কোন কাজ করা পূর্বে বার বার ভাবা উচিত ।

in আমার বাংলা ব্লগ2 years ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের আমার লেখা কবিতা সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

pexels-cottonbro-4100640.jpg

source

স্রষ্টা সৃষ্টি জীব মানুষ। স্রষ্টা মানুষকে সবচেয়ে উন্নত মস্তিষ্কে দিয়ে সৃষ্টি করেছে। তারপরেও মানুষ অনেক সময় অতি সাধারণ বিষয় ভুল করে যা ফলাফল অত্যন্ত ভয়াবহ হয়ে থাকে। মানুষের বুদ্ধিমত্তা সবচেয়ে উন্নত। তবে মানুষের কিছু অতি সাধারণ ভুল হয়ে থাকে যা হাস্যকর পর্যায়ে পড়ে। কিন্তু এই ভুলের মাশুরের জন্য মানুষের জীবন বিভীষিকাময় হয়ে উঠে। যে কোন কাজ করার পূর্বে কাজটি সম্পর্কে বারবার ভাবা উচিত ‌ আমাদের সমাজে অনেককে দেখা যায় যে কোন কাজ হুট করে করে ফেলি। কাজ শুরু করার পূর্বে আমাদের কোন কর্ম পরিকল্পনা থাকে না। শুধু আমাদের মধ্যে একটি বিষয়ে মনের মধ্যে ঘুরপাক খায় যে কাজটি সম্পন্ন করতে হবে। তবে কিভাবে কোন প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করতে হবে তা নিয়ে আমরা কোন চিন্তা করি না। কাজ সম্পর্কে কোনো পরিকল্পনা না করে কাজে হাত দিই।

ppmw4FvW2DDmGSiwmh2jDqexvQA2qTsMf7nGoN1AUmAAQ58R244deFngFpD9vjaMrfiSimZP24FwTs6exBye8zrMbxy5TBxLSxehMg2yysco76Q5Ynvz5dieod364MZ2bmvfRJ2UjZo3mCHaSdimVYEqPMs7N5FUZa3wtXAHG6qBhgqRU3t9N2sgBreZ2yD7sGxhWBfb6PeY5P2BtDHSUnphNFxrgT9FWCbUz.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovaWuJriC1dwvP3MH6BQsuw5DmpRMdgkQT6aXuDWykkNVHvPKh4iVdtxSwphoj3XvhXfawWbRX9B2hghLYPvMPbkJ.jpeg

পরে দেখা যায় কাজ কিছুটা অগ্রসর হলে অনেক ধরনের সমস্যা দেখা দেয়। শুধু সমস্যা দেখা দেয় তা নয় অনেক বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। এতে করে অনেকের জীবন বিপন্ন হয়ে যায়। সঠিক কর্ম পরিকল্পনা না করার কারণে কাজ যেমন নির্দিষ্ট গতিতে সামনে দিকে অগ্রসর হতে পারে না। বিভিন্ন বাঁধার সম্মুখীন হতে হয়। ঠিক তেমনি অনেক বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে এতে করে জান মালের ব্যাপক ক্ষতি সাধিত হয়।

আজ আমাদের মহল্লায় সঠিকভাবে পরিকল্পনা গ্রহণ না করে কাজ করার কারণে বড় ধরনের দুর্ঘটনা সংঘটিত হয়েছে। আজ সকাল ১১ টার দিকে আমাদের বাড়ি থেকে একটু দূরে দেখি অনেক লোকজন জড়ো হয়ে চিৎকার চেঁচামেচি করতেছে। আমি চিৎকার চেঁচামেচি আওয়াজ শুনে লোকজনের ভিড়ের মধ্যে গেলাম। যেয়ে দেখে একজন বৃদ্ধ লোকের উপর গাছ পড়ে তার শরীরের অধিকাংশ অংশ ভেঙে গেছে। বিশেষ করে কোমরের নীচে থেকে পা পর্যন্ত ভেঙ্গে কয়েক টুকরো হয়ে গেল। আর একটি মেয়ের হাত ভেঙে গেল। বৃদ্ধ লোক এবং মেয়ের এ দৃশ্য দেখে সত্যি আমার সারা শরীর কাঁপতে আরম্ভ করল। বিদ্যা লোকটির অবস্থা অত্যান্ত খারাপ। মেয়েটির হাতের কব্জির উপরের হাড় একেবারে ভেঙ্গে গেছে। আসলে দৃশ্যটি খুবই মারাত্মক। মেয়েটির হাত যদি ভালো চিকিৎসার ফলে
ভালো হয়ে যায়। তবে বৃদ্ধলোকটি আর কখনো সোজা হয়ে দাঁড়াতে পারবে না। তার অবস্থা খুবই খারাপ।

