DIY-এসো নিজে করি:৷ নিজের চাষকৃত মুলা শাক জমি থেকে তোলার অনুভূতি অন্যরকম ​/১০% প্রিয় 💞 @shy-foxঔ

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।


আপনাদের মাঝে আবারো এসে আজ হাজির হলাম। আজ অন্য একটি বিষয় আপনাদের জানাতে যাচ্ছি।

আমি আপনাদের মুলা শাক কিভাবে চাষাবাদ করেছি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

আসুন শুরু করি

1643179689991.jpg

মুলা শাক তোলার মুহূর্তে

মুলা শাক চাষাবাদ করতে আমার যে উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল

৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার।

৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ ছারি লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।

৬ -জমি চাষের জন্য পাওয়ার টিলার
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - বালতি এবং জগ ইত্যাদি

আমি যেভাবে মুলা শাক উৎপাদন করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

প্রথমে আমি আমাদের ৫ শতাংশ জমি কে পাওয়ার টিলার দিয়ে চাষ দিয়েছি। অর্থাৎ জমির উপরের অংশের মাটিকে পাওয়ার টিলারের নাঙ্গর দ্বারা ভেঙ্গে ছোট ছোট করা হয়েছে।

↘️ধাপ :- ২↙️

IMG_20220126_131046.jpg

জমি পাওয়ার টিলার দ্বারা চাষ দেওয়ার পরে মাটির যে অংশগুলো বড় রয়েছে তারা লাঠি দিয়ে ভেঙ্গে
ছোট করে নিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20220109_114135.jpg

IMG_20220111_171253.jpg

পরবর্তীতে আমি জমিতে রাসায়নিক সার ব্যবহার করেছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার ইত্যাদি জমি প্রয়োগ করি।

  • আমি সার গুলোকে পরিমাণ মতো একটি পাত্রে একসাথে রাখি । তারপর এগুলো মিশ্রন করি এবং জমিতে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৪↙️

জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ ছারি লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।

  • আমি জৈব সার গুলো কে দুইটি বস্তায় করে জমিতে নিয়ে আসি এবং জমিতে সমান ভাবে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220126_133954.jpg

জৈব সার এবং রাসায়নিক সার প্রয়োগ করার পরে আমি মুলা শাকের বীজ জমিতে সমানভাবে খুব সুন্দর করে ছিটিয়ে প্রয়োগ করি।

IMG_20220126_151616.jpg

IMG_20220126_151711.jpg

  • তারপরে আমি কোদার দিয়ে জৈব সার, রাসায়নিক সার বীজ এবং মাটি একসাথে মিশ্রন করে দিলাম। সবগুলো ভালো করে একসাথে মাটিতে মিশিয়ে দিলাম।
  • এই কাজ করার মাধ্যমে আমার মুলা শাক চাষাবাদের অধিকাংশ কার শেষ হয়েছে। এখন শুধু আগাছা পরিষ্কার করা এবং পরিচর্যা করার পালা।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220126_134849.jpg

৪ থেকে ৫ দিন পর মুলা শাক উঠতেছে। আমার কাঙ্খিত মুলা শাক উঠতে দেখে আমি খুব খুশি হই।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220125_174621.jpg

জমিতে বীজ ছিটিনোর ১০ থেকে ১২ দিন পর মাটির আদ্রতা কমে গেছে অর্থাৎ মাটি শুকিয়ে গেছে। তাই আমি জমিতে বালতি করে পানি এনে জগ দিয়ে ছিটিয়ে দিলাম।

ধীরে ধীরে আমার মুলা শাক গুলো বড় হতে লাগল

↘️ধাপ :- ৮↙️

আমি কয় দিন পরপর জমিতে সকাল এবং বিকেলে পানি দিয়ে দিয়েছি। দিনের বেলা সূর্যের আলোতে মাটির আদ্রতা অনেক বেশি শুকিয়ে যায় তাই কয়দিন পর পর পানি দেওয়ার প্রয়োজন হয়।

