সফলতা নিহিত থাকে সঠিক পরিকল্পনা ধৈর্য আর পরিশ্রমের মাধ্যমে।

in আমার বাংলা ব্লগ22 days ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, সফলতা নিহিত থাকে সঠিক পরিকল্পনা ধৈর্য আর পরিশ্রমের মাধ্যমে
এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1000042707.jpg
source

আসুন শুরু করি

মানুষের জীবন একটাই। মানুষের একটা জীবনকে নিয়ে অনেক রকম পরিকল্পনা থাকে। জীবনকে নিয়ে মনের মাঝে আশা-আকাঙ্ক্ষা, ভালোবাসা, ইচ্ছা প্রতিফলন হয়। আসলে জীবনের বয়স কখনো বাড়ে না। প্রকৃতপক্ষে বয়স ধীরে ধীরে কমে। শুধু জীবনের ক্যালেন্ডার টাই পাল্টাই আর জীবনের ক্যালেন্ডারের সংখ্যা গুলো বৃদ্ধি হতে থাকে। জীবনে সংখ্যা যতো বাড়ে ততোই জীবন প্রকৃতির নিয়মে মৃত্যুর দিকে এগিয়ে যায়। প্রকৃত পক্ষে জীবন খুব সুখে থাকে যখন শৈশবের অতি মধুর মুহূর্ত অতিবাহিত করে। জীবন খুব আনন্দে থাকে যখন মায়ের আঁচলে জড়িয়ে থাকে।

জীবন খুব ভালোবাসার অনুভূতি হয় যখন বাবার কাঁদে চড়ে। ধীরে ধীরে জীবনের সংখ্যা যখন বাড়ে ততোই জীবনের ঐ মধুর মুহূর্ত গুলো হারিয়ে যায়। হারিয়ে যায় মায়ের ভালোবাসা হারিয়ে যায় পিতার স্নেহ আদর। শুধু জীবন অতিবাহিত হয় প্রকৃতির নিয়মে কর্মের সন্ধানে। মায়ের হোস্টেল থেকে আর পিতার হোটেল থেকে যখন বাহিরে বের হয়ে যায়। তখনই বুঝা যায় এই পৃথিবীর দুই মুঠো অন্য জোগাড় করতে কতই কষ্ট? খালি পকেটে পৃথিবীর নির্মমতা কতটা ভয়াবহ। হাতে অর্থ না থাকলে বাস্তবতা কতটা কঠিন হয় তা বুঝা যায় প্রতি মুহূর্তে। আসলে টাকা না থাকলে এই পৃথিবীর কোথায় মূল্য নেই পৃথিবীর বাস্তবতা এটাই।

প্রতিটি মানুষ সফল হতে চাই। সফল হওয়ার পথ খুঁজতে থাকে। জীবনের লক্ষ্য ঠিক করে সফলতা অর্জন করার জন্য‌। যে কোনো কাজে সফলতা অর্জন করতে পারলেই হাতে অর্থ থাকে। চারদিকে নিজের সুনাম থাকে। জীবনকে সুন্দর ভাবে উপভোগ করতে পারা যায়। আর যদি জীবনে সফলতা না থাকে তাহলে জীবনে নেমে আসে বিভীষিকাময় মুহূর্তের। জীবনে নেমে আসে দুঃখের বন্দনা। জীবনে যে কোন কাজে সফলতা অর্জন করতে হলে সময় অনুযায়ী সঠিক পরিকল্পনায়, পরিকল্পনা বাস্তবায়নের জন্য ধৈর্য সহকারে কঠিন পরিশ্রম করতে পারলেই জীবনের সফলতা দেখা মিলে। প্রকৃত পক্ষে সফলতা এমনি এমনি আসে না। সফলতাকে ছিনিয়ে আনতে হয় ধৈর্য নিয়ে কঠিন পরিশ্রমের মাধ্যমে। যেই কঠিন পরিশ্রম করে থাকে সফলতা তার মাঝে এসে ধরা দেয় এইটা প্রকৃত সত্য।

