খুবই মজাদার এবং সুস্বাদু সাঁকো আর নারিকেল দিয়ে সেমাইয়ের রেসিপি /১০% প্রিয় 💞 @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।

আজ আমি আপনাদের খুবই মজাদার এবং সুস্বাদু সাঁকো দিয়ে সেমাই তৈরি রেসিপি সম্পর্কে বলতে চাই। আমরা অনেকে সেমাই খেতে খুব পছন্দ করি। বিশেষ করে বিভিন্ন উৎসব অনুষ্ঠানে সেমাই তৈরি করা হয়ে থাকে। বিভিন্নভাবে সেমাই তৈরির রেসিপি করা যায়। আজ আমি আপনাদের মাঝে সাঁকো দিয়ে সেমাই তৈরি রেসিপি উপস্থাপন করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20220523_205425.jpg

IMG_20220523_090809.jpg

সাঁকো দিয়ে সেমাই রেসিপি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20220523_211416.jpg

নামপরিমাণ
সেমাই১ পেকেট
নারিকেলের১ টি
সাঁকো৮০ গ্ৰাম
দুধপরিমাণমতো
চিনিদুই টেবিল চামচ
বাদামপরিমান মতো
কিসমিসপরিমান মতো
তেজপাতা৩ টি
লবণপরিমান মতো
পানিপরিমাণমতো

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

  • সেমাই তৈরি করার জন্য প্রথমে আমি যাবতীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20220523_212735.jpg

  • আমি একটি পাতিল গ্যাসের চুলার উপরে বসায়। তারপর পাতিলের মধ্যে নির্দিষ্ট পরিমাণে পানি দিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20220523_213100.jpg

  • প্রথমে আমি পাতিলের পানির মধ্যে সাঁকো দিলাম।

↘️ধাপ :- ৩↙️

1653320097088.jpg

  • এখন আমি দুধ, চিনি, নারিকেল এবং বাদাম দিলাম।

↘️ধাপ :- ৪↙️

1653321603377.jpg

  • তারপর আমি পর্যায় ক্রমে তেজপাতা , পরিমাণ মত লবণ এবং কিসমিস দিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20220523_220428.jpg

  • সকল উপাদান দেওয়ার পরে চামচ দিয়ে ভাল করে নাড়িয়ে নিলাম। এবং আগুন একটু বাড়িয়ে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

IMG_20220523_220806.jpg

সাঁকো নরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে লাগলাম। কিছুক্ষণ পর পর চামচ দিয়ে নাড়িয়ে নিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20220523_221230.jpg

সাঁকো হয়ে আসলে পাতিলের মধ্যে সেমাই দিয়ে দিলাম।

↘️ সর্বশেষ ধাপ ↙️

IMG_20220523_090703.jpg

তারপর দুই তিন বার নাড়িয়ে নিলাম। পরিশেষে আমার কাঙ্খিত সেমাই তৈরি হয়ে গেছে। এখন খাবারের জন্য নাস্তা পেল্টে পরিবেশন করলাম। এইভাবে আমি এই রেসিপিটি তৈরি সম্পূর্ণ করি।

যা এখন আপনাদের কাছে দৃশ্যমান
সেমাইয়ের এর কিছু আলোকচিত্র করে নিলাম।

IMG_20220523_090903.jpg

IMG_20220523_090820.jpg

IMG_20220523_090818.jpg

IMG_20220523_090753_1.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের রেসিপি আরো তৈরি করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 2 years ago 

