.jpg

source
Device :- Redmi note 7

মশা এক প্রকার মাছি প্রজাতির পতঙ্গ। মশার অনেক প্রজাতি রয়েছে। এরা সাধারণত স্তন্যপায়ীর রক্ত শোষণ করে। পুরুষ মশা সাধারণত প্রায় ২০ দিনের মতোন এবং স্ত্রী মশা তিন থেকে তিন মাস পর্যন্ত বেঁচে থাকে। শুধুমাত্র স্ত্রী মশকী মানুষকে কামড়ায়। মশা সাধারণত স্ত্রীলোক এবং শিশুদের বেশি কামড়ায়। মশা গরম রক্ত শোষণ করে। মশার মুখ দিয়ে শব্দ করার ক্ষমতা নেই। আমরা যেই মন ভন শব্দ শুনি তাহলো মশার ডানা ঝাপটানোর শব্দ। মশারা প্রতি সেকেন্ডে কয়েক শত বার ডানা ঝাপটাতে পারে।

মশা কামড়ালে বিভিন্ন রোগ সৃষ্টি হয়। মশা অনেক ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণু বহন করে। তাই মশাবাহিত অনেক রোগ রয়েছে। বিশেষ করে মশা কামড়ানোর ফলে চিকুনগুনিয়া ম্যালেরিয়া ডেঙ্গু জ্বর জিকা জ্বর বা, কালো জ্বর। এই রোগগুলো অনেক মারাত্মক। যথাযথ চিকিৎসা না হলে রোগী মৃত্যুর করে ঢলে পড়তে পারে। তাই আমাদের মশার বংশ বিস্তার রোধে সচেতন থাকতে হবে। বিশেষ করে শহর এলাকাতে মশাবাহিত রোগের প্রকট বেশি। তাই আমাদের এসব রোগের হাত থেকে বাঁচতে হলে যথেষ্ট সচেতন থাকতে হবে এবং মশার বংশ বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। তাহলে আমরা মশার হাত থেকে রক্ষা পাবো।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া মশার জ্বালায় জীবন একদম অতিষ্ঠ হয়ে গিয়েছে ।সারাদিন ভালো সন্ধ্যা হতে না হতেই মশার জ্বালায় শান্তি পাওয়া যায় না । কয়েল জানালেও মশা তাড়ানো যায়না। দিনদিন মশার উপদ্রব বেড়েই চলেছে। রাস্তার পাশের বাসার কোনায় প্রতিদিন মশার ওষুধ দেওয়া হয় তারপরও মশা থেকে যায়। প্রতিদিন অনেক মশার জন্ম হচ্ছে এত করে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়েছে। মশা নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন। আপনার সম্পূর্ণ পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এখন জা গরম পড়ছে তার উপর মশার যা উপদ্রব রাতে ঘুমানোয় মুশকিল।আবার মশারী টাঙ্গালে গরম।যাইহোক ইলেকট্রিক ব্যাট কিনে ভালই করেছেন।অনেকটা স্বস্তি পাবেন।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন। আমারও এমন মেশিন একটা কিনে নিতে হবে। রাতে মশার যুদ্ধ জন্য ঘুমাতে অনেক কষ্ট হয়। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে আপনি লিখেছেন। আপনার লেখাগুলো খুব ভালো হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে সুন্দরমতন প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তার মানে বোঝা যাচ্ছে মশার অত্যাচার সহ্য না করতে পেরে তুমি অস্ত্র হাতে তুলে নিলে। পুলিশ যদি জানতে পারে তাহলে খবর আছে কিন্তু তোমার। কারণ তুমি অস্ত্রটা বাড়িতে নিয়ে আইন নিজের হাতে তুলে নিতে যাচ্ছে। যাই হোক অনেক ভাল ছিল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ রইল। পোস্টটি দেখে এত সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

আসলেই মশার উৎপাত অনেক বেড়ে গেছে ইদানিং। আমার বাসায় একটা ব্যাট আছে। তাও আমি আবার আরেকটা কিনেছি। দুইটা দিয়ে মেরেও কমাতে পারিনা। এতো পাজি মশা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আর বইলেন না ভাই! মশার জ্বালায় ঘরে থাকতে ইচ্ছে করে না এখন আর। মনে হয় এর থেকে জংগল ভালো হাহাহা। তবে ব্যাট টা কিনে ভালোই করেছেন। এখন ব্যটা রা কিভাবে কামড়ায় দেখবেন। উচিত শিক্ষা দিয়ে দিবেন একদম।

 2 years ago 

জি ভাই উচিৎ শিক্ষা দিয়েছি। ধন্যবাদ ভাই আপনাকে।

আপনি অনেক ভালো একটা কাজ করেছেন ভাইয়া। মশা মারার এরকম একটা‌ ইলেকট্রনিক যন্ত্র নিয়েছেন। আমাদের এইদিকে প্রচুর মশা। মশার কারণে কোন জায়গায় কয়েল ছাড়া থাকা যায়না। মশার যন্ত্রণায় ব্যাট কিনেছেন অনেক ভাল ছিল ব্যাপারখানা। আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

পোষ্টটি সম্পর্কে আপনার অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ দারুন একটা জিনিস কিনেছেন ভাই। আমিও ভাবছি এমন একটি মেশিন কিনব মশার অত্যাচার আমিও খুবই অতিষ্ঠ, আমি যে এইমাত্র মন্তব্য করছি আপনার এই পোস্টে মশার কামড় খেতে খেতে, ধন্যবাদ ভাই আপনাকে আপনার মাধ্যমে এই মেশিনটা সম্পর্কে জানতে পারলাম ‌‌।

 2 years ago 

কমেন্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

ভাই আইন নিজের হাতে নেবেন না। মশা মারার জন্য সিটি করপোরেশনের লোকজন আছে। আপনি কিছুতেই নিজ হাতে মশা মারতে পারেন না। হাহাহাহা
আপনার ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো ভাই। তবে মশার অত্যাচার আমাদের এই দিকেও।

 2 years ago 

নিজ দায়িত্বে কিছু কাজ করতে হয়।পোষ্টটি সম্পর্কে আপনার অনুভূতি প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

ভাই গত দুইরাত মশার কামড়ে ঘুমাতে পারিনি এক ঘন্টা পর পর দেখি মশারির ভিতর মশা প্রবেশ করে। ঘুম ভেঙ্গে যায় উঠে সেগুলো মারি আবার ঘুমিয়ে পড়ি কিছুক্ষণ পর আবার মশা ঢুকে। দুই বছর আগে মশা মারার ব্যাট কিনেছি। মশা এত বেশি পরিমাণে বেড়ে গেছে যে ব‍্যাটে কাজ হচ্ছে না। ধন্যবাদ গুরুত্বপূর্ণ একটি পোষ্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

কমেন্ট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67443.68
ETH 3234.73
USDT 1.00
SBD 2.65