এই পৃথিবীতে কোন কাজই ছোট নয়। যে কোন কাজের সফলতা অর্জন করতে হলে সঠিক পরিকল্পনার মাধ্যমে সময় অনুযায়ী পরিশ্রম করতে হবে। শুধু শরীরের বল প্রয়োগ করে কঠিন পরিশ্রম করলে সফলতা দেখা মিলে না ।সফলতার জন্য আর অন্যান্য বিষয় গুলো প্রতি বেশি মনোযোগী হতে হয়। তার মধ্যে সময় অন্যতম। সময় অনুযায়ী যদি সময়ের কাজ না করা হয় তাহলে সফলতা আশা করা যায় না। সময় অনুযায়ী পরিশ্রম করতে পারলেই সফলতা আশা করা যায়। পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। পৃথিবীতে কেউ সাফল্যের চামচ নিয়ে জন্মলাভ করে না। কঠোর পরিশ্রমের মাধ্যমে সবকিছু অর্জন করতে হয়।

ইচ্ছাশক্তি ও কঠোর পরিশ্রমের প্রতিচ্ছবি হচ্ছে সফলতা। যে ব্যক্তি কঠোর চিন্তা ও পরিশ্রমের দ্বারা এই সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারবেন তিনিই সফলতা অর্জন করে। সফলতা অর্জনের পূর্বশর্ত হলো সঠিক সময়ে সঠিক পদ্ধতি অনুসরণ করা, সুপরিকল্পিত ভাবে কঠোর অধ্যবসায়, পরিশ্রম ও সাধনা করা। এই সবগুলো বিষয় যে একসাথে সমান তালে করে যেতে পারে সেই সফল হবে এইটাই প্রকৃতির নিয়ম। পরিশ্রমহীন মানুষ কখনো সফলতা দেখা পাই না। কঠোর পরিশ্রম সাফল্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ চাবিকাঠি। এসব বিষয় গুলোর প্রতি গভীর নজর রেখে আমাদের সফলতার দিকে এগিয়ে যেতে হবে।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 22 days ago 

এই পৃথিবীতে মানুষ তখনই সফল হয় যখন কঠোর পরিশ্রম করে। যখন পরিশ্রম করে সফল হয় তখন মানুষ সুখী হয়। কারণ পরিশ্রম ছাড়া কখনো অর্থ মিলে না। আর পৃথিবীটা কত কঠিন তা অর্থ না থাকলে বোঝা যায়। আমরা প্রতিটি মানুষের সফলতার পিছনে অর্থের একটি চাহিদা রয়েছে। অনেক ভালো লেগেছে আপনার এত সুন্দর অনুভূতি গুলো পড়ে।

 13 days ago 

আপনি ঠিক বলেছেন আপু, পরিশ্রম ছাড়া কখনো অর্থ মিলে না। ধন্যবাদ আপনাকে আপু।

 21 days ago 

একদম মনের কথা তুলে ধরেছেন আপনি এই পোষ্টের মাঝে। যত বেশি ধৈর্য থাকবে তত বেশি সাফল্য আসবে। তবে একনিষ্ঠা ভাবে এগিয়ে যেতে হবে আমাদের।

 13 days ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 21 days ago 

সঠিক পরিকল্পনা, ধৈর্য আর পরিশ্রম ছাড়া কোনো মানুষই কখনো সফলতা অর্জন করতে পারে না। সফলতা অর্জন করার জন্য এগুলো অনেক বেশি গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা মানুষই নিজের জীবনে সফলতা অর্জন করতে চায়। কিন্তু যারা সঠিক পরিকল্পনা নিয়ে কাজ করে না, যারা ধৈর্য ধরে না, এমন কি পরিশ্রম করে না, তারা কিভাবে পারবে সফলতা অর্জন করতে। কথায় আছে ধৈর্যের ফল অনেক বেশি মিষ্টি হয়। আজ পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। অনেক সুন্দর করে আপনি পুরো লেখা লিখেছেন।

 13 days ago 

আপনি যথার্থ বলেছেন, পরিশ্রম সাফল্যের চাবিকাঠি। পোস্টটি পড়ে সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 65771.81
ETH 3174.77
USDT 1.00
SBD 2.61