2gAV5LDUkkjfmb3LFUyzdx2MoHhosBFqbkpdbFdaFSMjmz5ZvYwogU1Gs7mhvUJGr4xndQjz3wmeiFwcaVggnSYT56hZZJADA3oVQg91HqBRWTNDactUKhmsRr5mXk68Lugo5zdhhcHsFrRCEKkD5BvstHhnoW3Q8nES.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WGBHdJvSPqofr2EQVWMiGDyPnxdkg3P2Zc5mcjfZ547nxq8W8kXxq1Rbkqmd8XbF5PMjx4jijcV1F5aTP3Zp.png

আসলে এই মর্মান্তিক দুর্ঘটনা কোন প্রাকৃতিক কারণে সৃষ্টি হয়নি। মানুষ সৃষ্ট ভুলের কারণে এই মারাত্মক দুর্ঘটনা সংঘটিত হয়েছে। একটি বড় কাঠ গাছ (আকাশি) কাটার জন্য কয়েকজন লোক আসলো। তারা এসে গাছটির উপরের কিছু ড়াল পালা কাটলো কিন্তু রশি দিয়ে গাছটি অন্য গাছের সাথে বাঁধলো না । গাছটি না বেঁধে গাছের গোড়ায় অংশ কাটতে লাগলো। প্রায় অর্ধেক কাটার পর হঠাৎ গাছটি ভেঙ্গে বৃদ্ধ এবং মেয়েটির উপরে পড়লো। ‌‌ ঐ গাছ কাটার লোকগুলো সাথে করে রশি নিয়ে এসেছে। তবে গাছের সাথে রশি বাঁধার কোন গুরুত্ব দেয় নি। কাজের প্রতি অবহেলার কারণে এই দুর্ঘটনার শিকার হয়েছে। সামান্য ভুলের কারণে কত বড় দুর্ঘটনা সংঘটিত হয়েছে সত্যি তা ও কল্পনীয়। তারা যদি গাছ কাটার পূর্বে পরিকল্পনা গ্রহণ করতো এবং গাছটির সাথে রশি বেঁধে অন্য গাছের সাথে বাঁধতো তাহলে আজ এত বড় দুর্ঘটনা সম্মুখীন হতো না। তাই আমাদের যে কোন কাজ করার পূর্বে কাজটি সম্পর্কে বারবার ভাবা উচিত কাজ করার পরে একবারও ভাবা উচিত নয়। কাজ করার পূর্বে ভাবা হচ্ছে বুদ্ধিমানের কাজ‌। আর কাজ করার পরে ভাবা হচ্ছে বোকামি আর মুখ্যতা ছাড়া কিছু নয় ।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn5Ee1vjtXvRasnuk.png

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iQRwpoRTSu9q3KtkUwzntCaoZQW7wbt6GpezTZR7x4WEc6rm1eC57Wk6mxrhBjtoN3JBiztPWNJ.png

9vWp6aU4y8kwSZ9Gw15LFL3aMdhmgmBBFMpDJregpdP328zknNpXMEaFqhFvb1n1Q3YecKzDWs8E64URArQ9Rbp6BnbTMmDsZs4ToF8Lq6JhdYPC3KHCWruLBHFQrkN8Lz6KqJBxkEZKVK8YN.png

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন বিষয় আপনাদের মাঝে উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