IMG_20220126_183610.jpg

IMG_20220125_174934.jpg

আমি কয়দিন পর পর জমিতে আগাছা পরিষ্কার করছি। কারণ জমিতে অনেক আগাছা উঠেছে।

↘️ধাপ :- ৯↙️

আজ সকালে আম্মা মুলার শাক ভাজি করবে বলছে ।তাই আমি জমি থেকে মুলার শাক তুলেছি। নিজের জমিতে চাষকৃত মুলা শাক তোলার অনুভূতিটি অন্যরকম মনে হচ্ছে। কারণে এইটি একদম ফ্রেশ এবং সতেজ।

IMG_20220126_111435.jpg

IMG_20220126_111157.jpg

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG_20220126_111700.jpg

IMG_20220126_124232 (1).jpg

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WGBHdJvSPqofr2EQVWMiGDyPnxdkg3P2Zc5mcjfZ547nxq8W8kXxq1Rbkqmd8XbF5PMjx4jijcV1F5aTP3Zp.png

2gAV5LDUkkjfmb3LFUyzdx2MoHhosBFqbkpdbFdaFSMjmz5ZvYwogU1Gs7mhvUJGr4xndQjz3wmeiFwcaVggnSYT56hZZJADA3oVQg91HqBRWTNDactUKhmsRr5mXk68Lugo5zdhhcHsFrRCEKkD5BvstHhnoW3Q8nES.png

আজকের এই মুহুর্তের জন্য অনেকদিন অপেক্ষা করতে হয়েছে আমায়। আজকে মনে হচ্ছে যেন এতদিনের পরিশ্রম সার্থক হয়েছে। কারণ আমি খুব দ্বিধাদ্বন্দের মধ্যে ছিলাম যে আমার উৎপাদিত শাক তুলতে পারবো কিনা। কারণ দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক কারণে বা বীজ নষ্ট হয়ে গেলে ।ঠিকমতো ফসল উৎপাদন হয় না। তাই আমার কাছে অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটি খুব অন্যরকম ছিল।

শ্রেণীকৃষি ( শাকসবজি উৎপাদন )
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে শাকসবজি উৎপাদন বিষয়ে আরও পোস্ট শেয়ার করব, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

Sort:  
 3 years ago 

জমিতে সার দেয়ার ব্যাপারে আমার তেমন কোনো অভিজ্ঞতা নেই তবে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করারই আমি পক্ষপাতী। বর্তমান সময়ে ভেজাল মুক্ত খাবার খেতে হলে নিজে চাষ করার বিকল্প নেই। খুবই ভালো লাগলো আপনার চাষাবাদ পদ্ধতি। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

এত সুন্দর ভাবে মনে ভাব প্রকাশ করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

খুবই চমৎকার একটি অভিজ্ঞতা শেয়ার করলেন ভাইয়া আজকে। আপনার চাষের পদ্ধতি টা দেখে খুবই ভালো লাগলো ভাইয়া । যদি সুযোগ থাকতো তাহলে আমিও আপনার সাথে জয়েন করতাম😃😃😃। আমার তেমন একটা সুযোগ হয়না কিন্তু খুবই আগ্রহ জাগে। ধন্যবাদ এত সুন্দর একটি অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করবার জন্য ভাইয়া। অনেক অনেক শুভকামনা রইলো আমার পক্ষ থেকে।

 3 years ago 

দাদা খুব সুন্দর একটি পোষ্ট আপনি আজকে করেছেন। মুলার শাক চাষ কিভাবে হয় সচরাচর কোনদিন আমার চোখে দেখা হয়নি। আপনার এই পোষ্টের মাধ্যমে খুব সুন্দর ভাবে মুলা চাষ কিভাবে হয় জানতে পারলাম। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দরভাবে উপস্থাপন করে দেখিয়েছেন। বুঝতেই পাচ্ছি অনেকটা সময় সাপেক্ষ ব্যাপার তাও এতটা ধৈর্য নিয়ে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57653.84
ETH 2354.20
USDT 1.00
SBD 2.35