পবিত্র শবে কদর রজনীতে প্রিয় ভাইদের সাথে কিছুক্ষণ।

in আমার বাংলা ব্লগ2 months ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, পবিত্র শবে কদর রজনীতে প্রিয় ভাইদের সাথে কিছুক্ষণ সময় কাটানো অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000031958.jpg

IMG20240407012009.jpg

পবিত্র রমজান মাস আমাদের থেকে বিদায় হওয়ার পথে। গত শুক্রবার জুমাতুল বিদায় আদায় করেছি। আবার এক বছর পর ঘুরে আমাদের মাঝে পবিত্র মাহে রমজান আগমন করবে সে পর্যন্ত বেঁচে থাকবো কিনা জানি না। হয়তো আমি বা, অন্য কেউ এই পৃথিবী থেকে চলে যেতে পারি। তাই নিজে যতটুকু সম্ভব হয়েছে চেষ্টা করেছি সকলের সাথে মাহে রমজান মাস খুব সুন্দর ভাবে আদায় করার জন্য। কারণ এই মাসের ফজিলত, তাৎপর্য এবং গুরুত্ব অন্যান্য মাসের চেয়ে অনেক বেশি। আমাদের জন্য এই মাস খুবই গুরুত্বপূর্ণ। রোজা শেষে যেমন ঈদের আনন্দ আমাদের সকলের হৃদয়ে বয়ে যায় ঠিক তেমনি রমজানে আমাদের জীবনের চারিত্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

IMG20240406214450.jpg

IMG20240406214659.jpg

ইফতার সেহরি মুহূর্তে আমাদের পরিবার গুলোতে আনন্দ উৎসব বয়ে যায়। ঠিক তেমনি রোজা রেখে সৎ পথে চলে সকল প্রকার অন্যায় থেকে নিজেকে বিরত রেখে সৃষ্টিকর্তার সন্তুষ্টির উদ্দেশ্যে তার এবাদত করার মাধ্যমে আমাদের মুহূর্ত গুলো অতিবাহিত হয়ে থাকে। পবিত্র মাহে রমজান মাসের একটি রজনী আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ আল্লাহ সন্তুষ্টি অর্জন করার জন্য। ঐ রজনী হলো পবিত্র সবে কদর। তা হতে পারে রমজানের শেষ দশ দিনের যে কোন বিজোড় তারিখের মধ্য হতে। পবিত্র কুরআন মাজিদ এবং হাদিসের আলোকে যা হাজার মাসের চেয়ে উত্তম।

IMG20240406213647.jpg

আল্লাহর কাছাকাছি নৈকট্য এবং সন্তুষ্টি অর্জনের জন্য এই রজনী বেশ গুরুত্বপূর্ণ এবং তাৎপর্য বহন করে। মুসলিম উম্মাহ এই দিনটিকে বিশেষ ভাবে এবাদত বন্দেগীর মাধ্যমে পালন করে থাকে। তাই আমিও চেষ্টা করেছি প্রিয় ভাইদের সাথে এবাদত বন্দেগীর মাধ্যমে সৃষ্টিকর্তা সন্তুষ্টি অর্জন করার জন্য। এই রজনীতে সারারাত জেগে আল্লাহর ইবাদত করার মাধ্যমে তার সন্তুষ্টি অর্জন করা যায়। তাই পবিত্র শবে কদরের প্রোগ্রামে যাওয়ার জন্য বিকেল চারটার দিকে বাড়ি থেকে রওনা দিয়ে। প্রোগ্রামে ইফতারি কিছুক্ষণ পূর্বে গিয়ে পৌঁছলাম। প্রিয় ভাইদের সাথে দেখা করে সকলের সাথে খুব সুন্দর ভাবে ইফতার করলাম।

IMG20240406180309.jpg

ইফতার কিছুটা ভিন্ন ছিলো এবারের ইফতার মেনু ছিলো মাংসের বিরিয়ানি, খেজুর, কলা আর শরবত। সকলের সাথে ইফতার করার মুহূর্ত সত্যি বেশ দারুন ছিলো। তারপর প্রিয় ভাইদের সাথে ইবাদত বন্দেগিতে মশগুল হয়। সারারাত জেগে ইবাদত বন্দেগীর মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করার চেষ্টা করছি। পবিত্র লাইলাতুল কদর বা, শবে কদর অর্থ হলো মর্যাদার রাত বা, ভাগ্যরজনী। যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সন্ধ্যা থেকে সারা সারা রাত জেগে সকলে ইবাদাত বন্দেগি পালন করে। নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগির মাধ্যমে পবিত্র লাইলাতুল কদরের রজনী পালন করি আমার সকলে।

IMG20240406180236.jpg

প্রিয় ভাইদের সাথে ইবাদতের মাধ্যমে রাত পার করি। তারপর সেহরি খেয়ে প্রোগ্রাম থেকে বিদায় নিই। রাত জেগে ইবাদত বন্দেগী করার মুহূর্ত গুলো ছিলো বেশ দারুন। চেষ্টা করেছি ইবাদতের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন করার জন্য। সকল ভাইরা বেশ সুন্দর ভাবে এই পবিত্র রাত্রি পার করেছি।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 months ago 

সবে কদর রজনী উপলক্ষে বাংলাদেশের প্রতিটি মসজিদের মধ্যে অনুষ্ঠান ও মিলাদের আয়োজন করা হয়ে থাকে। আমাদের মসজিদের মধ্যে আমরা হালকা পরিসরে একটি খাওয়া দাওয়া করার ব্যবস্থা করেছিলাম। ঠিক অনুরুপ ভাবে আপনাদের মসজিদের মধ্যে মিলাদের ব্যবস্থা করা হয়েছিল।আর মসজিদের সকল মসল্লিরা সারা রাত জেগে ইবাদত বন্দেগী করেছি।তার সাথে আপনি ও সারারাত ইবাদত বন্দেগী শেষ করে সেহরি খেয়ে বাসায় ফিরছেন।

 2 months ago 

ভাইয়া প্রিয় ভাইদের সাথে ভালই ইবাদতের সময় কাটিয়েছেন। এই মাস হচ্ছে ইবাদতের একটি মাস। দোয়া করি আপনার সারারাতের ইবাদত যেনো আল্লাহ কবুল করেন আমিন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ ভাই রমজানের শেষ ১০ রোজার বিজোড় রাতে আমাদের উচিত শব ই কদর খোঁজা। কিন্তু আমাদের দেশে ২৭ রোজার রাত্রিকে অনেকে মনে করে কদরের রাত। তবে এটা মোটেই ঠিক না। যাইহোক সবার সাথে ইফতার এবং সেহরি করেছেন, তাছাড়া সারারাত ইবাদত বন্দেগি করেছেন,এটা জেনে খুব ভালো লাগলো ভাই। এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

এই রোজা রমজান মাস প্রত্যেকটা মুসলিম ধর্মাবলম্বী মানুষদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ। তবে একটা জিনিস জেনে ভালো লাগলো যে, আপনি আপনার প্রিয় ভাইদের সাথে এবাদত বন্দেগীর মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন করার জন্য পবিত্র শবে কদরের প্রোগ্রামে গিয়েছেন এবং সারারাত জেগে ইবাদত বন্দেগীর মাধ্যমে সৃষ্টিকর্তার সন্তুষ্টি অর্জন করার চেষ্টা করেছেন। তাছাড়া ইফতারের সকল মেনুগুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগলো ভাই।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69033.32
ETH 3748.46
USDT 1.00
SBD 3.67