ভাইয়া খুব সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। আসলে সঠিক পরিকল্পনার অভাবে মাঝে মাঝে মারাত্বক দূর্ঘটনা ঘটে যায়। এখন এই বৃদ্ধ লোক আর মেয়েটার এ অবস্থার দায়টা কে নিবে। তাদের বাকি জীবনটা কিভাবে কাটাবে। কাজ করলো ঠিকই কিন্তুু কোন গুরুত্ব দিল না। সাধারনত বাংলাদেশে অসতর্কতা আর অলসতার জন্য অনেক বড় বড় দূর্ঘটনা ঘটে। কয়েক মাস আগে ঢাকার ‍উত্তরাতে ক্যারেন থেকে পাথর পড়ে কত গুলো লোক মারা গেল অথচ রাস্তাটা বন্ধ করে দিলেই দূর্ঘটনাটা ঘটতো না। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই সুন্দর গঠনমূলক মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া ঠিক বলেছেন কোনো কাজ করার আগে ভেবে নেওয়া উচিত। কারণ কাজের মাঝখানে গিয়ে যদি চিন্তা করেন সে এই কাজ করবে না তখন হাজারো চেষ্টা করলেও বের হয়ে আসা যায় না। প্রতিটা কাজ যদি আমরা ভেবে চিন্তে করি তাহলে তা সার্থক হবেই। আপনার এই পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত দুর্দান্ত মতামত উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ইস ভাইয়া খুবই মর্মান্তিক ঘটনা। পড়েই আমার গায়ের লোম দাঁড়িয়ে গিয়েছে। ঠিকই বলেছেন এই বৃদ্ধ বয়সে হাড়গোড় ভাঙলে সেগুলো সহজে জোড়া লাগতে চায় না। হয়তো বৃদ্ধ লোকটি আর কখনো সোজা হয়ে দাঁড়াতে পারবেনা। মেয়েটিরও হাত ভেঙে গিয়েছে। তা ঠিক হবে কিনা কে জানে। সামান্য একটু ভুলের জন্য এত বড় দুর্ঘটনা হয়ে গেল। অনেকেই ওভার কনফিডেন্সের কারণে ছোটখাটো সিদ্ধান্তগুলো নিতে চায়না। তার জন্যই এরকম বড় বড় দুর্ঘটনা গুলো ঘটে । ঠিকই বলেছেন যে কোন কাজ করার আগে সুন্দরভাবে পরিকল্পনা করা খুবই জরুরী।

 2 years ago 

জি আপু ঘটনাটি খুবই মর্মান্তিক। সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

বৃদ্ধ লোকটি এবং মেয়েটির সাথে ঘটে যাওয়া দুর্ঘটনাটি আসলে খুবই দুঃখজনক, ঘটনাটি পড়ে আমি নিজেও অনেক ব্যথিত। আপনি এরকম একটা ঘটনাকে কেন্দ্র করে খুব চমৎকারভাবে ঘটনাটির আগে পরে ভেবে কাজ করা নিয়ে কাজটি করা উচিত ছিল সেই মর্মে চমৎকারভাবে লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর হ্যাঁ আমাদের অবশ্যই সকলকে ভেবে চিন্তে কাজ করা উচিত এতে করে আমাদের সকলেরই মঙ্গল।

 2 years ago 

পোস্টটি পড়ে এত সুন্দর অনুভূতি জানার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সত্যিই একটি কাজ করার আগে পরিকল্পনা অনুযায়ী ভেবে করা উচিত।তাহলে তাতে ভুল কম হয়।অনেক মর্মান্তিক ঘটনা,ওদেরকে কঠোর শাস্তি দেওয়া উচিত বলে আমি মনে করি।মাত্র দুইজন মানুষের জীবনে এভাবে ঘটলো অনেক মানুষের ক্ষেত্রে ও এটা ঘটতে পারতো।আমার তো শরীর শিউরে উঠছে অবিবেচক লোকদের কর্মকান্ড দেখে।রশি বেঁধে নেওয়া অবশ্যই উচিত ছিল, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার পোস্টটি পড়ে এত সুন্দর ভাবে আপনার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64333.84
ETH 2760.35
USDT 1.00
SBD 2.65