কি জিনিস দেখাইলেন ভাই দেখেই তো খেতে ইচ্ছে করছে লোভ তো আর সামলাতে পারিনা। আমার খুবই পছন্দের একটি খাবার তৈরি করেছেন আপনি এবং প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপগুলো আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত অসাধারণ মন্তব্য শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে সেমাই রান্না করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনার সেমাই রেসিপি দেখে জিভে জল চলে আসলো। এভাবে সেমাই রান্না করে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতে অনেক ভালো লাগে। ধাপ গুলো খুব সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনা আরো হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মতামত উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সেমাই রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে। তবে আপনি আজ সেমাই দিয়ে সাকো ব্যবহার করেছেন সেটাই আমার কাছে অনেক ইউনিক লেগেছে। কারণ আমরা সাধারণত সেমাই রান্না করতে সাকো ব্যবহার করিনা। খেতে নিশ্চইয় অনেক মজা হয়েছে। আপনি যেহেতু রান্না করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ দিয়ে অনেকেই রেসিপিটি আর সবার মাঝে ভাগাভাগি করে নেওয়ার জন্য।

 2 years ago 

এত অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

দারুণ মজাদার একটি সেমাই আপনি আমাদেরকে উপহার দিলেন, আমরা সাধারণত এটাকে সাবুদানা বলে থাকি, তবে আজকে নতুন একটা নাম সম্পর্কে জানতে পারলাম। চমৎকার ভাবে উপকরণ গুলো ব্যবহার করা হয়েছে খুব ভালো একটি রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন।

 2 years ago 

দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই

 2 years ago 

সত্যি কথা বলতে এসে আমায় দিয়ে নারকেলের একটি নতুন ধরনের রেসিপি দেখলাম আজকে প্রথম আমি। আমার মিষ্টি জাতীয় জিনিস খেতে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে ভিন্ন রকম একটি রেসিপি আমাদের মধ্যে শেয়ার করেছেন ভাই। যা দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ অসাধারণ অনুভূতি শেয়ার করার জন্য।

 2 years ago 

ওয়াও! আপনি আজ সেমাই দিয়ে সাকো ব্যবহার করেছেন সেটাই আমার কাছে অনেক ইউনিক লেগেছে। কারণ আমরা সাধারণত সেমাই রান্না করতে সাকো ব্যবহার করি না। তবে দেখতে যেমন অসাধারণ হয়েছে, খেতেও নিশ্চইয় অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাই আমাদের মাঝে সম্পূর্ণ ইউনিক একটি সেমাই রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর মতামত উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

সেমাই খেতে অনেকের ভাল লাগে। আমার যে লাগে না তা না। আমারও ভাল লাগে তবে আমি একটু মিষ্টি জাতীয় জিনিস কম পছন্দ করি। আপনার রেসিপিটি দেখলাম। অনেক গুছিয়ে লিখেছেন সবকিছু। ভাল ছিল ভাই। ধন্যবাদ

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইল ভালো থাকবেন ভাই।

 2 years ago 

ভাইয়া সাবুদানা ব্যবহার করে এভাবে কখনো সেমাই রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। আপনি যাকে সাঁকো বলছেন আমরা তাকে সাবুদানা বলে থাকি। এই সাবুদানা দিয়ে সেমাই রান্নার নতুন একটি রেসিপি শিখতে পারলাম। মনে হচ্ছে খেতে অনেক অনেক মজার হয়েছে। আপনি কিভাবে মজাদার রেসিপি তৈরি করেছেন প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আপনি ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এটি আগে কখনো খাওয়া হয়নি। খুব সুন্দর ভাবে তৈরি করার প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন। বাসায় একদিন রেসিপিটি তৈরি করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পোস্টটি দেখে এত অসাধারন মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ‌।

 2 years ago 

এই সাঁকোকে আমাদের অঞ্চলের সম্ভবত সাবুদানা বলা হয়। আমি একবার সাবুদানার পায়েস খেয়ে ছিলাম এটা খেতে সত্যি খুবই সুস্বাদু হয়ে থাকে। আপনি দেখছি আলাদাভাবে নারিকেল ব্যবহার করেছেন এর ফলে মনে হয় এর স্বাদ আরো অনেক গুণে বেড়ে গিয়েছে। ভালো লাগলো আপনার শেয়ার করা রেসিপিটি। ধন্যবাদ।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59634.42
ETH 3191.92
USDT 1.00
SBD 2.45